দ্বীন মানেই ইসলাম (দ্বীনের অর্থ)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৬ নভেম্বর, ২০১৭, ০২:০৬:৫২ রাত

শব্দগতভাবে দ্বীন মানে- আনুগত্য, ইবাদত (১৬:৫২; ৩৯:২-৩) কর্মফল বা বিচারদিবস (১:৪ ; ৫১:৬)মিল্লাত বা ধর্ম, প্রকৃতিগত বা স্বভাবগত বিষয়,বিশ্বাস, আক্বীদা, শরীয়ত বা পরকালের জন্য যে সব কাজ করা হয় ইত্যাদি.....

প্রকৃত দ্বীন মানেই ইসলাম। যা আমাদের প্রতিষ্ঠিত করতে বলা হয়েছে। তা হলো- আল্লাহর প্রতি ঈমান আনা, তার ও রসূলের আনুগত্য করা এক কথায় তাওহীদ (একত্ব) ও শরীয়ত। এটাই ছিল প্রত্যেক নবীর দ্বীন। যদিও প্রত্যেক নবীর শরীয়ত ও নিয়ম-পদ্ধতির মধ্যে আংশিক পার্থক্য ছিল। আল্লাহ বলেন-

" নিশ্চয় ইসলামই আল্লাহর নিকট (একমাত্র মনোনীত) দ্বীন। (সূরা আলে ইমরান ৩:১৯)

"ইব্রাহীম ও ইয়াকুব এ সম্বন্ধে তাদের পুত্রগণকে নির্দেশ দিয়েছিল, ‘হে পুত্রগণ! আল্লাহ তোমাদের জন্য দ্বীনকে (ইসলাম ধর্মকে) মনোনীত করেছেন। সুতরাং আত্মসমর্পণকারী (মুসলিম) না হয়ে তোমরা অবশ্যই মৃত্যুবরণ করো না।’ (সূরা বাকারা ২:১৩২)

"আর তোমরা তাদের সঙ্গে যুদ্ধ করতে থাকো, যতক্ষণ না ফিতনা (শিরক বা ধর্মদ্রোহিতা) দূর হয়ে আল্লাহর দ্বীন (ধর্ম) প্রতিষ্ঠিত না হয়... (সূরা বাকারা ২:১৯৩: ৮:৩৯)

"বিধান দেওয়ার অধিকার শুধু আল্লাহরই। তিনি নির্দেশ দিয়েছেন যে, তোমরা তিনি ছাড়া আর কারোও উপাসনা করবে না। এটাই সরল-সঠিক দ্বীন।[2] কিন্তু অধিকাংশ মানুষ এটা অবগত নয়।" (১২:৪০)

"তিনি তোমাদের জন্য নির্ধারিত করেছেন দ্বীন; যার নির্দেশ দিয়েছিলেন নূহকে এবং যা আমি প্রত্যাদেশ করেছি তোমাকে এবং যার নির্দেশ দিয়েছিলাম ইব্রাহীম, মূসা ও ঈসাকে এই বলে যে, তোমরা দ্বীনকে প্রতিষ্ঠিত করো এবং ওতে মতভেদ করো না"....[৪২:১৩]।

এই আয়াতের আলোকে আসুন দেখি বিভিন্ন বিদ্বানদের অভিমত-

১:দ্বীন মানে দ্বীনে ইসলাম। তা হলো আল্লাহর একত্ববাদ, তার আনুগত্য। তার রাসূলগণের প্রতি, আসমানী কিতাবের উপর ও প্রতিফল দিবসের প্রতি বিশ্বাসের নাম। তবে এখানে (শূরা:৪২:১৩) শরীয়াতের শাখা-প্রশাখা উদ্দেশ্য নয় কেননা প্রতিটি রাসূলের শরীয়ত ভিন্ন ছিল।(৫:৪৮)

প্রত্যেক নবীদের দ্বীন ছিল এক আর তা হলো- তাওহীদ, সালাত, যাকাত, সাওম, হাজ্জ। শরীয়াতের যাবতীয় বিষয়ই দ্বীনের অন্তর্ভুক্ত। নেক আমলের মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করাই হলো দ্বীন। (দ্রষ্টব্য: তাফসীরে কুরতুবী, তাফসীরে কাশশাফ, তাফসীরে নাসাফী, তাফসীরে আবু সাঊদ, তাফসীরে আলূসী)

