তথাকথিত ধর্মনিরপেক্ষতার আবাহন, একজন কথিত মডেল সাবিরা ও নষ্ট সমাজের রূঢ় রূপ...

লিখেছেন লিখেছেন পুস্পিতা ২৫ মে, ২০১৬, ০৫:০২:২৯ বিকাল



সাবিরা হোসেন, কথিত মডেল! মডেল-অভিনেতা-অভিনেত্রী মানেই তথাকথিত আধুনিকদের স্বপ্নের রাজা-রাণী! সাজ-গোজ, পোষাক-আসাকের সাথে সাথে তাদের মতো হাটা-চলা-বলার চেষ্ঠাও অনেকে করে থাকেন। তারাই তাদের জীবনের আদর্শ!

সেই ধরনের কথিত সুন্দরী, আকর্ষনীয় সাবিরাকে করতে হলো আত্মহত্যা! খবরটি নিয়ে তেমন উৎসাহী ছিলাম না। কিন্তু তার আত্মহত্যার কারণ ও নোটের কথা গুলো যখন প্রকাশ হলো তখন আগ্রহ বেড়ে গেলো। মনে হলো তার কথাগুলোতে শিক্ষনীয় আছে কোটি তরুণীর।

কি সেই শিক্ষাটি? একজন মেয়ে যখন তার জীবনের সর্বশ্রেষ্ঠ সম্পদ- নিজের আব্রু কোন প্রকার বৈধ সামাজিক বন্ধন ছাড়া পুরুষের কাছে হারিয়ে ফেলে তখন সেই পুরুষের কাছে ওই তরুণী ব্যবহৃত টিস্যু পেপার যে হয়ে যায়, তা সাবিরা এই সময়ের অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ। নষ্ট সংস্কৃতির খপ্পড়ে পড়ে সাবিরা সবকিছুই বিয়ে ছাড়াই দিয়ে বসেছে কথিত বন্ধু বা প্রেমিকের কাছে। খুবই নাকি বিশ্বাস করেছিল! সে জন্যেই নাকি স্ত্রীর মতো সবকিছুই দিয়ে দিয়েছিল। সবকিছু, সবকিছুই!

বিনিময়ে কি পাওয়া গেলো? কেন, টিস্যু পেপারের মতো ছুড়ে ফেলে দেয়া। বুঝিনা একটি মেয়ে কি করে এভাবে কথিত পুরুষকে বিশ্বাস করে! ভালোবাসার নামে যখন পুরুষ, মেয়েটিকে স্ত্রীর মতো ব্যবহার করতে চায় তখনই তো মেয়েটির সতর্ক হয়ে যাওয়ার কথা। তখনই তো মেয়েটির বুঝা উচিত ভালোবাসা নয়, এখানে ভিন্ন কিছু ওই নষ্ট পুরুষের চাওয়া। আধুনিক মেয়েগুলো নিজেদের এত জ্ঞানী মনে করে, এত প্রগতিশীল দাবী করে, এই সামান্য বিষয়টিও বুঝতে পারে না?! আশ্চর্য!

মেয়ে, নিজেকে এত আধুনিক ও প্রগতিশীল দাবী করো, কিন্তু নিজের শরীর, আব্রু, ইজ্জত আরেকটি ছেলের কাছে বিলিয়ে দেয়া যে ঠিক না, তা বুঝতে পারো না? আশেপাশে এত অধঃপতন দেখেও তোমাদের শিক্ষা হয় না? কিভাবে একজন ছেলের কাছে বিয়ের আগেই সবকিছু সপে দাও? দেয়ার সময় মাথায় আসে না যে প্রতারিত হতে পারো? আসবে কিভাবে? তথাকথিত আধুনিক সংস্কৃতি তো তোমাদের এটিই শিক্ষা দিচ্ছে। অবাধে মেলামেশা করো, উদ্দাম হও, লাম্পট্যপনাতে জড়িয়ে পড়ো। তোমার কি এই বোধটুকুও আসে না যে, তোমার শ্রেষ্ঠ সম্পদই যখন বিয়ের আগে কোন প্রকার সামাজিক স্বীকৃতি ও চুক্তি ছাড়াই একজন ছেলে নিয়ে নিয়েছে তখন পরবর্তীতে সেই ছেলের তোমাকে বিয়ে করার প্রয়োজন কি?

