কিছু মন্দ কথা আমি বলতে চাই (২)

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ০৯ এপ্রিল, ২০১৪, ০২:৫০:৫৫ দুপুর

কওমি সিলেবাসকে অবশ্যই যুগোপযোগী করতে হবে। আসলে মানুষের বুদ্ধি তার আবেগের সাথে পেরে উঠেনা। তাই আমরা যখন নিজেদের গন্ডিতে কোনো উল্টো স্রোতের দেখা পাই, তখন জেদের বশেই সেই ভালোকে 'মন্দ' আর বাস্তবকে 'অপ্রয়োজনীয়' বলে সকল সম্ভাবনাকে নাকচ করে দিই। এটা ঠিক নয়। আচ্ছা, এই যে আপনি; আমার লেখা পড়ছেন, আপনিতো নিশ্চয় কওমি মাদরাসার ছাত্র- তাইনা? আপনাকে একটা সহজ প্রশ্ন করি, উত্তর দেবার (তর্ক নয়) চেষ্টা করবেন। বলুন'তো দেখি, আল্লাহ তায়া'লা তাঁর প্রিয় হাবীবকে, সকল নবী-রাসুল ও গুনীজনের সর্দার হযরত মুহাম্মাদকে (সাঃ) সর্বশ্রেষ্ঠ সাহিত্যগ্রন্থ আল-কোরআন কেন উপহার দিলেন? অথবা হযরত মুসা (আঃ)'কে কুদরতি লাঠি কিংবা ঈসা (আঃ)'কে মৃত্যুঞ্জয়ী চিকিৎসা-শক্তি কেন দান করেছিলেন? প্রশ্নগুলোর হাজারো যুক্তিসঙ্গত জবাব পাওয়া গেলেও সবচেয়ে সহজ ও অলঙ্ঘনীয় উত্তর হল, এটা ছিল সময়ের দাবি। যেহেতু সে সময়গুলোতে যাদুবিদ্যা, হাকিমি-জ্ঞান কিংবা সাহিত্য-সম্ভার মানুষকে কাছে টানার সবচেয়ে মোক্ষম উপায় ছিল। আমরা নবীদের (আঃ) ধর্মীয় উত্তরসূরী। আমাদের সময়ে এখন জ্ঞান-সাহিত্যের রমরমা বাজার বসে গেছে। সবাই নিজেদের ইচ্ছেমত 'সদাই' কিনে আমাদেরকে বানিয়ে দিচ্ছে পথের ভিখারী। অথচ তারপরও আমরা গা এলিয়ে বসে আছি। নিজেদের অচল হয়ে যাওয়া আত্মবিনাশী সিলেবাসেই আমরা তৃপ্তির ঢেঁকুর তুলছি। অথচ এমনটিতো হওয়ার কথা নয়! ইসলামের স্বার্থেই আমাদের নিজেদেরকে সীমিত জ্ঞানের আসরে আবদ্ধ রাখাটা অন্যায়। মৌসুমের শেষে আমরা যদি নিজেদের পরিচ্ছদগুলো পরিবর্তন করতে পারি, তবে সময়ের আবর্তনে আমরা কেন নিজেদের জ্ঞানের মশালটিকে পরিমার্জিত করতে পারবনা?...(চলবে)

বিষয়: বিবিধ

১০৬৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

205072
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৭
হাবিবুল্লাহ লিখেছেন : প্রয়োজন বলতে কিবুঝালেন? যুগের চাহিদার পরিবর্তন হয় তা আমি মানি। কিন্তু কোরান হাদিস তো পরিবর্তন হয় না। কওমিতে পড়া লেখা করা হয় কোরান হাদিস বুঝার জন্য। তাহলে পরিবর্তন কেন? তবে আসল নেসাব ঠিক রেখে যুগের প্রয়োজনে কওমিতে সবসময় কিছুটা পরিবর্তন এসেছে এবং আসবে। কখনো ধীরে আর কখনো একটু গতিতে। তাই বলে কওমির আসল নেসাব আত্মবিনাসী বলার মত কোনো কারণ দেখি না। কোরান হাদিস বুঝার জন্য ১ হাজার বছর আগে যা শিখা দরকার ছিল আজও তা দরকার আছে। তবে আসল নেসাব ঠিক রেখে নিচের ক্লাসে কিছু পরিবর্তন হওয়ার দরকার আছে। সেটা হচ্ছেও।
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৩
154034
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সহমত প্রকাশ করছি।
205084
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১০
ইমরান বিন আনোয়ার লিখেছেন : কোরআন-হাদীস ও ধর্মকে বুঝার জন্য প্রয়োজনীয় যত উৎস, সে সবকিছু কওমি মাদরাসায় থাকতেই হবে। অবশ্যই থাকতে হবে। এতে কোনো সন্দেহ নেই। তবে ধর্ম-সম্পর্কিত জ্ঞান ছাড়াও কোরআন-হাদিস আমাদেরকে আরো যত প্রকার জ্ঞানার্জনে উদ্বুদ্ধ করে, সেগুলোও সংযোজন করাটা সময়ের দাবি। ইসলামের চাওয়া।
205125
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৫
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই ইমরান বিন আনোয়ার, আপনার লেখা পড়লাম। আপনি কী কওমী মাদরাসার শিক্ষা (সিলেবাস) সম্পর্কে অবগত? না কি চিলে কান নিয়ে গেল শুনেই রব শুরু করেছেন?
205129
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৬
শিশির ভেজা ভোর লিখেছেন : ভালো বলেছেন। ধন্যবাদ
205138
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০১
ইমরান বিন আনোয়ার লিখেছেন : হ্যা ভাই, আমি 'চিলে কান নিয়ে গেল' শুনে কানে হাত দিয়ে দেখি 'চিলে কান সত্যিই নিয়ে গেছে'। তাই নিজের বাকি অঙ্গগুলো রক্ষায় এখনি যথোপযুক্ত ব্যবস্থা নেয়ার সর্বাত্মক আহ্বান জানাচ্ছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File