এক মুতেরা হাজীর কাহিনী

লিখেছেন লিখেছেন গ্যাঞ্জাম খানের খোলা চিঠি ১৮ মে, ২০১৫, ০৯:২৫:৪১ রাত

ইদানিং কিছুটা ব্যস্ততার কারণে ব্লগে তেমন একটা লগিং করার সুযোগ হয় না। একটু আগে এক বন্ধু টুডে ব্লগের সম্পাদক সাহেব কর্তৃক নোটিশ বোর্ডে স্টীকি করে রাখা একটি লেখার লিংক দিয়ে ওখানে একজন বিশেষ চরিত্রের ব্লগারের একটি মন্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করে আমাকে তার মন্তব্যের উত্তরে কিছু লিখতে অনুরোধ করলেন।

দেখলাম তার মন্তব্যের জবাবে সম্পাদক সাহেব কোন উত্তর এখন পর্যন্ত না দিলেও প্রায় দশ/এগার জন ব্লগার উক্ত মন্তব্যের প্রতিবাদ করে প্রতি উত্তর দিয়েছে। এই নির্বোধ বেআক্কেল গাধা টাইপের লোকটির বেফাস বোলচালের প্রতি আমি তেমন একটা আকর্ষণ ফিল করি না। তবুও বন্ধুর অনুরোধে মন্তব্য না করে সরাসরি ব্লগেই আমার মন্তব্যটি পোস্ট করে দিচ্ছি। একজন বিখ্যাত আলেমের মুখে একটি গল্প শুনেছিলাম। কোনো এক ব্যক্তি নিজেকে হাজী সাহেব হিসেবে সমাজে নিজের নাম পরিচিতি করানোর জন্য অনেক টাকা খরচ করে হজ্ব করে আসলেন। কিন্তু সমাজের লোকজন তাকে হাজী সাহেব হিসেবে সম্ভোধন করে না। একবারে না পারিলে দেখ শতবার সূত্রের আলোকে লোকটি আবারো টাকা খরচ করে হজ্ব করে আসলো। কিন্তু এবারো লোকজন হাজী সাহেব হিসেবে ডাকাডাকি করে না। এভাবে অনেক বার হজ্ব করেও নিজের নামের সাথে হাজী সাহেব স্বীকৃতি না পাওয়ার কারনে রাগে-গোস্বায় শেষ পর্যন্ত বিরক্ত হয়ে জ্বম জ্বম কুপের পাশে দাড়িয়ে পশ্রাব করে নিজের অন্তরের ঝালা মিঠানোর জন্য যখনই পড়নের কাপড় উঠানোর প্রস্তুতি নিচ্ছে তখনই পুলিশের নজরে পড়াতে বেচারা ধরা পড়ে গেলো। যেহেতু হারাম শরীফের সীমানার মধ্যে কোনো অপরাধীকে প্রহার বা মারধোর করার নিয়ম নেই সেহেতু উক্ত মুতেরা হাজ্বীকে শাস্তি না দিয়ে ছেড়ে দিলো। সেদিন থেকে উক্ত লোকটির নামের সাথে যোগ হয়ে গেলো মুতেরা হাজ্বী

আর এই বেহায়া বে-শরম নিলর্জ্ব লোকটাকে সমাজের লোকজন সবাই মুতেরা হাজ্বী বলে ঠাট্টা করলেও নিজে আত্মতৃপ্তিতে বুক ফুলিয়ে নিজের বাহাদুরী প্রচার করতে থাকে যে হারাম শরীফের পুলিশ পর্যন্ত তার কেশাগ্র ছিড়তে পারে নাই।

সম্মানিত পাঠক এতক্ষণ পর্যন্ত যার কথা বলছি হয়তো কেউ কেউ বুঝতে পেরেছেন। যারা বুঝতে পারেননি তাদের জন্য নিচের স্ক্রীন সর্ট দিচ্ছি।



