ভাল লেখাতে কমেন্টের অকাল, আজাইরা লেখাতে কমেন্ট বেশী।

লিখেছেন লিখেছেন গ্যাঞ্জাম খানের খোলা চিঠি ১৯ জুন, ২০১৪, ০৩:২৬:১৬ দুপুর

বিডিটুডে ব্লগে দেশে নাম করা এবং সিনিয়র অনেক ব্লগার নিয়মিত লেখা পোস্ট করে থাকেন। পেশাগত কারণে বিদেশে অবস্থানরত বাংলা ভাষার বিখ্যাত সেলিব্রেটী লেখক/ব্লগাররাও টুডে ব্লগে নিয়মিত লেখালেখি করে। দেশ বিদেশে অবস্থানরত এসব জ্ঞানী গুণীদের মধ্যে দু’য়েজন এক্সেপশনাল ছাড়া অন্যদের লেখাতে কমেন্ট তেমন বেশী পড়তে দেখছি না। আবার কারো কারো লেখাতে নেহায়াত পঠিতের সংখ্যাও কম! এরকম কেন হয় ব্যাপারটা আমার বুঝে আসছে না। জ্ঞানী গুণীদের লেখা থেকে নিশ্চয়ই পাথেয় সংগ্রহ করার যথেষ্ট উপাদান থাকে। জ্ঞানীগুণীদের কাছ থেকেই আমাদের শিখার অনেক কিছুই আছে। কিন্তু আমরা তাদের লেখাতে ভিজিট করছি কম! এ মানসিকতা আমাদের বদলানো উচিত।

আমি একটি উদাহরণ দিচ্ছি- ব্লগার অনুসন্ধান এবং তার লিখিত একটি ব্লগের লিংক দিলাম এখানে। ভদ্রলোক একজন বিশ্ববিদ্যালয়ের ডক্টরেট ডিগ্রিধারী নামকরা শিক্ষক এবং দেশের বরেণ্য একজন সুবক্তা। ডক্টর সালেহ মতীন, সম্ভবত তিনি একজন ব্যাংকার। অনেকেই আছেন আমি শুধু এখানে দু’জনের নাম উল্লেখ করলাম বিষয়টা বুঝানোর জন্য।

অবশ্য কারো প্রতি সহানুভূতি এবং সিম্পেতি জানানোর আবেদনময়ী লেখাতে যথেষ্ট কমেন্ট পড়া লক্ষ্য করা যায়। এ বিষয়টা অবশ্য একজন সচেতন মানুষ হিসেবে অন্য আরেকজন সমমনা মানুষের প্রতি এক অলিখিত সহানভূতি এবং সহমর্মিতার প্রকাশ। যা মানবিক বিবেচনায় যৌক্তিক এবং প্রশংসার দাবী রাখে। গতকাল আমি ব্লগার প্রেসিডেন্ট ভাইয়ের অসুস্থতাজনিত একটি ছোট্ট পোস্ট দিয়েছিলাম।

ব্লগার "প্রেসিডেন্ট" খুবই অসুস্থ্য। তিনি সবার কাছে রোগ মুক্তির দোয়া চেয়েছেন।

এখানে একটি স্ক্রীন সর্ট দিলাম বিষয়টা ব্যাখ্যা দেয়ার স্বার্থে। একান্ত সস্তা কোন বাহবা কুড়ানোর উদ্দেশ্য নয়।



একটা বিষয় খেয়াল করলে দেখা যাবে একজন অসুস্থ্য মানুষের রোগ মুক্তির দোয়ার আবেদনজনিত পোস্টে উল্লেখযোগ্য কমেন্ট করেছেন সম্মানিত ব্লগাররা। যদিও কমেন্টের অনুপাতে পঠিতের সংখ্যাটি দৃস্টিকটু।

শিরোনামেই বলেছি আজাইরা পোস্টে কমেন্ট বেশী তাই আরেকটি উদাহরণ দেয়া প্রয়োজন। যেহেতু অন্য কারো লেখা পোস্টের উদাহরণ দিলে তিনি মাইন্ড করতে পারেন। তাই নিজের লিখিত একটি আজাইরা গ্যাঞ্জাইম্যা পোস্টের রেফারেন্স দিচ্ছি-

