ভাগ্যিস উনারা বলেননি, মেয়েরা ন্যুডিস্ট হলেই ইভটিজিং সর্বাধিক প্রতিরোধ করা যাবে...

লিখেছেন লিখেছেন পুস্পিতা ২৬ ফেব্রুয়ারি, ২০১৫, ০৭:১৭:৫৭ সন্ধ্যা



১। প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ছেলেমেয়েরা একসঙ্গে লেখাপড়ার সুযোগ পেলে ইভটিজিংয়ের মতো সমস্যাগুলো মোকাবিলা সহজ হবে।

২। ছেলেমেয়েদের সহজভাবে মিশতে দিলে মেয়েদের প্রতি ‘দুর্বার আকর্ষণ’ হ্রাস পাবে এবং এতে ইভটিজিং কমবে!

উপরের কথাগুলো ‘নারীর প্রতি সহিংসতা রোধে বিনোদনমূলক শিক্ষার ভূমিকা’ শিরোনামে গোলটেবিল বৈঠকের। বৈঠকটির আয়োজক প্রথম আলো ও ব্র্যাক। উপস্থিত ছিলেন বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতি সচিব সহ অনেক সুশীল ও নারী অধিকারের হর্তাকর্তা!

বাংলাদেশের সাধারণ জনগণের ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনের মাঝে অন্য কোন বিষয় নিয়ে লিখতে তেমন আগ্রহ বোধ করি না। কিন্তু প্রথম আলো আয়োজিত ওই কথিত গোলটেবিল বৈঠকে যা বলা হয়েছে তা পড়ে প্রথম আলোর সেই চরিত্রের কথা আবার মনে পড়ে গেল। বদলে যাও, বদলে দাও- শ্লোগানের আড়ালে বাংলাদেশের বিশেষ করে নূতন প্রজন্মের নীতি-নৈতিকতা-চরিত্র ধ্বংস করে যৌন সর্বস্ব জীব ও পশুর সমান করে তোলা। নারী অধিকারের নামে নারীকে ভোগ্যপণ্য হিসেবে উপস্থাপন করা।

তারই প্রতিফল দেখা গেলো তাদের আয়োজিত গতকালের কথিত সেই গোলটেবিল বৈঠকে। ইভটিজিং প্রতিরোধ করতে পারে নাকি সহশিক্ষা, শুধু সহশিক্ষা চালু থাকলেই হবে না, ছেলে-মেয়েদের অবাধ মেলামেশার সুযোগ দিতে হবে এবং তাতেই প্রতিরোধ করা যাবে ইভটিজিং ও নারীর প্রতি সহিংসতা! নীতি নয়, নৈতিকতা নয়, চরিত্র নয় সর্বস্তরে সহশিক্ষা ও নারী-পুরুষের অবাধ মেলামেশাই পারে ইভটিজিং প্রতিরোধ করতে?! কি আজব ভাবনা!

আচ্ছা প্রথম আলো ও তাদের সাঙ্গপাঙ্গরা কি মঙ্গলগ্রহে থাকে?! বাংলাদেশের সাধারণ শিক্ষাব্যবস্থায় কি এখন সহশিক্ষা চালু নেই?! প্রাইমারী স্কুল থেকে নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যন্ত কি ছেলে-মেয়েরা একসাথে লেখাপড়া করে না?! ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কি ছেলে-মেয়েরা সহজে মিশতে পারে না?! ওই প্রতিষ্ঠান গুলোতে যেভাবে মিশে তারচেয়ে সহজ মেলামেশা আর কি হতে পারে?! তো সহজ মেলামেশা ও সহশিক্ষা যদি ইভজিটিং ও ধর্ষন কমাতে পারতো তাহলে হাসিনার সাগরেদ ছাত্রলীগের মানিকদের ধর্ষনের সেঞ্ছুরী করতে হলো কেন?! দুই-একটা করেই তারা ক্ষান্ত দিতে পারতো! ওই সহজ মেলামেশা যেখানে ইভটিজিং ও ধর্ষন না কমিয়ে বরং সেঞ্ছুরী করতে উৎসাহ দিয়েছে তাহলে আর কোন সহজ মেলামেশা দিয়ে প্রথম আলো ইভটিজিং কমাবে?!