তাই দেখা যায় সাবিরার মতো সুন্দরী, আধুনিকাও সেই পুরুষের কাছে তুচ্ছ হয়ে যায় যখন বিয়ে বহির্ভূত ভাবে সবকিছু দিয়ে দেয় ওই পুরুষকে। সবকিছু হারানোর পর সাবিরা বুঝতে পারে সে এখন তুচ্ছ! তুচ্ছ না হয়েও বা কি হবে?! কারণ সাবিরাদের মতোই অপসংস্কৃতির ছোঁয়ায় বিবেকশুণ্য হাজারও তরুণী আশেপাশে আছে যাদের ওইসব নষ্টপুরুষরা যখন তখন খুঁজে পায় ও ব্যবহার করতে পারে। যেখানে সাবিরার মতো বা তার চেয়ে আরও কথিত উন্নত-আধুনিক-সুন্দরী কাউকে খুঁজে পাওয়ার সম্ভাবনা থাকে তখন কেন ওই নষ্ট পুরুষরা ব্যবহৃত টিস্যু পেপার সাবিরার জন্য বসে থাকবে?

কিন্তু সাবিরা কি তুচ্ছ হয়ে যাওয়ার মতো ছিল? কি ছিল না তার? রূপ? সৌন্দর্য? মাধুর্য? কমনীয়তা? স্বাভাবিক ভাবে একজন পুরুষ যা চায় তার কোনটি তার কমতি ছিল? তারপরও কিভাবে সে ফেলনা হয়ে গেলো? বিশাল প্রশ্ন। আত্মহত্যার নোট পড়ে ও ভিডিও দেখে এটি বুঝা যায় আসলে সবকিছু থাকার পরও সে হারিয়ে ফেলেছিল তার জীবনের শ্রেষ্ঠ সম্পদটি। যা কথিত আধুনিক মেয়েরা সাবিরার মতোই ফাঁদে পড়ে হারাচ্ছে অহরহ। কেন জানি না, ওই সব আধুনিক ও কথিত শিক্ষিতরা কেন সবকিছু হারানোর আগে বিষয়টি বুঝতে পারে না!

সাবিরার আত্মহত্যার নোট পড়ে আবারও হেফাজতে ইসলাম বা এদেশের ইসলামী দলগুলোর সেই দাবীর কথা মনে ভেসে উঠে। তারা দাবী করেছিল, "ব্যক্তি ও বাকস্বাধীনতার নামে সব বেহায়াপনা, অনাচার, ব্যভিচার, প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ বন্ধ করা উচিত।" সাবিরাদের পরিণতি দেখে কি এই দাবীর যৌক্তিকতা ফুটে উঠে না? হেফাজত বা ইসলামী দলের এই দাবী আসলে শুধু তাদের বা ইসলামের নয় বরং প্রতিটি বিবেকবান মানুষের। যাদের বিবেক নষ্ট হয়ে গিয়েছে, যারা চায় নারীদের পরিণতি সাবিরাদের মতো হোক, তারা ছাড়া আর কেউ কি এই দাবীর বিরোধীতা করতে পারে?

বর্তমান বাংলাদেশের তথাকথিত নারীবাদী-প্রগতিশীল-মুক্তমণাদের মূল শত্রু ইসলাম। নারী অধিকারের নামে তারা সবসময় বিরোধীতা করতে থাকে ইসলামের। তাদের সেই ইসলাম বিরোধীতার মূল কারণ তারা আসলে এদেশের তরুণ-তরুণীদের সাবিরা-নির্ঝরদের মতো তৈরি করতে চায় যাদের নীতি, নৈতিকতা, মানবিকতা, চরিত্র, ইসলাম কোন কিছুই থাকবে না, তারা হবে শুধু অশ্লীলতা, যত্রতত্র অবাধ যৌনতা ও যৌন লালসা সর্বস্ব মাতাল কিছু জীব। ওসব জীব দেশ, জাতি, সমাজ, ভবিষ্যৎ কোন কিছুই নিয়ে ভাববে না, ভাববে শুধু কিভাবে অবাধে লালসা মিটানো যায়।