বিষয়: বিবিধ

১৮০৫ বার পঠিত, ৪১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320878
১৮ মে ২০১৫ রাত ০৯:২৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৮ মে ২০১৫ রাত ০৯:২৯
262005
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আরে দুষ্টু পোলা!!! মুই লিহডা পোস্ট করার সাথে সাথেই আন্নে এতো দ্রুত কিভাবে পইড়া ফেলাইলেন? যেখানে সেখানে দুষ্টামী করে গ্যাঞ্জাম লাগাইতে যায়েন না।
320881
১৮ মে ২০১৫ রাত ০৯:৪৪
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ।আপনি ভাল বলেছেন।
১৯ মে ২০১৫ দুপুর ১২:১২
262080
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুই ভালা কইছি আন্নে বুইঝলেন কেন্নে? মুই যা কইছি এবুঙ যার লিগ্যা কইছি হেতির তো কাছে তো তিতা লাইগবার হারে!!!
320886
১৮ মে ২০১৫ রাত ০৯:৫৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : গ্যাঞজাম খানের খোলা চিঠি,, আপনার তুলনা মুলক পোস্টটি পড়ে মনে হলো টুডে ব্লগের ব্লগারেরা আপনাকে খুবই মিস করে!!!

জবাব মন্তব্যটি অনেক অনেক ভালো লেগেছে......। ধন্যবাদ।
১৯ মে ২০১৫ দুপুর ১২:১৮
262083
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আরে যুগল কাপল বুলুগারাইন!! মুই মিস না, মিসেসও না!! মুই হুদা হুদা গ্যাঞ্জাম খান! চিঠির খামডা শুধু খোলা রাইখছি। আন্নের কাছে মোর মুন্তব্য ভালা লাইগছে! তয় মুই আন্নের লিগ্যা কি কইরবার হারি কন? টুডে ব্লগে এক্কান টুয়েন্টি ফোর আওয়ার পাগল দরকার আছিল। এই শুন্যতা পুরণের লিগ্যা হেতার জুড়ি মেলা ভার।
320896
১৮ মে ২০১৫ রাত ১০:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আবার গ্যঞ্জাম পাকাইতে আসলেন!!!
উনার মত উচ্চমানের ভগবান এর লিলা আমরা বুঝব ক্যামনে।
তাই উনি স্কিকি(ষ্টিকি) হইতে না পারিয়া আমাদের উপর শাপ দিতেছেন। যদিও তা বর( জামাই অর্থে না) হয়ে গেছে!!
১৯ মে ২০১৫ দুপুর ১২:২৩
262084
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : চাগলের তৃতীয় নাম্বার বাচ্চা নাকি না খাইয়া লাফালাফি করে। আমাগো দেশের নাস্তিক-দুর্গতিশীলদের বর্তমানে পোয়া বারো অবস্থা। দেশ-বিদেশের এনাম বিতরণকারীরা আমাগো দেশের নাস্তিকগুলানদের নিলামে তুলেছে। মাগার এই অভাগাডার ভাইগ্যে মনে অইতাছে কিছুই জুডে নাই। হেতে শাহবাগীদের রেলগাড়ীতে না উইট্যা শাহসুফীদের তেলগাড়ীতে ক্যান উইট্যা গেছে বুইজবার হারলুম না বদ্দা।
320907
১৮ মে ২০১৫ রাত ১১:৪৪
আবু জান্নাত লিখেছেন : গ্যঞ্জামের এর উত্তর দিতে গিয়ে সত্যিই গ্যঞ্জাম লাগিয়ে দিলেন। ধন্যবাদ।
১৯ মে ২০১৫ দুপুর ১২:২৬
262085
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : স্বর্গের পিতাজী!!! মুই তো গ্যাঞ্জাম লাগাইতে আই ন। মুই গ্যাঞ্জাম দেইখ্যা খোজ খবর নিতে আইলাম মাত্র। মনে অইতাছে শিয়ালের লেজে আগুন ধরইছে!
১৯ মে ২০১৫ দুপুর ০২:৪১
262114
আবু জান্নাত লিখেছেন : গ্যাঞ্জাম ভাইয়া, জান্নাত আমার মেয়ের নাম। স্বর্গের পিতা হতে যাবো কেন! তাছাড়া জান্নাত মানে বাগান। আপনাকে অনেক অনেক শুভেচ্ছ।
লেজের উপমায় কি বুঝাতে চাচ্ছেন, বুঝি নাই। আশা করি বুঝিয় বলবেন। ধন্যবাদ।
২০ মে ২০১৫ সকাল ১০:২৮
262281
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! আন্নের মেয়ের নাম জান্নাত? আমার মা’র নামও তো জান্নাত! বুইঝবার হারেননি মনে অইতাছে? আই মিন মুই যার ঔরষে জন্ম নিছি হেতিনির নাম জান্নাত নয়। বলকে মুই যারে জন্ম দিচ্ছি হেতির নামের পহেলা অংশ জান্নাত। আমার ছোট্ট আম্মুর নাম জান্নাত। অহন বুইঝবার হারছেননি?
শিয়ালের লেজে যখন আগুন লাগে তখন সে হুক্কা হুয়া চিল্লা চিল্লী করার সময় থাকে না। সারাক্ষণ লেজের আগুণ নেভানোর জন্য নিজের লেজ নিজেই চাটতে থাকে। আমার মন্তব্যটি ব্লগ আকারে পোস্ট করার কারণে কারো লেজে আগুন ধরেছে কিনা খোজ নিয়ে দেখতে পারেন।
320937
১৯ মে ২০১৫ রাত ০২:২৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভালো লাগল, ধন্যবাদ।
১৯ মে ২০১৫ দুপুর ১২:২৭
262086
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মাছুম সাহেবের কখনো খারাপ লাগনের খবর হুনি ন।
১৯ মে ২০১৫ দুপুর ০১:৪১
262098
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভাইজান, আস্সালামু আলাইকুম। আপনার মন্তব্যটা, ব্লগে আমার এই পর্যন্ত পড়া
এই পর্যন্ত অন্যতম শ্রেষ্ঠ মন্তব্য বলে মনে হচ্ছে! ধন্যবাদ।
320956
১৯ মে ২০১৫ রাত ০৪:৪৬
কাহাফ লিখেছেন :
মুতেরা হাজীর মত এই ব্যাটা ফখরুলের জন্যে গ্রামীন প্রবাদ টাও কম প্রযোজ্য নয়---
" অল্প বিদ্যা ভয়ংকরী!
জুতা রে কয় আলমারী!!
সাইকেল রে কয় রেলগাড়ি!!!"