আমি আর গ্যাঞ্জাম লাগামু না, চইল্লা গেলুম। সবাই আমার লিগ্যা বদ-দোয়া কইরেন।

উপরের লিংকে দেয়া ব্লগটিতে মৌলিক কোন বিষয়ে লেখা না থাকলেও উল্লেখযোগ্য সংখ্যক কমেন্ট পড়েছে। আমি যেদিন এ ব্লগটি পোস্ট করেছিলাম সেদিন একজন ব্লগার বিডিটুডে ব্লগে আর কোনদিন লেখালেখি করবে না বলে একটি ছোট্ট ব্লগ পোস্ট করে সবার কাছে ক্ষমা ও দোয়া চেয়ে বিদায় নিলেন। এ মুহুর্তে ব্লগারের নিক ও লেখার শিরোনাম মনে পড়ছে না। লেখাটি পড়ে আমার সন্দেহ সৃষ্টি হলো হয়তো তিনি পুরাতন নিক বাদ দিয়ে নতুন কোন নিক ব্যবহার শুরু করতে যাচ্ছেন। সম্ভবত তার সেই ব্লগটিতে আমিও একটি খোঁচা দিয়ে তীর্যক মন্তব্য করেছিলাম।

সেই ব্লগটির পতিক্রিয়ায় আমি তাৎক্ষনিক ছোট্ট তিন লাইনের ব্লগটি পোস্ট করেছিলাম।

আমার এ ব্লগটিতে শিখার বা শিখানোর মত যেমন কিছুই ছিল না তেমনি আমার অন্যন্যা লেখাতেও যে কোন মৌলিকত্ব নেই তাও নির্দিধায় স্বীকার করতে আমার লজ্জা নেই। আমার ধারণা ছিল তিন লাইনের লেখাটি পোস্ট করার পর পরে সরিয়ে ফেলবো। কিন্তু ওখানে অনেক জ্ঞানীগুণী ব্লগাররা বেশ কিছু সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করাতে ব্লগটি মুছে দেয়ার চিন্তা বাদ দিয়েছি। আমিও চেষ্টা করেছি তাদের গঠনমূলক মন্তব্যগুলোর রসালো ও তীর্যক ভাষায় প্রতি উত্তর দিয়ে আমাদের সমাজে প্রচলিত অসংগতি ও কুসংস্কারগুলোকে আঙ্গুলি দিয়ে ধরিয়ে দেয়ার। মনে হয় আমি এতে সফল হতে পারিনি। কিন্তু যারা মন্তব্য করেছেন তারা সবাই নিশ্চয়ই শিক্ষিত এবং জ্ঞানীগুণী। হয়তো আমি তাদের কাতারে উঠতে পারিনি বলে থেমে থাকার পক্ষে আমি নই। আমিও চেষ্টা চালিয়ে যাবো জ্ঞানীগুণীদের কাতারে উঠতে না পারলে সমস্যা নেই। অন্তত তাদের আশেপাশে তো থাকতে পারবো।

বিষয়: বিবিধ

১৮৭৪ বার পঠিত, ৪১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236528
১৯ জুন ২০১৪ দুপুর ০৩:৩৩
শিশির ভেজা ভোর লিখেছেন : যথার্থই বলেছেন। জাতির মাথা থেকে মগজ নামের বস্তুটা উধাও হয়ে গেছে বলে আলতু ফালতু পোষ্টে বেশী মন্তব্য পড়ে। সচেতনামূলক পোষ্টের জন্য ধন্যবাদ তবে সাবধান এটা নিয়ে গ্যাঞ্জাম লাগায়েন না। Shame On You
২২ জুন ২০১৪ দুপুর ০৩:১০
184093
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আন্নেরে ঠিকানায় তিন বস্তা ধন্যবাদ পাঠাইলুম।