কিন্তু এক্ষেত্রে একমাত্র ও শুধুমাত্র বাঁধা ইসলাম। তাই বর্তমান বাংলাদেশে নৈতিকতা ধ্বংসের সকল পথ খুলে দেয়া হয়েছে। নৈতিক চরিত্র তৈরির সকল পথ আস্তে আস্তে বন্ধ করে দেয়া হচ্ছে। তার ধারাবাহিকতায় বতর্মান বাংলাদেশে ইসলাম, ইসলামী শিক্ষা, সংস্কৃতি, রাজনীতি একপ্রকার নিষিদ্ধ এবং ইসলামী ব্যাক্তিত্বরা কারাগারে বা ফাঁসির কাষ্ঠে। একদিকে অশ্লীলতা, অনৈতিকতা ছড়ানোর কারিগর ভারতীয় অশ্লীল অপসংস্কৃতির নায়ক-নায়িকাদের জন্য বাংলাদেশকে অবারিত করে দেয়া হয়েছে, অন্যদিকে ইসলামকে নির্বাসনে পাঠানো হচ্ছে।

কারণ ভারত, হাসিনা ও আওয়ামী লীগ ট্রানজিট-কোরিডোরময় বাংলাদেশ নামে ধর্মনিরপেক্ষতাবাদী যে রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠিত করতে চাচ্ছে তাতে সুস্থ-সচেতন-দেশপ্রেমিক-নৈতিকচরিত্র সম্পন্ন মানুষের কোন প্রয়োজন নেই। প্রয়োজন শুধু বোধশক্তিহীন-অধঃপতিত-নষ্ট চরিত্রের জীব সাবিরা-নির্ঝরদের। তাই এই সাবিরা শেষ সাবিরা নয়, আরো অনেক অনেক সাবিরা বর্তমান সাবিরার পরিণতির দিকে ধেয়ে চলেছে ধর্মনিরপেক্ষতাবাদী নষ্ট সংস্কৃতির কবলে পড়ে...