এরপর মাদ্রাসায় সহশিক্ষা চালু নেই। শিবিরের ছেলেরা আমাদের জানা মতে মেয়েদের সাথে খুব একটা মেশে না। প্রথম আলোর থিউরি অনুযায়ী দেশের সব ইভটিজার ও ধর্ষক হয় মাদ্রাসা থেকে আসবে নয় শিবির থেকে আসবে। অথচ ওসব অসভ্যতার সাথে মাদ্রাসা ও শিবিরের ছাত্ররা জড়িত থাকে বলে ইসলাম ও শিবির বিরোধী প্রথম আলোও লিখতে পারেনি। বরং যত ধর্ষক, ইভটিজার, ছাত্রী লাঞ্ছনাকারী সব এসেছে সাধারণ শিক্ষা ব্যবস্থা ও ছাত্রলীগ থেকে। তারপর মেডিকেলে থাকার কারণে আমাদের বাস্তব অভিজ্ঞতা হচ্ছে অধিকাংশ ধর্ষক হয় বিবাহিত নয় এমন কোন নষ্ট চরিত্রের লোক যার হাতে ইতিমধ্যেই অন্য নারী ধর্ষিত বা লাঞ্ছিত হয়েছে। প্রথম আলোর কথা যদি সত্য হয় তাহলে বিবাহিত পুরুষ কেন নারী ধর্ষন করবে?! বিবাহিত পুরুষও কি তাহলে সহজে নারীর (স্ত্রী) সাথে মিশতে পারছে না বলে ধর্ষনে লিপ্ত হচ্ছে?!

মাদ্রাসা ও কিছু শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সহশিক্ষা চালু থাকা সাথে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছেলে-মেয়েরা বিনা বাঁধায় মেলামেশা করার পরও প্রথম আলো ও আওয়ামী সচিব, সুশীলরা কোন ধরনের ‘সহশিক্ষা ও সহজ মিশা’ চালু করতে চাচ্ছে যার ফলে নাকি ইভটিজিং ও ধর্ষন কমে যাবে?! আর কিছুদিন পর উনারা কি তাহলে বলবেন যে বাংলাদেশের নারীরা যদি ন্যুডিস্ট হয়ে যায় তাহলে ইভিটিজিং শব্দটিই এখানে থাকবে না! একদিকে নৈতিক চরিত্র ধ্বংসের সব পথ খুলে দেয়া হচ্ছে অন্যদিকে নারী-পুরুষের অবাধ মেলামেশাকে উম্মূক্ত করে দিতে চাচ্ছে এর ফলে যে আসলে ইভটিজিং ও ধর্ষন কমে না তা কি প্রথম আলোদের এখনও বুঝার বাকী আছে?! না, তারা আসলে বুঝে। তারা জেনে-বুঝেই নারীকে ভোগ্যপণ্য হিসেবে কিভাবে উপস্থাপন করা যায়, কিভাবে সহজে সেই পণ্য নষ্টদের কাছে পৌঁছিয়ে দেয়া যায় তার বিভিন্ন পন্থা আবিস্কারে লিপ্ত। তারা নারীর সামাজিক উন্নতি নয়, পণ্য হিসেবে নারীর উন্নয়ন কিভাবে করা যায়- সে পণ্য সবার কাছে কত সহজে পৌঁছানো যায়, সেটিই প্রথম আলো ও ধর্মনিরপেক্ষ সুশীলদের ভাবনা। তাই আজব আজব সব নষ্ট থিউরি তারা ছড়িয়ে দিচ্ছে নারী উন্নয়নের নামে...

বিষয়: বিবিধ

৩৩০৩ বার পঠিত, ৬১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306218
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:১৮
দুষ্টু পোলা লিখেছেন : Tongue Tongue Tongue
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৫
247826
পুস্পিতা লিখেছেন : Happy Happy
306220
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২১
মোতাহারুল ইসলাম লিখেছেন : যেখানে প্রথম আলো, সেখানে সবকিছুই কালো।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৬
247827
পুস্পিতা লিখেছেন : হুমম..
306224
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
সিটিজি৪বিডি লিখেছেন : যতসব পাগলের দল.......শান্তি আসবে না এই দেশে..........
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫৪
247846
পুস্পিতা লিখেছেন : মনুষত্ববোধ যখন ধ্বংস হয়ে যাবে তখন কোন সমাজেই আর শান্তি আসবে না।
306229
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:২৬
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : শিয়ালের গর্তে গতি মুরগি ডুকিয়ে দিয়ে আসে তাহলে শিয়ালকে আর মুরগী শিকার করতে হবে কেন? Winking

