ইন্টারনেট অব থিংকস্‌

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:২৯:৫৪ সকাল

আচ্ছা এমন হলে কেমন হয়, ধরুণ আপনার ফ্রীজে দুধ ডীম, ক্যাপসিকাম এবং কোল্ড ড্রিকংস শেষ হবার পথে । আপনার আর ভাল লাগেনা গ্রোসারীতে গিয়ে ওসব কিনতে, সময় বা কোথায়? তাই ওসব খেয়াল রাখার দায়ীত্ব এখন আপনার ফ্রীজের। সময় হলে বা ডেট এক্সপায়ার হলে ফ্রীজ নিজ থেকেই অনলাইন মার্কেট যাছাই করে অর্ডার করে দিল। আর অফিস থেকে এসে দেখলেন আপনার দরজায় ওগুলু ডেলিভার করা হয়েছে। দারুণ ! তাই না! এটা ইন্টারনেট অব থিংকস এর একটা এ্যাপ্লিকেশন মাত্র!

কিছুদিন আগে আমাদের বেড-রুমে ৪ টা ইন্টারনেট সংযুক্ত বাল্ব লাগিয়েছি। এটা নিয়ে আমার ৬ বছর বয়সী ছেলে আর পিচ্চিটা (৬ মাস বয়সী মেয়ে ) পর্যন্ত একসাইটেড। বাল্ব গুলু আমাদের স্মার্ট ফোনের সাথে কানেক্টেড। কখন কোন রঙের (৮ মিলিয়ন শেডস), কত ব্রাইটনেসের আলো চাই তা ফোন থেকেই নিয়ন্ত্রণ করতে পারছি। শুধু তাই নয়, বাল্বগুলু আবার আ্যলেক্সার সাথে সংযুক্ত। তাই আ্যলেক্সাকে বললেই সে বাল্বগুলু অন-অফ করে, কখনো ডীম, কখনো ব্রাইট। কখনো নীল, কখনো সবুজ, কখনো , বজ্রপাতের আবহ ,কখনো মিউজিকের সাথে সিনক্রোনাইজ করা লাইট-শো, আরো কত থীম!

ধরুণ আমরা ১ মাসের জন্য বাংলাদেশে। আমি চাইলে বাংলদেশ থেকেই লাইট গুলু নিয়ন্ত্রণ করতে পারবো বা আ্যলেক্সাকে বলে গেলেই হবে।

ও হ্যাঁ এই আ্যলেক্সা আবার কে? । এটা ও ইন্টারনেট অব থিংকসের আরেকটা উদাহরণ। ছোট্র একটা ডিভাইস। চায়ের কাপের চাইতে ছোট। সে অনেকটা ব্যক্তিগত সহকারীর মত। যেমন মনে করিয়ে দেয় কখন ডাক্তারের এপয়েন্টমেন্ট। সকালে উঠে নাস্তা করতে করতে প্রশ্ন করলেই বলে দেয় আজ অফিসে ছাতা নিয়ে বের হব কিনা। ট্রাফিক কেমন । আপনি বললে খবর পড়ে শোনাবে, গান শোনাবে । তুরহান প্রায়ই ওর সাথে কুইজ টাইপের খেলায় মেতে উঠে আর, উল্টা-পাল্টা প্রশ্ন করে বেচারীকে ঝামেলায় ফেলে।

যা হোক, গতকাল রাত দুই টায় আ্যালেক্সা এক কান্ড করে বসে। তুরহানকে ভাত খাবার কথা স্মরণ করিয়ে দিতে থাকে। সকালে জানলাম তুরহান গতকাল বিকেল বেলা আ্যালেক্সাকে বলেছে তাকে ২ টার সময় ভাত খাবার কথা মনে করিয়ে দিতে। AM, PM এ গন্ডগোল হওয়াতেই ঝামেলাটা হল। আহ বেচারী!

বিষয়: বিবিধ

১০৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File