আর কিদু কওয়ার নাই!!
১৯ মে ২০১৫ দুপুর ১২:৩০
262088
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : টুডে ব্লগে নাকি এক্কান পাগল দরকার। হেতে এই শুন্যতা পুরণ করার যোগ্যতার প্রমাণ দিচ্ছে কিনা আল্লাহই মালুম।
320964
১৯ মে ২০১৫ সকাল ০৮:২৮
শেখের পোলা লিখেছেন : আমরা অনেকেই তার প্রতবাদ করেছি৷ কিন্তু ঐ যে কথায় বলে, বে হায়ারে বাঁশ দিলেও আরাম বোধ করে৷ তা অনেকদিন পরে এসেই গ্যাঞ্জাম পাকাইয়া দিলেন৷ মাঝে মাঝে না আসলে গ্যাঞ্জাম আরও বাড়বে৷ ধন্যবাদ
১৯ মে ২০১৫ দুপুর ১২:৩৭
262089
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : তলপেটে গু জমা থাকলে নাকি জিলাপী হাগন যায়। হেতে সব সময় তলপেটে গু জমা রাখে জিলাপী হাগার জন্য। মাগার হেতে মাঝে মধ্যে নিম্ন চাপ সামলাতে না পেরে পশ্চাতে ভোমি করে নিজের পড়নের কাপড়ডা যেমন নষ্ঠ করে দেয় তেমনি তার আশে পাশের মানুষ গুলানরেও অশ্বস্তিতে ফেলে দেয়। এর ফলে জিলাপী না হেগে পরিবেশ নষ্ঠ করে দেয়।
একটু ব্যস্ত সময় কাটাচ্ছি ইদানিং তাই ব্লগে সময় দিতে পারি না। ধন্যবাদ মন্তব্য রেখে যাওয়ার জন্য, এবং কৃতজ্ঞতা জানাচ্ছি গ্যাঞ্জাম খানের কথা মনে রাখার জন্য।
320983
১৯ মে ২০১৫ দুপুর ১২:১৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ ভাই।
১৯ মে ২০১৫ দুপুর ১২:৩৮
262090
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১০
320997
১৯ মে ২০১৫ দুপুর ০২:২৯
আফরা লিখেছেন : গ্যাঞ্জাম খান ভাইয়া আপনি এত দিন কোথায় ছিলেন ? আপনি নাই সে জন্যই তো সে ব্লগে গ্যাঞ্জাম বাধাতে চাইছে ।