এই লন তিন বস্তা!
236532
১৯ জুন ২০১৪ দুপুর ০৩:৫৭
মাটিরলাঠি লিখেছেন : আপনার লেখাটি পড়লাম। দেয়া লিঙ্কগুলোও পড়লাম। দু/একটি পোস্টে দেখলাম কমেন্টও করেছি। এই বিষয়ে অনেকবার ব্লগে বলার চেষ্টাও করেছি। এখন আর বলতে ইচ্ছা করেনা। তাই এই পোষ্টে আর কমেন্ট করলাম না। Winking
২২ জুন ২০১৪ দুপুর ০৩:১৬
184094
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! তাই নাকি? তাইলে তো আপনে আর আমি একই মাজহাবের লোক!!!
আইয়েন চা নাস্তা খেয়ে যান। কমেন্ট না হয় নাইবা কইরলেন! তাতে কি অইছে! আমিও আপনে মন্তব্য না করাতে উত্তরডাও দিবার পারলুম না। তয় একই মাজহাবী পীর ভাই হিসেবে এক সাথে চা খেয়ে যান।

236537
১৯ জুন ২০১৪ বিকাল ০৪:১৫
আওণ রাহ'বার লিখেছেন : হুমমমমম এবার গ্যাঞ্জামের শুরু করতেই হবে।
কিন্তু রেহনুমাপু কই?
ইক্লিপস আপু কই?
নোমান সাইফুল্লাহ ভাই কই?
আনন্দবাড়ির সদস্যরা কই?
আহমেদ মুসা ভাই পোষ্ট কম লিখে কেনো?
লিখতে গেলে পাতা ভরে যাবে তাই আর লিখলাম না।
১৯ জুন ২০১৪ বিকাল ০৪:২৯
183127
আহমদ মুসা লিখেছেন : হা হা হা
আহমেদ মুসা ভাই পোষ্ট কম লিখে কিনা জানি না, তবে আমি [আহমদ মুসা] ব্লগে নিয়মিত এক্টিভেট থাকার চেষ্টা করি। আমি তেমন কোন যোগ্য লেখক নই। যোগ্য জ্ঞানীগুণীদের গুরুত্বপূর্ণ লেখাগুলো পড়তে পড়তেই সময় চলে যায়। নিজে কি আর লিখবো? আমি তো কোন যোগ্য লেখকই নই।
২২ জুন ২০১৪ দুপুর ১২:১৬
184006
প্রেসিডেন্ট লিখেছেন : Happy Happy Happy Worried Worried
২২ জুন ২০১৪ দুপুর ০৩:১৯
184095
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কে কোথায় গেলো মুই জানমু কেমনে?
কে বেশী লিখে আর কে কম লিখে হেইডা হিসেব করণের লিগ্যা তো আমলনামা তৈরী করি ন মুই! আপনেরে ধন্যবাদ দিলুম ব্লগে উপস্থিত হওনের লিগ্যা।
236544
১৯ জুন ২০১৪ বিকাল ০৪:৫৫
আব্দুল গাফফার লিখেছেন : আপনি একটা জিনিস খেয়াল করেছেন কি? অন্য যে কোনো ব্লগ থেকে বিডি ব্লগ একটিভ এবংকমেন্ট ও বেশি পডে।আর একটা কথা যার যেমন রুচি কেউ কবিতা ভালবাসলে সে কবিতা পোষ্ট গুলো আগের পডতে ও মন্তব্য করতে চেষ্টা করবে তেমনি রাজনীতি পোষ্টও যাই হোক লেখলে অনেক লেখা যাবে মোবাইল থেকে লেখতে পাচছিনা ।
ধন্যবাদ
২২ জুন ২০১৪ দুপুর ০৩:২৬
184100
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : অনেক ধন্যবাদ সময় নিয়ে পড়ে কষ্ঠ করে মন্তব্য করার জন্য। আপনি সঠিক কথা বলেছেন। ব্লগটি পোস্ট করার পর আমিও এতোদিন কম্পিউটারে বসতে পারিনি বিদায় আপনার প্রতি উত্তর দিয়ে দেরী হয়ে গেল। দোয়া করবেন। নিয়মিত ব্লগে আসার আমন্ত্রণ রইল।
236548
১৯ জুন ২০১৪ বিকাল ০৫:২৫
ছিঁচকে চোর লিখেছেন : Praying Praying Praying Praying
২২ জুন ২০১৪ দুপুর ০২:৩৩
184071
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মামু!!! মন দিল খুব খারাপ নাকি? ইদানিং কি হাতের কামে ধান্ধা কম হইচ্ছে? এতো পেরেশানীতে ভোগেন কিল্লাই? মামি কি এতো দিনে তাইলে জাইনবার হারছে আপনের হাতের কামের আসল কেরামতি?
