মরূর বুকে খামার বাড়ি, গ্রাম বাংলার অনেক কিছুর দেখা মেলে যেখানে..........

লিখেছেন লিখেছেন ইছমাইল ২১ জুলাই, ২০১৫, ০৩:২২:১২ দুপুর



বাংলায় খামার বা খামার বাড়ী, আরবী مزرعة যাকে ইংরেজীতে Farm বলা হয়। ইতিপুর্বে লোক মুখে মরূভুমির খামার বাড়ির গল্প শুনলে ও তা দেখার সৌভাগ্য হয়নি, তাই এবারের ঈদের ছুটিতে দেখতে গিয়েছিলাম মরূভুমির খামার বাড়ি।

ছয় বছরের প্রবাস জীবনে মাত্র দু'বারই দেশে ঈদ করার সুযোগ মিলেছে, একবার রমজানের ঈদ করেছি মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমানে, আর বাকি ঈদ গুলো করেছি আরব আমিরাতের আজমান, ফুজিরা, শারজা, আল-আইন ও দুবাইতে। কখনো সাগরের তীরে , কখনো বা চোখ জুডানো ধালানের পাশে, আবার কখনো সুউচ্ছ পাহাডের পাদদেশে বসে ঈদ আনন্দ উৎযাপন করেছি, যে গুলো অনেকটা আমাদের দেশের শহুরে ঈদের মত।

এবারের ঈদ আল-আইনে করার কথা থাকলে ও অধিক ঘরমে আর গাড়ির সমস্যার কারনে ঈদের প্রথম দিন কাটালাম দুবাইতে বাংলাদেশীদের সোনাপুর খ্যাত মোহিসনা ২'এ। শুক্রবারে ঈদ হওয়ায় জুমার নামাজ পড়ে রুমেই ছিলাম সন্ধ্যা পর্যন্ত। রাতে ঘুরে দেখলাম দুবাই মোহিসনায় বাংলাদেশীদের বিখ্যাত সোনাপুর বাজার।

শনিবার রূমে বানানো সেমাই খেয়ে সকাল ১০টায় আমাদের যাত্রা শুরু, সোনাপুর লেবার কেম্প ছেড়ে বার দুবাই হয়ে আমাদের গাড়ি ছুটে চললো আবুধাবির দিকে, দুবাই মেরিনার আকাশচুম্বি বিল্ডিং , সুউচ্ছ ইমারত/ দালান নির্মানের পাশাপাশি যোগাযোগ ব্যবস্হা ও খুব সহজে দর্শনার্থীদের মন জয় করে নেয়, দুবাই মেরিনার ব্যস্ততম সড়কের পাশদিয়ে দুবাই ট্রাম Dubai Tram এর লাইন , তার পাশেই রাস্তার উপর দিয়ে বয়ে যাওয়া দুবাই মেট্রোর Dubai Metro লাইন, আর রাস্তার দুপাশ্বের নান্দনিক ভবন সমুহ। সত্যিই অসাধারন দুবাই'র যোগাযোগ ব্যবস্হা।



রাস্তার পাশে দুবাই ট্রাম এর লাইন ।

শেখ জায়েদ রোড দিয়ে ১২০/১২০ কি: মি: ঘতিতে ছুটে চলচে আমাদের গাড়ি, হাজার হাজার গাড়ি তার পর ও রাস্তায় কোনো জ্যম নেই, রাস্তার দু'পাশের সবুজ প্রকৃতি, কোথাও রাস্তার উপর খেজুর গাছ, সবমিলিয়ে সুন্দর গাড়ি ভ্রমনের মাধ্যেমে আমরা "লাল" বালির দুবাই অতিক্রম "হালকা লাল" বালির আবুধাবির সিমানায় পৌছতে সময় লাঘলো ১ ঘন্টা ২০ মিনিট। আপনাদেরকে জানিয়ে রাখি যে আরব আমিরাতের সাত প্রদেশের বালির রং ও সাত ধরনের।আমাদের গন্তব্য আবুধাবির আস-সাহামা এরিয়ার এক খামারে, যেখানে কাজ করেন দু'জন বাংলাদেশি ভাই, ব্যস্ততম সড়ক শেষ করে আমরা বালির রাস্তা দিয়ে এগিয়ে যাচ্ছি, বালির রাস্তা অনেকটাই আমাদের দেশের গ্রামের রাস্তার মত, কোথাও সমান, আবার কোথাও উচু-নিচু।



রাস্তার দু'দ্বারে বাসের কঞ্চির সারি সারি ঘেরে। এভাবে ১৫ মিনিট গাড়িতে যাওয়ার পর মিললো কাংখিত খামার বাডির। পুরাতন দু'টো পিলারের সাথে লোহার গ্রিলের গেইট দেখলে মনে হয় যেন সেই বাব দাদার আমলের গেইট।



