সর্বশেষ নবী সর্বশ্রেষ্ঠ না

লিখেছেন লিখেছেন মারুফ_রুসাফি ২১ নভেম্বর, ২০১৬, ০৩:১০:১৫ দুপুর



শিরোনামের বক্তব্য তীর্যক ও সরাসরি। লেখার শেষ-সিদ্ধান্তও তাই। অত্যন্ত নিরাবেগ এবং নির্মোহ দৃষ্টিভঙ্গী নিয়েই লেখাটি পড়ার আবেদন থাকবে। যুক্তি উপস্থাপনায় যুগ-যুগ ব্যাপী লালিত আবেগের উপর কুরআনের দিক-নির্দেশনাকেই সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। যে বিষয়টি অনেকের জন্য আপাত-আহত হবার কারণ হবে তা আমার জন্যও কোন সময় যে ছিল না তা নয়। তবে সত্য সবসময়ই সুন্দর, শক্তিশালী এবং শেষবিচারে তা সবার জন্য সর্বাধিক কল্যাণকর।

এক. সর্বশ্রেষ্ঠ তত্ত্বের বিষবৃক্ষ

সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (তাঁর উপর শান্তি) “সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব”, “তাঁকে সৃষ্টি করা না হলে কিছুই সৃষ্ট হত না”, “তিনি সকল নবী-রাসূলগণের নেতা বা ইমাম”- এগুলো বিশ্বের মুসলমান সম্প্রদায়ের বৃহত্তর অংশের অসত্য দাবী।

সর্বশেষ নবীর সর্বশ্রেষ্ঠত্বের দাবী এজন্য অসত্য যে, তার সপক্ষে মহিমান্বিত কুরআন মাজিদে কোন দলিল নাযিল করা হয় নি, অন্যদিকে দাবীর অন্তঃসারশূন্যতা নির্ণয়ে বিস্তর বক্তব্য এসেছে।

দাবীটি মিথ্যা শুনে ধর্মভীরু মুসলমান মর্মাহত ও ক্ষুব্ধ হবে। বক্তব্যের সততা নিয়ে প্রশ্ন উঠবে, ঔদ্ধত্যপূর্ণ মনে হবে। আমাদের মাঝে নবী-প্রেমের কপট দরদী ভুরি ভুরি- যারা তাঁর উপর নাযিলকৃত কুরআন অনুশীলন করেনি, রাসূলুল্লাহর নামে সূরা মুহাম্মদও পড়েনি।

মিথ্যার যে পাহাড় আমরা ইসলামের নামে রচনা করেছি, তা থেকে ঘুরে দাঁড়ানোর জন্য আমাদের এখন জোর দিয়ে বলা প্রয়োজন যে, “সর্বশেষ নবী সর্বশ্রেষ্ঠ না”; যেভাবে ঈসা মাসিহ আল্লাহর পুত্র না। অতি জনপ্রিয় অথচ ভয়ানক একটি মিথ্যা বিশ্বাসকে চালু রেখে দ্বীনের অন্যান্য বিভ্রান্তিকে সংশোধনে প্রয়াসী হয়ে আমরা সফলকাম হব না।

মুসলমান তার বিশ্বাসের ভূমিতে “সর্বশেষ নবী সর্বশ্রেষ্ঠ” তত্ত্বের যে বিষবৃক্ষ রোপন করেছে, তা খ্রীস্টানদের ত্রিত্ববাদের মতই, বরং তার চেয়েও ভয়াবহ। শেষে আগত দু’জন নবীর কেউই তাঁদের দায়িত্বহীন উম্মতের জিম্মাদার বা ত্রাণকর্তা নন।

যার উপর সর্বশেষ আসমানী গ্রন্থ আল-কুরআন অবতীর্ণ হয়েছে, সেই নবী “সর্বশ্রেষ্ঠ মানব”- এটি বিশ্বের সিংহভাগ মুসলিম সম্প্রদায়ের ঈমানের অবিচ্ছেদ্য অংশ। সে চেতনে-অবচেতনে তা লালন করে, এই বিশ্বাস নিয়েই ঘুমাতে যায়, আবার জাগে।

এই বিশ্বাস তাকে এক ভিন্ন মাত্রার আনন্দ দেয়। এটি নিয়ে সে যে কোন ধর্মীয় জলসায় প্রায় ব্যতিক্রমহীনভাবে এবং জোর গলায় গর্ব করে। এ বিশ্বাস তাকে অন্যান্য ধর্মাবলম্বীদের উপর নিজেকে একটি উচ্চতর মর্যাদায় ভাবতে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে।

কেবলমাত্র পৃথিবীতেই নয়, আখেরাতেও এই মর্যাদা তাকে আলাদা অগ্রাধিকার প্রদান করবে তেমন প্রত্যাশা-প্রত্যয়ও সে পোষণ করে। তাই সে এই বিশ্বাসের কথা স্বজাতি এবং সুযোগ পেলে অন্যদের কাছেও জোরেশোরে প্রচার করে। বিশ্বাসের এই বদ্ধ-ভূমিতেই তার নিরন্তর বসবাস।

দুই. কুরআন-বিচ্ছিন্নতার মহাসংকট

মানবসভ্যতার সংকট মূলতঃ মুসলমান সম্প্রদায়ের সংকট। মুসলমানের মহাসংকট কুরআন-বিচ্ছিন্নতার নতিজা। সে যখন কুরআন-কেন্দ্রিক মুসলমান হবে তখন মুসলিম উম্মাহ তথা মানবতার সংকট সর্বনিম্ন পর্যায়ে নেমে আসবে।

আল্লাহ নিজে যা তাঁর গ্রন্থে বলেননি, মুসলমান প্রতিনিয়ত সেইসব মনগড়া কথার দাওয়াত দেয়। যে দূষ্কর্ম তার আগে থেকেই ইহুদী-খ্রিস্টান ও অন্যান্য ধর্মীয় সম্প্রদায় করে আসছে।

সাহসিকতা ও সত্যিকারের বীরত্ব তথা জিহাদের পরিচয় এখানেই। এইসব মিথ্যার বিরুদ্ধে কুরআন দ্বারা তীব্র প্রতিরোধ গড়ে তোলাই এখন মুসলিম উম্মাহর মুক্তির সমার্থক হয়ে দাঁড়িয়েছে।

সর্বশ্রেষ্ঠ তত্ত্বের মিথ্যাটি শেষনবীর নামে চালানো এক অতি বড় হীন চক্রান্ত- একজন মুসলমানের যাবতীয় গলদ বিশ্বাস আর ভিত্তিহীন পোষাকী ক্রিয়াকর্মের সূত্রপাত সেখান থেকেই। বিষয়টি মুসলিম জাতির অস্থি-মজ্জার মধ্যে এমনভাবে সংক্রামিত করে দেয়া হয়েছে যে তারা এটি বিশ্বাস না করে পারেনা।

শেষনবীকে জবরদস্তিমূলক ও নিষ্প্রয়োজনীয় ভাবে ‘শ্রেষ্ঠতম’ বানাতে গিয়ে আমরা তাঁর সম্মান ভীষণভাবে ক্ষুন্ন করেছি। তাঁর চেয়েও বড় জুলুম করে চলেছি আল্লাহ তায়ালার উপর এই মিথ্যা আরোপ করে। মিথ্যার ভাইরাসে আক্রান্ত আম-মুসলিমও আজ ভীষণ অসুস্থ।

দেড় সহস্রাব্দের কুরআনী উত্তরাধিকারিত্বের কোন প্রমাণ তার কথোপকথনে নেই- সে মনীষীর জীবন থেকে উদ্ধৃতি দেয় কিন্তু কুরআনে এসে বোবা। কুরআনের শাশ্বত ও চিরন্তন সত্যে তার আগ্রহ নেই বললেই চলে। কুরআনকে প্রতিস্থাপিত করা হয়েছে মুসলিম ইতিহাস আর কল্পকাহিনী দ্বারা; সেগুলোই তার ধর্মীয় জীবনাচরণের উপজীব্য। মি’রাজ সংক্রান্ত ঘটনায় অতিরঞ্জনেরও অতি করা হয়েছে; যেখানে কুরআন আমাদের প্রয়োজনীয় ধারণা প্রদান করে।

এক ও অদ্বিতীয় আল্লাহ এবং তাঁর নবী-রাসূলগণের নামে চালু করা সকল মিথ্যা থেকে বেরিয়ে আসতে পারলেই মুসলমান জাতির মহামুক্তি। প্রজ্ঞাময় আল্লাহ বহুবার প্রশ্ন রেখেছেনঃ তার চেয়ে বড় জালেম আর কে হতে পারে যে আল্লাহর উপর মিথ্যা আরোপ করে? অর্থাৎ এমন বিষয় যা তিনি বলেন নি, তা তাঁর মহান শানে, দ্বীনের বা রাসূলের নামে তৈরি করা।

ইন্নাল্লাহা গনিয়্যুল ‘আনিল ‘আলামিন- আল্লাহর পূর্ণ কর্তৃত্ব, সার্বভৌমত্ব, মুখাপেক্ষিহীনতার কথা বলা হয়েছে এর মাধ্যমে। স্রষ্টা তাঁর কোন সৃষ্টিরই মুখাপেক্ষী নন। যখন বলা হয়, “মুহাম্মদকে সৃষ্টি না করলে আল্লাহ কিছুই সৃষ্টি করতেন না”, তখন সেই ঘোষণার মাধ্যমে একজন মুসলমান মূলতঃ মহামহিম ও অমুখাপেক্ষী আল্লাহকে তাঁরই এক সৃষ্টির মুখাপেক্ষী করে দেয়।

মহাপরাক্রান্ত আল্লাহকে টেনে এমন জায়গায় নামানো হয় যা তিনি নন- যা থেকে তিনি পবিত্র। অন্যদিকে খাতামান নাবিয়্যিনকে টেনে এমন এক তথাকথিত মর্যাদায় অভিষিক্ত করা হয় যা তিনি নন। এটা স্রেফ শয়তানি উক্তি- যেমনটি খ্রিস্টান সম্প্রদায় হযরত ঈসাকে (তাঁর উপর শান্তি) আল্লাহর সন্তান সাব্যস্ত করার মাধ্যমে করেছে। শয়তান ও তার দোসররাই এর প্রচার-প্রসার করে থাকে।

তিন. মিথ্যাবাদী মুসলমান!

যাকে প্রমান হিসেবে উপস্থাপন করে সম্প্রদায়ের এক বৃহৎ অংশ শ্রেষ্ঠত্বের দাবী করে থাকে তার সূত্র কুরআন বহির্ভূত- “হে মুহাম্মদ! তুমি সৃষ্টি না হ’লে আসমান-যমীন, আরশ-কুরশী, চন্দ্র-সূর্য ইত্যাদি কিছুই আমি সৃষ্টি করতাম না।“ কুরআন থেকেও অনেক আয়াত উপস্থাপন করা হয় যা শ্রেষ্ঠত্ব প্রতিপাদনে সম্পর্কহীন, খন্ডিত এবং শেষবিচারে উদ্দেশ্য প্রণোদিত, অসাড়।

যেমন. ‘বক্ষ-বিদারন’, ‘শেষনবী সকল নবীগণের উপর সাক্ষী’, ‘নেয়ামতকে পূর্ণ করা’, ‘আগের নবীগণ বিশেষ কাল ও জাতির জন্য, কিন্তু শেষনবী কিয়ামত পর্যন্ত সকলের জন্য’ ইত্যাদি বিষয়ে অনেক ব্যর্থ চেষ্টা-কসরত করা হয় তাঁকে শ্রেষ্ঠত্ব প্রমান করতে।

যিনি সৃষ্টির সেরা, তিনি নবীগণের নেতা হবেন না কেন? অতএব তিনি ‘সাইয়্যিদুল মুরসালুন’ বা ‘ইমামুল আম্বিয়া’। আসলেই কি সর্বশেষ নবী “সাইয়্যিদুল মুরসালুন”?

