সময় কথা বলবে। অতীতেও বলেছে, সামনেও বলবে...

লিখেছেন লিখেছেন পুস্পিতা ০৭ নভেম্বর, ২০১৫, ০৮:৩৫:৪৩ রাত



বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে কঠিন জগদ্দল পাথর কখন যাবে বলে মনে করো? আমাদের এক সিনিয়র আপুর বাচ্চার আকীকাতে অংশগ্রহণ করতে গিয়েছিলাম। তাঁর দ্বিতীয় বাচ্চা এটি। খুব ভাল সম্পর্ক, তাই পারিবারিক অনুষ্ঠানে দাওয়াত সবসময় পেতাম। এবারও বাদ যাইনি। দীর্ঘদিন পর সাবেক কলেজ শিক্ষিকা আপুর আম্মার সাথে দেখা। সেখানেই বিভিন্ন কথার ভিতর আন্টির প্রশ্ন।

না, মনে হয় না এত সহজে যাবে। যাওয়ার পথ তো থাকতে হবে। শেখ হাসিনা জেনে হোক না জেনে হোক এমন একটি অবস্থা তৈরি করে ফেলেছেন, মাথা ঠান্ডা রেখে চিন্তা-ভাবনা করার অবস্থাও তার এখন নেই। ক্ষমতার অপব্যবহার, বিরোধী দলের উপর নির্যাতন-নিপীড়ন-প্রতিহিংসা চালানো, জনগণকে তুচ্ছ-তাচ্ছিল্য-অসম্মান-অপমান করা সহ এমন দূর্বীনিত কু-শাসন চালানোর পর আসলে কোন শাসকেরই এমন আত্মবিশ্বাস থাকে না, যাতে তিনি সাহস করে তার তৈরি করা পুলিশ-বিজিবি-র‍্যাব এর প্রটেকশনের বাইরে এক মূহুর্ত থাকার চিন্তা করতে পারেন। এ অবস্থায় পৃথিবীর কোন শাসকই নিশ্চিন্ত থাকেন না, ক্ষমতা নামের বাঘর পিঠ থেকে তিনি নামনে কোন অবস্থায় নিপতিত হবেন। সারাক্ষণ এক ভয় তাদের ভিতর চলতে থাকে। আর তা হলো জনগণের রোষের ভয়। তাই এত সহজে শেখ হাসিনা ক্ষমতা ছাড়বেন না।

শুধু কি শেখ হাসিনা? আওয়ামী লীগের গ্রাম থেকে নিয়ে উপর পর্যন্ত কোন পর্যায়ের কথিত নেতা-কর্মীরা পর্যন্ত ক্ষমতা না থাকলে কি হবে তার কোন নিশ্চয়তা পাচ্ছে না। তাদের কেউই এমন ভরসা ও সাহস পাচ্ছে না, আওয়ামী লীগ অবৈধ ক্ষমতা থেকে বিতারিত হলে তারা স্ব স্ব এলাকায় নিশ্চিন্তে অবস্থান করতে পারবেন। অর্থাৎ পুলিশ-বিজিবি-র‍্যাব ছাড়া আওয়ামী লীগ এদেশের মানুষের সামনে আসতে আর কোন সাহসই পাচ্ছে না। তাই অবৈধ ক্ষমতা যেভাবেই হোক, মারমার-কাটকাট করে তারা ধরে রাখতে চাইবেই।