গেইট খুলে খামার বাডির খেজুর বাগানের সামনে গাডির পার্কিং করে রূমে বসে স্বস্তির নিশ্বাস ফেললাম, এজন্য যে যেখানে দুবাই'র একটি রুমে দুতলা, তিন তলা সিট করে ১২/১৫ জন মানুষ গাধাগাধি করে থাকে, সেখানে বড় একটি রুমে তিনটি সিঙ্গেল খাটে তিনজন মানুষের অবস্হান, দুটো সিঙ্গেল সোফা, পড়ার টেবিল, টিভি সহ অনেক উপকরনে সাজানো খুবই পরিপাটি একটা রূম, অনেকটা আমাদের দেশের মতই। এসির বাতাসে ঠান্ডা হওয়ার আগেই আমাদের জন্য নাস্তা তৈরি, নাস্তার আইটেম হিসেবে রূহ আফজা আর লেবুর শরবত, তরমুজ ও পেপে, রূহ আফজা ছাডা বাকি সব আইটেম ছিলো খামার বাডির। নাস্তা শেষে ঘুরে দেখলাম খামার বাডির কিচেন রুম, গেষ্ট রূম, সত্যিই অনেক কিছু নতুন রূপে দেখার সুযোগ মিললো ব্যস্তময় এই প্রবাসে।





জোহরের নামাজের শেষে দুপুর ২.৩০’এ আমরা দুপুরের খাওয়া শুরু করলাম, সাদা ভাতের সাথে হাঁস ভুনা, হাঁসের ডিম, গরুর গোস, কলমি শাক ভাজা সালাদ আর কোল্ড ড্রিংসের মাধ্যমে শেষ করলাম দেশীয় স্বাধের ভোজন বিলাস।



অতিরিক্ত গরমের কারনে বাইরে বের হয়নি, রূমে বিশ্রাম নিয়ে বিকাল ৪টায় একে একে গুরে দেখলাম বাগান বাডির খেজুর বাগান, বরই গাছ , পেপে গাছ , লেবু গাছ , হাঁস মুরগির খামার, কবুতরের টং এবং বিশেষ উপায়ে তৈরি করা মাছ চাষের পুকুর।









সময় শেষ হয়ে আসায় বিকাল ৫টায় নিজ গন্তব্যে ফিরে আসার প্রস্তুতি, কারন পরের দিন আবার কর্মব্যস্ত প্রবাসের সকাল শুরু হবে, যে প্রবাসে কর্ম ছাডা কারো জিবন ছলে না!

(ঘরমের সিজন হওয়ায় সবজির জমিগুলো খালি পড়ে আছে, ফলে সবজি বাগানের ছবি নেয়া হয়নি, আর একদিন জানাবো, ইনশাআল্লাহ )

মুহাম্মাদ ইসমাইল

দুবাই, সংযুক্ত আরব আমিরাত।



বিষয়: বিবিধ

২৪৫০ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

330992
২১ জুলাই ২০১৫ দুপুর ০৩:৫৩
মাটিরলাঠি লিখেছেন : ভালো লাগলো। এই ধরনের পোস্ট সবসময় ভালো লাগে। অজানা বিষয় জানা যায়। ধন্যবাদ। Good Luck Good Luck
২১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
273239
ইছমাইল লিখেছেন : আপনাকে ও ধন্যবাদGood Luck Good Luck Good Luck
330996
২১ জুলাই ২০১৫ বিকাল ০৪:১৩
হতভাগা লিখেছেন :
মরূর বুকে খামার বাড়ি, গ্রাম বাংলার অনেক কিছুর দেখা মেলে যেখানে..........