“কিছুই সৃষ্টি করতাম না” টাইপের বাণীকে ‘জাল হাদীস’ মেনে নিলেও অনেকে ‘সাইয়্যিদুল মুরসালুন’-এর খুঁটিকে শক্ত করেই ধরে রাখে- কোনভাবেই হাতছাড়া করতে চায় না। তাতে বাণিজ্য হারাবার ঝুঁকি থাকে।

নবীজিকে সর্বশ্রেষ্ঠ করা গেলে তার প্রবক্তা হিসেবে ব্যক্তি বা গোষ্ঠীগত ভাবে নিজেও তার সুবিধা ও ভাগ আদায় করা যায়। আর সেটাই হয়ে আসছে যুগ যুগ ধরে।

শেষনবীর কিছু ভাষ্যের ব্যাপারে সাধারণতঃ কাউকে সোচ্চার হতে দেখা যায় না। ক. “তোমরা নবীদের মাঝে কাউকে শ্রেষ্ঠত্ব দিও না।” খ. “আমাকে তোমরা মূসার উপর শ্রেষ্ঠত্ব দিও না।”

হযরত ইউনুস ইবনে মাত্তার (তাঁর উপর শান্তি) কথা এসেছে বিশেষভাবে- “তোমাদের কেউ যেন না বলে আমি মুহাম্মদ ইউনুস থেকে শ্রেষ্ঠ।” আরও বলা হয়েছে - “যে ব্যক্তি বলে আমি ইউনুস ইবনে মাত্তার থেকে উত্তম সে অবশ্যই মিথ্যা বলে।”

বাহ্যিকভাবে লোকসমাজকে খুশি করা কোন নবীরই কাজ নয়- যেমন লৌকিকতা সাধারণ মানুষ চর্চা করে থাকে। শেষনবী যখন বলেন, আমাকে তোমরা মূসার উপর শ্রেষ্ঠত্ব দিও না অথবা যে আমাকে ইউনুস ইবনে মাত্তার চেয়ে উত্তম মনে করে সে মিথ্যাবাদী- তখন তা কোন লৌকিকতা বা কথার কথা নয় (অমা আনা মিনাল মোতাকাল্লিফীন-৩৮:৮৬)।

এই ভাষ্য কুরআনের শিক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ। এই স্বীকারোক্তির মাধ্যমে তাঁর মহিমা এতটুকুও ম্লান হয় নি বরং এক অনির্বচনীয় সৌন্দর্য ফুটে উঠে। হযরত ইউনুসের প্রতি তাঁর পূর্ণ শ্রদ্ধার বহিঃপ্রকাশ ঘটে- যাঁর নাম অন্যান্য বহু নবীর নামের সাথে উল্লেখ করে শেষনবীকে আদেশ করা হয়েছে তাঁদের সবার এক্তেদা বা অনুসরণ করতে।

পরিহাস এই যে, আমরা শেষনবীকে হযরত ইউনুসের চেয়ে কেবল উত্তমই মনে করিনা, তাঁকে সর্বোত্তম মনে করি; শুধু তাই নয়, সকল নবী-রাসূলগণের নেতা ঘোষণা করি। দেখা যাচ্ছে, নবীজির ভাষ্য অনুযায়ীই তাঁকে সর্বশ্রেষ্ঠত্বের তকমা প্রদানকারীরা চরমতম মিথ্যাবাদী।

‘ইমামুল আম্বিয়া’ বা ‘নবীগণের নেতা’ তাই একটা মিথ। এটি হতে পারত স্রষ্টার পক্ষ থেকে সৃষ্টির কাছে তাঁর নাযিলকৃত কিতাবের সবচে’ গুরুত্বপূর্ণ তথ্য। কিন্তু এই অতীব গুরুত্বপূর্ণ তথ্যটি পুরো কুরআনে অনুপস্থিত।

চার. সকল কপট ও ভ্রান্ত বিশ্বাসের প্রসূতি

হ্যাঁ, সর্বশেষ নবীর সর্বশ্রেষ্ঠত্বের ধারণা এমন একটি আকিদা যা ইসলাম সম্পর্কিত অন্যান্য সকল ভ্রান্ত বিশ্বাসের প্রসূতি। একই সাথে যাবতীয় কপট বিশ্বাস থেকে মুসলমানদের সত্যে প্রত্যাবর্তনের পথে তা প্রধানতম অন্তরায়।

ভ্রান্তি, ভ্রান্তি, শুধুই ভ্রান্তি! ভ্রান্তি আর ভেজালের অথৈ পাথারে মুসলমান হাবুডুবু খাচ্ছে। ধর্মের বাজারে এখান থেকে সেখানে গিয়েও তার নিস্তার নেই। ইসলামী লেবাসে মোড়ানো সব জলসাই মেকী। বাজারে যে ইসলাম বিকোয় তা কুরআনে টেকে না; আর কুরআনের ইসলাম বাজারে চলে না। এখানে কেতাবধারী পাদ্রী-পুরোহিত, ইমাম-রাব্বী একই সূত্রে গাঁথা- একই সমান্তরালে। সব মিলিয়ে সত্যানুসন্ধিৎসু মুসলমানের ত্রিশংকু অবস্থা।

মুসলিম উম্মাহ এই মিথ্যা আর লালন করতে পারে না, জারি রাখতে পারে না। এর মাধ্যমে সে নবীর উপর যারপরনেই জুলুম করে চলছে শতাব্দীর পর শতাব্দী ধরে। এই মিথ্যাচারের মাধ্যমে সে আল্লাহর সার্বভৌমত্বকে ঠুনকো প্রতীয়মান করে চলছে। এই মিথ্যা প্রচারের মাধ্যমে সে নিজেকে মহীয়ান করার পরিবর্তে ঘৃণিত-ধিকৃত করে তুলছে।

এহেন বিশ্বাস তাকে দায়িত্বহীন ও কুরআন-বিমুখ করেছে। ‘সেরা নবীর উম্মত’ হিসেবে বিনা টিকিটে জান্নাত-যাত্রায় সাহসী করে তুলেছে।

নবী সম্পর্কিত এই পঙ্কিল বিশ্বাসকে পুঁজি করেই নকল ইসলামের সিপাহসালাররা দ্বীনকে বাণিজ্যে রূপান্তরিত করেছে। এই বিষাক্ত বিশ্বাসের দূষিত বাতাসে কলুষিত মুসলিম মানস।

সত্যের সাথে মিথ্যা মিলিত হলে তার যোগফল মিথ্যা হয়ে যায়। আর জেনেবুঝেই যে এই মিথ্যার বাজার কায়েম করা হয়েছে সে গুমরও ফাঁস করে দেয়া হয়েছে (২:৪২, ৩:৭১)। মুসলমান মনগড়া তত্ত্বের চর্চা করে নকল মুসলমানে পরিণত হয়েছে।

পাঁচ. ইন্নাকা লামিনাল মুরসালিন

কুরআন শেষনবী সম্পর্কে সকল দ্ব্যর্থতা পরিহার করে সরাসরি জানিয়ে দেয়- “ইন্নাকা লামিনাল মুরসালিন”- নিশ্চয়ই তুমি প্রেরিত রাসূলগণের একজন [إِنَّكَ لَمِنَ الْمُرْسَلِينَ]-২:২৫২, ৩৬:৩।

ঠিক একই বাক্যরীতি ‘কা’ সর্বনামের পরিবর্তে তিন তিনজন নবীর নাম ব্যবহার করে করা হয়েছে।

ক. আর নিশ্চয়ই ইলইয়াস রাসূলগণের একজন [وَإِنَّ إِلْيَاسَ لَمِنَ الْمُرْسَلِينَ]-৩৭:১২৩।

খ. আর নিশ্চয়ই লূত রাসূলগণের একজন [وَإِنَّ لُوطًا لَمِنَ الْمُرْسَلِينَ]-৩৭:১৩৩।

গ. আর নিশ্চয়ই ইউনুস রাসূলগণের একজন [وَإِنَّ يُونُسَ لَمِنَ الْمُرْسَلِينَ]- ৩৭:১৩৯।

তিনজন মহান নবী সম্পর্কিত এই আয়াতগুলোর মোকাবেলায় সূরা বাক্বারা এবং সূরা ইয়া-সীনের আয়াত দুটি ছিল যথার্থ ক্ষেত্র যেখানে শেষনবীর উচ্চতর মর্যাদা এভাবে ঘোষিত হতে পারতঃ-

ক. ইন্নাকা সাইয়্যিদুল মুরসালুন বা

খ. ইন্নাকা ইমামুল মুরসালুন

কিন্তু “ইমামুল আম্বিয়া”র দাবীদারদের খুশি হবার কোন সুযোগ এখানে রাখা হয় নি। সূরা সাফ্ফাতে হযরত ইলইয়াস, হযরত লূত, এবং হযরত ইউনুস সম্পর্কে যেভাবে বলা হয়েছে, আল্লাহ তাঁর শেষনবী সম্পর্কে তা থেকে আলাদা কোন বাক্যবিন্যাস করেননি।

ফেরাউনের সমক্ষে হযরত মূসার (তাঁর উপর শান্তি) জবানিতেও একই অভিব্যক্তি ফুটে ওঠেঃ এরপর আমার রব্ব আমাকে প্রজ্ঞা দান করেন এবং আমাকে রাসূলগণের একজন করেন [فَوَهَبَ لِي رَبِّي حُكْمًا وَجَعَلَنِي مِنَ الْمُرْسَلِينَ]-২৬:২১।

কুরআনে সুস্পষ্ট করে বলা হয়েছে -“আর মুহাম্মদ একজন রাসূল ছাড়া আর কিছু নয়; তাঁর পূর্বে অনেক রাসূল অতিক্রান্ত হয়েছে” [وَمَا مُحَمَّدٌ إِلَّا رَسُولٌ قَدْ خَلَتْ مِنْ قَبْلِهِ الرُّسُلُ]-৩:১৪৪। “মরিয়ম-তনয় মাসিহ একজন রাসূল ছাড়া আর কিছু নয়; তাঁর পূর্বে অনেক রাসূল অতিক্রান্ত হয়েছে” [مَا الْمَسِيحُ ابْنُ مَرْيَمَ إِلَّا رَسُولٌ قَدْ خَلَتْ مِنْ قَبْلِهِ الرُّسُلُ]-৫:৭৫।

নামবাচক বিশেষ্য ‘মুহাম্মদ’ এবং ‘আল-মাসিহ ইবনে মারইয়াম’ বাদ দিলে সূরা নিসা এবং মায়িদার আয়াতদ্বয়ের বাকী অংশের মধ্যে কোন পার্থক্য নেই। একই বক্তব্য আল্লাহ তাঁর দু’জন প্রেরিত মহান নবী সম্পর্কে বলছেন।

সূরা নাজমে (৫৩:৫৬) বলা হয়েছেঃ হাজা নাজিরুম মিনাল নুযুরিল উলা- অতীতের সতর্ককারীদের ন্যায় এই নবীও একজন সতর্ককারী।

তুমি বলো- “আমি রাসূলগণের মধ্যে অভিনব কেউ নই, এবং আমি জানি না আমার প্রতি কি করা হবে বা তোমাদের প্রতি কি করা হবে। আমার কাছে যা প্রত্যাদিষ্ট হয়েছে তা ব্যতীত আমি কিছুই অনুসরণ করি না, আর আমি একজন সুস্পষ্ট সতর্ককারী ব্যতীত আর কিছুই নই।“-৪৬:৯

উপরে উদ্ধৃত আয়াতসমূহ থেকে শেষনবী অন্য সবার চেয়ে সেরা এমন কোন প্রমান কি বেরিয়ে আসে?

