আবরার হত্যা এবং আমাদের নিরুপায় কান্না ================================

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ০৮ অক্টোবর, ২০১৯, ০৪:৩৪:০১ বিকাল

ছোটবেলায় একটা গান শুনতামঃ

আমাদের দেশটা স্বপ্নপুরী, সাথী মোদের ফুলপরী

ফুলপরী লালপরী, লালপরী নীলপরী, সবার সাথে ভাব করি ।

এই সহজ ও সাধারণ গানটি দিয়ে আমাদের দেশের যে উজ্জ্বল ছবিটি ফুটিয়ে তোলা হয়েছে, যে সম্প্রীতির গুনাগুণ এতে বর্ণনা করা হয়েছে, দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশ বর্তমানে সেখান থেকে ৩৬০ ডিগ্রী ঘুরে গিয়ে, একটি পিশাচের রাজ্যে পরিণত হয়েছে। আমাদের দেশটা "স্বপ্নপুরী" থেকে এখন "মৃত্যুপুরী"তে রূপান্তর হয়েছে। যখন যাকে ইচ্ছা, যেভাবে ইচ্ছা, যেখানে ইচ্ছা, ধরে নিয়ে যাওয়া হচ্ছে। মেরে ফেলা হচ্ছে। সামান্য রাজনৈতিক মতপার্থক্য, আদর্শের লড়াই, অথবা স্বার্থ-সংঘাতের কারনে একদল মানুষ অন্যদলকে নির্মম, নিষ্ঠুরভাবে খুন করছে। এবং এই ধারা দীর্ঘকাল ধরেই চলছে। যার সর্বশেষ ও বীভৎস নমুনা হল টর্চার সেলে বুয়েট ছাত্র আবরারকে পিটিয়ে হত্যা।

এই আবরার ফাহাদ, যে কিনা এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছিল। একই সঙ্গে ভর্তির সুযোগ পেয়েছিল ঢাকা মেডিকেল ও বুয়েটে। প্রকৌশলী (ইঞ্জিনিয়ার) হওয়ার স্বপ্ন থাকায় সে বেছে নেয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে। মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের সেই স্বপ্ন পূরণ হতে দেয়নি কিছু শিক্ষার্থী নামের কুলাঙ্গার। নির্মম, নিষ্ঠুর কায়দায় তাকে পিটিয়ে হত্যা করেছে বুয়েট ছাত্রলীগের কতিপয় নেতাকর্মী। এ ঘটনায় জড়িত সন্দেহে অন্তত নয় জনকে আটক করা হয়েছে। মামলা দায়ের করা হয়েছে ১৯ জনের বিরুদ্ধে। বুয়েটের শের-ই বাংলা হলের আবাসিক ছাত্র আবরারকে হত্যা করা হয় একই হলের ২০১১নম্বর কক্ষে।

কেন হত্যা করা হল আবরারকে?

সামান্য একটি ফেসবুক স্ট্যাটাস, যেখানে ভারতের আধিপত্যবাদ এবং আগ্রাসী আচরণের সমালোচনা করা হয়েছে; বাংলাদেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ভারতকে ফেনি নদীর পানি উপহার দেওয়ার প্রতিবাদ করা হয়েছে; এমন সাধারণ একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে আবরার ফাহাদকে শিবির ট্যাগ দিয়ে, সন্ধ্যা ৭টা থেকে রাত দুইটা পর্যন্ত একদল মাতাল, বিকৃতমস্তিষ্কের অধিকারী শিক্ষার্থীরা পিটিয়ে হত্যা করে।

আমরা জানি, বাংলাদেশের অসংখ্য ঘটনা-দুর্ঘটনার মত এই ঘটনাটিও অন্য কোন অপকর্মের আড়ালে ঢাকা পড়ে যাবে। আবরার ফাহাদের উপর হওয়া নির্মমতার কোন বিচার হবে না। ভবিষ্যতে আরো অসংখ্য আবরারের লাশ আমাদের সামনে আসবে। অসংখ্য মায়ের বুক খালি হবে। অগণিত প্রতিবাদ ও উন্মত্ত ক্ষোভ ঝরবে। কিন্তু বিচারের দৃষ্টান্ত আমরা কখনোই দেখতে পাব না। কারণ এই দেশ এখন আর "স্বপ্নপুরী" নেই, এটা এখন "মৃত্যুপুরী"। এখানে মৃত্যু, নির্মম খুন হওয়াটাই আমাদের নিয়তি।

এখানে বিচারের আশা করা মানে নিজেকেই উপহাস করা। তবু আমরা বিচার চাই। তবু বিচারের দাবিতে আমরা দৃপ্ত চিৎকার করি।

আবরার হত্যার বিচার হতে হবে। প্রতিটি খুন, অবিচারের কঠোর বিচার হতে হবে। যারা এই বিচারের দাবি মেটাতে পারবে না, বাংলাদেশের মানুষের কাছে একদিন তাদের জবাবদিহি করতে হবে।

"এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,

সকল খুনীর আবাস এ যে, পাপিষ্ঠদের ভূমি।"

বিষয়: বিবিধ

৭২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File