ট্রাম্পের অধীনে অনিশ্চিত গন্তব্য!

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ২৬ জানুয়ারি, ২০১৭, ০৭:৫২:০৩ সকাল

ক্ষমতায় আসার এক সপ্তাহের ও কম সময়ের মধ্যে তিনি আমেরিকা এবং দুনিয়াকে চরম ঝাঁকুনি দিয়ে চলেছেন। চলুন দেখি ১ সপ্তাহে তিনি কি কি করে করে ফেলেছেন।

# প্রথম দিনেই ওবামা কেয়ার আউট - এর পরিণতিতে লক্ষ-লক্ষ দরিদ্র আমেরিকান চিকিৎসা সেবার সুবিধা হারাবে। ওবামা কেয়ারের বিকল্প কি হবে তা এখনো নিশ্চিত নয়।

# নাফটা চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নিয়েছে।

# ইরাক, ইরান, সোমালিয়া, লিবিয়া, সিরিয়া এবং সুদান থেকে মুসলমানদের আমেরিকা আসা বন্ধ। অন্যান্য মুসলিম দেশের ব্যাপারে এখনো ঘোষনা আসেনি। আগামি সপ্তাহে বিস্তারিত জানা যাবে। মনে করা হচ্ছে অন্যান্য মুসলিম দেশের জন্য ভিসা অফিসিয়ালি বন্ধ করা না হলেও ট্রাম্পের নির্বাচনী ওয়াদা অনুযায়ী এক্সট্রিম ভেটিং এর পর ভিসা দেওয়া হবে। অনেকটা আন-অফিশিয়ালী নিষিদ্ধ করার মত বা খুবই সীমিত।

# ডিপোর্টেশনের হার (ধরে-ধরে দেশে পাঠানো) অনেক বাড়ানো হবে। অবৈধভাবে যারা এখানে এসেছেন এমন লক্ষ-লক্ষ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে।

# মেক্সিকোর বর্ডারে ৩১০০ কি: মি: দীর্ঘ দেয়ালের ফেডারেল ফান্ডের জন্যও আজ সই করে ফেলেছেন যাতে বর্ডার দিয়ে অবৈধ অনুপ্রবেশ ঠেকানো যায়।

# ষ্পেনিশ যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ভাষা। কোটি-কোটি লোকি স্পেনিশ ভাষায় কথা বলে। আজ হোয়াইট হাউসের ওয়েবসাইট থেকে স্পেনিশ ভাষায় অনুবাদ সরিয়ে নিয়েছেন।

তিনি যেভাবে চলছেন তাতে আমেরিকাতো বটেই, গোটা পৃথিবীটাই একটা বিরাট হুমকীর মধ্যে পড়ছে এটা নিশ্চিত। তার নির্বাচনী ওয়াদার অন্যান্য কমিন্টমেন্ট গুলু পূর্ণ করার উদ্যোগ নেয় তবে ভবিষ্যৎ খুব খারাপ। যেমন ঈসরাঈলে যুক্তরাষ্ট্রের দুতাবাস যদি জেরুজালেমে সরিয়ে নেয় , যুক্তরাষ্ট্রে মুসলমানদের রেজিষ্ট্রি মাধ্যতামুলক করে, ইরান বা উত্তর কোরিয়া আক্রমন করে বসে! এগুলু সবগুলুই সম্ভব!

আমার ভয় হচ্ছে, ট্রাম্প ব্যক্তিগতভাবে রগচটা, একরোখা এবং তার রয়েছে যুগ-যুগ ধরে স্মরণীয় হয়ে থাকার অভিলাশ! সে এমন কিছু করে বসবে যাতে যুগ-যুগ ধরে পৃথিবী তাকে মনে রাখবে।

বিষয়: বিবিধ

১০১২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381499
২৬ জানুয়ারি ২০১৭ দুপুর ০৩:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মার্কিন যুক্তরাষ্ট্র আসলে ইমিগ্রান্টদের দেশ। এই দেশের আদি বাসিন্দা বলে কিছু নেই রেড ইন্ডিয়ান রা ছাড়া। ট্রাম্প এর এই নিতি যুক্তরাষ্ট্রে সমস্যার সৃষ্টিই করবে। অবশ্য সেটা বাকি বিশ্বের জন্য ভালই হবে।
381522
২৭ জানুয়ারি ২০১৭ দুপুর ০২:৪৯
হতভাগা লিখেছেন : বাংলাদেশ থেকে যারা আমেরিকা গিয়ে বসবাস করছে বা করার ইচ্ছা ছিল ট্রাম্প তাদের আশা ধুলিস্যাৎ করে দিয়েছে ।

ডিপোর্টেশন এক দিক দিয়ে ভালই হবে । দেশের খেয়ে আমেরিকায় ডিম পাড়ার চেয়ে দেশেই ডিম পাড়া ভাল।

অন্যের দেশে লাথ্থিগুতা খেয়ে টিকে থাকার চেয়ে নিজের দেশে না খেয়ে থাকা অনেক ভাল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File