কুরআনে একাধিক ঘটনা রয়েছে যেখানে দেখা যায়, আল্লাহ তাঁর শেষনবীকে এমন কোন বিষয়ের শিক্ষা দিচ্ছেন যা পূর্ববর্তী নবীগণ চর্চা করেছেন।

বিত্তশালী সমাজপতিদের মর্জি মাফিক নবীর দরবার থেকে হতদরিদ্র শ্রেণীর মুসলমানদের তাড়িয়ে দেবার আবদার হযরত নূহ নবী প্রত্যাখ্যান করেছিলেন।

''আর আমি তো মুমিনদের তাড়িয়ে দেবার পাত্র নই।-২৬:১১৪

“আর হে আমার সম্প্রদায়! এর বিনিময়ে আমি তোমাদের কাছে ধনদৌলত চাই না। আমার শ্রমফল কেবল আল্লাহর কাছেই রয়েছে, আর যারা বিশ্বাস করেছে তাদের আমি তাড়িয়েও দেবার নই।

নিঃসন্দেহ তাদের প্রভুর কাছে তারা মুলাকাত করতে যাচ্ছে, কিন্তু আমি তোমাদের দেখছি একটি অজ্ঞ সম্প্রদায়। আর হে আমার সম্প্রদায়! কে আমাকে সাহায্য করবে আল্লাহ্‌র বিরুদ্ধে যদি আমি তাদের তাড়িয়ে দিই? তোমরা কি তবে ভেবে দেখবে না?”-১১:২৯-৩০

পূর্বে ক্রীতদাস ছিলেন কতিপয় এমন মুসলমানের ক্ষেত্রে একই ঘটনা ঘটলে শেষনবী তাঁদের মসজিদ থেকে বাইরে যেতে বলেন, যা নিম্নোক্ত আয়াত নাযিলের প্রেক্ষাপট হয়ে দাঁড়ায়।

“আর তাদেরকে তাড়িয়ে দিও না যারা সকাল-বিকাল স্বীয় পালকর্তার এবাদত করে, তাঁর সন্তুষ্টি কামনা করে। তাদের হিসাব বিন্দুমাত্রও তোমার দায়িত্বে নয় এবং তোমার হিসাব বিন্দুমাত্রও তাদের দায়িত্বে নয় যে, তুমি তাদেরকে বিতাড়িত করবে। নতুবা তুমি জালেমদের অন্তর্ভূক্ত হবে”।-৬:৫২

সর্বশেষ নবীর জন্য সর্বশ্রেষ্ঠ হওয়া জরুরী নয়। কিন্তু বিশ্বাসটিকে সবচে’ জরুরী বিষয়ে পরিণত করা হয়েছে এবং একই সাথে তা মুসলিম উম্মাহ এবং মানবজাতির উপর চাপিয়ে দেয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এই ভ্রান্তি আমাদের ভাঙতে হবে যদি সত্যিকারের মুসলমান হিসেবে আল্লাহর সামনে উপস্থিত হতে চাই।

ছয়. শেষনবীর পরিচয় ও উপাধি

“তোমাদের সবার প্রতি আমি আল্লাহ প্রেরিত রাসূল” [إِنِّي رَسُولُ اللَّهِ إِلَيْكُمْ جَمِيعًا]-৭:১৫৮। “আমি তোমাকে সমগ্র মানবজাতির জন্যে সুসংবাদাতা ও সতর্ককারী রূপে পাঠিয়েছি” [وَمَا أَرْسَلْنَاكَ إِلَّا كَافَّةً لِلنَّاسِ بَشِيرًا وَنَذِيرًا]-৩৪:২৮।

‘রাসূলুল্লাহ’ তাঁর সময় থেকে পুরো মানবজাতির জন্য নবী যেহেতু তারপর কোন নবীর আগমন ঘটবে না। এখান থেকে এই সর্বশ্রেষ্ঠত্ব প্রমানিত হয় না যে, তিনি সকল পূর্ববর্তী নবীগণের ইমাম বা নেতা।

এমন বিশেষায়িত বৈশিষ্ট্য অন্যান্য নবী-রাসূলগণের ক্ষেত্রেও রয়েছে। স্বয়ং মহামহিম আল্লাহ তাঁর শেষনবীকে কী কী অভিধায় অভিহিত করেছেন?

১. মুহাম্মদ আল্লাহর রাসূল (৪৮:২৯)।

২. তিনি ‘খুলুকিন আজীম’ বা উত্তম চরিত্রের অধিকারী (৬৮:৪); তিনি ‘রহমাতাল্লিল ‘আলামিন’ (২১:১০৭)।

৩. মুহাম্মদ কোন ব্যক্তির পিতা নন; বরং আল্লাহর রাসূল এবং শেষনবী (خَاتَمَ النَّبِيِّينَ-৩৩:৪০)।

৪. নবী সাক্ষী, সুসংবাদদাতা ও সতর্ককারী। আল্লাহর আদেশক্রমে তাঁর দিকে আহবায়ক এবং উজ্জ্বল প্রদীপ (৩৩:৪৫-৪৬)।

৫. তিনি আমাদের মতই একজন মানুষ যার প্রতি প্রত্যাদেশ হয় যে, আল্লাহই একমাত্র ইলাহ (১৮:১১০; ৪১:৬)।

যত যত নামে হযরত মুহাম্মদকে (তাঁর উপর শান্তি) অভিহিত করা হয়েছে তার মধ্যে একক এবং অদ্বিতীয় উপাধি হল খাতামান নাবিয়্যিন বা শেষনবী। তাঁর নাম নিয়ে আয়াত শুরু হয়ে এই মহান পরিচয়ের কথা বলে তা শেষ হয়েছে।

আল্লাহ তাঁর এই নবীর মর্যাদা প্রসঙ্গে অন্যত্র বলেন- আমি তোমার যিকর বা স্মরণকে সমুন্নত করেছি (৯৪:৪)। এভাবে আরও যত মর্যাদায় তাঁকে অভিষিক্ত করা হয়েছে, সেগুলোই কি আমাদের জন্য উদ্ধৃত করা যথেষ্ট নয়? যা বলেন নাই, যেভাবে বলেন নাই সেটা করার এখতিয়ার আমাদের কোত্থেকে এল?

এটাও উল্লেখ করা প্রয়োজন যে আমরা ‘রাসূলুল্লাহ’র অর্থ শুধুমাত্র শেষনবীতেই সীমাবদ্ধ করে ফেলেছি। কুরআনে একই পরিচয় অন্যান্য নবীগণের ক্ষেত্রেও করা হয়েছে, যেমন. হযরত মূসা, হযরত ঈসা, হযরত সালেহ (সালামুন ‘আলাল মুরসালিন)।

সাত. তাহলে সর্বশ্রেষ্ঠ কে?

যে ইব্রাহীমের ধর্মমত অনুসরণ করে তাকে দ্বীনে সর্বোত্তম বলা হয়েছে [وَمَنْ أَحْسَنُ دِينًا مِمَّنْ أَسْلَمَ وَجْهَهُ لِلَّهِ وَهُوَ مُحْسِنٌ وَاتَّبَعَ مِلَّةَ إِبْرَاهِيمَ حَنِيفًا]-৪:১২৫। কথায় তাকে সর্বোত্তম বলা হয়েছে, যে মানুষকে আল্লাহর দিকে ডাকে, বিশুদ্ধ আমল করে আর নিজেকে শুধু মুসলমান হিসেবেই পরিচয় দেয় [وَمَنْ أَحْسَنُ قَوْلًا مِمَّنْ دَعَا إِلَى اللَّهِ وَعَمِلَ صَالِحًا وَقَالَ إِنَّنِي مِنَ الْمُسْلِمِينَ]-৪১:৩৩।

হযরত ইব্রাহীম (তাঁর উপর শান্তি) আল্লাহর নবী, উত্তম আদর্শ, মুসলিম জাতির পিতা ও মানবজাতির নেতা বা ইমাম। আর আল্লাহ রব্বুল আলামীন স্বয়ং তাঁকে বন্ধু হিসেবে গ্রহণ করেছেন- [وَاتَّخَذَ اللَّهُ إِبْرَاهِيمَ خَلِيلًا]। কোন সৃষ্টিকে খলীল বা বন্ধু হিসেবে গ্রহণ করার উদ্ধৃতি কুরআনে এই একটিই- এরচে’ বড় অর্জন একজন সৃষ্টির জন্য আর কী হতে পারে?

কিন্তু ‘ইমামুল আম্বিয়া’, সাইয়্যিদুল মুরসালুন’– এগুলো হযরত ইব্রাহীমসহ কারও জন্যই কুরআনে প্রয়োগ করা হয়নি। মূলতঃ কুরআনে সর্বশ্রেষ্ঠত্ব সংক্রান্ত কোন বিশেষায়ন কারও ক্ষেত্রে করতে দেখা যায় না।

তবে ‘সাইয়্যিদ’ পদটি কুরআনে বিদ্যমান এবং তা হযরত ইয়াহইয়ার (তাঁর উপর শান্তি) ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। আল্লাহ তাঁর এই বান্দা সম্পর্কে ঘোষণা দিচ্ছেন তিনি পরিণত বয়সে ‘নেতা’ হবেন।

কোন নবীকে অন্যদের উপর মর্যাদা দেয়া হয়েছে বলে কুরআনে তিনজন নবীর নাম আমরা পাই, ক. হযরত মূসা যার সাথে আল্লাহ কথা বলেছেন; খ. হযরম ঈসার কথা বিশেষভাবে এসেছে যাকে রুহুল কুদুস দ্বারা শক্তি দান করেছেন; গ. আর হযরত দাউদকে যবুর দানের কথা বলেছেন।

শেষনবীকে প্রশ্ন করা হল, “হে আল্লাহর রাসূল, মানুষের মাঝে সবচে’ সম্মানিত ব্যক্তি কে”? তিনি বললেন- “যে তোমাদের মাঝে সবচেয়ে তাক্বওয়াবান”। নির্দিষ্ট করে জানতে চাইলে বললেন- “আল্লাহর নবী ইউসূফ যিনি নবীর পুত্র এবং আল্লাহর নবীর পৌত্র, আল্লাহর খলীলের প্রপৌত্র।”

একই কথার প্রতিধ্বনি আমরা শুনতে পাই সূরা হুজুরাতে– “আর নিশ্চয় আল্লাহর কাছে সেই সর্বাধিক সম্মানিত যে সবচে’ তাক্বওয়াবান”। [إِنَّ أَكْرَمَكُمْ عِنْدَ اللَّهِ أَتْقَاكُمْ]-৪৯:১৩

“নিশ্চয় আমাদেরকে হাশরের ময়দানে খালি পা, বস্ত্রহীন এবং খতনাবিহীন অবস্থায় উপস্থিত করা হবে; .......। আর কেয়মাতের দিন সবার আগে যাকে কাপড় পড়ানো হবে তিনি হবেন ইব্রাহীম।”

কেউ একজন খাতামান নাবিয়্যিনের কাছে এসে সোৎসাহে আহবান করেছিলঃ ‘ও সৃষ্টির সেরা’ বলে, তখন তাকে এই বলে সংশোধন করতে কালবিলম্ব করেন নি তিনিঃ সে হচ্ছে ইব্রাহীম।

‘হাদীস’ গ্রন্থসমূহ থেকে সর্বোত্তম সৃষ্টি সম্পর্কিত ধারণা আমাদের এতটুকুই। এর বাইরে নবী-কথন নামে চালানো কিন্তু কুরআনের শিক্ষার সাথে সামঞ্জস্যহীন বা সাংঘর্ষিক এমন যে কোন বিবৃতি প্রথমেই পরিত্যাজ্য।

আট. নির্দায় ঘোষণা

আল্লাহ ও তাঁর রাসূলের উপর চাপানো এই ডাহা মিথ্যা থেকে মুসলিম উম্মাহর সম্মিলিতভাবে নির্দায় ঘোষণার সময় এসেছে। মহাসত্যের মহাআলোকবর্তিকা কুরআনকে পরিত্যাক্ত রেখে মুসলমান জাতি অন্ধকারের ঘোর অমানিশায় নিমজ্জিত।

সর্বশ্রেষ্ঠ তত্ত্বের মাধ্যমে ইহুদি-খ্রীস্টানদের মতই একক আল্লাহর সাথে শরীক সাব্যস্ত করা হয়েছে। মুসলমান তার মন-মগজে আল্লাহ তায়ালার পাশেই হযরত মুহাম্মদের এক মিথ্যা মূর্তি প্রতিষ্ঠা করেছে। নবীকে অনুসরণের পরিবর্তে মুসলমান নবী-বন্দনায় মজেছে সহজে পার পাবার বাসনায় যা কখনোই বাস্তবায়িত হবার নয়। সৃষ্ট নবীকে স্রষ্টা আল্লাহর কাতারে স্থাপনের মাধ্যমে সে তাওহীদের একক অবস্থান, শক্তি ও সৌন্দর্যকে ধ্বংস করে ফেলেছে।

আল্লাহকে ভালবাসতে চাইলে নবীর অনুসরণের (এত্তেবা) কথা বলা হয়েছে। আর অনুসরণ মানে অনুকরণ বা অভিনয় নয়। রাসূলকে অনুসরণের মানে কুরআনের অনুসরণ এই হেতু যে তিনি কেবলমাত্র কুরআন অনুযায়ীই চলতেন আর তাঁকে সেই নির্দেশই দেয়া হয়েছে।

মিথ্যার মহাপ্রাচীর ভাঙার মধ্য দিয়েই মুসলিম মন-মানসে বদ্ধমূল হাজারো কলুষ বিশ্বাসের মূলোৎপাটন করা সহজ হবে। সর্বপ্লাবী আঘাত এই মিথ্যার উপরই হানতে হবে। মুসলমান সত্যের সাথে মিথ্যাকে মিশ্রিত করার অভিযোগে অভিযুক্ত। সত্যকে লুকিয়ে সে আত্মঘাতি।