২.কাতাদা রহ. বলেন: তা হলো হালাম ও হারাম। (দ্রষ্টব্য: তাফসীরে তাবারী, তাফসীরে মাওয়ার্দী, দুররুল মানসূর)

৩. মুজাহিদ (রহ.) বলেন: প্রত্যেক নবীকে নির্দেশ দেয়া হতো সালাত ও যাকাত আদায় করতে, তার আনুগত্যের মাধ্যমে আল্লাহকে স্বীকার করা। আর এটাই হলো দ্বীন যা সকল নবীদের জন্য নির্ধারণ বা বিশ্লেষণ বা নির্দিষ্ট করেছেন (شرع لهم)

কারো মতে,তা হলো- তাওহীদ ও শিরক থেকে বিরত থাকা (দ্রষ্টব্য: তাফসীরে বাগাভী)

৪.রাসূল যা কিছু নিয়ে এসেছেন সকল বিষয়ের আনুগত্যই দ্বীন (দ্রষ্টব্য: তাফসীরে ওয়াসিত)

৫.রাসূলগণের দ্বীন মানে দ্বীনের মূলনীতি তথা শরীয়াত। (দ্রষ্টব্য: তাফসীরে ইবনে আশূর)

৬. একত্ববাদ, আল্লাহর প্রতি ঈমান, তার ও রাসূলের আনুগত্য ও শরীয়াতের মূলনীতি সমূহ (ফাতহুল ক্বাদীর, তাফসীরে বায়যাভী)

৭. তাওহীদ তথা একত্ববাদ (তাফসীরে বাহরুল মুহীত, তাফসীরে জালালাইন)

৮. শরীয়াতের সেই মূলনীতি সমূহ যাতে রাসূলদের মাঝে পার্থক্য নেই। যেমন- আল্লাহর প্রতি, ফেরেশতা, কিতাবসমূহ, রাসূলগণ ও পরকালের উপর বিশ্বাস স্থাপন করা। (তাফসীরে কাবীর)

৯. তা হলো ইসলাম, যার মাঝে রয়েছে আল্লাহর উপর বিশ্বাস, তার ফেরেশতা, কিতাব, রাসূল, পরকালের উপর বিশ্বাস। আল্লাহর একত্ববাদ ও একনিষ্ঠভাবে তার ইবাদত করা। যেমন আল্লাহ বলেন- "তারা তো আদিষ্ট হয়েছিল আল্লাহর আনুগত্যে বিশুদ্ধচিত্ত হয়ে একনিষ্ঠভাবে তাঁর ইবাদত করতে এবং নামায কায়েম করতে ও যাকাত প্রদান করতে। আর এটাই সঠিক ও সরল (প্রতিষ্ঠিত) দ্বীন (৯৮:৫)।

ইমাম শাফেয়ী রহ. বলেন- দ্বীন মানে ঈমান ও আমাল, আল্লাহ বলেন- "অতঃপর তারা যদি তওবা করে, যথাযথ নামায পড়ে ও যাকাত দেয়, তাহলে তারা তোমাদের দ্বীনী ভাই। আর জ্ঞানী সম্প্রদায়ের জন্য আমি নিদর্শনসমূহ স্পষ্টরূপে বিবৃত করি (৯:১১)। (দ্রষ্টব্য: তাফসীরে ইবনে রজব হাম্বলী)

১০. প্রত্যেক নাবী-রাসূল যা নিয়ে এসেছেন তা-ই দ্বীন, তা হলো-এক আল্লাহর ইবাদত করা ও তার সাথে শরীক না করা। যেমন আল্লাহ বলেন-وَمَا أَرْسَلْنَا مِنْ قَبْلِكَ مِنْ رَسُولٍ إِلَّا نُوحِي إِلَيْهِ أَنَّهُ لَا إِلَٰهَ إِلَّا أَنَا فَاعْبُدُونِ (আমি তোমার পূর্বে ‘আমি ছাড়া অন্য কোন (সত্য) উপাস্য নেই; সুতরাং তোমরা আমারই উপাসনা কর’-এ প্রত্যাদেশ ছাড়া কোন রসূল প্রেরণ করিনি। সূরা আম্বিয়া ২১:২৫) দ্রষ্টব্য: তাফসীরে ইবনে কাসীর

উপরোক্ত আলোচনার সার সংক্ষেপ হলো- দ্বীন মানে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করা ও তার সাথে কাউকে শরীক না করা।

বিষয়: সাহিত্য

৮০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File