৮০ টাকা বেতনের এক স্কুল শিক্ষক ও তার প্রবাস জীবনই আমার অনুপ্রেরণা।

লিখেছেন লিখেছেন ইছমাইল ০৯ এপ্রিল, ২০১৪, ০২:৪৫:৫১ দুপুর



বাবা দুটি অক্ষরের এই একটি শব্দ দিয়ে প্রকাশিত হয় সন্তানের সঙ্গে অকৃত্রিম এক সম্পর্ক। মায়ের সঙ্গে সন্তানের যেমন থাকে নাড়ীর টান, তেমনি বাবার সাথে থাকে রক্তের বন্ধন। সন্তানের জন্য পিতা হচ্ছেন সবচেয়ে বড় শক্তি। জীবনের প্রতিক্ষেত্রে বাবা সন্তানের চোখে পরিবারের সবচেয়ে ক্ষমতাধর, জ্ঞানী, স্নেহশীল ,শাসক,পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য, অথবা কোনো সময় বন্ধু হিসেবে। মেয়ে শিশুরা জীবনের শুরুতেই আদর্শ পুরুষ হিসেবে পিতাকেই কামনা করে। অন্যদিকে ছেলে শিশুরা জীবনের শুরুতে পিতাকে দেখে শক্তির উৎস হিসেবে। তাই ছেলে শিশুরা চায় পিতার মতোই শক্তি অর্জন করতে তথা পরিবারের সর্বময় কর্তা হতে। এছাড়া শিশু যখন বাড়ন্ত অবস্থায় থাকে, তখন পিতা তার মূল্যবান উপদেশ দিয়ে সন্তানদের জীবনের পথ বাতলে দেন। বাবারাই পারেন সন্তানদের নানাভাবে নানা সময়ে সাহয্য করতে। শাস্রে তাই বলা হয় ---পিতা'ই তাপস্য----

আমার জীবনে বাবাই গুরুত্বপূর্ণ ব্যক্তি। ছয় ভাই ও এক বোনের সংসারে বাবা ছিলেন সবার বড়। দাদা দুই বিয়ের কারণে প্রায় রাজশাহী থাকতেন। যার কারনে পরিবারের দায়িত্ব পড়ে বাবার কাঁধে। যিনি ছিলেন মাত্র ৮০ টাকা বেতনের এক স্কুল শিক্ষক। স্কুলে শিক্ষকতার পাশাপাশি মসজিদের ইমামতি করে এতবড় একটা সংসার পরিচালনা করতেন। বড় পরিবার হওয়ার কারণে সংসারে টানাটানি লেগেই থাকতো।

অবশেষে পরিবারের সদস্যদের মুখে হাঁসি ফোটানো বা সংসারে সচ্ছলতার জন্য পাড়ি জমান মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। সংসারে সচ্ছলতা আসলে ও ২৩ বছরের প্রবাস জীবন শেষে বাবার মাথায় এসেছিলো ১০ লাখ টাকা ঋনের বোঝা।

বাবার জীবনে কোনো সঞ্চয় না থাকলে ও বড় সঞ্চয় আমরা দুই ভাই , দুই বোন। বাবার অবর্তমানে প্রবাসীর সন্তান হিসেবে আমরা ৪ ভাই, বোন পড়ালেখার পাশাপাশি সবকাজে নৈতিকতার সাক্ষর রাখতে সক্ষম হয়েছি যার জন্য বাবার দুঃখ ছিলনা। বাবা জীবনের অনেকটা সময় পেরিয়ে এসেছেন, পরিবারের পাশাপাশি সমাজের উন্নয়নে চেষ্টা করেছেন।

বাবার ছাত্রদের মাঝে দু'জনের কথা আমার খুবই স্মরনে আছে একজন জনাব ইলিয়াছ, যিনি standard asiatic oil company limited chittagong এ কর্মরত। আর অন্যজন হচ্ছেন ফেনী জেলার এক আইনজীবী জনাব এডভোকেট নুর হোসেন।

খুব বেশি সময় বাবাকে কাছে পাওয়ার সূযোগ মেলেনি কারণ আমরা দু'ভাই দেশে থাকতে বাবা ছিলেন প্রবাসে, আর বাবা যখন দেশে তখন আমরা দু'ভাই প্রবাসে।

কারো উপকার করতে না পারো, অন্যের ক্ষতি হয় এমন কাজ করা থেকে নিজেকে বিরত রাখবে, অনৈতিক কোনো কাজ করবেনা, এটিই বাবার সবসময়ের নির্দেশ দু'ভাইয়ের প্রতি।