অনেক ধন্যবাদ গ্যাঞ্জাম খান ভাইয়া ।
২০ মে ২০১৫ সকাল ০৯:৫৪
262274
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! মুই এত্তোদিন দিনে চেতন থাকতুম আর রাইত্রে ঘুমাইতুম। কে ফরমাইলো মুই নাই? মুই তো আপনা অবস্থানেই স্থিতি আছি!! হেতার বোলচালে মনে অইতাছে হেতে গ্যাঞ্জাম লাগাইবার চায়। মাগার গ্যাঞ্জাম কিভাবে লাগাইতে অয় হেইডাই হেতে জানে ন। গ্যাঞ্জাম লাগাতে না জানার কারণে হেতার মুখে হগলে পচা আন্ডা নিক্ষেপ কইরবার চাহে! মুই তো হেতারে কেউ যেন পচা আন্ডা মাইবার না পারে হেই ব্যবস্থা কইরছি মাত্র।
১১
320998
১৯ মে ২০১৫ দুপুর ০২:৩০
সালাম আজাদী লিখেছেন : মহামতি খান সাহেব,,,,,
আসসালামু আলাইকুম
আপনি গ্যান্জাম করেন জানি, কিন্তু উনার সম্পর্কেও করলেন?

একটা গল্প বলি:
আমার এক ছাত্র তার খাতার উপরে লিখলো:
নাহু খাতা
নাম: আমানাতুল্লাহ
উত্তেজনায়: ........ (শিক্ষকের নাম)
আমি জিগালাম 'উত্তেজনায়' কি? ছাত্র উত্তর দিলো, উস্তায আপনি যখন নাহু পড়ান, তখন আরবি বলতে পারার উত্তেজনা ফীল করি.....
আমি উক্ত ব্লগার সাহেবের লেখা যতগুলো পড়েছি সবটাতেই ঐ উত্তেজনার ছাপ পাই। তাই আমি আর অগ্রসর হইনা।
আপনার গ্যান্জামের ভাব দেখে একটু রসো করলাম আঁরে
২০ মে ২০১৫ সকাল ১০:৩৯
262283
ছালসাবিল লিখেছেন : ওস্তাদ ঠিকই বলেছেন Love Struck
২০ মে ২০১৫ সকাল ১০:৪২
262284
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওরাহমাতুল্লাহ।
ওস্তাদ! মহামতি কইয়া মোরে শরম দিলেন মনে অয়! গ্যাঞ্জাম তো লাগাইলো হেতে! মুই তো গ্যাঞ্জাম লাগাই ন। গ্যাঞ্জাম লাগাইলো মুচওয়ালা, মুই তো দাড়ীওয়ালাদের কাতারে থাকি!
ইজ্জতওয়ালা মুফতিকে দু’চার লাত্থি মারলে কি আর তার ইজ্জতের কমতি হয়? বিশেষ চরিত্রের মোফাক্কিরিনদের মেহমানদারীর জন্য প্রয়োজন পচা আন্ডা নিক্ষেপ করে তাদের মুখকে মলিন করে দেয়া।
২০ মে ২০১৫ দুপুর ০১:০৮
262318
সালাম আজাদী লিখেছেন : Winking
১২
321006
১৯ মে ২০১৫ দুপুর ০২:৪৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ।
আপনি যদিও গ্যাঞ্জাম খান
লিখেছেন সত্য খান।
২০ মে ২০১৫ সকাল ১০:৪৩
262285
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওরাহমাতুল্লাহ
আন্নে কুন কেতাবে হাইলেন মুই গ্যাঞ্জাম খান খিলি সত্যখান?
১৩
321150
২০ মে ২০১৫ সকাল ১০:৪০
ছালসাবিল লিখেছেন : মুতেরাকে উচিত শিক্ষা দেয়া উচিত। Smug
আচ্ছা সেতো মডুদের ১ হাত দিতে চায় Tongue তো মডুরা তাকে ধরেন না কেনো Time Out গ্যাঞ্জামটি কোথায় ভাইয়া Time Out Broken Heart Day Dreaming
২০ মে ২০১৫ সকাল ১০:৫৬
262289