০ গ্রাম বাংলার কথা চিন্তা করলে প্রথমেই চোখে ভাসে সবুজ ধান ক্ষেত এর ছবি । এখানে তো দেখছি খেজুর গাছের সমারোহ !
২১ জুলাই ২০১৫ রাত ০৮:০৭
273241
ইছমাইল লিখেছেন : আমরা যারা গ্রামে বড় হয়েছি, তাদের কাছে গ্রাম কি? একমাত্র ভুক্তভোগীরাই বলতে পারবেন। ধন্যবাদ আমার ব্লগ বাডিতে বেডানোর জন্যGood Luck Good Luck Good Luck
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:৫৭
273345
হতভাগা লিখেছেন : আপনার কাছে বাংলার গ্রাম মানেই কি সারি সারি খেজুর গাছের সমারোহ ?
২২ জুলাই ২০১৫ দুপুর ০২:২৩
273351
ইছমাইল লিখেছেন : ঠান্ডা মৌসুম শুরু হলে আপনার প্রশ্নের জবাব মিলবে, ইনশাআল্লা।
330998
২১ জুলাই ২০১৫ বিকাল ০৪:৩৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : মনে হয়েছে আপনার সাথে ঘুরে আসলাম,
সুন্দর লিখার পোস্ট করার জন্য ধন্যবা।।
২১ জুলাই ২০১৫ রাত ০৮:০৭
273242
ইছমাইল লিখেছেন : Good Luck Good Luck Good Luck
331001
২১ জুলাই ২০১৫ বিকাল ০৫:৫৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সুন্দর, গুরুত্বপূর্ন ও শিক্ষনীয় পোষ্ট। এই ধরনের পোষ্ট ছোট হলেও জানার ও দেখার থাকে অনেক কিছু। ধন্যবাদ।
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:০১
273330
ইছমাইল লিখেছেন : নজরুল ইসলাম টিপু ভাই ধন্যবাদ জানবেন। আরব আমিরাত আয়তনে ছোট হলে ও অনেক প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে, যার কারনে অনেক সুযোগ সন্ধানী মানুষ ২ জনে মিলে সমিতি, ৩ জনে মিলে সমিতি, কত নামে বেনামে সমিতি করে সাপ্তাহিক পিকনিক, মাসিক পিকনিক, দিনের পিকনিক, রাতের পিকনিক, ঈদের পিকনিক সহ আরো কত কিছু করে থাকে, অথচ আমরা বা আমাদের মানসিকতার কাউকে এসব কাজে এগিয়ে আসতে দেখিনা, ব্যবসায়িক মানসিকতা না হোক অন্তত মাঝে মাঝে ভিন্নকোন আয়োজন থাকলে আমরা একে অন্যের সাথে মিলিত হয়ে আমাদের প্রবাসের সময়টাকে আরো উপভোগ্য করতে পারি, এ ব্যপারে সবার দৃষ্টি আকর্ষণ করছি....ভালো থাকবেন।
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:১১
273335
নজরুল ইসলাম টিপু লিখেছেন : এ ব্যাপারে সম্মানীত ব্লগার 'দিল মোহাম্মদ মামুন' কাজ করে যাচ্ছে। তিনিও আমিরাতে থাকেন, আপনি যদি ওনার সাথে যোগাযোগ রাখনে তাহলে উপকৃত হওয়া যাবে। তার লিঙ্ক দিলাম।

http://www.monitor-bd.net/blog/blogdetail/bloglist/10481/4341216
331004
২১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:১২
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:০২
273331
ইছমাইল লিখেছেন : অনেক ধন্যবাদ Good Luck Good Luck ..।
331007
২১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:২৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর পোষ্ট ও ছবিগুলির জন্য।
আবুধাবিতে কলমি শাক পাচ্ছেন অথচ দেশে গেছে কমে!!!
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:০২
273332
ইছমাইল লিখেছেন : ১০০% ফরমালিন বিহীন..
331015
২১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৩৪
শেখের পোলা লিখেছেন : মরুর দেশে বিরূপ আবহাওয়ায় যারা এই অসাধ্য সাধন করেছে, তাদের জন্য রইল লাল সালাম৷ আর আমাদের গোচরে আনার জন্য আপনাকে জানাই ধন্যবাদ ও ঈদ শুভেচ্ছা৷
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:০৫
273333
ইছমাইল লিখেছেন : নেয়ামত তো তাদের জন্য, যারা শুকরিয়া আদায় করে, আর মহান রবের করুনা তো আছে এই দুর প্রবাসে..ধন্যবাদ আপনাকে।
331040
২১ জুলাই ২০১৫ রাত ১০:৪৭
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আমাদের পাশ দিয়ে ঘুরে গেলেন, ঘুমে থাকায় হয়তো স্বরণ ছিল না, তাইনা ভাই!
ভালো থাকেন, আবার আসলে স্বরণ করবেন কিন্তু। সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:২৮
273336
ইছমাইল লিখেছেন : ইনশাআল্লাহ, ঈদুল আযহা ওমানে করার নিয়ত আছে, যদি না যাই তাহলে আবার ও খামার বাডি, তখন আপনাকে জানাতে ভুল হবে না...।
331041
২১ জুলাই ২০১৫ রাত ১১:১৩
আব্দুল গাফফার লিখেছেন : ভ্রমণ পোষ্ট গুলো আমার খুব ভালো লাগে । অনেক ধন্যবাদ
২২ জুলাই ২০১৫ দুপুর ০১:২৮
273338
ইছমাইল লিখেছেন : আমার ও ভ্রমণ করতে খুব ভালো লাগে। ধন্যবাদGood Luck Good Luck
১০
331046
২২ জুলাই ২০১৫ রাত ১২:৪০
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : ভাল লেগেছে আপনার লেখাটি, আশা করি আরো লিখবেন । ধন্যবাদ আপনাকে
১১
332179
২৮ জুলাই ২০১৫ দুপুর ১২:২৪
ইছমাইল লিখেছেন : ধন্যবাদ বাহার ভাই, আসলে ব্যস্ততার কারনে নিয়মিত ব্লগে আসতে পারছি না
১২
349249
১০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:২২
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপনার সাবলিল ভাষা ও সুন্দর উপস্থাপনায় লিখাটা পড়ে মনে হলো যেন আমিও আপনার সাথে দুবাই থেকে শাহামার খামার বাড়িতে ঈদ উদযাপন করলাম। খুব ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে।
১৬ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৪৩
294143
ইছমাইল লিখেছেন : ধন্যবাদ আপনাকে। প্রবাসের ব্যস্ততার কারনে আসলে ব্লগে আসতে পারছিনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File