বিষয়: বিবিধ

২০০৩৫ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

370073
২৫ মে ২০১৬ বিকাল ০৫:২০
সান বাংলা লিখেছেন : পিলাচ
২৫ মে ২০১৬ বিকাল ০৫:২০
307136
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ...
370075
২৫ মে ২০১৬ বিকাল ০৫:২৬
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি অনেক ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ আপনাকে
২৫ মে ২০১৬ বিকাল ০৫:৩০
307137
পুস্পিতা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
370076
২৫ মে ২০১৬ বিকাল ০৫:৪০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : যারা নাচ, গান, সিনেমা নাটকে অভিনয় এবং মডেলিং সহ সুন্দরী প্রতিযোগীতায় যায়, তারা উন্নত মানের পতিতা ছাড়া বেশি কিছু নয়।
২৫ মে ২০১৬ বিকাল ০৫:৪৬
307138
পুস্পিতা লিখেছেন : সংস্কৃতির নামে ওপথেই এদেশের তরুণ প্রজন্মকে নিয়ে যেতে চাচ্ছে তথাকথিত প্রগতিশীলরা।
370087
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৬:৫৯
বাকপ্রবাস লিখেছেন : অনেকদিন পর আপনার লেখা পড়লাম, হয়তো আমি অনিয়মিত, কিংবা আপনার ব্যস্ততা। যাই হোক কিছু সাবিরাও যদি পথ ঠিক করতে পারে এই লেখা পড়ে মন্দ কি!বয়ফ্রেন্ডদেরও দৃষ্টান্তমূলক শাস্থি হতে পারে যাতে অন্যরা বুঝেশুনে পা বাড়ায়।
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৩১
307146
পুস্পিতা লিখেছেন : শুধু শাস্তি এ ধরনের মহাপ্রলয় থেকে কি ওদের বাঁচানো যাবে?! ধ্বংসের সব পথ খুলে দেয়া হয়েছে। এখন সর্বস্তরে নৈতিক শিক্ষার মাধ্যমে পরিসুদ্ধ না করে শুধুমাত্র শাস্তি দিয়ে মনে হয় না কোন পরিবর্তন আসবে।
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৪৮
307153
বাকপ্রবাস লিখেছেন : আসবেনা, ব্যাখ্যাটা অনেক বড় হয়ে যাবে তাই শর্টকার্ট ব্যাখ্যা এবং উপায়। আপনি যে বিষয়ের অবতারনা করেছেন সেটা হলো রাষ্ট্রদর্শন এর ব্যাপার। রাষ্ট্র কোন আদর্শ এবং দর্শণ ফলো করবে তার ব্যাপার। কিন্তু আমরা একটা দেশ এবং পর্যায়ে পৌঁছেছি যে গত ১০/১৫ বছর যাবৎ সেখানে রাষ্ট্রিয় কোন দর্শনই নেই। না ধর্মীয়, না সেকুলার। আমাদের স্কুল পাঠ্য বইয়ে সরাসরি যৌনতা