বিঃদ্রঃ শিয়ালের পেট ভরা থাকলে মুরগী শিকারের প্রয়োজন পড়ে না Winking
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫৪
247847
পুস্পিতা লিখেছেন : প্রথম আলোর টেকনিক!
306232
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৩৫
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : প্রথমালুর আর কাজ নেই!! তালতলার বুদ্ধিজীবীরা করবে ইভটিজিং সমস্যার সমাধান? একটি প্রশ্ন করি, কওমী বা আলীয়া মাদ্রাসার ছেলেরা কেন ইভটিজিং করেনা? ওরাতো সহশিক্ষা মুক্ত!

২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫৮
247849
পুস্পিতা লিখেছেন : একই প্রশ্ন বিবেকবান সবার।
306236
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৪৬
বান্দা লিখেছেন : ছেলেমেয়েদের সহজভাবে মিশতে দিলে মেয়েদের প্রতি ‘দুর্বার আকর্ষণ’ হ্রাস পাবে এবং এতে ইভটিজিং কমবে!

এটি সত্য। এবং আমাদেরকে বুছতে হবে তারা কি বলতে চাচ্ছেন। যদি নারী পুরুষের বিচরণ অবাধ হয় তাহলে সত্যিই ইভটিজিং এর পরিমান একেবারে কমে যায়। কারন তখন ইচ্ছা করলেই নারীকে পেতে পারে ফলে বিনা কারনে টিজ করার দরকার নেই। যেহেতু তাদের বক্তব্য হল অঅপোষে ব্যভিচার পছন্দনীয় কিন্তু ধর্ষন নিন্দনীয়,তাই তাদের যুক্তিতে তারা ঠিক আছে।

.....আমার কুত্তা ঠেঙ্গানো লাঠি ডা গেল কই........ওইটাতে গু মাখিয়ে.....তবে....ধুম ধাম লাগিয়ে দিলে এসব আওয়াজ বন্ধ হবে
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫৭
247848
পুস্পিতা লিখেছেন : হ্যাঁ, ব্যাভিচার, পরকিয়া, লিভটুগেদার ইত্যাদি চালু করা প্রথম আলোর বদলে দাও শ্লোগানের মূল টার্গেট।
306237
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫৬
শেখের পোলা লিখেছেন : ওদের পাশে বা হাতের কাছেই চেতনা ও স্বপ্নের মারনাস্ত্র বলেন আর অমৃত সূধা বলেন তা আছে৷ তার বিপক্ষে আপনি যাবেন কি করে? ঐ গুলো শেষ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরতেই হবে যদিও তাতে অনেক দেরী হবে৷ অবশ্য প্রতিবাদ করে যেতেই হবে৷ কেননা আমাদের ইমান দূর্বল৷ ধন্যবাদ৷
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:০০
247851
পুস্পিতা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ...
306239
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:০৮
অনেক পথ বাকি লিখেছেন : মেয়েদের আরো মডার্ণ হতে হবে। তার নম নম করেন বিধায় ছেলরা বেশী সুযোগ পেয়ে যায়।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:০৭
248041
পুস্পিতা লিখেছেন : সর্বস্তরে নৈতিক শিক্ষায় পারে সকল অনাচার দূর করতে।
306241
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : এদের কুমতলব হলো- ছেলে মেয়েরা শয়তানীতে অভ্যস্ত হয়ে পড়ুক, তাহলে আর কোন প্রতিবাদ হবে না এবং বিষয়টি সাধারন বিষয়ে পরিনত হবে।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:০৮
248042
পুস্পিতা লিখেছেন : ওদের ষড়যন্ত্রই যেন সফল হচ্ছে বাংলাদেশে...
১০
306249
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৩৭
আবু জান্নাত লিখেছেন : তাদের ভুমিকায় বুঝলাম মুরগীকে শৃগালের জন্য উন্মুক্ত করে দাও, এতেই শৃগাল মহাশয় বড়ই খুশিতে আত্বতৃপ্তীর ডেকুর তুলবে। হা..হা. সোনার দেশ আমার! খাটি সোনা হতে চায়.....
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:০৯
248043
পুস্পিতা লিখেছেন : অসভ্যতার সর্বনিম্ম স্তরে সবাইকে নামিয়ে দেয়ার ষড়যন্ত্র ওরা চালাচ্ছে।
১১
306266
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মধ্যপ্রাচ্যের দেশগুলিতে তো তাহলে ইভ টিজিং এর স্বর্গ হওয়া উচিত। এমনকি মালয়শিয়ার মত দেশেও যেখানে চাইনিজ ও তামিল নারিরা বেশ খোলামেলা চলে সেখানেও। কিন্তু এসব দেশে তো ইভ টিজিং অনেক কম। এই রকম ফর্মুলা দিয়ে তারা আসলে কি চায়?
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১০
248044
পুস্পিতা লিখেছেন : নারীকে পণ্য বানানোই ওদের মূল টার্গেট।
১২
306272
২৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:০৮
দ্য স্লেভ লিখেছেন : আপনি তো ডুমুরের ফুলের মত। আসেন আবার গায়েব। যাদের যা বালার তারা তাই বলবে।

