তাৎক্ষণিক যোগাযোগ

লিখেছেন লিখেছেন মারুফ_রুসাফি ০৯ সেপ্টেম্বর, ২০১৬, ০১:০০:১৩ দুপুর

আজ কাল “তাৎক্ষণিক যোগাযোগ” (instant communication) এর যুগে কোন কিছু বিস্তারিত ভাবে জানতে বা বুঝতে মানুষের আর ধৈর্য নাই । মানুষ চায় দু’তিন লাইনের কথায় সব জেনে ফেলতে!

বর্তমান যুগকে বলা হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ অর্থাৎ এখানে তথ্য আছে সাথে প্রযুক্তিও আছে কিন্তু তাই বলে সব তথ্যই যে সঠিক তা বলা যায় না এবং এই “দ্রুত বুঝে নেয়ার” প্রবণতা আজ মানুষের অনুসন্ধানী চিন্তা শক্তি হারিয়ে দিচ্ছে যার ফলে মানুষের পক্ষে সত্য ও মিথ্যার তফাৎ বুঝা দিন দিন কঠিন থেকে কঠিনতর হতে যাচ্ছে। অন্য দিকে সমাজে জ্ঞানীর সংখ্যাও কমে যাচ্ছে।

এটা এ জন্য যে শুধু তথ্য দিয়েই জ্ঞান অর্জন হয়না। তথ্যকে সঠিকভাবে বুঝার জন্য জ্ঞানের প্রয়োজন। আর জ্ঞান অর্জন করে তদরকার মানসিক প্রস্তুতি, নিবেদিত প্রাণ, একাগ্রতা, আন্তরিকতা, ধৈর্যশীলতা এবং বুদ্ধি ভিত্তিক প্রতিভার অনুশীলনে খোলা মন।

বিষয়: বিবিধ

১০৮০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377376
০৯ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৮:১৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গ্রামিন ফোন এর সপ্নদ্রষ্টা ডঃ ইকবাল কাদির একটি স্লোগান তৈরি করেছিলেন। "কানেক্টিভিটি ইজ দ্য প্রোডাকটিভিটি"। সমস্যাটা হচ্ছে আমরা এর সঠিক ব্যবহার করতে পারছি না।
377398
১০ সেপ্টেম্বর ২০১৬ বিকাল ০৪:৪৮
হতভাগা লিখেছেন : আমাদেরকে বুঝতে বলা হয় না , গেলানো হয় ।

মেয়ের খুনীকে বাবা তার বাসায় রাখছে জানার পরও - এটা এখন আপনাকে বিশ্বাস করতেই হচ্ছে ।

আবার যারা ৫/৭ লাখ লোককে হটিয়ে দিচ্ছে বিনা রক্তপাতে মাত্র ১০ মিনিটের মধ্যেই তাদের বড় একটা অংশ পেরে উঠছে না ৬/৭ জনের সাথে - এটাও আমাদেরকে বিশ্বাস করতে হচ্ছে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File