শেখাচ্ছে। এভাবে একটা প্রজন্ম উঠে আসলে জানিনা দেশটা কোনদিকে ধাবিত হবে। অনেক বিপদ অপেক্ষা করছে। থাইলেন্ড এর জাতীয় ইনকাম যৌনতা। আমরা কিন্তু তার চাইতে খারাপ এর দিকে যাবো, কারন আমরা শুদু যৌনতাকে উসকে দিচ্ছিনা, আমরা নৈরাজ্যটাকেই প্রাধান্য দিচ্ছি। কথা টানলে আরো বাড়বে তাই হিন্টসটাই দিলাম আরকি।
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৫৭
307155
পুস্পিতা লিখেছেন : হ্যাঁ, আপনার সাথে একমত। আমি আরেকটি লিখাতে সম্ভবতঃ বলেছিলাম, তথাকথিত ভোগবাদী সংস্কৃতি আসলে এমন একটি প্রজন্ম তৈরি করে দিয়েছে তারা শচীন টেন্ডুলকারের অবসর নিয়ে যতটুকু আহাজারি ও সচেতনতা প্রদর্শন করে তার কিয়দংশও দেশের ভয়াবহ অধঃপতন, নৈরাজ্য বা দেশের প্রতি ভারতীয় আগ্রাসন নিয়ে ততটুকুও সচেতন নয়। তার পরিণতিতে ভারত প্রকাশ্য ঘোষণা দিতে পারে এদেশে কারা ক্ষমতায় থাকবে এবং তার সিদ্ধান্ত দিল্লী থেকে আসে! একমাত্র ভারতীয় পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে শেখ হাসিনা এদেশকে শশ্মানে পরিণত করতেও দ্বিধা করছে না! পুলিশ, প্রশাসন, বিচার বিভাগে ভয়ংকর দলীকরণের ফলে ধ্বংস। সীমান্ত অরক্ষিত। ভারতের অব্যহত দাবী পূরণ করতে গিয়ে দেশের সার্বভৌমত্ব হুমকির সম্মূখীন। এসব কিছুই ব্যর্থ রাষ্ট্রের প্রধানতম লক্ষণ। সব মিলিয়ে নতুন এক ভয়াবহ পলাশীর আগমণ বার্তা শোনা যাচ্ছে। অসচেতন জাতির জন্য কি স্বাধীনতা?! মনে হয় না।
370092
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:২৭
আবু জান্নাত লিখেছেন :
সাবিরার আত্মহত্যার নোট পড়ে আবারও হেফাজতে ইসলাম বা এদেশের ইসলামী দলগুলোর সেই দাবীর কথা মনে ভেসে উঠে। তারা দাবী করেছিল, "ব্যক্তি ও বাকস্বাধীনতার নামে সব বেহায়াপনা, অনাচার, ব্যভিচার, প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ বন্ধ করা উচিত।" সাবিরাদের পরিণতি দেখে কি এই দাবীর যৌক্তিকতা ফুটে উঠে না? হেফাজত বা ইসলামী দলের এই দাবী আসলে শুধু তাদের বা ইসলামের নয় বরং প্রতিটি বিবেকবান মানুষের। যাদের বিবেক নষ্ট হয়ে গিয়েছে, যারা চায় নারীদের পরিণতি সাবিরাদের মতো হোক, তারা ছাড়া আর কেউ কি এই দাবীর বিরোধীতা করতে পারে?