আর এখান থেকে শেখার কিছু নেই। ওরা ওদের মাথা দিয়ে চিন্তা করেনা। তাদেরকে চালায় ভিন্ন কিছু শক্তি। এরা দালাল। এদের রুটি রুজি এর উপরই...।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১০
248045
পুস্পিতা লিখেছেন : ওদের কারণেই নূতন প্রজন্ম ভয়াবহ নষ্টামিতে জড়িয়ে পড়ছে...
১৩
306304
২৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৪৩
সত্য নির্বাক কেন লিখেছেন : শশয়তানের কুমতলবের শেষ কোথায়? এদের বিরুদ্ধে ভূমিকা রাখার লোক কোথায়?
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১১
248046
পুস্পিতা লিখেছেন : যে যেখান থেকে যতটুকু পারে ভূমিকা রাখতে তো হবেই...
১৪
306322
২৭ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৭:০৪
কাহাফ লিখেছেন :
গ্রামে 'বুইড়া খাটাশ' বলে একশ্রেণীর ইতর লোক কে বুঝানো হয়,যারা লোচ্চা-বদমাইশ!
শিক্ষিতের আড়ালে এরাই সেই 'বুইড়া খাটাশ'!!
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১১
248047
পুস্পিতা লিখেছেন : ওরা নিজেদের বলে সুশীল আসলে ওরা কুশীল...
১৫
306413
২৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪১
একনিষ্ঠ এক্টিভিষ্ট লিখেছেন : ছেলে-মেয়েদের অবাধ মেলামেশার সুযোগ দিতে হবে এবং তাতেই প্রতিরোধ করা যাবে ইভটিজিং ও নারীর প্রতি সহিংসতা ।
কথাটা মন্দ কয় নাই, কারণ অবাধে “মেলামেশা” করতে দিলে আর টিজ করার কি দরকার ।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১২
248048
পুস্পিতা লিখেছেন : নারীকে চাহিবামাত্র দিতে হবে টাইপের পণ্য বানানোই ওদের টার্গেট।
১৬
306527
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৫৩
হতভাগা লিখেছেন : ছেলে মেয়ে ফ্রি মিক্সিং হলে মেয়েদের প্রতি ছেলেদের দূর্নিবার আকর্ষন কমে আসবে - এটা ঠিক না । বরং আকর্ষন আরও বাড়বে । শুধু ছেলেদের না, মেয়েদেরও বাড়বে ।

ফ্রি মিক্সিংয়ের ফলে সেক্স হলে সেখানে যে ছেলেদের একচেটিয়া দোষারোপ করা হয় এখন , তখন তা আর থাকবে না ।

এখন যেমন সবাই রুবেল-হ্যাপীর ঘটনায় রুবেলকে দোষারোপ করছে , তখন এরকম মানসিকতা আর থাকবে না যে এরকম মিউচ্যুয়াল ঘটনায় শুধু পুরুষকেই বলী দেওয়া হয় । সবাই তখন এরকম মানসিকতাতে চলে যাবে যে এরকম ঘটনায় কখনই এক হাতে তালি বাজে না ।

