বুড়িগঙ্গার কাল পানি ও আমাদের রাজনীতি:

লিখেছেন লিখেছেন আপেক্ষিক ০৭ সেপ্টেম্বর, ২০১৪, ০১:৫৫:২২ দুপুর

বুড়িগঙ্গার কাল পানি ও আমাদের রাজনীতি:

====>>>> বরিশাল থেকে রাতব্যাপী দীর্ঘ নদী পথ অতিক্রম করে বুড়িগঙ্গায় লঞ্চ ঢুকতেই ঘুমের মধ্যেই বুঝতে পারা যায় আমরা ঢাকায় এসেছি।কারণ বরিশালের মানুষের যত অভ্যাসই থাকুক অন্তত আবর্জনা ও পচাঁ পানির পচাঁ গন্ধ নেয়ার অভ্যাস নেই। অথচ গুরুত্বপূর্ণ শহর ঢাকার চতুর্দিক ঘিরেই রয়েছে ময়লার ড্রেইন সমতুল্য এই নদী। আজ আমার দেশের রাজনীতিটা কে বুড়িগঙ্গার পানির ন্যায় মনে হচ্ছে। বুড়িগঙ্গার পানিতে যেমন পানির তিনটি বৈশিষ্ট্যের একটিও খুজে পাওয়া যায় না তেমনি বাংলাদেশের বর্তমান রাজনীতিতে রাজনীতির কোন বৈশিষ্ট্য খুজে পাওয়া যায় না। আজ যেমন ছোট-বড়, শিক্ষিত অশিক্ষিত সবাই জানে এই নদীর পানি পরিছন্ন হলে ঢাকা হবে অভিন্ন ঢাকা। তেমনি সবাই এও জানে এই নোংরা বিধ্বংসী রাজনীতির পরিবর্তন হলে বাংলাদেশ হবে বিশ্বময় উন্নত উন্নয়নশীল বাংলাদেশ। কিন্তু কজন চিন্তা করে এই নদীর পানি ও আমার দেশের রাজনীতির পরিবর্তনের। হ্যাঁ কিছু মানুষ তো করেই বটে তবে তা কার্যে পরিনত হচ্ছে কি!

তবে হ্যা চাইলেই যেমন বুড়িগঙ্গার এই নোংরা পানি সরিয়ে নতুন করে পানি দিয়ে নদী সাজানো সম্ভব নয় তেমনি বাংলাদেশের রাজনীতিতে চাইলেই পরিবর্তন সম্ভব নয়। তবে পরিবর্তনতো আনতেই হবে। তবে এজন্য দরকার পরিবর্তনের দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে সংগবদ্ধ ভাবে দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও সে অনুযায়ী কাজ।আর সে কাজ আজকের তারুন্যকেই শুরু করতে হবে। তারুন্যেরা জয়ী! হবে নিশ্চয়ই!

বিষয়: বিবিধ

১০১০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262585
০৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১৫
কাহাফ লিখেছেন : সর্বজায়গায় পরিচ্ছন্ন মনোভাবের বিরুধীরা এই সম্ভবনাময় তারুণ্য সমাজ কে অনৈতিকতার চরমে পৌছিয়ে তাদের কে বেহুশ করে রেখেছে। সন্ত্রাস-মাদক সহ অনাচারের সব রাস্তায় তারুণ্য কে ঠেলে দিচ্ছে।
262597
০৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৩
হতভাগা লিখেছেন : ২০০৭-০৮ এ একটা এটেম্প্ট নেওয়া হয়েছিল । কি করেছিলেন তখন ?
262645
০৭ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৮
আপেক্ষিক লিখেছেন : তখন সমাজ পরিবর্তন এর চিন্তা মাথায় ছিলো না....সুবাধাবাদী চিন্তার আলোকে সমস্ত সপ্ন ছিল..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File