চমৎকার ভাবনা আপনার। সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৩১
307147
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ।
370096
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৫২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! অনেকদিন পর আপনার লেখা পড়লাম। কেমন আছে আপুনি? আপনার লেখা পড়ে আধুনিত তরুনীদের শুভ-বুদ্ধির উদয় হোক। জাযাকুমুল্লাহ।
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৫৮
307156
পুস্পিতা লিখেছেন : ওয়ালাইকুমুসসালাম আপু। আলহামদুলিল্লাহ ভাল। আপনি কেমন আছেন?
370098
২৫ মে ২০১৬ রাত ০৮:০৬
শেখের পোলা লিখেছেন : সমাজের কর্তারা যেখানে সাবিরাদের গ্যারান্টি দিয়ে সেলীব্রেটি হবার টোপ দিচ্ছে ও অঘটন যদি ঘটেেই যায় তবে কোথায় কোন ডাক্তার আছে তা থেকে মুক্ত করার জন্য তাও চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, সেখানে দু একটা সাবিরা হতাায় দুনিয়া ছাড়লে কর্তাদের কিছুই এসে যায় না। এসে যায় না যারা ইসলামকে ঝেড়ে মুছে হেফাজতের দায়িত্ব নিয়েছে। এসে যায়না যারা নিজেদের নায়েবে রসুল বলে মঞ্ছ কাঁপায় তাদের,কেননা টঙ্গীর মাঠে নিরাপত্তা বেষ্টনীতে বসে হাত উঠালেই সব দায়িত্ব শেষ হবে মনে করে। আপনার এমন লেখনীতে কারও যদি সামান্যও অন্তরে নাড়া দেয়, জাগিয়ে তোলে তাই অনেক মনে করে নিয়মিত নাড়া দেবার অনুরোধ রইল।
২৫ মে ২০১৬ রাত ০৮:১৪
307159
পুস্পিতা লিখেছেন : মাঝে মাঝে সাবিরারা খবর হয়ে জানিয়ে দেয় কি ভয়ংকর নষ্টদের কবলে পড়েছে বর্তমান প্রজন্ম। এদের কবল থেকে রক্ষার ছোট্ট কোন বাঁধও বাস্তবে দেখা যাচ্ছে না। যারা বাঁধা দেয়ার সাহস রাখতো তাদেরকে শেষ করে দেয়ার সকল প্রস্তুতি যেন সম্পন্ন।
370100
২৫ মে ২০১৬ রাত ০৯:৩০
পললব লিখেছেন : যেহেতু নাচ গান, মডেলিং,অভিনয় সবই বিনোদন তাই ইসলামের সাথে সাংঘর্ষিক। আর এই সাবিরারাই যুবক যুবতীদের ঘুমন্ত নফস্‌কে ফুল ফুটার আগেই ইউরিরা সার দিয়ে ফুটিয়ে দিচ্ছে গন্ধহীন রঙ্গিন পুস্প। এজন্য বাবা মায়েরাই সর্বাগ্রে দায়ী। ধন্যবাদ।
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৪৭
307175
পুস্পিতা লিখেছেন : বাস্তবে দেখা যাচ্ছে ওই মেয়ে মা-বাবা থেকে দীর্ঘদিন ধরে বিচ্ছিন্ন। তার মা-বাবা ডিভোর্সের মাধ্যমে পৃথক। এ অবস্থায় পরিবার থেকে যেমন সে কোন ধরনের সহযোগীতা পায়নি তেমন সমাজ ও পরিবেশ থেকেও পায়নি। বিপরীতে নষ্ট হওয়ার সবকিছু ছিল তার সামনে। তথাকথিত প্রেমিক নামের নষ্টরা ছিল আরো অগ্রসর তাকে বিপথে নিতে। তাই সামগ্রিক পরিবেশ দায়ী।
370102
২৫ মে ২০১৬ রাত ১০:০২
নয়ন খান লিখেছেন : বাংলাদেশের সামাজিক অবস্থার ধ্বস নামতে নামতে যে অতল গহবরে যাবে তা চোখ বন্ধ করেই বলা যায়। যে দেশ আলেম ওলামাদের অপমান অপদস্থ করে, মিথ্যার কালিমা লাগায় শুধুমাত্র আল্লাহর কথা বলার অপরাধে আর নর্তকীদের সাথে প্রধানমন্ত্রীকেও নাচতে দেখা যায়, সেখানে আর কি আশা করা যায়? গত দশ বছরেই বাংলাদেশের পরিচয় বিদেশে আজ মুসলিম নামধারী ভন্ডের এক দেশ বলে অন্যান্য মুসলিম দেশের মানুষের কাছে পরিচিতি লাভ করেছে। আমরা স্পেনের আরেক নির্মম পরিণতির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছি। যখন আলেমরা চুপ হয়ে যাবে, শয়তানরা পাহাড়াদার হয়ে যাবে, তখন ইঁদুরেরা বাসা বাঁধবে-এটাই ইতিহাস।
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৪৮
307176
পুস্পিতা লিখেছেন : আসলেই ভয়ংকর এক পরিণতি অপেক্ষা করছে বলেই মনে হয়।
১০
370103
২৫ মে ২০১৬ রাত ১০:০৯
হতভাগা লিখেছেন : সাবিরার মত একই রকম তো ছেলেরাও ফাঁসে । প্রেমিকাকে এমনভাবে ভরণপোষন করা শুরু করে যে যেন সে তার স্ত্রী ।