উন্নত বিশ্বে কি টিজিং বা ধর্ষন হচ্ছে না ? বাংলাদেশ থেকে তা অনেকগুন বেশীই হচ্ছে । সেখানে তো আরও বেশী নারী স্বাধীনতা ভোগ করা হয় । সেখানে যে তারপরেও এত ধর্ষনের ঘটনা ঘটে কই এত চাউর তো হয় না বাংলাদেশের মত ? কারণ সেখানকার মেয়েরাও জানে যে এসব কাজ কখনও একার পক্ষে হয় না ।

একটা মেয়ে যদি কোন ছেলে দ্বারা ধর্ষিত হতে যাচ্ছে এই সময়ে যদি সে রাজী না হয় ও তার যোনী পথ দুই পায়ের রান দিয়ে শক্ত করে আটকে রাখে তাহলে কোন বলশালীর পক্ষেও কি সম্ভব মেয়েটির শরীরে কোন আঘাত না করে/ধস্তাধস্তির নিশানা না রেখে তার সাথে সেক্স করার ?
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৮
248247
পুস্পিতা লিখেছেন : রুবেল-হ্যাপীর ঘটনায় শুধু রুবেলকে দোষী বলার চেষ্ঠা মনে হয় না সবাই করেছে...
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:৫০
248256
হতভাগা লিখেছেন : http://www.bd-today.net/newsdetail/detail/36/115559
১৭
306528
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৫৭
প্রবাসী মজুমদার লিখেছেন : ধার্মিক মাতাপিতার ঘরে জম্ন নেয়া উলঙ্গ সভ্যতা প্রতিষ্ঠায় মরিয়া এসব কুসন্তানরাই যুগেযুগে ইসলামের বারোটা বাজিয়েছে। আবুজেহেলের এসব নাতিপুতিরা ছিল আছে থাকবে। তরুন প্রজম্নকে দরকার আজ জেগে উঠা্।

ধন্যবাদ আপনাকে।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৮
248248
পুস্পিতা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ...
১৮
306534
২৮ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:১৩
চোরাবালি লিখেছেন : এরা তো বিশেষ এজেন্ডা নিয়েই মাঠে নেমেছে। তা না হলে এসব উদ্ভট কথা বলত না কখনও। তরুন প্রজন্ম কঠোরতার মধ্যেই আকাম করে বসে আর ছেড়ে দিলে তো কথায় নাই। এরা চাই এদের মত জারজ তৈরী হউক সর্বস্তরে।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৯
248249
পুস্পিতা লিখেছেন : নূতন প্রজন্মের নামে নষ্ট প্রজন্ম তৈরির এজেন্ডা ওদের...
১৯
306535
২৮ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:১৬
চোরাবালি লিখেছেন : আর হ্যাঁ তাদের মত চলতে দিলে ধর্ষণ অবশ্যই কমবে। কারণ তখন আর ধর্ষণ করার মত মন থাকবে না কারো। গালফ্রেন্ড থাকবে দুই বগলে দুইটা আর মেয়ের থাকবে ডজন খানেক। -- তখন অবস্থা দাড়াবে সে সেই গল্পের মত- আব্বা তুই আগে বিয়ে কর তারপড়ে দেখব কখন ঘুম থেকে উঠিস।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৯
248250
পুস্পিতা লিখেছেন : ভয়ংকর ষড়যন্ত্র চলছে...
২০
306536
২৮ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:১৮
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:১০
248252
পুস্পিতা লিখেছেন : হাতেনাতেই সফলতা...
২১
306539
২৮ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৩৯
প্রেসিডেন্ট লিখেছেন : সেদিন বেশি দূরে নয় যেদিন তারা রাখঢাক না রেখেই ন্যুডিটির পক্ষে কথা বলবে।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:১০
248251
পুস্পিতা লিখেছেন : প্রতিবাদ না করলে সেদিকেই যাবে ওরা...
২২
306551
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১৫
যা বলতে চাই লিখেছেন : এ সমস্ত কুলাঙ্গার নিজের স্ত্রীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেছে এমনকি প্রাচুর্য আর চাতুর্যের আধিক্যের কারণে এক নারীর প্রতি একাধিকবার আকৃষ্ট হয়না এরা। ফলে তারা মনে করছে সহশিক্ষা দ্বারা ছেলেমেয়েদের জৈবিক আকর্ষণ কমে যাবে। হতভাগারা খেয়ালই করেনি যে, এ ফর্মূলায় একটি মেয়ে একটি ছেলের কাছে একবার লাঞ্চিত হলেও একটি মেয়ে বহু ছেলের দ্বারা বহুবার লাঞ্চিত হবে। অথবা এটিই তাদের কাম্য কিনা বুঝা মুশকিল। কারণ এদের নিজেদের চরিত্রটা এমনই।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:১১
248253
পুস্পিতা লিখেছেন : ওরা নিজেদের নষ্ট চরিত্র সবার মাঝে ছড়িয়ে দিতে চায়...
২৩
306613
০১ মার্চ ২০১৫ সকাল ০৭:৪৯
ওবায়েদ উল্লাহ সোহেল লিখেছেন : মুসলিমদের কে নাস্তিক বানানোর সহজ উপায় আবিস্কার হলুদ আলোর
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:১২
248254
পুস্পিতা লিখেছেন : নাস্তিক যদি কেউ হতে চায় হতে পারে... কিন্তু প্রথম আলো গ্রুপের মূল টার্গেট নাস্তিকতা, ধর্মনিরপেক্ষতা ইত্যাদির আবরণে ইসলাম বিরোধীতা।
২৪
306647
০১ মার্চ ২০১৫ দুপুর ১২:০৯
আবু জারীর লিখেছেন : জাতীয় যে কোন গুরুত্ব্ব পূর্ণ কাজ বাস্তবায়নের জন্য প্রথমে একটা পাইল্ট প্রজেক্ট বাস্তবায়ন করা হয়। সেটা সফল হলে সেই আলোকে বাকী কাজ করা হয়।

