আমরা কি নতুনত্ব মানতে নারাজ!!!

লিখেছেন লিখেছেন আপেক্ষিক ১৩ সেপ্টেম্বর, ২০১৪, ১২:৪৩:০৪ রাত

একসময় শিক্ষা গ্রহনের উদ্যেশ্যে প্রাথমিক শিক্ষা ব্যাবস্থায় প্রাইমারি স্কুল ব্যাতিত তেমন কোন প্রতিষ্ঠান ছিল না। তাই এর ব্যাতিরেকে ভিন্ন পন্থায় শিক্ষা গ্রহণ কেউ চিন্তাও করতো না হয়তো।আবার পারস্পরিক যোগাযোগ, লেনদেন এর উদ্দ্যেশ্যে একমাত্র মাধ্যম ছিল ডাক ব্যাবস্থা।এ বিনা ভিন্ন পন্থা ছিলো না বিধায় মানুষ ভিন্ন চিন্তা করেনি হয়তো । কিন্তু আজ বিজ্ঞান-প্রযুক্তির স্রোতে প্রাথমিক শিক্ষায় কিন্ডারগার্ডেন/ইংলিশ মিডিয়াম সহ নানাবিধ পন্থায় শিক্ষা গ্রহণের 'উদ্দ্যেশ্যে' মানুষের পদচারণায় আজ যেমন নতুনত্ব ও অগ্রগামী। তেমনি ডাকের পরিবর্তে কুরিয়ার,বিকাশ,মোবাইল ব্যাংকিং সহ নানাবিধ আধুনিক পন্থায় যোগাযোগ/লেনদেনে মানুষ অগ্রগামী। আজ আমাদের 'উদ্যেশ্যে'গুলো পুরোনো রয়েগেছে কিন্তু পন্থায় পদ্ধতিতে নতুনত্ব চলমান!

কিন্তু আমরা কেন সেই নতুনত্ব মানতে নারাজ! একটা সময় আল্লাহর হুকুমাত পালন ও কায়েম এর উদ্দ্যেশ্যে দাওয়াত,প্রশিক্ষণ,সংগঠন পরিচালনায় মুসলিম যে পন্থা অবলম্বন করেছিল আজ সময়ের পরিবর্তনে উদ্দ্যেশ্যকে পুরোনো রেখে আমাদের পন্থায়-পদ্ধতিতে বিজ্ঞান ভিত্তিক চিন্তা কি বাস্তবতা নয়! আমি পরিবর্তন এর পক্ষের লোক!তাই আমাদের আগামীর তারুণ্যের উদ্দেশ্যে হওয়া চাই 'পুরোনো' চিন্তা হওয়া চাই আধুনিক ও বৈপ্লবিক!

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264394
১৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫৭
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
264416
১৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:২৩
আফরা লিখেছেন : নতুনত্ব কে প্রথম প্রথম মানতে মেনে নিতে কষ্ট হলে যখন এর সুফলতা দেখতে পায় তখন বলে জী ঠকই আছে ....।
264429
১৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:০৭
কাহাফ লিখেছেন : "আগামীর তারুণ্যের উদ্দেশ্য হওয়া চাই 'পুরোনো'আর চিন্তা হওয়া দরকার আধুনিক ও বৈপ্লবিক।" অসাধারণ এমন কথার জন্যে অনেক ধন্যবাদ ভাই........

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File