দ্বীনের_নামে_নতুনত্ব_বর্জনীয়

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৩ জানুয়ারি, ২০২১, ১২:৫৩:৫৩ রাত

#দ্বীনের_নামে_নতুনত্ব_বর্জনীয়

عَنْ عَائِشَةَ، قَالَتْ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ مَنْ عَمِلَ عَمَلاً لَيْسَ عَلَيْهِ أَمْرُنَا فَهُوَ رَدٌّ ‏

বাংলা: আয়িশাহ্ (রা.) বলেছেন যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "যে ব্যক্তি এমন কোনো কাজ করলো যাতে আমাদের নির্দেশনা নেই, তা প্রত্যাখ্যাত হবে।" (সহীহ মুসলিম:১৭১৮)

#আলোচনা: ইসলাম পরিপূর্ণ দ্বীনের নাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা পরিপূর্ণভাবে তার উম্মাতের কাছে প্রচার করে গেছেন। দ্বীনের কোনো বিষয় তিনি বাদ রেখে যান নি, যার জন্য তার উম্মাতের গবেষণা করে বের করতে হবে। দ্বীনের নামে বা ইবাদতের নামে কোনো কিছুই গ্রহণীয় হবে না যতোক্ষণ পর্যন্ত সেই বিষয়ে রাসূলের নির্দেশনা পাওয়া না যাবে। আল্লাহ বলেন-

"হে রাসূল, তোমার রবের পক্ষ থেকে তোমার নিকট যা নাযিল করা হয়েছে, তা পৌঁছে দাও আর যদি তুমি না করো তবে তুমি তাঁর রিসালাত পৌঁছালে না।.. (সূরা মায়িদাহ:৬৭)

মুত্ত্বালিব কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ‘‘এমন কোনো জিনিস নেই, যা আমি তোমাদেরকে আদেশ করি নি, অথচ আল্লাহ তোমাদেরকে তা আদেশ করেছেন এবং এমন কোনো জিনিস নেই, যা আমি তোমাদেরকে নিষেধ করি নি, অথচ আল্লাহ তোমাদেরকে তা নিষেধ করেছেন।’’ (বাইহাক্বীর শুআ'বুল ঈমান: ১১৮৫)

সুতরাং যারা দ্বীনের মাঝে, দ্বীনের নামে এমন কিছু করে যা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম করেন নি বা সাহাবীরা করেন নি তা প্রত্যাখ্যান করতে হবে। দ্বীনের নামে নতুন কিছু করা মানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার উপর অর্পিত দায়িত্ব পুরোপুরি পালন করেন নি। আয়িশা রাদিয়াল্লাহু আনহা বলেন, যে ব্যক্তি মনে করে যে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর যা কিছু নাযিল হয়েছে তিনি তার কিছু অংশ গোপন করেছেন, সে মিথ্যা বলেছে। (বুখারী: ৪৬১২)

আলোচ্য হাদীসের উদ্দেশ্য হলো, সুন্নাহর বাইরে কোনো দ্বীন নেই। সুন্নাহর বাইরে যা কিছু করা হবে সবই বিদ'আত, আর বিদ'আত সব সময়ই প্রত্যাখ্যাত। সকল বিদআ'তই পথভ্রষ্টতা। (মুসলিম:২০৪২) অপর হাদীসে এসেছে-

"কোনো ব্যক্তি আমাদের নির্দেশের বিপরীত কোনো কিছু প্রবর্তন করলে তা বর্জনীয়।" (আবু দাউদ:৪৬০৬)

আল্লাহ বলেন-

"সত্যের পর ভ্রষ্টতা ছাড়া আর কী আছে?" (সূরা ইউনুস: ৩২)

#পুনশ্চ: পার্থিব কোনো বিষয় যা নতুন তা বিদআ'ত হবে না, কেননা তা দ্বীন নয়। সুতরাং বিদআ'তীরা যেন দুনিয়াবীর নতুনত্ব নিয়ে বিভ্রান্তিতে ফেলতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

#বিদ'আতীর_পরিণতি

আনাস (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহ প্রত্যেক বিদআতীর তওবা ততক্ষণ পর্যন্ত স্থগিত রাখেন (গ্রহণ করেন না), যতক্ষণ পর্যন্ত না সে তার বিদআত বর্জন করেছে। (সহীহ আত তারগীব:৫৪)

#বর্ণনাকারী: আয়িশা (রা.)

#মান:সহীহ

#গ্রন্থ: সহীহ মুসলিম: ১৭১৮, মুসনাদে আহমাদ:২৬১৯১, সহীহুল জামে':৬৩৯৮

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (#নীলমুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: সাহিত্য

৫২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File