দ্বীনের ধ্বজাধারীরা ইসলামকে নগন্য মূল্যে কেনাবেচা করে আল্লাহর চূড়ান্ত লানতের যোগ্য। “নিশ্চয় যারা সেসব বিষয় গোপন করে, যা আল্লাহ কিতাবে নাযিল করেছেন এবং সেজন্য অল্প মূল্য গ্রহণ করে, তারা আগুন ছাড়া নিজের পেটে আর কিছুই প্রবেশ করায় না। আর আল্লাহ কেয়ামতের দিন তাদের সাথে না কথা বলবেন, না তাদের পবিত্র করা হবে, বস্তুতঃ তাদের জন্যে রয়েছে বেদনাদায়ক আযাব।”-২:১৭৪।

হযরত ইব্রাহীম ও অন্যান্য নবীগণ (সালামুন ‘আলাল মুরসালিন) সম্পর্কিত বহুবিধ কুরআনী তথ্য গোপন করা হয় শুধুমাত্র এজন্য যে, শেষনবীকে নিয়ে রচিত শয়তানের এই মিথ্যাটি যেন প্রশ্নবিদ্ধ না হয়। মহামিথ্যাকে টিকিয়ে রাখতে আরও বহু মিথ্যার সহায়তা নেয়া হয়। পাশাপাশি সত্যকে সকল প্রচেষ্টায় দমিয়ে রাখা হয়।

এমন অনেক বিষয় রয়েছে কুরআনে, শেষনবীর বেলায় যার উল্লেখ আমরা জোরেশোরে করি; কিন্তু হযরত ইব্রাহীম বা অন্য নবীর বেলায় আমরা তা প্রকাশ করি না।

যেমন. ‘উসওয়াতুন হাসানাহর’ (উত্তম আদর্শ) আলোচনায় শুধু শেষনবীর কথাই বলা হয়, অন্যান্য নবীগণের উদ্ধৃতি দেয়া হয় না। অথচ উত্তম আদর্শের সাথে হযরত ইব্রাহীমের নাম যুক্ত করে আল্লাহ আয়াত নাযিল করেছেন।

যেমন. হযরত ইব্রাহীম নিজেই এক ‘উম্মত’ বা সম্প্রদায় তুল্য, তাঁর প্রতিষ্ঠিত দ্বীনের এত্তেবা করার জন্য সরাসরি শেষনবীকে নির্দেশ প্রদান করা হয়েছে (১৬:১২০-১২৩)। শেষনবী যে সেই নির্দেশের যথার্থ প্রতিপালনকারী ছিলেন তারও সত্যায়ন করা হয়েছে (৩:৬৮)।

যেমন. হরহামেশাই আমরা সূরা বনী-ঈসরাইলের প্রথম আয়াত শুনি- “পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি, যিনি স্বীয় বান্দাকে রাত্রি বেলায় ভ্রমণ করিয়েছিলেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত”। অথচ হযরত ইব্রাহীম সম্পর্কিত ততোধিক গুরুত্বপূর্ণ আয়াত প্রায় শুনিনা বললেই চলে (৬:৭৫)– “আর এইভাবে আমরা ইব্রাহীমকে দেখিয়েছিলাম মহাকাশমন্ডল ও পৃথিবীর সার্বভৌম রাজত্ব যাতে তিনি হতে পারেন দৃঢ়প্রত্যয়ীদের অন্তর্ভুক্ত”।

হযরত ইব্রাহীম সম্পর্কিত সত্যই কি শুধু গোপন করা হয়? না, হযরত ইব্রাহীম, হযরত ঈসা, মুসা, নূহ এবং অন্যান্য মহান নবীগণ (সালামুন ‘আলাল মুরসালিন) ও মু’মিনগণ সম্পর্কিত আরও বহু সত্যই আছে যা আলোচিত হয়না।

যেমন. মসজিদের শত মুসল্লির প্রায় নিরানব্বই জনই সূরা আহযাবের ৫৬ নম্বর আয়াত জানে যে, “আল্লাহ ও তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি আশীর্বাদ প্রেরণ করেন” [إِنَّ اللَّهَ وَمَلَائِكَتَهُ يُصَلُّونَ عَلَى النَّبِيِّ] । কিন্তু তাদের একজনও একই সূরার ৪৩ নং আয়াত জানে কিনা সন্দেহ- তিনিই (আল্লাহ) তোমাদের প্রতি আশীর্বাদ প্রেরণ করেন এবং তাঁর ফেরেশতাগণও। [هُوَ الَّذِي يُصَلِّي عَلَيْكُمْ وَمَلَائِكَتُهُ] ।

সূরা আন’আমে (৬:৮১-৯০) আঠার জন নবী-রাসূলের নামোল্লেখ করে শেষনবীকে আল্লাহ নির্দেশ দিচ্ছেন তাঁদের সবার এক্তেদা করতে- ফাবি হুদাহুমুক্তাদি। যিনি এক্তেদা করেন তাকে বলা হয় মুক্তাদি, আর যার বা যাদের এক্তেদা করা হয় তাদের বলা হয় ইমাম। এখানে শেষনবীর ইমাম হিসেবে উল্লেখিত নবীদেরকে বোঝানো হয়েছে।

যে শরিয়তের ধারাবাহিকতা হযরত নূহ (তাঁর উপর শান্তি) থেকে চলে আসছে, তার উপর দৃঢ় থাকতে নির্দেশ দেয়া হচ্ছে সূরা শুরায় (৪২:১৩)। “তিনি তোমাদের জন্যে দ্বীনের ক্ষেত্রে সে শরিয়তই নির্ধারিত করেছেন (শারা’য়া লাকুম), যার আদেশ দিয়েছিলেন নূহকে, যা আমি প্রত্যাদেশ করেছি তোমার প্রতি এবং যার আদেশ দিয়েছিলাম ইব্রাহীম, মূসা ও ঈসাকে এই মর্মে যে, তোমরা দ্বীনকে প্রতিষ্ঠিত কর এবং তাতে অনৈক্য সৃষ্টি করে না।”

মহান নবী ঈসা-মূসার মর্যাদা সম্পর্কিত অনন্য বিবৃতি রয়েছে যা আলোচিত হয়না, উর্ধ্বে তুলে ধরা হয়না; শেষনবীর সর্বশ্রেষ্ঠত্ব তত্ত্বের মিথ্যা ম্লান হয়ে যাবার আশংকায়। কত রঙে, কত বর্ণে হযরত মূসা (তাঁর উপর শান্তি) আর তাঁর কওম বনী ইসরাইলের কাহিনী থেকে আমাদেরকে শিক্ষা দেয়া হয়েছে। একই কথা হযরত দাউদ-ইয়াকুব-ইউসূফ-নূহের (সালামুন ‘আলাল মুরসালিন) ক্ষেত্রেও প্রযোজ্য।

ধৈর্যের শিক্ষা দিতে শেষনবীকে আদেশ দেয়া হচ্ছে তিনি যেন রাসূলগণের মধ্যে যাঁরা ছিলেন ধৈর্যধারণে দৃঢ়-প্রতিজ্ঞ তাঁদের অনুসরণ করেন [فَاصْبِرْ كَمَا صَبَرَ أُولُو الْعَزْمِ مِنَ الرُّسُلِ]-৪৬:৩৫

হযরত ইউনুস কেন্দ্রিক আর একটি সম্পর্কও উল্লেখযোগ্য। ধৈর্য্যধারণ প্রসঙ্গে আল্লাহ তাঁর শেষনবীকে সতর্ক করছেন এই বলে- “অতএব তুমি তোমার প্রতিপালকের আদেশের অপেক্ষায় সবর কর এবং মাছওয়ালার (ইউনুস) মত হয়ো না”-[ فَاصْبِرْ‌ لِحُكْمِ رَ‌بِّكَ وَلَا تَكُن كَصَاحِبِ الْحُوتِ]-৬৮:৪৮।

কুরআনে নাযিলকৃত বিষয়ের মধ্যে আরও অনেক মহাসত্যই রয়েছে যা ধর্মের প্রবক্তরা স্বেচ্ছায়, সচেতনভাবে চেপে যায়। ইহুদি-খ্রীস্টান-মুসলমান সম্মিলিতভাবে যাবতীয় মিথ্যাচারের মাধ্যমে বস্তুতঃ একক আল্লাহর সার্বভৌমত্ব প্রত্যাখ্যানকারী।

সৃষ্টির কাছে স্রষ্টার পক্ষ থেকে সকল সত্য এসে গেছে। আসমান থেকে কোন সত্যই আর আসতে বাকী নেই। শুধু যুগ যুগান্তরের ধুলাবালি আর কালিমা মোচনের সময় এখন।

‘ইসলাম প্রচার বা প্রতিষ্ঠা’ বলতে যারা যাই বুঝুক- যদি তারা উদ্দেশ্যে সৎ হয়- তাদের কর্তব্য প্রথমেই ইসলামের নামে চালু এইসব বিভ্রান্তির বিরুদ্ধে কুরআনে দিয়ে লড়ে যাওয়া। তাহলে লক্ষ্যের দিকে অনেকখানি এগিয়ে যাওয়া যায়।

এইসব বিভ্রান্তির কারণ, নিজ দায়িত্ব পালন না করে মুসলমান নবীর বড়ত্বের দোহাই দিয়েই পার পেয়ে যেতে প্রত্যাশী, যেমনিভাবে ইহুদী-খ্রিস্টান সম্প্রদায় মুসা-উযাইর-ঈসার ক্ষেত্রে একই কাজটি করেছে।

কত ভয়ানক সেই মিথ্যা, যাকে লালন করতে গিয়ে আমাদেরকে প্রতিনিয়ত প্রতারক আর মুনাফিকের ভুমিকায় অভিনয় করতে হয়! যাকে জিইয়ে রাখতে আমরা কুরআনের সত্যকে জেনেও তা জোর গলায় বলতে পারিনা!

নয়. সত্যে প্রত্যাবর্তন

যারা ঈমানের দাবীদার, মুসলমান হিসেবে নিজেকে প্রমান করতে চায় ও মুসলমান হয়েই মরতে চায় তাদেরকে শেষনবীর সর্বশ্রেষ্ঠত্বের দাবী থেকে সরে আসতে হবে। এটা মিথ্যা দাবী, অবশ্যই তা প্রত্যাহার করতে হবে- এটা মূর্খোচিত, মতলবী উচ্চারণ।

এটা ‘হাদীসান ইউফতারা (মনগড়া কথা)’, ‘লাহওয়াল হাদীস (অসাড় কথাবার্তা)’- এর সপক্ষে আল্লাহ কোন দলিল নাযিল করেন নি। শেষনবীর জন্য এর কোন প্রয়োজন নেই- তিনি যা তাতেই যথার্থ প্রশংসার যোগ্য।

হযরত মুহাম্মদ সর্বশ্রেষ্ঠ মানব, নবীগণের নেতা, তাঁকে সৃষ্টি না করলে কিছুই সৃষ্টি হত না ইত্যাদি বলে যা এতদিন চালানো হয়েছে তা সর্বৈব মিথ্যা। মতলববাজ গোষ্ঠী তাদের কায়েমী স্বার্থ টিকিয়ে রাখতে আর শয়তান তার অবিনাশী শপথ প্রতিপালনে তা করে যাচ্ছে।

মুসলিম জাতি ও সমাজকে আজ সমন্বিত ও সম্মিলিতভাবে এই সৎ ও সাহসী উচ্চারণ করতে হবে যে, হযরত মুহাম্মদের সর্বশ্রেষ্ঠত্বের এতদিনকার চালু ধারণা সম্পূর্ণ মিথ্যা। এর উচ্চারণকারী কণ্ঠকেও কঠোর প্রতিরোধ করতে হবে।

শেষনবীর সর্বশ্রেষ্ঠ মানব না হওয়ার মধ্যে ইসলামের বা মুসলমানের কোন ক্ষতি-বৃদ্ধি নেই। তিনি কস্মিনকালেও সর্বশ্রেষ্ঠ মানব না হওয়ার জন্য কোন গ্লানি বোধ করবেন না।

একজন খাঁটি মু’মিনও এজন্য গোঁ ধরবে না যে, কেন তাকে নবী-রাসূল নির্বাচিত করা হলনা। নির্ভীক উচ্চারণের মধ্য দিয়ে বরং তাদের সুদূরপ্রসারী অনেকগুলো কল্যাণ হবেঃ-

১. শত শত বছর ধরে চালু এই মিথ্যা উৎপাটনের মাধ্যমে মুসলমান ব্যক্তিগত ও সম্প্রদায়গতভাবে শিরকমুক্ত হয়ে তার ঈমানকে পরিশুদ্ধ করার পথে অনেকদূর এগিয়ে যাবে।