বাবা আগের মত চলাফেরা করতে পারেন না ঠিকমত, তবে আমরা যখন দেশে যাই বা দেশ থেকে দুবাই চলে আসি, আমাদেরকে এয়ারপোর্ট থেকে বিদায় দেয়া এবং রিসিভ করার কাজটি বাবা নিজেই করেন। বাবার হাঁসি মাখা মুখ দেখলে বুঝা যায়না যে উনি অসুস্হ।

দিবস বা উপলক্ষ ছাড়া জীবনের সব সময়ে বাবাকে যেভাবে আশ্রয়স্হল হিসেবে পেয়েছি আমরা সবাই, ঠিক তেমনিভাবে বৃদ্ধাশ্রম নয় আমাদের বাসা বাড়ির সবচেয়ে সুন্দর স্হানটুকুতে থাকবে বাবা মায়ের জন্য। মুলত আল্লাহ এবং তার রাসুল (সাঃ) এর পরই মা, বাবার অবস্হান। তাই কোনো দিবসের অপেক্ষায় না থেকে জীবনের সব সময় আমাদের রবের শেখানো সেই কোরআনের আয়াত...رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا (রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা) আমরা পড়বো আমাদের বাবা মায়ের জন্য।

ইছমাইল,

দুবাই,সংযুক্ত আরব আমিরাত,

বিষয়: Contest_father

১৭৪৯ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

205068
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
আপনারার যেন আপনার পিতার যোগ্য উত্তরাধিকারি হতে পারেন। তার অ্যাপয়েন্টমেন্ট লেটার টির জন্য অনেক ধন্যবাদ। এইট একটি কালের সাক্ষি। ভালভাবে সংরক্ষিত রাখবেন।
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৪
153989
ইছমাইল লিখেছেন : ধন্যবাদ
রিদওয়ান কবির সবুজ ভাই,
বাস্তবতাটাই লিখলাম,
নিজে ও একজন প্রবাসী হিসেবে বাবাকে খুব মিস করছিGood Luck Good Luck
205082
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:০১
নানা ভাই লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা
ভালো লাগা দিলাম।
০৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৮
154187
ইছমাইল লিখেছেন : Good Luck Good Luck Good Luck
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৬
161769
ব্যতিক্রম বলছি লিখেছেন : Click this link
205120
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫২
সিটিজি৪বিডি লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগির


নিয়মিত ব্লগে লিখার জন্য আপনাকে আহবান জানাচ্ছি ইছমাইল ভাই।
০৯ এপ্রিল ২০১৪ রাত ১০:১০
154275
ইছমাইল লিখেছেন : জামাল ভাই ধন্যবাদ ,
আসলে ব্যস্তার কারনে ইচ্ছা থাকা সত্বে ও নিয়মিত লিখতে পারছিনা!
তাছাড়া আমি বাংলা টাইপ ও তেমন জানি না!
১০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৩
154484
সিটিজি৪বিডি লিখেছেন : আমি এই মাসেই দুবাই ছেড়ে চলে যাচ্ছি ভাই..আমার জন্য দোয়া করবেন। ভবিষ্যতে ব্লগিং করতে পারব কিনা বলতে পারছি না। সবাইকে খুব মিস করবো।
205144
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৮
মোস্তাফিজুর রহমান লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা
০৯ এপ্রিল ২০১৪ রাত ১০:১০
154277
ইছমাইল লিখেছেন : امين
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৫
161768
ব্যতিক্রম বলছি লিখেছেন : Click this link
205148
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৫
চোরাবালি লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগির
০৯ এপ্রিল ২০১৪ রাত ১০:১৪
154278
ইছমাইল লিখেছেন : رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৫
161767
ব্যতিক্রম বলছি লিখেছেন : Click this link
205152
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২২
শিশির ভেজা ভোর লিখেছেন : তাই কোনো দিবসের অপেক্ষায় না থেকে জীবনের সব সময় আমাদের রবের শেখানো সেই কোরআনের আয়াত...رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا (রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা) আমরা পড়বো আমাদের বাবা মায়ের জন্য।

ভালো লাগলো ভাই। জাজাকাল্লা খায়রান
০৯ এপ্রিল ২০১৪ রাত ১০:১৫
154279
ইছমাইল লিখেছেন : حياكم الله
206606
১২ এপ্রিল ২০১৪ রাত ০৮:২৮
জেদ্দাবাসী লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা ।

জাযাকাল্লাহ খায়ের
207021
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ০২:০৮
১৯ মে ২০১৪ দুপুর ০৩:০৫
170732
ইছমাইল লিখেছেন : অনেক ধন্যবাদ Good Luck Good Luck
213532
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৫
১৯ মে ২০১৪ দুপুর ০৩:০৫
170733
ইছমাইল লিখেছেন : Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File