236555
১৯ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
আবু আশফাক লিখেছেন : কমেন্টকারীদের কয়েকটি ধরণ আছে। এই যেমন-
১. গ্যাঞ্জাম খান আমার পোস্টে কমেন্ট করে, তারটায় না করলে কেমন হয়!
২. বন্ধু মানুষ তার পোস্টে কমেন্টতো করতেই হবে।
৩. পড়ার আমন্ত্রণ জানিয়েছে। সুতরাং কিছু একটা কমেন্ট না করাটা কেমন দেখায়!
৪. লেখাটা ভালো, তাই কমেন্ট করাই উচিত।
৫. তীর্যক লেখাটার জবাব না দিলেই নয়।
৬. এরকম অবমাননাকর লেখার জবাব দেয়া ঈমানি(!) দায়িত্ব.....
ইত্যাদি ইত্যাদি।
খুব কম সংখ্যক আছেন, যারা লেখার গুণগত মান দেখে কমেন্ট করেন/করেন না।
২২ জুন ২০১৪ দুপুর ০৩:২৮
184101
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনে খুউব উচ্চ মার্গের এক্কান শানদার মুন্তব্য কইরছেন ভাইজান। এই ব্লগের সেরা মন্তব্য হিসেবে আপনার নাম ঘোষণা করার জন্য সুপারিশ করা অইলো। আপনেরে এক হাজার বার ধন্যবাদ দিলাম।
২২ জুন ২০১৪ বিকাল ০৫:০২
184126
আব্দুল গাফফার লিখেছেন : আবু আশফাক কে হাসিনা মেডেল দেওয়া হক।Rolling on the Floor আজ কে একটা জিনিস খেয়াল কেন আবু আশফা আমার ব্লগ আসে না ।যাই হোক ব্লগ সবাই লেখক সবাই পাঠক সবাই চায় তার লেখাটি আসলে কেমন হয়েছে ।আরেকটা কথা বাঘা -বাঘা কিছু লেকক আছেন উনার চায় উনাদের
লেখা গুলোই সবাই পডুক ,কমেন্ট করুক । উনারা নতুন
বা অপরিচিত কারো লেখায় মন্তব্য করতে চান না ।পডলেও মন্তব্য করা থেকে বিরত থাকেন ।পেসটিস বলে কিছু আছে কিনাWinking
236567
১৯ জুন ২০১৪ রাত ০৮:১৬
পুস্পিতা লিখেছেন : যে দিন হাতে সময় থাকে সেদিন আমি চেষ্ঠা করি প্রথম পাতা থেকে শুরু করে যতটুকু সম্ভব সবগুলো পোস্ট পড়তে এবং কমেন্ট করতে।
২২ জুন ২০১৪ দুপুর ০২:৪০
184073
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনেরে ধন্যবাদ মেডাম। আন্নে যেমুন খুব বিখ্যাত পপুলার ব্লগার, তেমুনি আন্নের উদারতা ও মহানুভবতার মিটারডা তাল গাছের চেয়েও বেশী উচা। আপনে যেমুন লিখে থাকেন নিয়মিত তেমনি অন্যদের লেখাতেও পড়ে মন্তব্য করে উৎসাহ দিয়ে থাকেন বলে হুনলাম বিডি ব্লগের সাবেক একজন গেদুচাচার কাছ থেইক্যা।
আন্নেরে এক ট্রাক ধন্যবাদ দিলুম সুন্দর মন্তব্য উপহার দিয়ে গ্যাঞ্জাম খানের দাওয়াতে শরীক হওনের জন্য।
236570
১৯ জুন ২০১৪ রাত ০৮:২২
236584
১৯ জুন ২০১৪ রাত ০৮:৪৭
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : ভাইজান আপনি যথার্থই বলেছেন। আপনাকে ধন্যবাদ। Applause Applause Applause Applause
২২ জুন ২০১৪ দুপুর ০২:৪২
184075
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : তাই নাকি? তাইলে আন্নেরেও এক্কান ধন্যবাদ দিতে অয়। অহন বলেন আন্নের কাছে ধন্যবাদ কিভাবে পাঠামু?
১০
236589
১৯ জুন ২০১৪ রাত ০৮:৫৮