২. একটি ভয়াবহতম মিথ্যার পথ ধরে শত-সহস্র মিথ্যার বেড়াজালে মুসলমান সমাজ যুগযুগব্যাপী নিষ্পিষ্ট যাকে উপেক্ষা করার শক্তি ও সাহস সে পায়না। বহুনামে বহু মিথ্যা দেবতার মূর্তি সে ইতোমধ্যে রচনা করেছে- সেগুলোকে অবলীলায় অবজ্ঞা করা এখন তার পক্ষে সহজ হবে।

৩. মিথ্যার বিপণন ও বাণিজ্যে অনেক জাজ্ব্যল্যমান সত্য চাপা পড়েছিল- তা প্রকাশিত হবার অপার সম্ভাবনা তৈরি হবে।

৪. মিথ্যার অপনোদন ও সত্য প্রতিষ্ঠার মধ্য দিয়ে ইসলামের প্রকৃত সৌন্দর্য ও শক্তি মানবজাতির কাছে সুস্পষ্ট হবে। এক আল্লাহর সৃষ্টি হিসেবে মানবজাতির সমন্বয় ও বৃহত্তর ঐক্যের পথ প্রশস্ত হবে।

৫. বিশেষ করে খ্রীষ্টান ও ইহুদী সম্প্রদায়ের জন্যও সহজ হবে স্বীয় নবীগণ সম্পর্কে তাদের মধ্যে যারা মিথ্যা রচনা করেছিল তা থেকে প্রত্যাবর্তনে। হযরত ঈসা এবং তাঁর মহীয়সী জননী মারইয়াম ছিদ্দিকাকে স্রষ্টার অপার সৃষ্টি হিসেবে দেখতেই প্রয়াসী হবে।

৬. মুসলমান তার ‘সর্বশেষ নবীর সর্বশ্রেষ্ঠত্বের মিথ্যা গোঁ’ পরিহার করলে, অন্যান্য ধর্ম সম্প্রদায় যারা হযরত মুহাম্মদকে নবী হিসেবে স্বীকারই করে না- সেই নীতি থেকে সরে আসতে পারে।

৭. বিশ্বের বহু ধর্মীয় জাতি-গোষ্ঠীর মধ্যে ভিন্ন ভিন্ন নামে মান্য ও পূজ্য আদম, ইব্রাহীম এবং নূহের অনুসারীদের পারস্পরিক বিভেদ-বৈষম্য দূরীকরণেও তা ভূমিকা রাখবে।

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে পুরো মানবজাতির কমন দূষমন শয়তান আদম-সন্তানদের মধ্যে বিদ্বেষ-বিভেদ (বাগইয়াম বাইনাহুম) আর বিভ্রান্তির দুর্ভেদ্য প্রাচীর রচনা করে তাদের জাহান্নামে যাবার পথকে যে সুপ্রশস্ত করে রেখেছে- দ্রুত তাদের সেই বোধোদয় হোক!

দশ. শেষকথাঃ আশরাফুল মাখলুকাত?

মানবকূল কি সকল সৃষ্টির সেরা বা আশরাফুল মাখলুকাত? আমরা কি স্রষ্টার সকল সৃষ্টির খবর রাখি?

পবিত্র আত্মা বা হযরত জিবরাইল আমীন (তাঁর উপর শান্তি)-এর ভূয়সী প্রশংসা করা হয়েছে কুরআনে বহুবার। যিনি মানবজাতির কাছে আল্লাহর বাণী বাহক; আসমানে যাঁর কথা প্রতিপালিত হয়। এতদূর পর্যন্ত বলা হয়েছে, যে জিবরইালের শত্রু আল্লাহ স্বয়ং তার শত্রু।

শরীফ-এর আধিক্যবাচক বহুবচন আশরাফ, অর্থাৎ সবচে’ ভাল। সমগ্র কুরআনে এই শব্দের ত্রিবর্ণীয় মূল থেকে জাত একটি পদেরও অস্তিত্ব নেই। তবে মুসলমানের মুখে অতি প্রিয় এই শব্দটি; সে কুরআন থেকে শুরু করে সবকিছুতেই তা জোড়া লাগায়- কুরআন শরীফ, হাদীস শরীফ, ক্বাবা শরীফ, হুজরা শরীফ, মাজার শরীফ ইত্যাদি।

কেন আমদানি হল এই শব্দটি? আল্লাহ বলেন, কুরআনুল কারীম; বাল হুয়া কুরআনুম মাজীদ; আমরা বলি– না, বরং এটা কুরআন শরীফ। সমস্যাটা কোথায়? আল্লাহ যা কিছু যেভাবে বলেন তা আমাদের কেন ভাল লাগে না? এগুলোই কি প্রতিস্থাপন চক্রান্ত নয়?

তাই আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা কোন কুরআনী ধারণা নয়। আদম-সন্তানদেরকে সম্মানিত করা হয়েছে এবং অধিকাংশ সৃষ্টির উপর তাকে মর্যাদা দেয়া হয়েছে বলে ঘোষণা রয়েছে [وَفَضَّلْنَاهُمْ عَلَى كَثِيرٍ مِمَّنْ خَلَقْنَا تَفْضِيلًا]-১৭:৭০।

এখানে কাছিরান (অধিকাংশ)-এর ব্যবহার অর্থবহ, কুল্লুন (সকল) ব্যবহৃত হয়নি; কুরআনের অন্যত্র ‘কুল্লুন’-এর বহু ব্যবহার রয়েছে। সৃষ্টিজগতে মানুষের চেয়েও সেরা সৃষ্টি থাকতেই পারে।

নিশ্চয়ই পবিত্রতম সত্তা আল্লাহ সর্বজ্ঞাতা, সর্বশ্রেষ্ঠ। (সংক্ষেপিত)

-Abu Sayed Khan

ইমেইলঃ

বিষয়: বিবিধ

৫০৭৭ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379894
২১ নভেম্বর ২০১৬ দুপুর ০৩:৫৯
কুয়েত থেকে লিখেছেন : আল্লাহ আপনাকে উত্তম প্রতি দান দিয়ে সম্মানিত করুন আপনার লেখাটি ভালো ভাবে পড়েছি এবং উপলব্ধি করেছি।আল্ কুরানের দলিল দিয়েই লেখেছেন আসলে আমরা ইসলাম প্রিয় হলেও কুরআন প্রিয় নই যার কারনে আমরা শ্রেষ্ট জাতি হতে বন্চিৎ আছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ
২১ নভেম্বর ২০১৬ সন্ধ্যা ০৬:৩৫
314482
মারুফ_রুসাফি লিখেছেন : মাশা'আল্লাহ ভাই। একদম সত্যিই বলেছেন 'আমরা ইসলাম প্রিয় কিন্তু কুর'আন প্রিয় নই'। আমরা কুর'আন পরিত্যাগকারী সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হয়ে গেছি (সূরা ফুরকান-৩০)। আপনি অনুধাবন করতে পেরেছেন এতে লেখক স্বার্থক। অন্যরা তো এড়িয়েই গেছে আর সাওহোয়ারইন ব্লগ তো পোষ্ট ই রিমোভ দিয়ে দিয়েছে। আপনাকেও অনেক ধন্যবাদ।
379906
২১ নভেম্বর ২০১৬ সন্ধ্যা ০৬:৩৭
মারুফ_রুসাফি লিখেছেন :
379920
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৭:৪৮
সত্যের বিজয় লিখেছেন : আপনার পুরো লেখাটি পড়ে মনে হলো আপনি মুসলমান নন। মুনাফিক।

মুহাম্মদ (সাঃ)কে সর্বশ্রেষ্ঠ বলায়
আপনার চুলকানি কেনো তা বুঝতে পারছিনা।রাসূল (সঃ)বিনয়বশত নিজকে শ্রেষ্ঠ দাবী করেন নি।এ বিষয়ে যে হাদিসের রেফারেন্স দিয়েছেন সেগুলোর ব্যাখ্যা কি কিতাব খুলে দেখেছেন? নাকি ধার করা?
379921
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৭:৪৮
379922
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৭:৫০
379925
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:০৪
সত্যের বিজয় লিখেছেন : মহান আল্লাহতায়ালা তাঁকে যে সব শান ও মর্যাদা দান করা হয়েছে অন্য কাউকে তা দান করা হয়নি।