ইভটেজিং বন্ধের জন্য সুশীলদের যে সুপারিস, ছেলে মেয়েদের অবাদে মেলা মেশার সুযোগ দেয়া তাও একটা পাইলট প্রজেক্টের মাধ্যমে পরীক্ষা করে দেখা যেতে পারে। সে ক্ষেত্রে আমার সুপারিস হল, সুশীলদের প্রাপ্ত বা অপ্রাপ্ত বয়স্ক-বয়স্কা ছেলে মেয়েদের একটা কেন্দ্রীয় হোস্টেলে একত্রে এক বছর রাখা হোক। এক বছর পরেও বাথরুম বা ডাস্টবিনে যদি সুশীলদের নাতি নাতনিদের ভ্রুন না পাওয়া যায় তাহলে বুঝব প্রেজেক্টের আলোকে ঢাবি, জাবির ছাত্র ছাত্রীদের একই হোস্টেলে থাকার সুযোগ দেয়া যেতে পারে।

এক সুশীলের ঘরে অন্য সুশীলের ছেলে মেয়েদের অবাদে প্রবেশাধিকার দিয়েও বিষয়টা পরীক্ষা করে দেখা যেতে পারে। তবে সে ক্ষেত্র সুশীল বাবুদের মেয়েদের চেয়ে স্ত্রীরা বেশী ঝুকি মুক্ত থাকবে বলে আমার বিশ্বাস। কারণ নর মাংশের স্বাধ যদি একবার কেউ পায় সে বারবার নিতে চায়। যদি তাই না হত তাহলে বিশ্ববিদ্যালয়ের বিবাহিত শিক্ষরা এমনকি জাফর ইকবাল স্যারেরা মেয়ে সমতুল্য ছাত্রীদের সাথে ঢালাঢলি করত না আর মরহুম হুমায়ুন স্যার সুন্দরী স্ত্রী রেখে মেয়ের অপ্রাপ্ত বয়স্কা বান্ধবী শাওনের সাথে ইয়ে করে বিয়ে করত না।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৪
248242
পুস্পিতা লিখেছেন : সুশীলদের এ প্রস্তাব সিরিয়াসলি বিবেচনা করা উচিত...
২৫
306655
০১ মার্চ ২০১৫ দুপুর ১২:৫৯
সিকদারর লিখেছেন :