সাবিরার বয়ফ্রেন্ড যেমন সাবিরাকে ডাম্প করেছে এরকম ছেলেদের বেলায় আরও বেশী হয় ।

আমাদের সমাজ সাবিরার আত্মহত্যায় তার বয়ফ্রেন্ডকে গ্রেফতার করবে , মিডিয়া ট্রায়ালে তার ফাঁসি হবে যেমনটা হয়েছিল সাঈদের । কিন্তু এরকম হাজার হাজার ছেলে যে তাদের প্রেমিকা কর্তৃক ডাম্পড হয়ে বিপথে চলে যায় সেজন্য কি সেই প্রেমিকাদের প্রতি সমাজ আঙ্গুল তোলে ?

সাবিরাদের আত্মহত্যা করা আজকে একটা স্ট্যাটাস হয়ে দাড়িয়েছে । এটা করে তারা বেঁচে যায় , কারণ তার কোন সামাজিক দায়দায়িত্বও কখনও ছিল না এবং আসতোও না ।

কিন্তু একটা ছেলে ডাম্পড হলে আত্মহত্যা করার সুযোগ তার নেই , কারণ তার প্রতি অনেকে চেয়ে থাকে ।

তাই দুঃখ ভারাক্রান্ত মন নিয়েই তাকে চলতে হয় ।

সাবিরারা আসলেই এক্ষেত্রে অনেক ভাগ্যবতী
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫১
307177
পুস্পিতা লিখেছেন : সার্বিক পরিবেশ, সংস্কৃতির নামে অপসংস্কৃতি, শিক্ষাব্যবস্থা, পারিবারিক ভঙ্গুর অবস্থা সবকিছু ছেলে-মেয়ে উভয়কে লাগামহীন নষ্টামি ও ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। এখানে তাই শুধু ছেলে বা মেয়েদের ব্যাক্তিগত ভাবে দায়ী করা আসলে সম্ভব নয়। ব্যাক্তি-পরিবার-সমাজ-রাষ্ট্র কোন দিক থেকেই ধ্বংসের পথ থেকে বিরত রাখার চেষ্ঠার বদলে তীব্রগতিতে যেন আহবান জানানো হচ্ছে অন্ধকারের দিকে।
১১
370114
২৫ মে ২০১৬ রাত ১০:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ। আমাদের মধ্যে প্রকৃত শিক্ষা তো এখন নাই। আমি মাল্টিন্যাশনাল কোম্পানি তে চাকুরির অভিজ্ঞতায় দেখেছি কিছু নারি নিজেদের রুপ ও দেহকেই প্রধান সম্পদ মনে করে। তারা নৈতিক পরিবেশ দূষিত করে এভাবে আর পুরুষরা করে আর্থিক অসুদুপায় এর মাধ্যমে। কিন্তু শেষ পর্যন্ত পুরুষ কিছু হারিয়ে পালিয়ে যেতে পারে কিন্তু নারি শেষ হয়ে যায়।
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫২
307178
পুস্পিতা লিখেছেন : নৈতিকতার দিক দিয়ে যেন সার্বিক অধঃপতন ঘটছে...
১২
370120
২৫ মে ২০১৬ রাত ১১:২৪
মনসুর আহামেদ লিখেছেন : অনেকদিন পর আপনার লেখা পড়লা আপু
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫২
307179
পুস্পিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।
১৩
370124
২৬ মে ২০১৬ রাত ০১:৩২
স্বপ্নচারী মাঝি লিখেছেন : সাবিরা শিখিয়ে যায় অনেক কিছু
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫২
307180
পুস্পিতা লিখেছেন : কিন্তু শিক্ষা যাদের নেয়ার কথা তারা আছে চোখ-মন সবকিছু বন্ধ করে।
১৪
370128
২৬ মে ২০১৬ সকাল ০৫:২৫
awlad লিখেছেন : কারণ ভারত, হাসিনা ও আওয়ামী লীগ ট্রানজিট-কোরিডোরময় বাংলাদেশ নামে ধর্মনিরপেক্ষতাবাদী যে রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠিত করতে চাচ্ছে তাতে সুস্থ-সচেতন-দেশপ্রেমিক-নৈতিকচরিত্র সম্পন্ন মানুষের কোন প্রয়োজন নেই। প্রয়োজন শুধু বোধশক্তিহীন-অধঃপতিত-নষ্ট চরিত্রের জীব সাবিরা-নির্ঝরদের।াসসালামুআলাইকুম অনেক ধন্যবাদ।কুব ভালো লাগলো।জাজাকাললাহখাইর
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫৩
307181
পুস্পিতা লিখেছেন : ওয়ালাইকুমুসসালাম। আপনাকেও অনেক ধন্যবাদ।
১৫
370143
২৬ মে ২০১৬ সকাল ০৭:০৬
ক্রুসেড বিজেতা লিখেছেন : ভালো লাগলো ,, ধন্যবাদ ।।
২৬ মে ২০১৬ বিকাল ০৪:৫৩
307182
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ আপনাকেও।
১৬
370228
২৭ মে ২০১৬ সকাল ০৫:৩৩
awlad লিখেছেন : AssalamuAlaikum I like your all posts from long time, I was reading this blog but recently signed up, I am requesting if you have time please continue . remember there is lots of people like to write but Allah doesn't give everyone same quality, May Allah accepts
১৭
370466
৩০ মে ২০১৬ সকাল ১০:৩১
গাজী সালাউদ্দিন লিখেছেন : পুরো লেখাটি পড়েছি। খুবই ভালো লেগেছে।
মন্তব্যটি পোস্ট রিলেটেড নয়।
রমজান উপলক্ষ্যে ব্লগীয় আয়োজনের প্রস্তুতি চলছে। অংশ নিতে পারেন আপনিও। বিস্তারিত জানতে -
http://www.bddesh.net/blog/blogdetail/detail/9039/GaziSalauddin1/76670" target="_blank" target="_blank" rel="nofollow">Click this link
১৮
372977
২৩ জুন ২০১৬ রাত ১১:৪৯
জুনাইদ হোসেন সবুজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File