1/ সর্বশেষ ও সর্ব শ্রেষ্ঠ রাসুল :-
মাহানবী সা. ছিলেন মহান আল্লাহর সেরা সৃষ্টি, নবীদের সরদার এবং সর্বশ্রেষ্ট রাসুল। ২ লক্ষ বা ১ লক্ষ ২৪ হাজার নবী রাসুলের মধ্যে কাউকে আল্লাহ তায়ালা সরাসরি রাসুল হিসেবে সম্বোধন করেননি বা কোন নবী রাসুল রাসুলুল্লাহ নামে অভিহিত হননি। শুধু একমাত্র মহানবী সা. ছাড়া। হযরত আদমকে বলা হয়েছে আদম সফিউল্লাহ, হযরত নূহকে বলা হইয়াছে “নূহ নবী উল্লাহ” হযরত ইব্রাহীমকে বলা হয়েছে “ইব্রাহীম খলিলুল্লাহ” হযরত ইসমাঈলকে বলা হয়েছে “ইসমাঈল জবিহউল্লাহ” হযরত মুসাকে বলা হয়েছে মুসা কলিমুল্লাহ, হযরত ঈসাকে বলা হয়েছে ইসা রুহুল্লাহ, কিন্তু হযরত মুহাম্মদকে বলা হয়েছে মুহাম্মদুর রসূলুল্লাহ। শুধু এইটুকু বললেই যথেষ্ট হবে যে, লা-ইলাহা ইল্লাল্লাহু মুহম্মদুর রসূলুল্লাহ। সৃষ্টির এই মূল কলেমায় একমাত্র মুহম্মদের নামই আল্লাহর রাসূল রূপে বিঘোষিত হয়েছে। কুরআন পাকেও আল্লাহ সুষ্পষ্টভাবে বলেছেন, মুহাম্মাদুর রাসূলুল্লাহ (মুহম্মদ আল্লাহর রসুল) অন্যত্র তিনি মহানবীকে সা. ডেকে বলেছেন হে আমার রসুল! কিন্তু অন্য কোন পয়গম্বরকে আল্লাহ এরূপভাবে নিজের রসুল বলে পরিচয় দেননি। ইব্রাহিম রসূলুল্লাহ মুসা রসুলুল্লাহ বা ঈসা রসুলুল্লাহ-এই ধরনের উক্তি কোথাও নেই। পক্ষান্তরে কুরআনের যেখানেই আল্লাহ এবং তাঁর রসুল, (আল্লাহর রসুল) অথবা শুধু রসুল উল্লেখ আছে, সেখানেই হযরত মুহাম্মদ সা.কে বুঝানো হয়েছে। সুতরাং সমগ্র সৃষ্টির মোকাবেলায় মহান আল্লাহর প্রতিনিধি হিসেবে মহানবী সা.সর্বশেষ ও একমাত্র শ্রেষ্ঠ রাসুল।
৩। মহানবী সা. সারা জাহানের রহমত :-
প্রিয় নবী সা. কে আরো একটি উচ্চ মর্যাদা আল্লাহপাক দান করেছেন, তাহলো তাঁকে প্রেরণ করা হয়েছিল সমগ্র বিশ্বের সমস্ত জাতির রহমতস্বরূপ। এই রহমতের প্রমাণ স্বরূপ আল্লাহপাক ওয়াদা করেছেন, তাঁর প্রিয় হাবীবের উম্মতের উপর তিনি বড় ধরনের কোন গজব পাঠাবেন না। বিশ্ববাসী কি তার প্রমাণ আজও পাননি? আজ মানুষ যেভাবে পাপে ডুবে থেকেও বহাল তবিয়তে বিচরণ করছে কার উছিলায় ? কোন জাতি কি পাপ করে আল্লাহর গজব থেকে নিস্তার পেয়েছিল? নিস্তার পেয়েছিল কি লুতের কওমরা ? নুহ আ. এর কওমের পরিণতির কথা কি আজকের মুসলমানরা অবগত নয়? অতীতের যে সমস্ত জাতিকে আল্লাহপাক গজব পাঠিয়ে ধ্বংস করেছিলেন তাদের তুলনায় সারা বিশ্বে আজ পাপ কম হচ্ছে, না বেশী? শুধু বেশীই নয়, কয়েক শত গুন বেশী। কিন্তু তবু কেন আল্লাহপাক তাদের ধ্বংস করছেন না, কার উছিলায়। একমাত্র মহানবীর উছিলায়। ইহাও একটি মহানবীর শান বা একক বৈশিষ্ট্য।
৪। সর্বোত্তম জীবনাদর্শ :-
মহানবী সা. ছিলেন সমগ্র বিশ্ব জাহানের সমগ্র জাতির পরিপূর্ণ জীবনাদর্শ এবং পবিত্র কুরআনের প্রতিচ্ছবি। এ আদর্শ অনুকরণ ও অনুসরণ করলে এই পৃথিবী একটি স্বর্গীয় টুকরা এবং শান্তির নীড়ে পরিণত হবে। এ ব্যাপারে স্বয়ং আল্লাহ বলেছেন আল্লাহর রাসুলের মধ্যে রয়েছে তোমাদের জন্য উত্তম আদর্শ। একদা উম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দিকা রা. থেকে মহানবীর সিরাত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে
379926
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:০৪
সত্যের বিজয় লিখেছেন : তিনি বলেন তার চরিত্র মাধুরী ছিল পবিত্র কোরআন মজিদ। তাই আল্লামা নদভী রহ. বলেন নবী সা. এর জীবনী রচনায় কোন প্রকার কিয়াস অনুমান ও মনগড়া সব নিয়ম নীতির অনুসরণ করার আদৌ প্রয়োজন নেই। এই জীবনী আর সব মনিষীর জীবনীর থেকে পরিপূর্ণ ঐশ্বর্যময় ও অপরূপ শোভা মন্ডিত। কেন না তাঁর চরিত্রের মুল উৎস হল পবিত্র কুরআন শরীফের সু-স্পষ্ট বর্ণনা এবং ইতিহাসের অনস্বীকার্য স্বাক্ষ্য হল তাঁর আখলাক ও চরিত্রের খুটি নাটি বিষয়ে সু-বিস্তারিত বর্ণনা বিদ্যমান, যার অধিক কল্পনা করা যায়না।
৫। কুরআন শানে রেসালত ও চিরন্তন মোজেজা :-
শানে রেসালতের অদ্বীতিয় শান মহাগ্রন্থ আল-কুরআন। মহানবী সা.এর উপর অবতীর্ণ কুরআনের শান ও মুজিজা চিরন্তন। মহানবীর সা. ইন্তেকালের আগেও পরে এবং এখনও পর্যন্ত মহাগ্রন্থ পবিত্র কুরআন পূর্বের মতই মু’জিযা সুলভ বৈশিষ্টসহই বিদ্যমান রয়েছে। আজ পর্যন্ত একজন সাধারণ মুসলমানও দুনিয়ার যে কোন জ্ঞানী-গুণীকে চ্যালেঞ্জ করে বলতে পারবে যে, কোরআনের সমতুল্য কোন আয়াত ইতিপূর্বেও কেউ তৈরী করতে পারেনি, এখনও কেউ পারবেনা, আর যদি সাহস থাকে তবে তৈরী করে দেখাও।
তাই দেখা যায়, যখন মক্কার কাফেররা রাসুলে কারীম সা.এর কাছে রিসালাতের সত্যায়নের জন্য মু’জিযা পেশ করতে বললো, তখন তাদের দাবীর জবাবে মহান রাব্বুল আলামীন ঘোষণা করলেন-
এটা কি তাদের জন্য যথেষ্ট নয় যে, আমি আপনার প্রতি কিতাব নাযিল করেছি যা তাদের পাঠ করা হয়।
এ আয়াতের মাধ্যমে মহান রাব্বুল আলামীন এটাই বুঝাতে চাচ্ছেন যে, কাফেররা যদি সত্যিকার ভাবে ইসলামকে গ্রহণ করার জন্য তার সত্যতা যাচাই করতে চায় তবে কোরআনই সবচেয়ে বড় প্রমাণ। কোরআনের বর্তমানে অন্য কোন মু’জিযার প্রয়োজন নেই। কারণ এ কোরআন সর্বকালের মানুষের জন্য গ্রহণযোগ্য এক প্রমাণ। যা কিয়ামত পর্যন্ত অবিকৃত অবস্থায় থাকবে।
379927
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:০৫
সত্যের বিজয় লিখেছেন : ৬। মেরাজুন্নবী সা.
অন্যান্য নবী রাসুলগণ থেকে প্রিয় নবী হযরত মোহাম্মদ সা. কে আরো একটি উচ্চ মর্যাদা দান করা হয় তাহলো মেরাজ শরীফ। মিরাজ তথা আরশ ভ্রমণ ও তাঁর একক বৈশিষ্ট। আরশ দেশে মহান আল্লাহর একান্ত সান্নিধ্যে পৌছে তাঁর দর্শন লাভ ও তাঁর সংগে কথোপকথনের সৌভাগ্য একমাত্র তিনিই অর্জন করেন। বুরাক নামের বাহনটি তাঁর জন্যই বিশেষিত। এই মেরাজ সংঘটিত হয়েছিল স্ব-শরীরে। যা অন্য কোন নবী রাসুলগণের ভাগ্যে জোটেনি। এর কারণ যেহেতু আখেরী নবীর পরে আর কোন নবীর আগমন ঘটবে না, নবুওয়াতের দরজা রোজ কিয়ামত পর্যন্ত বন্ধ করে দেয়া হবে, সেহেতু কালাম পাকে বর্ণিত পরকালে ঘটিতব্য বিষয়গুলি বাস্তব নিরিখে দেখে এসে যাতে দুনিয়ার মানুষের কাছে বর্ণনা করে তার গুরুত্ব উপলব্ধি করাতে পারেন এবং নিজেও বাস্তব অভিজ্ঞতায় আশ্বস্ত হয়ে উম্মতকে বুঝদান করতে পারেন, যাতে করে উম্মতের কৈফিয়তের কোন পথ খোলা না থাকে এ জন্যই এই মেরাজের আয়োজন। তখন স্ব-শরীরে এই মেরাজ এক রাতে সংঘটিত হবার ব্যাপারে অসম্ভবতার প্রশ্ন আসলেও বর্তমান বিজ্ঞানের চরম উন্নতির নিরিখে তা মোটেও অসম্ভব ছিলনা। বিজ্ঞানের আবিস্কার টেলিভিশনই তার প্রমাণের জন্য যথেষ্ট। আধুনিক বিজ্ঞানের ফসল টেলিভিশন বাংলাদেশে সেট করে যদি লন্ডন বা আমেরিকার স্টুডিওতে অনুষ্ঠিত শব্দ, ছবি ও গান এক সেকেন্ডে হাজার হাজার মাইল দুরে প্রদর্শন হওয়া সম্ভব হয় তাহলে রসুল সা. কে আরশ মোয়াল্লায় তুলে নিয়ে সপ্তম আসমান, বেহেশত, দোযখ ও আল্লাহর অন্যান্য সৃষ্টি রহস্য দর্শন করিয়ে ঐ রাতেই দুনিয়ায় পৌছানো মোটেই অসম্ভব ছিলনা। এ রাতেই উম্মতে মোহাম্মদির উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়। এই নামাজ ও ছিল রাসুলে করীম সা. কে দেয়া তাঁর উম্মতের জন্য আল্লাহপাকের তরফ থেকে হাদীয়া।
মহান রাব্বুল আলামীন রাসূলে কারীম সা. কে মে’রাজের মাধ্যমে বিশেষভাবে সম্মানিত করেছেন, যা অন্য কোন নবীকে করেননি। আর রাসূলে কারীম সা. কে এমন স্থান পর্যবেক্ষণ করিয়েছেন,যা অন্য কোন নবীকে করাননি এবং রাসূলে কারীম সা. কে যে সব অলৌকিক বিষয় দেখিয়েছেন তা অন্য কোন নবীকে দেখাননি। তাইতো কবি বলেছেন-
সকল আম্বিয়ায়ে কেরামের সম্মান ও মর্যাদাকে যদি একত্রিত করা হয় তবুও তা রাসূলে কারীম সা. এর সম্মান ও মর্যাদার সমান হবেনা।
৭। নিরক্ষর হয়েও সমগ্র জাতির সেরা শিক্ষক :
মহানবীর সা. সম্পূর্ণ জীবনটাই যে আল্লাহ পাক অলৌকিক ঘটনার চাঁদরে আবৃত করে বিশেষ শানে পাঠিয়েছেন তার প্রমান হল মহানবীর আনুষ্ঠানিক শিক্ষা বিহীন জীবন। সম্পূর্ণ নিরক্ষর হয়েও তিনি ছিলেন সারা বিশ্বের সেরা শিক্ষক। আল্লাহ তার প্রিয় বন্ধুর সু-মহান মর্যাদা অক্ষুন্ন রাখতে দুনিয়ার কোন শিক্ষকের কাছে তাঁর শিক্ষা গ্রহণের সুযোগ দেননি। মহান আল্লাহর প্রিয় হাবীব মুহাম্মদের সা. এর জন্য স্বয়ং নিজেই শিক্ষক হয়ে পাঠশালা খুলেন মক্কার হেরার গুহায়। সেখানেই তিনি নিজে শিক্ষা দান করতেন তার প্রিয় হাবীব রাসুল সা. কে। এসবই হয়েছিল মহানবীর শানে রেসালত শক্তিশালী করার প্রেক্ষিতে। হেরা গুহায় সুচিত মহানবীর সা. শিক্ষা জীবনের ২৩ বছরের অর্জন মহাগ্রন্থ আল-কুরআন। ২৩ বছরের একমাত্র পাঠ্যবই পবিত্র আল-কুরআনের সূত্র ধরে সমগ্র বিশ্ববাসীর জন্য মহানবী সা. যে গবেষণা কর্ম রেখে গেছেন তা হচ্ছে আল-হাদীস বা সুন্নাহ। তিনি গ্যারান্টি দিয়ে বলেছেন যে, পৃথিবীর যত আগন্তুক যারা কোরআন সুন্নাহর পথ অনুসরণ করবে তারা কখনো সঠিক পথ থেকে বিচ্ছুত হবেনা।
৮। মহানবীর সা. অনন্য শান দৈনিক ৫ বার আযান:
দৈনিক ৫ ওয়াক্ত নামাজের আযান রেসালতে মুহাম্মদীর সা. অনন্য শান। সময়ের চাকায় পৃথিবীর এমন কোন স্থান নেই যেখানে আযান হচ্ছেনা। ফলে রাত দিন ২৪ ঘন্টায় প্রতিটি মুহুর্তেই পৃথিবীর কোন না কোন স্থানে এ পবিত্র আযানের মাধ্যমে স্বোচ্ছার কণ্ঠে ধ্বনিতে হয় মহান আল্লাহর একাত্ববাদ ও বড়ত্ব এবং মহানবীর সা. এর মহত্ব। আল্লাহ আকবর আল্লাহু আকবর, আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহু, আশহাদু আন্না মুহাম্মদুর রাসুলুল্লাহ। যেখানে মহান আল্লাহর বড়ত্বের ধ্বনি সেখানেই মহানবীর রেসালতের উচ্চারণ-লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মদুর রাসুলুল্লাহ। যেখানে আল্লাহ পাকের একত্ব বাদের ঘোষণা সেখানেই রেসালাতে মুহাম্মদের বর্ণনা- মুহাম্মদুর রসুল্লাহ। উম্মতে মুহাম্মদীর জন্য এর চেয়ে বড় গৌরব ও শানে রেসালত আর কি হতে পারে।
379929
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:০৫
সত্যের বিজয় লিখেছেন : ৯। সকল আসমানী কিতাবে মহানবীর আগমন বার্তা:
হযরত আদম আ. থেকে হযরত ঈসা আ. পর্যন্ত যত নবী রাসুল দুনিয়ায় আগমন করেছেন এবং তাদের উপর যত আসমানী কিতাব বা সহিফা অবতীর্ণ হয়েছে এর সবগুলিতেই আঁখেরী নবী সা. এর আগমন বার্তা ঘোষণা করা হয়েছে যা অন্য কোন নবী রাসুলগণের বেলায় হয়নি। এতেও তাঁর সর্বোচ্চ মর্যাদা এবং তিনি যে স্রষ্টার সর্বপ্রথম সৃষ্টি তা নিঃসন্দেহভাবে প্রমাণিত হয়। আরো বিস্ময়ের ব্যাপার হলো, পৃথিবীতে ইসলাম ছাড়া যত ধর্ম-মত ও ধর্মগ্রন্থ আছে সেখানেও প্রিয় নবী সা.এর উচ্চ প্রশংসার সাথে তাঁর আগমন বার্তা ঘোষণা করা হয়েছে। নবী সা. দুনিয়ায় আগমনের প্রায় দুই আড়াই হাজার বছর আগে হিন্দু ধর্মের বেদ গ্রন্থে নবী করীম সা. এর জন্ম থেকে মক্কা বিজয় পর্যন্ত প্রতিটি সঠিক ঘটনার ভবিষ্যতবাণী এমন নিখুঁতভাবে ধারাবাহিক বর্ণনা করা হয়েছে। যা পাঠ করলে বিষ্ময়ে অভিভূত না হয়ে উপায় নেই। হিন্দু ধর্মের মূল ধর্মগ্রন্থ গীতায় তো আল্লাহ এবং মোহাম্মদ সা. এর নাম স্পষ্ট উল্লেখ্য রয়েছে। এরপরেও কি আল্লাহর পরে রাসুল সা. এর স্থান হতে কোন দ্বিমত থাকতে পারে ? না, পারে না, ইহা একটি মহানবীর শানে রেসালত।
১০। অমুসলিমদের চোখে মহানবী সা.
ঐতিহাসিক, গবেষক ও জৌতিবিজ্ঞানী মাইকেল,এইচ,হার্ট একদল গবেষক নিয়ে, দীর্ঘদিন গবেষণার পর তিনি বিশ্ব ইতিহাসে সর্বাধিক আলোচিত ও প্রভাব বিস্তারকারী একশত ব্যক্তিত্বকে বাছাই করে ইসলাম ধর্মের স্থপতি হযরত মোহাম্মদ সা. কে সর্বাধিক আলোচিত ও প্রভাব বিস্তারকারী প্রধান ব্যক্তিত্ব হিসাবে নির্বাচিত করে বিশ্বে সাড়া জাগানো তার দি হান্ড্রেড গ্রন্থে প্রথম স্থান দান করেন। মজার ব্যাপার হলো উক্ত গ্রন্থের লেখক ও প্রকাশক উভয়েই খৃষ্টান ধর্মালম্বী। তিনি তার গ্রন্থের শুরুতে উল্লেখ করেন, দি হান্ড্রেড গ্রন্থে দুনিয়ার সব চাইতে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় মোহাম্মদ সা. এর নাম প্রথমে রেখেছি বলে অনেক পাঠকই আশ্চর্য হতে পারেন, কিন্তু একথা নিঃসন্দেহে সত্য যে, ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি যিনি ধর্মীয় ও রাজনৈতিক উভয় ক্ষেত্রে সর্বাধিক সফল ব্যক্তিত্ব। তাঁর জন্ম সাধারণ পরিবারে, অথচ তিনি বিশ্বের প্রধান ধর্মের প্রবর্তক এবং পরবর্তীতে হয়ে উঠেন পৃথিবীর সর্বাধিক প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁর মৃত্যুর তের শত শতাব্দীর পরে আজও তাঁর প্রভাব অত্যন্ত শক্তিশালী ও ব্যাপক। মাইক্যাল এইচ.হার্ট শুধু হযরত মোহাম্মদ সা. কেই শ্রেষ্ঠত্ব দান করেননি। ইসলাম ধর্মকেও প্রধান ধর্ম বলে স্বীকৃতি দান করেছেন। তবে এর অর্থ এই নয় যে, ঐ সমস্ত ঐতিহাসিক বা অন্যান্য ধর্মের মহা মনিষীরা মহানবীর প্রশংসা বা মূল্যায়ন করেছেন বলেই তিনি শ্রেষ্ঠত্বের আসন লাভ করেছেন। বরং প্রিয় নবী সা. এর মৌলিক গুনাবলী ও ব্যক্তিত্বেই ঐ সমস্ত ব্যক্তিদের প্রভাবিত করে সত্য প্রকশে বাধ্য করেছে। এটাও রাসুল সা. এর একক বৈশিষ্ট্য যা আল্লাহ পাক শুধু তাঁর প্রিয় হাবীবকে দান করেছিলেন এ দানের কারণ ছিল, প্রিয় নবী সা. কে দুনিয়ার বুকে সর্বশ্রেষ্ঠ মর্যাদায় আসীন করা।
শেষ কথা :
মহানবী সা. এর জীবন ছিল এক মহা সমুদ্রের মত। অনন্তকাল আহরণ করলেও সমুদ্রের মনিমুক্তা শেষ হবার নয়। মানুষের পূর্ণাঙ্গ জীবন ধারায় তিনি পরিপূর্ণ আদর্শ। তিনি শুধু একটি মানবিক সত্ত্বা নয়, তিনি তাওহীদ রেসালত ও আখেরাতের দিকে আহবানকারী জীবন্ত সংবিধান। মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে তাঁর উপর অর্পিত দায়িত্ব ছিল পৃথিবীর মানুষকে ইসলামের দিকে ফিরিয়ে আনা এবং পৃথিবীর বুকে শান্তি প্রতিষ্ঠা করাই ছিল তার রেসালতের চুড়ান্ত মিশন। মদিনায় রাষ্ট্রের সামাজিক সু-বিচার ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা করা মহানবী এর রাজনৈতিক শ্রেষ্ঠত্ব প্রজ্ঞা ও দুরদর্শিতা এবং তার মিশনের সফলতার এক মহান নিদর্শন।
ইসলাম একটি ধর্ম, মুসলমান একটি জাতি। আল্লাহ পাক এ ধর্ম ও জাতির সৃষ্টিকর্তা আর কোরআনুল কারীম হলো সংবিধান বা আইনগ্রন্থ। এর বাইরে কোন ধর্ম, কোন জাতি, কোন বিধান বা কোন প্রভূ স্বীকৃত নয়। আর রাসুলে আকরাম সা. আখেরী নবী বা শেষ নবী। তাঁর পরে কোন নবী ব রসুল আর আসবেন না, এটাই আল্লাহ পাকের ঘোষণা “তোমাদের জন্য তোমাদের দ্বীনকে আজ পরিপূর্ণ করে দিলাম” এর সারমর্ম কথা।
১০
379930
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:২৭
১১
379931
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৩৯
সত্যের বিজয় লিখেছেন : [http://ahlehaqmedia.com/bangla-new-waz-2016-শানে-রিসালাত-সাল্লাল্/] [Bangla New Waz 2016 শানে রিসালাত সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম – আহলে হক বাংলা মিডিয়া সার্ভিস] is good,have a look at it!
১২
379932
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৪৯
১৩
379933
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৪৯
১৪
379934
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৫০
সত্যের বিজয় লিখেছেন : শ্রেষ্ঠ নবী হওয়ার মূল কারণ
মাওলানা মাহ্মূদুল হাসান
পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ ও সর্বশ্রেষ্ঠ নবী, যার ওপর নবীগণের আগমনের ধারাবাহিকতা সমাপ্ত হয়েছে, তিনি হলেন হজরত মুহাম্মদ রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তিনি তার উম্মতের সামনে গুরুত্বপূর্ণ ভাষণে যে সব বিষয়ের ওপর বিশেষভাবে দিকনির্দেশনা দান করেছেন, তন্মধ্যে অন্যতম বিষয় হলো- হে আমার উম্মত! তোমরা খুব ভালোভাবে লক্ষ্য কর, আমি শ্রেষ্ঠ নবী, শ্রেষ্ঠ কিতাবের অধিকারী, শেষ নবী, এসব বৈশিষ্ট্যের মূল হোতা- জ্ঞান। এখানে জ্ঞান বলতে সেই জ্ঞানকে বোঝানো হয়েছে, যে জ্ঞান বস্তুজগৎ ও আধ্যান্তিক জগতে সার্বিক সমস্যার সমাধান দিতে পারে। অর্থাৎ কোরআন কারিমের জ্ঞান বা ওহির জ্ঞান।

