শরীর এবং আত্মা ...

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ১১ আগস্ট, ২০১৭, ০৮:৪৪:১০ রাত



"আল্লাহ্‌ আমাদের মাটি থেকে বানিয়েছেন। হাতের চামড়ায় নখ দিয়ে আঁচড়ে দিলে দেখবেন গুড়ি গুড়ি মাটির দানার মতন সাদা সাদা জিনিস ভাসছে। আমাদের শরীরের মেইন কম্পোনেন্ট যেহেতু মাটি, আমাদের শরীরের পুষ্টি, বেঁচে থাকার জন্যে খাবার-দাবার সাপ্লাই-ও মেইনলি আসে মাটি থেকেই। সমস্ত শস্য দানা, ফল মূল, শাক সবজি, চাল, গম - সব মাটি থেকেই আসে। এমনকি যে গরু, মুরগি আমরা খাই - ওরাও ওদের মেইন পুষ্টি মাটি থেকে উ ৎপন্ন ঘাস, শস্য থেকেই পায়।

মাটি থেকে আসা শরীরের বেঁচে থাকার জন্যে যা লাগবে, সেটা পাওয়ার ব্যবস্থা আল্লাহ্‌ মাটি থেকেই করে দিয়েছেন!

আমাদের শরীর ছাড়াও আরেকটা অংশ আছে যেটা নিয়ে আমরা বেশি ভাবি না। আমাদের আত্মা! শরীর মাটি থেকে এসেছে, আত্মা কোথা থেকে আসলো? "আত্মা" যেটা আমরা রুহ্‌ হিসেবে জানি, সেটা সরাসরি এসেছে আল্লাহ্‌র থেকে।

"অতঃপর ... তাতে আমার রূহ থেকে ফুঁকে দেব, তখন তোমরা তার সামনে সেজদায় পড়ে যেয়ো। [ সুরা হিজর ১৫:২৯ ]।"

আল্লাহ্‌ স্বয়ং আদম (আঃ) এর শরীরে রুহ্‌ ফুঁকে দিয়েছিলেন। আমাদের এই রুহ্‌/আত্মা এসেছে সরাসরি আল্লাহ্‌র কাছ থেকে, তাই আত্মাকে বাঁচিয়ে রাখার জন্যে যে পুষ্টি, সাপ্লাই দরকার - সেটাও আসবে আল্লাহ্‌র কাছ থেকেই। শরীরের খাবার ভাত- তরকারি আর আত্মার খাবার হচ্ছে নামাজ, যিক্‌র, দান-খয়রাত, আখ্‌লাক, আল্লাহ্‌র ইবাদাত! শরীরকে খাবার না দিলে যেমন শরীর মরে যায়, আত্মাকে খাবার না দিলে আত্মাও মরে যায়। শরীরকে খাবার দিলে যেমন শরীর শান্তি পায়, আত্মাকে আত্মার খাবার দিলে আত্মাও শান্তি পায়। এজন্যেই ব্যাংক ভর্তি টাকা-পয়সা থাকা স্বত্তেও মানুষ মনে শান্তি পায় না। আত্না যে আল্লাহ্‌র কাছ থেকে এসেছে, সেই আল্লাহলে ভুলে থেকে কিভাবে শান্তি আসবে কখনো?"

কনফারেন্স রুমে শেইখ উনার লেকচার "শরীর এবং আত্মা" নিয়ে লেকচার শেষ করে চলে গেলেন। আশে পাশে তাকিয়ে দেখি, স্টুডেন্টদের চোখে পানি, টপ্‌ টপ্‌ করে কেউ ফেলছে, তো কেউ আটকে ফেলছে।! আসলেই কিভাবে আল্লাহ্‌ কে ভুলে থাকি সারাক্ষণ, আর ভাবি মনে কেন শান্তি নেই? লাইফে অনেক লেকচারই শুনেছি কিন্তু শেইখের এই এনালজিটা কোনদিন ভুলতে পারি নাই। SubhanAllah Life never made more sense before!

"What is the life of this world but play and amusement? But best is the Home in the Hereafter, for those who are righteous. Will you not then understand?"

(Al-Anaam - 6:32)

বিষয়: বিবিধ

৮৩৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383762
১১ আগস্ট ২০১৭ রাত ০৯:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ
১৫ অক্টোবর ২০১৭ রাত ০৮:১৪
316937
শারিন সফি অদ্রিতা লিখেছেন : Dhonnobad apnakeO Happy
384756
০৬ ফেব্রুয়ারি ২০১৮ সকাল ০৮:১৪
Ruman লিখেছেন : অনেক গুরুত্বপূর্ণ কথা।
০৭ ফেব্রুয়ারি ২০১৮ বিকাল ০৪:৫২
317334
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটী পড়ার জন্যে এবং আপনার কমেন্টের জন্যে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File