মুমিন তার ভাইয়ের আয়নাস্বরূপ

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৯ ডিসেম্বর, ২০২০, ০১:৫৫:২৪ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ‏:‏ الْمُؤْمِنُ مَرْآةُ أَخِيهِ، وَالْمُؤْمِنُ أَخُو الْمُؤْمِنِ، يَكُفُّ عَلَيْهِ ضَيْعَتَهُ، وَيَحُوطُهُ مِنْ وَرَائِهِ

#বাংলা: আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ মুমিন ব্যক্তি তার ভাইয়ের আয়নাস্বরূপ। এক মুমিন অপর মুমিনের ভাই। তারা একে অপরকে ক্ষতি থেকে রক্ষা করে এবং সে তার অনুপস্থিতিতে তার (সম্ভ্রম ও সম্পদের) হেফাযত করবে। (আদাবুল মুফরাদ:২৩৯)

#আলোচনা: রাসূলুল্লাহ (স.) মুসলমানদের উপমা দিয়ে বলেছেন, "মুসলমান অপর মুসলমানের আয়নাস্বরূপ"। আয়নায় নিজের প্রতিচ্ছবি স্থাপিত হয় (নিজেকে দেখা যায়), সুতরাং অপর ভাইকে সে নিজের মতোই দেখবে। মানুষ নিজের জন্য যেমন কল্যাণ ও সংশোধন চায় ঠিক তেমনি তার ভাইয়ের জন্য চাওয়া কর্তব্য।

আয়নার সামনে দাঁড়ালে যেমন ভালো-মন্দ, সৌন্দর্য, ত্রুটি-বিচ্যুতি সব দেখা যায় তেমনি একজন মুমিন যখন অপর মুমিনের সামনে আসবে তখন সে তার চরিত্রের যাবতীয় গুণই বর্ণনা করবে এবং মন্দদিকগুলো সংশোধনের জন্য বলবে। আয়নার সামনে থেকে সরে গেলে যেমন আর প্রতিচ্ছবি প্রতিফলিত হয় না তেমনি মুমিন যখন আড়ালে চলে যাবে তখন সে তার মন্দদিক অপরের কাছে উপস্থাপন করবে না। অর্থ্যাৎ মুমিনকে তার একান্তেই (মানুষের সামনে নয়) চরিত্রের খুঁতগুলো উপস্থাপন করবে এবং তার অনুপস্থিতিতে তার সম্ভ্রম আর সম্পদের হেফাযত করবে। ইসলামে পরচর্চা, পরনিন্দা, অপবাদ ও গোয়েন্দাগীরি করা হারাম।

এই হাদীস দ্বারা প্রমাণ হয় মুমিনের চরিত্রের মন্দদিক অনর্থক অপরের সামনে প্রকাশ করে তার সম্ভ্রম নষ্ট করা বৈধ নয়।

আবু হুরাইরা (রহঃ) বলেন- "মুমিন ব্যক্তি তার ভাইয়ের আয়নাস্বরূপ। সে তার মধ্যে কোনরূপ দোষ দেখতে পেলে তা সংশোধন করে দেয়।" (আদাবুল মুফরাদ:২৩৮)

মুমিনের উপর কর্তব্য হলো- তার মুসলিম ভাইকে ক্ষতি থেকে রক্ষা করবে এবং তার অনুপস্থিতিতে/অবর্তমানে তার পরিবার, সম্পদ ও সম্ভ্রম রক্ষা সংরক্ষণ করবে।

#পুনশ্চ: "মুমিন তার ভাইয়ের আয়না স্বরূপ" এই অংশটুকু আনাস ইবনে মালিক (রা.) সূত্রেও বর্ণিত আছে।

#বর্ণনাকারী: আবু হুরাইরা (রা.), আনাস ইবনে মালিক (রা.)

#মান: আবু হুরাইরা সূত্রে হাদীসটি হাসান, আনাসের হাদীসটি সহীহ।

#গ্রন্থ: বুখারীর আদাবুল মুফরাদ:২৩৯, আবু দাউদ:৪৯১৮, মুসনাদে বাযযার:৮১০৯, বাইহাকীর সুনানুল কুবরা: ১৬১৭২/১৭১২৬, তাবারানীর "মাকারিমুল আখলাক":৯২, সহীহ আদাবুল মুফরাদ:১৭৮, আলবানীর সহীহাহ:৯২৬, সহীহুল জামে':৬৬৫৬

আনাস (রা.) সূত্রে তাবারানীর মু'জামুল আওসাত:২১৩৫(২১১৪), মুসনাদে বাযযার:৬১৯৩, সুয়ূতীর জামিউস সগীর:৯১২২, সহীহুল জামে':৬৬৫৫

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: সাহিত্য

৬৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File