এক্ষেত্রে মানুষের মাঝে ভুল ধারণা প্রচলিত রয়েছে। একশ্রেণির মানুষ মনে করে থাকেন, ইসলামে বস্তুজ্ঞানের স্থান নেই। আরেক শ্রেণির মানুষ মনে করেন থাকেন, ইসলাম বস্তুর প্রতি সর্বাধিক গুরুত্বারোপ করে। প্রথম ধারণাটি হলো খ্রিস্টানদের, বৈরাগ্যবাদ তাদের থেকেই সৃষ্টি। আর দ্বিতীয়টি হলো ইহুদি ও সমাজবাদীদের ধারণা। ইসলাম এ দুয়ের কোনোটিকেই স্থান দেয় না। ইসলাম বলে মানুষের শরীরটি বস্তুর তৈরি, তার সমস্যা আছে। সেই সমস্যার সমাধান আবশ্যক। আÍা দেখা যায় না, অদৃশ্য। তারও সমস্যা আছে, তারও সমাধান প্রয়োজন। দুনিয়ার জীবন দৃশ্যময়। এই দুনিয়ার সমস্যাদির সমাধান আছে, আর আখেরাতের জীবন অদৃশ্য, সেখানেও সমস্যা আছে, তারও সমাধান আছে। ইসলাম উভয়টির ব্যাপারে দিকনির্দেশনা দেয়। মূলত ইসলাম এমন একটি জ্ঞানের কথা বলে, যে জ্ঞান বস্তু ও আধ্যান্তিক উভয়টির মাঝে সমন্বয় সাধন করে।

হজরত মুহাম্মদ রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, সবার ওপর আমার মর্যাদা শ্রেষ্ঠ হওয়ার দুটি কারণ- ১. জ্ঞান, আমি মুয়াল্লিম; আমাকে ওস্তাদ বানিয়ে পাঠানো হয়েছে। দুনিয়াবি কোনো ইলমের ওস্তাদ নয়, যে ইলম মানুষকে বস্তুমুখী করে বা বৈরাগ্যবাদ শিক্ষা দেয়। বরং আমাকে সেই ইলমের ওস্তাদ বানিয়ে পাঠানো হয়েছে, যে ইলম মানুষের দুনিয়া-আখেরাত, শারীরিক-আধ্যান্তিক, দৃশ্য-অদৃশ্য সব সমস্যার সমাধান দেয়, সঠিক দিকনির্দেশনা দেয়। মোট কথা যে ইলমকে আমরা সহজ ভাষায় কোরআন হাদিস ও অহির ইলম বুঝে থাকি, নবীকে সেই ইলমের ওস্তাদ বানিয়ে পাঠানো হয়েছে। ২. উন্নত চরিত্র, উক্ত ইলম দ্বারা আমি সমাজের মানুষকে চরিত্রবান করে গড়ে তুলি। এটি এমন ইলম, যে ব্যক্তি এই ইলম গ্রহণ করেছে, সে চারিত্রিক পবিত্রতার অধিকারী হয়েছে। যে ব্যক্তি এই ইলম গ্রহণ না করবে, সে চরিত্রবান হতে চেয়ে যোগী ও সাধু হয়ে যাবে। তার মাধ্যমে সমাজে সমস্যার সৃষ্টি হবে। সমাজে শৃঙ্খলা আসবে না। শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য মানুষের আখলাক পরিবর্তন, আখলাকের সৌন্দর্য সাধন এবং আখলাককে নিপুণ করে তোলার জন্য আমি শিক্ষক নির্বাচিত হয়েছি। এ কারণেই আমাকে সর্বোচ্চ সম্মান দেওয়া হয়েছে।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ, ঢাকা।
১৫
379935
২২ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৫১
সত্যের বিজয় লিখেছেন : মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শ্রেষ্ঠ নবী হবার প্রমাণ কী?
on: August 03, 2016In: আকিদা-বিশ্বাস
প্রশ্নঃ প্রিয় হুজুর পাক, আমি অনেক দিন ধরে একটি প্রশ্ন মধ্যে ডুবে আছি আসা করি আপনি আমার উত্তর দিবেন কোরান থেকে । আমি কোরান থেকে উত্তর চাই , হাদিস থেকে না।

১। ১০৪ খানা আসমানি কিতাবের মধ্যে ৪ খানা বড় আসমানি কিতাব । আবার চার খানা আসমানি কিতাবের মধ্যে কুরান হচ্ছে প্রধান । তাহলে রাছুল দের মধ্যে প্রধান কে ?