সন্ধাতারা লিখেছেন : I do agree with brother ashfak though there are some exceptions like it am giving one example here. It's my observation that the writing of puspita always attracts readers and commentors alhamdulillah. There are other bloggers as well. Thanks a lot for your nice thought and initiative.
২২ জুন ২০১৪ দুপুর ০২:৫১
184084
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুই বাঙ্গাল মানুষ। আংরেজী একটু কম বুঝি।
আপনে কি আবু আশফাক মশাইয়ের কথা কইতাছেন? হেতিনি এক্কান দারুণ ভালা মানুষ। সুন্দর কমেন্ট কইরছে।
ডাক্তার পুস্পিতাসহ আরো দু'য়েকজন আছেন যারা সমসাময়িক বিষয়াদিগুলো পাঠকপ্রিয়তা অর্জন করে এসবভাবে আকর্ষণীয়ভাবে উপস্থান করে যার ফলে এসব ব্লগারের লেখাতে পাঠক যেমন হয় কমেন্টও করে প্রচুর ব্লগার।
আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।
১১
236606
১৯ জুন ২০১৪ রাত ০৯:৫৬
পবিত্র লিখেছেন : ঠিক বলেছেন! এটা আমিও সবসময় খেয়াল করে থাকি! Thinking Day Dreaming Day Dreaming
২২ জুন ২০১৪ দুপুর ০২:৫৩
184085
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হাঁচা কথা কইতাছেন বদ্দা? আন্নেও আমার মত খেয়াল করেন? তাইলে তো আন্নের চোখ এবং মোর চোখের চশমার পাওয়ার একই ডাক্তারে দিছে মনে অইতাছে!
আপনেরে ধন্যবাদ মন্তব্য করার জন্য।
১২
236623
১৯ জুন ২০১৪ রাত ১০:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দূর মিয়া গ্যাঞ্জাম!!!!
কি বুঝতে কি কইলেন বুঝতে গ্যাঞ্জাম লাইগা গেল।
২২ জুন ২০১৪ দুপুর ০৩:০৪
184090
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনেরে বুইঝতে কইছে কিডা? মাথায় যদি গ্যাঞ্জাম লাইগ্যা যায় তারাতারি পীরে নুরানী হযরত মাস্টারনী শাহের দরগা থেইক্যা রাত বারোটা এক মিনিট এক সেকেন্ড পর এক বোতল পানি পড়া নিয়ে পা দুটো উপর দিকে দিয়ে মাথা নিচের দিখে রাইখ্যা সোজা নাক দিয়ে পান কইরবেন। সাথে সাথে মাথা থেইক্যা গ্যাঞ্জাম চইল্যা যাইবো। পরামর্শ কাজ না কইরলে টাকা ফেরত দিয়ালাইমু!!
২২ জুন ২০১৪ বিকাল ০৫:২১
184129
আব্দুল গাফফার লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Happy
২৩ জুন ২০১৪ রাত ০২:৩৮
184299
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : রেডি হন!! টেঁয়া ফেরত এর লাই আইয়ির।
১৩
236709
২০ জুন ২০১৪ সকাল ০৯:৩২
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার পোষ্টে মন্তব্য করা থেকে বিরত থাকলাম।
২২ জুন ২০১৪ দুপুর ০২:৫৯
184087
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : নেতাজী সুবাস চন্দ্র বসু কয় কি? আর পোস্টে মন্তব্য না করে আপনে যান কই? তারাতারি আইয়েন মন্তব্য রাইখ্যা যান। সাথে ভাবীরেও নিয়ে আইসেন। তিনারেও কন অকাল মন্তব্যের এই খরা যুগে এক্কাম কমেন্ট রেখে যাওনের লিগ্যা।
গ্যাঞ্জাম খানের কথাডা মনে রাইখ্যোন! মন্তব্য না কইরলে কিন্তু মন্তব্যের উত্তরডা দিতে মুই বিরত থাকমু!
১৪
237454
২২ জুন ২০১৪ দুপুর ১২:১৯
প্রেসিডেন্ট লিখেছেন : ভাল জিনিস নিয়ে গ্যাঞ্জাম পাকাইছেন দেখি।