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুতেরাকে উচিত শিক্ষা দেয়া উচিত কিনা হেইডা মুই কেমনে কইমু? মুই তো মডুগো কেউকেটা নই। হেতে যদি মুডুদেরকে ১ হাত দিতে চায় তাইলে মুডারাই সেই হাতের ব্যাপারে সিদ্ধান্ত নিবার পারে। মডুরা হেতারে ক্যান ধরে না মুই ক্যামনে জানুম? মোর কাছে তো কুনো ওহী নাজিল অয় ন। গ্যাঞ্জামটি কোথায় লেগে থাকে হেইডা মুডুদেরকে জিগান।
আন্নে হাতুড়ী থেকে শুরু করে অনেক কিছুই দেখাইলেন। মাগার এসব দেখাইবার আগে মোর নামডা একবারও স্মরণ করলেন না!
২০ মে ২০১৫ বিকাল ০৪:০০
262352
ছালসাবিল লিখেছেন : আমি গ্যাঞ্জাম করি নাহ্ তাই আপনাকে ভয় পাইনাই Smug হুহুহাহাহাহা হালুম Tongue
১৪
321229
২০ মে ২০১৫ দুপুর ০১:৩০
নন্টে ফন্টের মামু লিখেছেন : আঁই নন্টে ফন্টের মামু। আঁই এক্কেরে লতুন আইচি। আঁই আন্নের বন্ধু হবার চাই। আন্নে কি আমারে এইহানে গিয়া দেইখ্যা আইবেন?
২০ মে ২০১৫ দুপুর ০২:১৫
262333
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : পশ্চিম ব্যাঙলার কুনো কীর্তি কাহানীর সাথে মুই পরিচিত নই।
২০ মে ২০১৫ বিকাল ০৪:০১
262353
নন্টে ফন্টের মামু লিখেছেন : ভাইগ্ন্যারা যদি অহানে থাহে তো আপনি কি কইত্তেন?
১৫
321577
২১ মে ২০১৫ দুপুর ০১:৫৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। সুন্দর জবাব দিয়েছেন ভালো লাগলো অনেক ধন্যবাদ!
২১ মে ২০১৫ বিকাল ০৪:০৬
262666
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওরাহমাতুল্লাহী ওবারকাতুহু ওমাগফিরাতুহু ওয়াজান্নাতুহু।
ব্লগ পোস্টাইলাম তিন দিল অইয়া গেলো। আন্নে এত্তোদিন পরে কোত্থেকেই নাজিল অইলেন?
১৬
321888
২২ মে ২০১৫ রাত ১০:১০
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : একটা বদ্ধ উন্মাদ লোক। নিজের ঢোল নিজেই পেটায়। তার দাবি তার গুরু লোকমান বিন ইউসুপ। তার গুরুরও মারাত্নক কিছু রোগ আছে। ইসলামে পর্দা, হিজাব, নারী-পুরুষের অবাধ মেলামেশায় বাঁধা_ ইত্যাদিতে তারও ব্যাপক চুলকানি আছে। তবে সে শিক্ষিত উন্মাদ আর এই লোক তার মাজারি শিষ্য।
২৬ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৮
263833
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! মনে অইতাছে হেতারা গরু-শিষ্য একই মাজহাবের লোক।
১৭
328698
০৫ জুলাই ২০১৫ সকাল ০৮:৪৯
প্রবাসী মজুমদার লিখেছেন : মানুষ কারো উপর অভিসম্পাত দিলে বুঝতে হবে, সে আল্লাহর কৃপা থেকে ও বন্থিত। ধন্যবাদ আপনাকে। লোকটাকের অনেকগুলো লিখা পড়ে দেখলাম, সে কোন মিশনে নমেছে কারো দালালী করার জন্য। তাই পোষ্ট দিতে বাধ্য হলাম।
১৮
340543
০৯ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

মূল পোস্টে এক চামচ বিনোদন,
আর..
মন্তব্য ও জবাবে যেন "বিনোদনের লঙ্গরখানা"
অনেক নামী-দামী ব্লগারের জমজমাট আড্ডা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File