খ্যাতির পোশাক পরিধান করা হারাম

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০১ ফেব্রুয়ারি, ২০২১, ০৬:৫৯:১৯ সন্ধ্যা

হাদীস

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ ‏ "‏ مَنْ لَبِسَ ثَوْبَ شُهْرَةٍ فِي الدُّنْيَا أَلْبَسَهُ اللَّهُ ثَوْبَ مَذَلَّةٍ يَوْمَ الْقِيَامَةِ ثُمَّ أَلْهَبَ فِيهِ نَارًا ‏"‏

বাংলা: আবদুল্লাহ ইবনে উমার (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি দুনিয়াতে যশ-খ্যাতি লাভের উদ্দেশ্যে পোশাক পরে আল্লাহ কিয়ামতের দিন তাকে অপমানের পোশাক পরাবেন, অতঃপর তাতে অগ্নিসংযোগ করবেন। (সুনানে ইবনে মাজাহ:৩৬০৭)

#আলোচনা: খ্যাতির পোশাক বলতে গর্ব-অহঙ্কার, লোকদেখানো পোশাক উদ্দেশ্য। মানুষের মাঝে প্রসিদ্ধি, খ্যাতি, সম্মান বা মর্যাদা লাভের আশায় সাধারণের বিপরীত রঙের, ঢংয়ের, দামী-উৎকৃষ্ট পোশাক পরিধান করা যাতে তার দাম্ভিকতা প্রকাশ পায়। যে ব্যক্তি এমন পোশাক পড়বে যার দ্বারা সে লোকদের মাঝে প্রসিদ্ধি লাভ করবে, অহঙ্কার প্রকাশ পাবে তাকে কিয়ামতের দিন অপমানের পোশাক পরিধান করানো হবে। অন্য বর্ণনায় এসেছে তাকে ঐরূপ পোশাক পরানো হবে এবং তাতে আগুন ধরিয়ে দেয়া হবে। (আবু দাউদ:৪০২৯)

মানুষ তার সামর্থ্য অনুযায়ী ভালো ও উন্নতমানের পোশাক পরিধান করবে, এটা ইসলামে নিষিদ্ধ নয়। ইসলামে নিষিদ্ধ লোকদেখানো, অহঙ্কার ও দাম্ভিকতা প্রদর্শনের পোশাক! বৈরাগ্যবাদীদের পোশাক, বিজাতীয় পোশাক, নেতৃত্বশীল লোকদের আলাদা দামী (কর্তৃত্বমূলক) পোশাক, পুরুষদের টাখনুর নিচে ঝুলিয়ে পোশাক পরা ইসলামে নিষিদ্ধ।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ যার অন্তরে অণুপরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না। এক ব্যক্তি জিজ্ঞেস করলো, মানুষ তো চায় যে, তার পোশাক সুন্দর হোক, তার জুতা সুন্দর হোক, এটা কি অহঙ্কার? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেনঃ আল্লাহ সুন্দর, তিনি সুন্দরকে ভালোবাসেন। প্রকৃতপক্ষে অহংকার হচ্ছে দম্ভভরে সত্য ও ন্যায় অস্বীকার করা এবং মানুষকে ঘৃণা করা! (মুসলিম:৯১)

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যে ব্যক্তি যশের পোশাক পরে, আল্লাহ তার প্রতি ভ্রুক্ষেপ করবেন না যাবত না তাকে যেখানে ইচ্ছা ফেলে রাখেন। (জামিউস সগীর:৮৯৮৪, হাদীসটি শাহেদের কারণে হাসান)

হাদীসটির ভিন্ন ভাষ্য- مَنْ لَبِسَ ثوبَ شُهْرَةٍ ، ألبَسَهُ اللهُ يومَ القيامَةِ ثوبًا مِثْلَهُ ، ثُمَّ يُلْهِبُ فيه النارَ

#বর্ণনাকারী: আব্দুল্লাহ ইবনে উমার (রা.)

#মান:হাসান

#গ্রন্থ: সুনানে ইবনু মাজাহ, পোশাক অধ্যায়, হা: ৩৬০৭, আবূ দাঊদ: ৪০২৯-৩০, আহমাদ:৫৬৩১,৬২০৯, নাসাঈর "সুনানুল কুবরা":৯৫৬০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব: ২০৮৯, বাইহাকীর শু‘আবুল ঈমান: ৬২২৮ , সহীহুল জামি‘ ৬৫২৬, আল জামি‘উস্ সগীর:৮৯৮৫।

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৫৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File