হুম, আসলে বিশ্লেষণধর্মী/জ্ঞানধর্মী পোস্টের পাঠক কম। সস্তা বিনোদন এর চাহিদা বেশি। সেদিকটা লক্ষ্য রেখে বিশ্লেষণধর্মী/জ্ঞানধর্মী পোস্টের লেখকদের উচিত কিছুটা রম্যের মিশেল দেয়া লেখার সাথে। পাঠক কে তো আর বদলাতে পারবেন না, লেখাকে .........
২২ জুন ২০১৪ দুপুর ০৩:৩০
184102
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আসলে বিশ্লেষণধর্মী/জ্ঞানধর্মী পোস্টের পাঠক কম। সস্তা বিনোদন এর চাহিদা বেশি। সেদিকটা লক্ষ্য রেখে বিশ্লেষণধর্মী/জ্ঞানধর্মী পোস্টের লেখকদের উচিত কিছুটা রম্যের মিশেল দেয়া লেখার সাথে। পাঠক কে তো আর বদলাতে পারবেন না, লেখাকে......
হাঁচা কেথা কইছেন প্রেসিডেন্ট মশাই!
১৫
237584
২২ জুন ২০১৪ বিকাল ০৫:২৩
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমি সময় পেলে প্রতিটি পোষ্ট পড়ার চেষ্টা করি। আসলে কম আসা হয় বলে অনিয়মিত হয়ে যাই। আপনার সমুদয় কথার সাথে আমি শতভাগ একমত। অনেক ধন্যবাদ
২২ জুন ২০১৪ বিকাল ০৫:৪৭
184139
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনাদের মত রাগব বোয়াল ব্লগার আছেন বলেই তো মাঝে মধ্যে নিজের অজান্তেই চইল্যা আসে কুনো ভালা লেখা কেউ পোস্ট কইরলো কিনা!
ব্লগটিকে জমজমাট ও পাঠকদের মধ্যে ভাল লেখা পড়ার মন মানসিকতা তৈরীর জন্য ব্লগ কর্তৃপক্ষেরও কিছু কিছু উদ্যেগ নেয়া উচিত বলে মনে হয়।
আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য রেখে যাওয়ার জন্য।
১৬
237594
২২ জুন ২০১৪ বিকাল ০৫:৫১
ফেরারী মন লিখেছেন : অতি মহামূল্যবান একটা পোষ্ট। জাতির বৃহত্তর স্বার্থে আপনার পোষ্টটি অনেক উপাদেয় এবং ফলদায়ক হবে বলে মনে করি। আশা করছি আপনার পোষ্টের মাধ্যমে এই আলসে জাতির মনে কিছুটা ভাবনার উদ্রেক হবে এই ভেবে যে কিছু মন্তব্য করা উচিত।
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
184143
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : অতি মহামূল্যবান একটা পোষ্ট!
হে হে হে !!!
ফা আকার ফা ম = বাতাস!!! একটু পাম্পিং কইরলেন মনে হয়? ব্লগার হতভাগা একজনের পোস্টে মন্তব্য করতে গিয়ে কইছিল আগে থেকেই ফুটো আছি তাই পাম্পিং করলেও সহজে ফুলে উঠি না। হেতের মত আমিও মেলাদিন আগে পাংচার কইরা দিছি। তাই পাম্প দেওনের সাথেই সাথেই সব চইল্যা যায়। ফুলে উইটবার হারি ন।
আপনের আশা মনে অইতাছে দুরাশা অইবো। লেহাডা পোস্ট কইরছি চারদিন আগে। চার দিনে মাত্র শ’খানেক বনি আদমের নজরে পড়ছে। সবাই পড়েছে কিনা তাও নিশ্চত নই। অনেকের কমেন্টর উত্তর দিয়ে গিয়ে এবং কমেন্টর উত্তর দেখতে গিয়েই প্রত্যেকের কাছে একাদিকবার খোলা হয় ব্লগটি। সুতরাং পাঠক সংখ্যাও সীমিত।
আপনেরে কক্সবাজারের উকিয়া থেইক্যা আমদানী করা কিছু সিজনাল কাঠাল দিলুম। খাওয়ার সময় কাঠালের বিচিসুদ্ধ খেয়ে ফেলবেন এবং রাত্রে যদি বদ হজম হয় তবে দরজার পাশেই প্রাকৃতিক কাজটা সেরে ফেলবেন যেন বৃষ্টির পানিতে কাঠাল বিচিগুলো ধুইয়ে মুছে পরিস্কার হয়ে যায়। হেতিনি বিচিগুলো রান্না করণের সময় যেন একদম দুর্গন্ধ অনুভব না করে!!!
১৭
247233
২২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
বুড়া মিয়া লিখেছেন : অত্যন্ত ভালো বিষয় নিয়ে খান সাহেবের গ্যাঞ্জাম দেখে সত্যিই ভালো লাগলো।