উত্তর

بسم الله الرحمن الرحيم

শুধু কুরআন থেকে কেন উত্তর দিবো? আপনি কি হাদীস মানেন না? আমাদের দলীলতো শুধু কুরআন নয়। আমাদের কাছে দলীল প্রধানতম প্রামাণ্য গ্রন্থ হল কুরআন। দ্বিতীয় প্রামাণ্য গ্রন্থ হল হাদীস।

আমরা যে বিষয়ের সরাসরি সমাধান কুরআনে পাই না, সেসব বিষয়ের সমাধান আমরা হাদীস থেকে গ্রহণ করি।

আর আল্লাহ তাআলা পবিত্র কুরআনে রাসূল সাঃ এর কথাকে মানতে আদেশ করেছেন। তা’ই রাসূল সাঃ এর আদেশ নিষেধ ও নির্দেশনা মানা মানেই কুরআন মানা। আল্লাহ তাআলাকে মানা।

وَمَا آتَاكُمُ الرَّسُولُ فَخُذُوهُ وَمَا نَهَاكُمْ عَنْهُ فَانتَهُوا ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥٩:٧]

রসূল তোমাদেরকে যা দেন, তা গ্রহণ কর এবং যা নিষেধ করেন, তা থেকে বিরত থাক এবং আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ কঠোর শাস্তিদাতা। [সূরা হাশর-৭]

قُلْ إِن كُنتُمْ تُحِبُّونَ اللَّهَ فَاتَّبِعُونِي يُحْبِبْكُمُ اللَّهُ وَيَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ ۗ وَاللَّهُ غَفُورٌ رَّحِيمٌ [٣:٣١]

বলুন,যদি তোমরা আল্লাহকে ভালবাস, তাহলে আমাকে অনুসরণ কর, যাতে আল্লাহ ও তোমাদিগকে ভালবাসেন এবং তোমাদিগকে তোমাদের পাপ মার্জনা করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাকারী দয়ালু। [সূরা আলেইমরান-৩১]

وَمَا يَنطِقُ عَنِ الْهَوَىٰ [٥٣:٣]إِنْ هُوَ إِلَّا وَحْيٌ يُوحَىٰ [٥٣:٤]

এবং প্রবৃত্তির তাড়নায় কথা বলেন না। কোরআন ওহী, যা প্রত্যাদেশ হয়। [সূরা নজম-৩, ৪]

সেই হিসেবে রাসূল সাঃ যা বলেছেন, তা মূলত আল্লাহর কথাই। নবীজী সাঃ এর কথাকে মান্য করা মানেই হল আল্লাহর কুরআনকে মান্য করা।

আর হাদীসে রাসূল সাঃ এর পরিস্কার শব্দে আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নবীদের সর্দার বলা হয়েছে। সবচে’ উত্তম ও শ্রেষ্ঠ নবী বলা হয়েছে।

عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” أَنَا سَيِّدُ وَلَدِ آدَمَ،

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, আমি আদম সন্তানদের সর্দার। [মুসনাদে আহমাদ, হাদীস নং-১০৯৭২, সহীহ মুসলিম, হাদীস নং-২২৭৮, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৪৩০৮, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৬৭৩]

আনাস রাঃ থেকে বর্ণিত আরেক হাদীস রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ

يَوْمَ الْقِيَامَةِ آدَمُ وَمَنْ دُونَهُ تَحْتَ لِوَائِي

কিয়ামতের দিন আদম আঃ এবং অন্যান্য সবাই আমার ঝান্ডার নিচে হবে। [মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৬৪১৩]

عَنْ الطُّفَيْلِ بْنِ أُبَيِّ بْنِ كَعْبٍ، عَنْ أَبِيهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: “إِذَا كَانَ يَوْمُ الْقِيَامَةِ كُنْتُ إِمَامَ النَّبِيِّينَ

উবাই বিন কা’ব রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, কিয়ামতের দিন আমি নবীদের ইমাম তথা সর্দার হবো। [মুসনাদে আহমাদ, হাদীস নং-২১২৪৫,তিরমিজী, হাদীস নং-৩৬১৩, ইবনে মাজাহ, হাদীস নং- ৪৩১৪]

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
২২ নভেম্বর ২০১৬ দুপুর ০১:২৩
314497
মারুফ_রুসাফি লিখেছেন :
আর কুরআনের আয়াতে নবীগণ সম্পর্কে যা কিছু বলা হল, তার ব্যাপারে তারা নিশ্চুপ কেন?

আফসোস! কুরআনের জাজ্বল্যমান সত্যকে ঢেকে রাখবার (কাতামুন- সত্যকে লুকানো) জন্য তাদের বাহানার অভাব হয় না।

অন্যদিকে যে ‘হাদীসের’ দোহাই দিয়ে দ্বীন-বাণিজ্য এরা করে যাচ্ছে, সেখানেই যখন বলা হয় যে, তোমাদের মধ্যে যে আমাকে ইউনুস ইবনে মাত্তার চেয়ে উত্তম মনে করে সে মিথ্যাবাদী- তখন এই ‘হাদীস’ ভুলেও উচ্চারণ করে না।
১৬
379937
২২ নভেম্বর ২০১৬ দুপুর ১২:০৩
নকীব আরসালান২ লিখেছেন : ব্যাপক আলোচনায় না গিয়ে আমি শুধু এটুকু বলব যে, পুর্নবর্তি ধর্ম গ্রন্থ গুলিতে রাসুল সম্পর্কিত ভবিশ্যত বানিতে সর্ব শে'স অবতার, ঋসি, প্রফেটকে শ্রেস্ট বলা হয়েছে। বাইবেল বেদ পুরান ইত্যাদিতে দেখে নিয়ে তারপর লিখুন।
২২ নভেম্বর ২০১৬ দুপুর ০১:২৫
314498
মারুফ_রুসাফি লিখেছেন : কিতাবুল মুকাদ্দাস? আচ্ছা দেখি আপনার রেফারেন্স
১৭
379938
২২ নভেম্বর ২০১৬ দুপুর ০১:১৬
মারুফ_রুসাফি লিখেছেন : @ সত্যের বিজয় [?]


বোকার বেহেশতে বসবাসকারী ‘সত্যের বিজয় (?)’ রকমারি গল্প নিয়ে অঘোরে ঘুমাচ্ছে- নেশায় বুঁদ হয়ে আছে। ‘সর্বশেষ নবী সর্বশ্রেষ্ঠ না’ লেখাটি মনোনিবেশ সহকারে পড়লেই দেখা যেত রাসূলুল্লাহর (তাঁর উপর শান্তি) নামে চালানো অনেক গল্পই আলোচ্য প্রবন্ধে কুরআন দিয়ে খন্ডন করা হয়েছে। [অন্যান্য নবীগণও যে রাসূলুল্লাহ সে সংক্রান্ত প্রমানও লেখায় দেয়া হয়েছে-(৬১:৫, ৬১:৬, ৪:১৭১, ৯১:১৩)। একজন আহাম্মকই বলতে পারে শেষনবীকেই শুধুমাত্র আল্লাহ রাসূল বলে সম্বোধন করেছেন।]

প্রবন্ধে ‘হাদীস’ গ্রন্থসমূহ থেকে যেসব উদ্ধৃতি দেয়া হয়েছে তার অস্তিত্ব আছে কি নেই বা সেগুলো আদৌ ‘সহিহ’ কি না হয় তা অভিযোগকারীকেই প্রমান করতে হবে।

যেখানে কুরআনের সুস্পষ্ট দিক-নির্দেশনা রয়েছে, তিনি পূর্ববর্তী নবীগণেরই একজন; তাঁর সর্বশ্রেষ্ঠত্ব সংক্রান্ত কোন দলীল কুরআনে নেই; তাঁর অনেক আগে থেকেই হযরত ইব্রাহীমসহ (তাঁর উপর শান্তি) পূর্বের নবীগণ উসওয়াতুন হাসানাহ বা উত্তম আদর্শ, সেখানে কুরআন বহির্ভূত কোন গল্পই টিকবে না।

তার চেয়ে বড় জালেম আর কে আছে যে, আল্লাহর আয়াত যার চোখে পড়ে না; বরং কুরআনের মোকাবেলায় মনগড়া কথা দাঁড় করায়?
১৮
379969
২২ নভেম্বর ২০১৬ রাত ০৯:০৫
তবুওআশাবা্দী লিখেছেন : ঠিক বুঝতে পারলাম না এই বিষয়টা নিয়ে এতবড়ো একটা লেখা লিখতে হলো কেন আপনার ? আমি কোনোদিন শুনিনি যে কোনো ইমাম সাহেব বলছেন সর্বশ্রেষ্ট নবী হলেন আমাদের রাসূল হজরত মুহাম্মদ (সাঃ) | এটা ইসলামে বড় কোনো বিষয় নয় বলেই আমার ধারণা | কিন্তু কোরান রাসূলুল্লাহ (সাঃ)সম্পর্কে এমন কিছু ভাষা ব্যবহার করেছে যে তার থেকে তার উচ্চতম মর্যাদা সহজেই বোঝা যায় | কুরআন অনেক জায়গায়ই বলেছে "অতিউল্লাহু ওয়া আতিউর রাসূল" -অর্থাৎ আমাকে ও রাসূলকে মান্য/অনুসরণ করো | আপনি যদি বলেন কুরআন মানছেন কিন্তু রাসূলের কথা ও কাজকে অনুসরণ করবেন না তাহলে কিন্তু আপনি কুরআনও মানলেন না | তাই সহীহ হাদিসগুলো মানতে হবে | কারণ হাদিস বিশ্বাস না করলে, না মানলে আপনি কিন্তু রাসূলকে (সাঃ) মানতে পারছেন না কারণ রাসূলুল্লাহ (সাঃ) কিন্তু এখন আপনার সামনে নেই | তাঁকে দেখে এখন আর অনুসরণ করা যাবে না | আর কুরআন রাসূলুল্লাহর (সাঃ) জীবনী নয় যে শুধু কুরআন পড়েই আপনি রাসূলুল্লাহর (সাঃ) কাজ অনুসরণ করবেন | হাদিসটা তাই খুব জরুরি |এখন আসুন দেখি হাদিস রাসূলুল্লাহর সম্পর্কে কি বলছে | উদাহরণ দেই মিরাজের ঘটনা দিয়ে | সুরা বনি ইসরাইলে মিরাজ সম্পর্কে বলা হয়েছে | কিন্তু এর বিস্তারিত বর্ণনা আছে হাদিসে | মিরাজের রাতে রাসূলুল্লাহকে মক্কা থেকে প্রথমে জেরুজালেমে মসজিদুল আকসায় নিয়ে যাওয়া হয়|সেখানে কেন নিয়ে যাওয়া হলো?মক্কা থেকেইতো তাঁকে সরাসরি উপরে তুলে নেওয়া যেত ? মসজিদুল আকসায় রাসূলুল্লাহ কি করলেন?সেখানে তিনি একটি জামাতে ইমামতি করলেন |কারা সেই নামাজে তার পেছনে মুক্তাদির হতে এলেন? হজরত আদম(সাঃ),হজরত ঈসা(সাঃ) ,হজরত মুসা (সাঃ)থেকে শুরু করে অনেক নবী রাসূল|একটা ব্যাপার এই বর্ণনা থেকে সহজেই অনুমান করা যায় |জামাতে ইমাম কে হবেন?যিনি দ্বীনের জ্ঞানে সবচেয়ে বেশি পন্ডিত,সবচেয়ে সেরা তিনিই হবেন জামাতের ইমাম|রাসূলুল্লাহ সব প্রধান নবীদের নামাজে ইমামতি করেছেন তাই তাঁর শ্রেষ্টত্ব নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই |যদিও মূলধারার ইসলাম এটা নিয়ে তেমন কিছু বলে না |কারণ এটা নিয়ে হৈচৈ করার চেয়ে সঠিক ভাবে দ্বীন পালন করাই বেশি জরুরি|
১৯
379982
২৩ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৫৪
কুয়েত থেকে লিখেছেন : প্রিয় রাসুল(সাঃ)কে ভালো বাসতে হবে সবার চেয়ে বেশী তবেই সে প্রকৃত মুসলিম। কিন্তু আল্লাহ পাক তার প্রিয় হাবিব রাসুলুল্লাহ(সাঃ)এর চেয়েও আল্ কুরআনকে বেশী মর্যদা দিয়েছেন আল কুরআনই নবীজির চরিত্র। আমরা সব কিছুতেই অতিরন্জিত করে পেলি। আজ এই জাতি কুরআন বিমূখ হয়েগেছে অতিভক্তির কারনে। ৬৬৬৬টি আয়াতের একটি কুরানের আয়াতও আমরা প্রতিষ্টা করতে পারিনাই নবীজি আল কুরআন দিয়েই কওমের পরির্বত করেছিলেন। আপনাকে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File