শেখ হাসিনা নিজে এবং তার সাগরেদরা যতই আস্ফালন করে বলুক ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ভাবে তিনি এখন ক্ষমতায়, কিন্তু বাস্তবতা হলো শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ এখন নৈতিক ও রাজনৈতিক ভাবে সবচেয়ে দূর্বল অবস্থায় আছে। একটি রাজনৈতিক দলের এর চেয়ে আর দূর্ভাগ্য কি হতে পারে যে পুলিশ-বিজিবি-র‍্যাব প্রটেকশন ছাড়া তাদের কোন পর্যায়ের নেতা-কর্মীরা নিরাপত্তা বোধ করে না! কোন পর্যায়ের জনগণের রায় নিতে তারা ভীত হয়ে পরেন! যে কোন পর্যায়ের নির্বাচনকে তারা ভয় পায়! জনগণের প্রত্যাখ্যানের ভয়ে মোটামুটি সুষ্ঠু নির্বাচন দিতে তারা সাহস পান না! আওয়ামী লীগের মতো একটি রাজনৈতিক দলকে কোন পর্যায়ে নামিয়ে ফেলেছে শেখ হাসিনা তা কি চিন্তা করা যায়?! তাই অবৈধ এই ক্ষমতা যতদিন সম্ভব ভোগ করা ছাড়া বিকল্প আসলে কোন পথ শেখ হাসিনা নিজে খোলা রাখেন নি। আর যতই তিনি এভাবে চলতে থাকবেন ততই রাজনৈতিক ও নৈতিক ভাবে দূর্বল থেকে দূর্বলতর হতে থাকবেন। এভাবে ক্ষমতা দখল করে রাখার মধ্য দিয়ে আসলে কোন কিছু শেখ হাসিনা অর্জন করতে পারবে না, শুধু হারাতেই থাকবে। এখন জনগণকে ভয় পাচ্ছে, নির্বাচনকে ভয় পাচ্ছে, সামনে নিজের ছায়াকেও ভয় পাবে। এটি ইতিহাসের শিক্ষা।

অবস্থা এমন হয়ে গিয়েছে এসব বুঝার মতো মানসিকতা, বুদ্ধিও আওয়ামীরা হারিয়ে ফেলেছে। সারাক্ষণ অজানা এক ভয় তাদের ভিতরে চলছে। তারা এটি অন্ততঃ বুঝে গিয়েছে মানুষ তাদের চায় না। তাই ক্ষমতাহীন অবস্থায় তাদের পরিণতিও তারা বুঝে গিয়েছে। তাই এখন আস্ফালন ও পুলিশ-বিজিবি-র‍্যবই ভরসা। কিন্তু সমস্যা হলো এই ক্ষমতা চিরদিন থাকে না। আওয়ামী কথিত বুদ্ধিজীবি, নেতা-নেত্রীরা যতই আস্ফালন করুক, যতই হুমকি-ধমকি দিন, এসব আসলে খালি কলসি। ক্ষমতা তারা আজীবন ধরে রাখতে পারবেন না। এটি হয় না, হয়নি কোন দিন। মানুষ মরণশীল। পৃথিবী থেকে শেখ হাসিনার যদি স্বাভাবিক প্রস্থানও হয়, যারা আস্ফালন দিয়ে আজ পুরো জাতি নিস্তব্ধ করে রাখতে চাচ্ছে সেই আওয়ামী-বাম কথিত মন্ত্রী, এম.পি. নেতাদের অন্ততঃ ৯০% শেখ হাসিনার জানাজায়ও শরীক হবে না। এমনই অবস্থায় শেখ হাসিনা তার দলকে নিয়ে গিয়েছেন।

তাই কখন এই জগদ্দল পাথর যাবে তা বলা যাবে না, তবে এটি বলা যাবে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ইতিহাসের সবচেয়ে দূর্বল দলে পরিণত হয়েছে। ক্ষমতা নামের বাঘের পিঠ এখন তাদের একমাত্র ভরসা। কিন্তু সময় কথা বলবে। অতীতেও বলেছে, সামনেও বলবে...

বিষয়: বিবিধ

২৪৭৩ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348853
০৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:৪৩
নকীব কম্পিউটার লিখেছেন : জনগণ অপেক্ষায় আছে, কবে আসবে সেই দিন
আওয়ামীলীগ ক্ষমতায় থাকবে না যে দিন। চিরকাল ক্ষমতায় কেউ থাকতে পারেনি। তিনিও পারবেন না। আমি দোয়া করি। তিনি আরও শত বছরের আয়ু পান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালীর উপাধিটি তিনিও পান।
০৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:৪৭
289553
পুস্পিতা লিখেছেন : এখন তিনি শুধু পরিণতির অপেক্ষাতেই থাকবেন...
348859
০৭ নভেম্বর ২০১৫ রাত ০৯:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক দিন পর আজকে আপনি সহ আরো দুই ভাই এর লিখা পেলাম। ১৯৩৩ সালে জার্মানিতে হিটলার ক্ষমতায় আসে। আর ১২৪৬ সালে তার নাম মেওয়াই হয়ে যায় অপরাধ। পাথর নিজে থেকে হঠেনা। তাকে হয় ঠেলে সরাতে হয় নয়তো ভেঙে ফেলতে হয়। আর প্রত্যেক ফিরাউন এরই মৃত্যু অবধারিত।
০৭ নভেম্বর ২০১৫ রাত ১০:৩১
289559
পুস্পিতা লিখেছেন : আমাদের দেশের ফেরাউনের পরিণতিও ইতিহাসের মতোই হবে। তবে তা বুঝার শক্তি তারা হারিয়ে ফেলেছে...
348867
০৭ নভেম্বর ২০১৫ রাত ১০:২৫
দুষ্টু পোলা লিখেছেন : রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক দিন পর আজকে আপনি সহ আরো দুই ভাই এর লিখা পেলাম।
০৭ নভেম্বর ২০১৫ রাত ১০:৩১
289560
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ... আপনাদের সবাইকে।
348871
০৭ নভেম্বর ২০১৫ রাত ১১:২৩
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