সালেহ মতীন ভাই এর ইসলামী ব্যাংক নিয়ে সিরিজটা বেশ ভালো লেগেছে।

এ কয় দিন দেখা যাচ্ছে না সালেহ ভাই কে ...
২৬ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৩৬
202126
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ জানাচ্ছি আমার ব্লগ পাতায় আগমনের জন্য। ভাল লেখা এবং বেধামী ব্লগারদের মূল্যয়ন করা উচিত ব্লগ কর্তৃপক্ষের। মান সম্মত লেখাগুলো নিয়ে বই আকারেও প্রকাশ করার উদ্যেগ নেয়া যেতে পারে।
১৮
248336
২৬ জুলাই ২০১৪ দুপুর ১২:১৯
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্লগাররা মনের অজান্তেই অনেকটা সিন্ডিকেট মন্তব্যর রাজনীতিকে জাড়িয়ে পড়েছে। যাদের প্রচুর সময় আছে ব্লগে কমেন্টন্স করার, সে লেখাগুলোতে কমেন্টসও বেশী। আর ভাল লিখা দিয়েও ব্যস্ততার কারণে অন্যর পোষ্টে মন্তব্য দিতে অপারগ ব্লগারের ব্লগ বাড়ী যেন আকাল পড়ে।
২৬ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৩৮
202127
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ ভাইজান। আপনার লেখা এবং মন্তব্য দু'টোই আমার কাছে খুবই ভাল লাগে। আপনি আমার প্রিয় লেখকদের একজন। আপনার মত একজন উচু মানের লেখক হয়েও নবীনদের যেভাবে উৎসাহ দিয়ে থাকেন তা সত্যিই আপনাকে আরো উচ্চ মর্যাদায় তুলেছে।
১৯
259274
২৮ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৯
মামুন লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে। নতুন এই ব্লগে, তাই কোনো কমেন্ট করলাম না। সকল ব্লগারদের লেখাগুলো অবস্রে পড়ছি। এক একজন এতো সুন্দর লিখেন, কারটা ছেরে কারতা পড়বো ভাবছি। তাই সিরিয়ালি পড়ে যাচ্ছি। শুভেচ্ছা রইলো। Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File