SSC'র গণ্ডি পেরোতে না পেরোতে স্বাধীনতার হাওয়া লাগে আমাদের মনে, প্রাণে।

লিখেছেন লিখেছেন মারুফ_রুসাফি ২৩ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৪২:৫২ সকাল

SSC'র গণ্ডি পেরোতে না পেরোতে স্বাধীনতার হাওয়া লাগে আমাদের মনে, প্রাণে। বুঝা যায়, মেগা সিটি বাসে একসাথে বন্ধুরা মিলে কোথাও যাওয়ার সময়, সংকোচবিহীন, দ্বিধাহীন চিত্তে অশ্লীল কৌতুক উগড়ে দিতে, পাশে বসা বাপের বয়সী ভদ্রলোকের ভ্রূকুটি, কি এসে যায় তাতে?

আমি এখন স্বাধীন! এই স্যারের এই ব্যাচে ভর্তি হতে হবে, ঐ স্যারের ঐ ব্যাচে, পড়া তো নয়, সমরেশের উপন্যাসের কিশোরীদের আড়চোখে গিলাটাই মুখ্য। তাদেরসামনে বুক ফুলে যায় আধহাত, উচ্চারণ হয় সাবধান, সুস্পষ্ট…….বাচনভঙ্গি যায় বদলে। গলার এই সচেতন পরিবর্তন আপনাআপনিই ধরা দেয় নিজের কাছে। একটু অন্যরকম হতে চাওয়া, কলেজ বিশ্ববিদ্যালয়ের Backdated বন্ধুদের চেয়েও নিজেকে smart & updated প্রমাণিত করার তাগিদে হাতে আসে গিটার, মাথায় ব্যান্ডানা, থুঁতনিতে সযত্নে বেড়ে উঠা দাঁড়ি, ফেসবুকে স্ট্যাটাসে নিত্যনতুন কমেন্টের আধিপত্য.......ছুটে চলেছি এক মোহনীয় রাজত্বে।

একটি মেয়েকে কাছে পাবার আশাই তো, পেলেও নিশ্চয়তা নেই, আমার চেয়েও smart কারো বুকে কখন চলে যায়......যুগটা যে স্মার্টদের! “স্মার্ট কা হে জমানা!" কানের কাছে মা বাবার প্যানপ্যান, “রেজাল্ট ভাল কর, রেজাল্ট ভাল কর”......উফফ! পড়াশুনা করে কি হবে? অর্থনৈতিক মন্দার ঝড়ে চাকরি হারানো লাখো বেকার তরুণ, কি তাদের ভবিষ্যৎ! এর চেয়ে শর্ট ফিল্মের হীরো হওয়া অথবা বন্ধুরা মিলে খুলে ফেলা একটি ব্যান্ড......অনেক বেশি আকর্ষণীয়।

সৎ থাকতে চেয়েছিলাম যে জীবনসঙ্গিনীকে নিয়ে, সত্যি বলতে কি মন বলছে, “তাকে আর ভাল্লাগেনা”। লাগবে কিভাবে? অর্ধ উলংগ মেয়েদের দেখে যে ক্ষুধা লেগেছিল মনে, তার প্রথম ধাক্কা তো মিটিয়েছিলাম ওকে দিয়েই। সেইসব রূপসীদের সাথে আজ তাকে মিলাতে গিয়ে দেখি, আকাশ পাতাল তফাত! বিষিয়ে উঠে মন! হবেই বা না কেন? “আমার মনের ঘরে বসত করে কজনা”...... আমি নিজেও জানিনা, কয়জনা? .................. একটু থামুন!

কোন বৃত্তে ঘুরপাক খাচ্ছেন আপনি.......? নিজেকে নিয়ে একটা দিনও কি ভেবেছেন কখনও? ভেবেছেন কি, আপনার অস্তিত্বের উদ্দেশ্য কি? কেনও আজও বেঁচে আছেন? যখন বেঁচে ছিলেননা, তখন কোথায় ছিলেন? যখন বেঁচে থাকবেন না, তখনি বা কোথায় থাকবেন? উত্তরটা কি... “আল্লাহর কাছ থেকে আসছি, তার কাছেই ফিরে যাব” এতই সোজা? এটা কি শুধু দুইটা কথা মাত্র? শুধুই কি information? নাকি এই কথাগুলো আপনার জীবনে কোন দাবী রাখে?

সারাটা জীবন তো পরের জন্যই করলেন। বগলে রেক্সোনা আর শরীরে অ্যাক্স মেখে তো অন্যের নাককে আরাম দিলেন, চুলে জেল মেখে তো অন্যের চোখের খোরাক যোগালেন, নিজের গার্লফ্রেন্ডকে অর্ধ উলঙ্গ করে হাঁটিয়ে তো অন্যের রাতের বিছানায় কল্পনার রসদ যোগালেন। নিজের জন্য কি করলেন?? Capitalist হিসেবেও, দিন শেষে you are a loser…

ফেসবুকে আমি

বিষয়: বিবিধ

১৩৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File