রেশমি পোষাক ও স্বর্ণালঙ্কার পুরুষদের জন্য হারাম

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৮ জানুয়ারি, ২০২১, ০৭:৩৯:১০ সন্ধ্যা

#পুরুষদের_জন্য_রেশম_ও_স্বর্ণালঙ্কার_নিষিদ্ধ

عَنْ أَبِي مُوسَى الأَشْعَرِيِّ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ حُرِّمَ لِبَاسُ الْحَرِيرِ وَالذَّهَبِ عَلَى ذُكُورِ أُمَّتِي وَأُحِلَّ لإِنَاثِهِمْ ‏"

আবূ মূসা আল-আশআরী (রা.) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার উম্মাতের মধ্যে পুরুষদের জন্য রেশমী পোশাক এবং স্বর্ণালংকার ব্যবহার হারাম করা হয়েছে এবং মহিলাদের জন্য তা হালাল করা হয়েছে। (তিরমিযী:১৭২০)

#আলোচনা: রেশমের কাপড় ও স্বর্ণালঙ্কার এই উম্মাতের পুরুষদের জন্য হারাম, সুতরাং কোনো ছেলে শিশুকে রেশম ও স্বর্ণালঙ্কার যেনো না পড়ানো হয়, এ ক্ষেত্রে অভিভাবক দায়ী থাকবে যেহেতু নাবালেগদের উপর শরীয়াতের হুকম প্রযোজ্য হয় না। রেশম (silk ) বলতে রেশম থেকে তৈরি কাপড় বা তার টুকরো উদ্দেশ্য।

মুসনাদে আহমাদ, আবূ দাঊদ, নাসায়ী, ইবনু মাজাহ ও ইবনু হিব্বানে ‘আলী (রা.)-এর সূত্রে বর্ণিত হয়েছে যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন রেশমের কাপড় তার ডান হাতে নিলেন এবং স্বর্ণ তার বাম হাতে রাখলেন। তারপর তিনি বললেন, ‘‘এই দু’টি বস্তু আমার উম্মাতের পুরুষের জন্য হারাম’’। (সহীহ আল জামে':২২৭৪)

সোনা-রূপার পাত্র নারী-পুরুষ উভয়ের জন্য হারাম:

এই হাদীসে স্বর্ণ দ্বারা স্বর্ণের গহনা বা অলঙ্কার উদ্দেশ্য।নতুবা স্বর্ণের ও রৌপ্যের খাবার বা পান পাত্র পুরুষ ও নারী উভয়ের জন্য হারাম।(বুখারী:৫৪২৬, মুসলিম:২০৬৭) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "যে ব্যক্তি রৌপ্য পাত্রে পান করে সে তো তার উদরে জাহান্নামের অগ্নি প্রবিষ্ট করায়।"(বুখারী: ৫৬৩৪, মুসলিম:২০৬৫)

এমনিভাবে রূপার গহনা শুধু নারীদের জন্য জায়িয। তবে আংটিসহ কিছু ক্ষেত্রে পুরুষের জন্যও রূপা ব্যবহার করা জায়িয। হাদীসে উল্লেখিত দু’টি বস্তু অর্থাৎ রেশমের কাপড় ও স্বর্ণ পরিধান করা উম্মাতে মুহাম্মাদীর নারীদের জন্য হালাল করা হয়েছে।

বুখারী ও মুসলিমে ‘উমার , আনাস , ইবনুয্ যুবায়র ও আবূ উমামাহ্ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, ‘‘যে ব্যক্তি দুনিয়ায় রেশমের কাপড় পরিধান করবে সে ব্যক্তি আখিরাতে তা পরিধান করতে পারবে না"। (বুখারী: ৫৮৩২,৫৮৩৩,৫৮৩৪; মুসলিম: ২০৭৩,২০৭৪)

অপর বর্ণনায় এসেছে- ‘‘যে ব্যক্তি দুনিয়াতে রেশমের কাপড় পরিধান করবে তার জন্য আখিরাতের নি‘আমাতের কোন অংশ থাকবে না।’’ (সহীহ আল জামে':২৩৮৭)

আলী (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে নিষেধ করেছেন স্বর্ণের আংটি ব্যবহার করতে, রেশমী কাপড় পরতে এবং নরম তুলতুলে লাল রঙের রেশমী জিনপোষে বসতে। (আবু দাউদ:৪০৫১)

কারো মতে, রেশম দ্বারা তৈরি পরিপূর্ণ পোশাক হারাম, তবে কাপড়ের কিছু অংশে রেশম থাকলে কোনো সমস্যা নেই। যেমন হাদীসে এসেছে-

ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেবল রেশমের তৈরী পোশাক পরতে বারণ করেছেন। তবে রেশমের কারুকার্য খচিত ও কাপড়ের দু’ পাড়ে রেশমী সূতা থাকলে কোসো অসুবিধা নেই।(আবু দাউদ:৪০৫৫, আহমাদ)

হাদীসটির ভিন্ন ভাষ্য-

الحَريرُ والذَّهبُ حَرامٌ على ذُكورِ أُمَّتي، وحِلٌّ لإناثِهم (আহমাদ:১৯৫১৫)

أُحِلَّ الذَّهَبُ وَالْحَرِيرُ لِإِنَاثِ أُمَّتِي وَحُرِّمَ عَلَى ذُكُورِهَا (নাসাঈ:৫১৪৮)

#বর্ণনাকারী: আবু মূসা আশ'আরাী

#মান: সহীহ, হাসান

#গ্রন্থ: তিরমিযী, পোষাক অধ্যায়, হা:১৭২০, সহীহুল জামে':৩১৩৭, মুসনাদে আহমাদ:১৯৫৩৩, নাসাঈ:৫১৪৮, বাইহাকীর সুনানুল কুবরা: ৪১১৯, ৫৯৬৯, ৭৩৮২, মুসনাদে বাযযার:৩০৭৮, মুছান্নাফে আব্দুর রাজ্জাক:১৯৯৩০,৩১, তাবারানীর মু'জামুল আওসাত:৮৯১৯

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৪৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File