তিনি আমাদেরকে বোকা বানাতে চান।

লিখেছেন লিখেছেন মৃনাল হাসান ০২ অক্টোবর, ২০১৩, ১০:১২:০৭ রাত

এ বছরে তিনি কোন পুরস্কার পাননি। পুরস্কারের খায়েশ তার আছে । জাতিকে বোকা বানানোর জন্য পৃথিবীর কোন সংস্থা পুরস্কার দেয় বলে আমাদের জানা নেই। থাকলে তিনি পেতেন, তার যোগ্যও তিনি।সাউথ সাউথ পুরস্কার তিনি পেয়েছিলেন ২০১১ সালে। সে বছর দেখেছিলাম পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা পত্রিকার পুর্ন একপৃষ্ঠা ভাড়া নিয়েছিলেন তাকে অভিনন্দন জানানোর জন্য। নিজেদের টাকাতে নয়, সরকারি অর্থ তসরুপ করে নিজেদের চাটুকারিতাকে জাহির করেছিলেন। এ বছরে তিনি সাউথ সাউথ পুরস্কার পাননি। পেয়েছেন একটি রেকগনিশন ক্রেস্ট। তিনি ভেবে নিলেন বোধ হয় দ্বিতীয়বার পেলাম। তার দরবারের খয়ের খাঁরা ঘোষণা করলেন- তিনি পেয়েছেন, তিনি পেয়েছেন। অমনি কাড়া নাকাড়া বেজে উঠলো তার পোষ্য খবরের কাগজ আর টেলিভিশনে। কোটি টাকা ব্যয়ে তার মুরিদেরা আয়োজন করল সংবর্ধনা সভার। অতি ভোরে ঢুলু ঢুলু চোখে ব্যাস্ত হয়ে পড়ল টিভি স্টেশনের কর্মচারিরা, শুরু হল সরাসরি সম্প্রচার। সেখান থেকে ঘোষিত হল- জাতির ম-হা-ন অর্জন। জাতির একজন নগন্য সদস্য এ লেখকও গর্বিত হল এ মহান অর্জনে। এরকম হলে মন্দ ছিলনা। কিন্তু আমার দেশের অনুসন্ধানী রিপোর্টে উঠে আসল ভিন্ন তথ্য। আসলে তিনি এ বছরে সাউথ সাউথ পুরস্কার পাননি। যারা এ পুরস্কার দেন তারা বললেন-‘নো, শি ডিড নট গেট দ্য অ্যাওয়ার্ড দিস ইয়ার। সি হ্যাজ গট ইট অ্যাট ২০১১।’আমরা বোকা বনে গেলাম।

তিনি এমনই, জাতিকে বোকা বানাতে তিনি সিদ্ধহস্ত। তিনি জাতিকে বোকা বানিয়েছিলেন আজ থেকে ১৭ বছর আগে। মাথায় পট্টি, হাতে তসবিহ যায়নামাজ, বুঝাতে চাইলেন জনগণের সেবাই তার পরম ব্রত, পরকালের চিন্তাই তার একমাত্র চিন্তা আর দুনিয়ার জীবনের মুল্য তার কাছে মাছির ডানার সমান। জনগণ বোকা হয়ে গেল, পরের কথা আর বলতে চাইনা। জনগন আবার বোকা হল- যখন তিনি সমুদ্র জয় করলেন। আমরা ভেবে নিলাম কলম্বাসের মত নতুন মহাদেশ তিনি জয় করলেন। অভিনন্দনের বন্যায় ভাসলেন তিনি, সে বন্যায় ভেসে আসল প্রকৃত সত্য। শালিশী আদালতে কেউ বিজয়ী হয়না, হয়না কেউ পরাজিত। হয় আপোস-মিমাংসা।

আবার তিনি জনগণকে বোকা চাচ্ছেন। কয়েকদিন হলে তিনি বলা শুরু করেছেন- তার পুর্বের সরকার নাকি সোনালী, জনতা, অগ্রণী ব্যাংক থেকে ৯৮০ কোটি টাকা লূট করে বিদেশে পাঠিয়েছেন। এবারও কি আমরা বোকা হব? আমরা কি এ প্রশ্ন করব না- সোনালী ব্যাংকের সাড়ে চার হাজার কোটি টাকা কারা মেরে দিল? ব্যাসিক ব্যাংকের টাকা লূট করল? শেয়ার বাজারের হাজার হাজার বিনিয়োগকারিকে সর্বশান্ত করল কারা?

বিষয়: বিবিধ

১৪২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File