বাকের ভাই: নাটক। কাদের ভাই: বাস্তব।

লিখেছেন লিখেছেন মিশন০০৭রক্স ০২ অক্টোবর, ২০১৩, ১০:১৪:২৪ রাত

দাবি একটাই: নির্দোষ বাকের ভাইয়ের মামলার রায় যেন ফাঁসি দেয়া না হয়, ৯০ এর কথা, দিন ক্ষণ ঠিক মনে নেই, সে দিন প্রবল আবেগ প্রবন আর প্রতিবাদী বাঙালি রাস্তায় নেমেছিল একটি কল্পিত নাটকের সমাপ্তি নিয়ে,এমন কান্ড শুধু বাংলাদেশেই নয় বরং পৃথিবীর ইতিহাসে বিরল। এখন আসাযাক এই বাকের ভাইটি কে আর কিইবা এমন ঘটনা।......

বরেণ্য লেখক হুমায়ুন আহমেদের সাড়া জাগানো "কোথাও কেউ নেই" নাটকের নায়কের চরিত্র বাকের ভাই, এক কথায় একজন ভালো মানুষ যে কখনই কারো ক্ষতি করেনি বরং পাড়ার লোকের উপকার করেছে ঢের।একসময় পাড়ায় এক প্রভাবশালী মহিলার পতিতাবৃত্তি ব্যবসায়ের কাঁটা হয়ে দাড়ালে ছলে বলে বাকের ভাইকে কনভিন্স করার আপ্রাণ চেষ্টা করা হয় কিন্তু ব্যর্থ হয়ে বাকের ভাইকে হত্যার পরিকল্পনা করে তাতেও সফল হতে পারেনি ওই দালাল মহিলা, পরে নিজের বাসার দারোয়ানকে খুন করে একটি মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে দেয় পথের কাঁটা বাকের ভাইকে। মহিলা এতটাই প্রভাবশালী যে আইন আদালত তাঁর তর্জনী আঙ্গুলের ইশারায় উঠ বস করে.

মামলায় বাকের ভাইকে ফাঁসাতে টাকা দিয়ে অথবা ভয় দেখিয়ে সাক্ষ্য আদায় করা থেকে শুরু করে বাকের ভাইয়ের পক্ষের সাক্ষীকে গুম পুর্যন্ত যা যা করা দরকার তাই করা হয়েছে।(উল্লেক্ষ্য বাদী পক্ষের স্বাক্ষী বিবেকের তাড়নায় বাকের ভাইয়ের পক্ষে স্বাক্ষ্য দিতে চাইলে তাকে অপহরণ করা হয়) যাইহোক ধার্য হলো মামলার চূড়ান্ত রায়ের তারিখ, নাটকের আখের ইপিসডে বাকের ভাইয়ের ফাঁসির রায় হবে, আবেগী জনতা দাবি দাওয়া নিয়ে রাস্তায় নেমে গেলেন বাকের ভাইকে ফাঁসি দেয়া যাবেনা, কারণ বাকের ভাই খুন করেনি তিনি নির্দোষ।

লেখক মারাত্মক tricky মানুষ তিনি চিন্তা করলেন ফাঁসিই দিবেন তাহলে মানুষের ক্ষোভ দু:ক্ষে তার নাটক আরো বেশি আলোচিত সমালোচিত হবে. যা ভাবা তাই করা ফাঁসিই দিয়ে দিলেন নির্দোষ বাকের ভাইকে, একজন প্রানবন্ত তরতাজা বাকের ভাইয়ের কায়া খানিকের মধ্যে নিথর নিস্তব্ধ হয়ে গেল এখন থেকে আর বাকের ভাইকে চায়ের দোকানে আড্ডা দিতে দেখা যাবেনা, কাউকে ডাক দিয়ে বলবেনা কি, কোনো প্রবলেম আছে ?থাকলে বলবে সলভ করে দিব.আর কেউ দোকানীকে ফেভারিট সং Hawa Mein Udta Jaaye Mera Laaldopatta ছাড়তেও বলবেনা। অনেকে যারপরনাই কান্না করেছেন এই ক্ষোভে যে কেন নির্দোষ বাকের ভাইকে ফাঁসি দেয়া হলো।কেন অন্যায় ভাবে একটি প্রাণকে বলি দেয়া হলো!!!

যাইহোক আমার চিন্তার জায়গাটা একটু আলাদা। আশ্চর্য জনকভাবে আমি খেয়াল করেছি লেখক হুমায়ুন আহমেদের "কোথাও কেউ নেই" এর কল্পকাহিনী ২০ বছর পরে এসে বাস্তবে রূপ নিচ্ছে ঠিক একই কায়দায় একটি স্বার্থন্নেশী মহল ও পতিতাবৃত্তির দেশ ভারতের কার্য উদ্ধারে কাঁটা হওয়ায় কিছু মুষ্ঠিমেয় ভালো,সৎ,যোগ্য,দেশপ্রেমিক মানুষকে(আলেম) সরিয়ে দেয়ার নীলনকশা একেছে হাসিনা সরকার, আইন আদালত মানবাধিকার সব কিছুকে বুড়োআঙ্গুল দেখিয়ে এদেরকে ফাঁসিতে ঝুলাতে যা যা করা দরকার সব আয়োজনই সম্পর্ন্ন করা হয়েছে কিন্তু অবাক হলাম কাল্পনিক নাটকের বাকের ভাইয়ের জন্য মানুষ রাস্তায় নামলেও আজ বাস্তবের নির্দোষ কাদের মোল্লার জন্য দলীয় কর্মী ছাড়া কেউ রাস্তায় নামেনি, প্রতিবাদী বাঙালি অন্যায়ের প্রতিবাদ করেনি। আজকে প্রবল আবেগ প্রবন বাঙালি তার আবেগকে সিন্ধুকে তালাবদ্ধ করে ঘুমিয়ে পড়েছে।

তাই আজ রবির কন্ঠে বলতে ইচ্ছে করছে। "১৬ কোটি মানুষের হে বঙ্গ জননী,রেখেছ বাঙালি করে মানুষ করনি"

বিষয়: বিবিধ

১৫৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File