উনারা আর কি বলবে ? উনারা বলার আগেইত বেশির ভাগ মেয়ে নুড হয়ে গেছে ।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৫
248243
পুস্পিতা লিখেছেন : পরিকল্পিতা ভাবে শালীনতাবোধ ধ্বংস করা হচ্ছে...
২৬
306662
০১ মার্চ ২০১৫ দুপুর ০১:২৭
ইবনে আহমাদ লিখেছেন : তারা তাদের কাজ করছে। বাংলাদেশে এই পত্রিকা আর সুশীল বান্ধব মিডিয়ার কাজই হল এটা।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৬
248244
পুস্পিতা লিখেছেন : সুশীলতার আবরণে জাতির নৈতিক চরিত্র ধ্বংস করা...
২৭
306690
০১ মার্চ ২০১৫ দুপুর ০৩:২৯
আবু ফারিহা লিখেছেন : @অাবু জারীর ভাইয়ের প্রস্তাবটি সুশীল বাবুরা বাস্তবায়ন করার জন্য অামি জোর দাবী জানাচ্ছি। অার এটাই সবার এক দাবীতে পরিনত হোক। ধন্যবাদ অাপনাকে।
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৬
248245
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ...
২৮
306752
০১ মার্চ ২০১৫ রাত ১১:৩৯
শাহ আলম বাদশা লিখেছেন : এককথায় চমৎকার!! সরাসরি প্রিয়ত,১০০% সহমত
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:০৬
248246
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ...
২৯
306805
০২ মার্চ ২০১৫ দুপুর ১২:৩৭
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনার লেখায় একটি কথা এসেছে এভাবে,
১। প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ছেলেমেয়েরা একসঙ্গে লেখাপড়ার সুযোগ পেলে ইভটিজিংয়ের মতো সমস্যাগুলো মোকাবিলা সহজ হবে।

২। ছেলেমেয়েদের সহজভাবে মিশতে দিলে মেয়েদের প্রতি ‘দুর্বার আকর্ষণ’ হ্রাস পাবে এবং এতে ইভটিজিং কমবে!


মন্তব্য হল এভাবে,
হিজরা বা নপুংশক হবার আগ পর্যন্ত ছেলেমেয়েদের দুর্বার আকর্ষন কোনদিন কমেনা। বরং চোখের সামনে উদ্দাম ঘুরতে থাকলে দুর্বার আকর্ষন আরো গতিপ্রাপ্ত হয়। বর্তমানে যে সমস্যা সৃষ্টি হয়েছে তা অশ্লীল নাটক, সিনেমার কল্যানেই সৃষ্টি হচ্ছে। এসব ছবির আবেদন থেকে আকর্ষন দুর্বার হয়ে উঠে এবং যেখানে উভয়ের সমাগম ঘটে সেখানেই বিপত্তি ঘটে।
৩০
306851
০২ মার্চ ২০১৫ বিকাল ০৪:৫৪
FM97 লিখেছেন : ওদের মাথা পুরাই নষ্ট! কে শুনে তাদের কথা!
৩১
306986
০৩ মার্চ ২০১৫ সকাল ০৮:০৯
আনিসুর রহমান লিখেছেন : ইভটিজিং is the part of problems not the root cause of the problem [/b]but anti moral evil people like Prothom Alo and others try to pursue ইভটিজিং rather than root cause of the problems AND CHEATED US A LOT TO IMPLIMENT THEIR AGENDA. In western society this type problem fall in the categories of BULLYING. To solve the Bully-victim problems in schools requires many stakeholders to come together for a common cause and share a vision of how they will work together. We believe that children who learn to acquire power through aggression on the playground may transfer these lessons to sexual harassment, date violence, gang attacks, marital abuse, child abuse, and elder abuse.
A whole school policy is the keystone of anti-bullying interventions.
What?
A statement of the right roles, and responsibilities of the all members of the school community. It includes commitment to address bullying, a definition(it is very important for us to know the definition otherwise we can not STOP them), and process of prevent and intervene.
Who
A steering committee to develop and implement whole school policy includes the school principal, representatives from parent council, teachers, and other school staff, and students.
How?
Increase awareness about bullying
Steering committee consults with all school staff, parents, students and community leaders.
Prepare draft policy, consul, final policy
Inform stakeholders about implementation
Insure consistent application and revision of policy, procedures and strategies.
৩২
307243
০৪ মার্চ ২০১৫ রাত ০৮:২৯
একনিষ্ঠ এক্টিভিষ্ট লিখেছেন : আসলে প্রথম আলো গোষ্ঠীর উদ্দেশ্য মেয়েদের পর্দাহীন করে ভোগ্যপণ্যে পরিণত করা, এদের জৈবিক চাহিদা সহজে পূরণ করা ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File