আল্লাহু আকবার!!!!!!

আহলান সাহলান!!! মারহাবা!!
Happy Happy Big Hug Big Hug
Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose

Winking) Winking) Winking) Cheer Cheer

Eat Eat
348876
০৮ নভেম্বর ২০১৫ রাত ১২:১০
রফিক ফয়েজী লিখেছেন : সে দিনের অপেক্ষায় পথ চেয়ে আছি।
348894
০৮ নভেম্বর ২০১৫ সকাল ০৯:২৩
মুন্সী কুতুবুদ্দীন লিখেছেন : একদিন নিশ্চয় আসবে সেদিন শান্তির সুবাতাস বইবে যেদিন
348898
০৮ নভেম্বর ২০১৫ সকাল ০৯:৪৮
হতভাগা লিখেছেন : বাংলাদেশের মসনদে যাবার যোগ্যতা আওয়ামী লীগেরই আছে ।

মাজাভাঙ্গা বিএনপি আর কখনই সোজা হয়ে দাঁড়াতে পারবে না । আর জামায়াত তাদের স্বভাবের কারণে সব সময়েই পরিতাজ্য হবে ।

যদি কোনভাবে আওয়ামী লীগ ক্ষমতা থেকে চলে যায়ও বছর খানেকের মধ্যেই তারা আবার ফিরে আসবে কারণ তাদের রেখে যাওয়া সেট-আপ সরানো ৫ বছরেও সম্ভব হবে না ।
348904
০৮ নভেম্বর ২০১৫ সকাল ১১:১৬
আয়নাশাহ লিখেছেন : অনেক দিন পর আপনার লেখা পড়লাম, ভাল লাগলো। তবে আমাদের ধৈর্য আর কতকাল ধরে রাখতে পারবো?
348940
০৮ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:১০
ব্যাসদেব লিখেছেন : অনেক দিন পরে এলেন। ভাল লাগলো।
১০
348970
০৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেকদিন পর আপনার প্রজ্ঞাপূর্ণ লেখা পেয়ে ভালো লাগলো। জাযাকাল্লাহ খায়ের।
১১
349010
০৮ নভেম্বর ২০১৫ রাত ১০:৫১
আবু জান্নাত লিখেছেন : চুড়ান্ত পরিণতি দেখার অপেক্ষায় রইলাম।
১২
349021
০৯ নভেম্বর ২০১৫ রাত ০৩:১০
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : ঠিক বলেছেন।
ছোট আপু কেমন আছেন? এত দিন পরে কেন? কোথায় ছিলেন? বাড়ির সবাই ভাল তো?
১৩
350695
২১ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৬
মোঃ আবু তাহের লিখেছেন : আল্লাহ যেন আমাদেরকে এই শেষ দেখা পর্যন্ত বাঁচিয়ে রাখেন সেই দোয়াই করছি।
১৪
350921
২২ নভেম্বর ২০১৫ রাত ১১:০৯
আনিছুর রহমান লিখেছেন : কোন পর্যায়ের জনগণের রায় নিতে তারা ভীত হয়ে পর। Thumbs Up Thumbs Up
১৫
356408
০৭ জানুয়ারি ২০১৬ রাত ০৮:৫২
জেদ্দাবাসী লিখেছেন : জাজাকাল্লাহ খায়ের
১৬
370129
২৬ মে ২০১৬ সকাল ০৫:৩১
awlad লিখেছেন : কিন্তু সময় কথা বলবে। অতীতেও বলেছে, সামনেও বলবে..ইনশাআললাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File