কোনো মানুষের পরিচয় কোনো জাতি হিসেবে (বাঙ্গালী,ভারতীয়,পাকিস্তানী,আমেরিকান,ব্রিটিশ) না হয়ে মুসলিম হওয়া জরুরী কেনো ?

লিখেছেন লিখেছেন ফারাবী সোহান ২৩ মে, ২০১৩, ০৩:৪৪:১৩ রাত

>>অনেককেই বলতে শোনা যায় যে,আমি হিন্দু,মুসলিম,খ্রিস্টান কিংবা বৌ্দ্ব না হয়ে বাঙ্গালী হিসেবেই গর্ববোধ করি……আবার অনেক মুসলিমও মুসলিম হওয়ার চেয়ে বাঙ্গালী হওয়াকে বেশী গর্বের মনে করেন্,……।তারা শুধু ধর্ম নিরপেক্ষতার দোহাই দিয়ে যান (কিন্তু জাতি নিরপেক্ষতার কথা খেয়াল থাকেনা)।বিশেষ করে আমার কয়েকজন অমুসলিম বন্ধুকেই বলতে শুনেছি মানুষের পরিচয় কি করে করে একটা ধর্মের মধ্যে সীমাবদ্ব থাকতে পারে?…কারো সবচাইতে বড় পরিচয় হলো সে একজন মানুষ……আর আমাদের আসল পরিচয় হলো আমরা বাঙ্গালী !! আসুন দেখি মানুষ,বাঙ্গালী এবং মুসলিম এর মধ্যে আসলে সংঘর্ষ কোথায়?

প্রথমত - কোনো জাতীয়তার Definition কি?

কোনো জাতীয়তার পরিচয় মানে হলো একটা ভৌগলিক অবস্থান এবং একটা ভাষার পরিচয়কে Represent করা।এই কথার মানে কিন্তু এই না যে সেই মানুষটি ভালো কিংবা খারাপ বোঝায় কিংবা মানুষের চারিত্রিক গঠন বোঝায়না।

কিন্তু অপরদিকে একজন মুসলিম হওয়া মানে কিন্তু যে কোনো জায়গায় জন্মগ্রহন করা কিংবা যে কোনো ভাষায় কথা বলা কিংবা যে কোনো কাজ করাকে বোঝায় না…।একজন মুসলিম সে পৃথিবীর যে কোনো জায়গায় জন্মাক না কেনো তার কর্মের দ্বারাই কিন্তু মুসলিম পরিচয় বহন করতে পারবে অন্যথায় নয়…তার মানে দেখা যাচ্ছে যে কোনো জাতীয় পরিচয় (বাঙ্গালী,ভারতীয়,পাকিস্তানী,আমেরিকান,ব্রিটিশ) কিন্তু তার কর্মকে Express/Represent করেনা…কারন উদাহরণ হিসেবে বাঙ্গালীদের কথাই বলতে গেলে দেখা যায় যে……বহু বাঙ্গালীই আছে যেমন- খুনী,মদখর,ভূমিদস্যু,টেন্ডারবাজ,ধর্ষক,অশালীন,দুর্নীতিবাজ,পতিতাবাজ,পতিতা,জুয়ারী,অহঙ্কারী,হিংস্র হরতলকারী,চোর,নারী ও শিশু পাচারকারী,মাদকবাজ,ঘুষখর,রাজাকার etc….(লিখে শেষ করা যাবেনা)……তাই এখন দেখা যাক,এরা কি কেউ ভালো মানুষ !!? কিংবা বাঙ্গালী হওয়ার জন্য কি এদের গর্ব করা উচিত!!...নাকি এইসব অপরাধ করার দায়ে সে পাকিস্তানী হয়ে গেলো!!!! কিংবা অন্য কোনো জাতি!!!

অপরদিকে মুসলিম হওয়া মানে কিন্তু কোথায় জন্মগ্রহন করল সেটা দেখার বিষয় না বরং দেখার বিষয় হলো তার কর্ম,অর্থাৎ “জন্ম হোক যতাতথা কর্ম হোক ভালো”………এখন মনে করেন কেউ একজন বাঙ্গালী কিন্তু খারাপ লোক…।।তাতে ত তিনি বাঙ্গালী ই থাকছেন! এখন কি আমাদের তাকে নিয়ে গর্ববোধ করা উচিত বাঙ্গালী হিসেবে!!? কিংবা সেই বা কি নিয়ে গর্ববোধ করবে!!?

After all কেউ একজন বাঙ্গালী কিংবা অন্য কোনো জাতি তাতে সে কেনো গর্ববোধ করবে!!? সে যে বাঙ্গালী এটা কি তার নিজের Credit !!! জন্মের আগে কি সে Select করে এসেছিল যে অমুক জায়গায় কিংবা অমুক দেশে কিংবা অমুক জাতির মধ্যে জন্মগ্রহন করতে চায়!! এই সামান্য জিনিষটা বোঝার জন্য মহাজ্ঞানী হতে হবেনা,মাথায় একটু ঘিলু থাকলেই আপনি বুঝবেন যে আপনার জাতীয়তার পরিচয়ে আপনার নিজের কনো Credit ই নাই ,সুতরাং এখানে গর্ব করার ও কিছু নাই…কিন্তু অপরদিকে একজন মুসলিম হতে হলে আপনাকে কর্মে প্রমাণ করতে হবে এবং কেউ মুসলিম হলে সে অনেক ক্ষেত্রেই গর্ববোধ করতেই পারে কারণ মুসলিম সে তার নিজের কর্ম দিয়েই হবে।

এবার একটা প্রশ্ন করি……“যদি কোনো বাঙ্গালী ছেলে আপনার বোনকে ধর্ষণ করার চেষ্টা নিল,তারপর একজন পাকিস্তানী কিংবা ভারতীয় লোক আপনার বোনকে রক্ষা করতে আসল,তখন কি আপনি বলবেন তুই ফাকিস্তানী/ভারতীয়র বাচ্চা আমার বোনকে রক্ষা করতে আসছস কেনো!!?আমার বোনকে একজন বাঙ্গালী ছেলে ধর্ষণ করছে এটা আমার গর্বের বিষয়!!!!

এখন আপনি ই বলেন মানুষের পরিচয় কিসে হওয়া উচিত,তার ভাষা কিংবা জন্মভূমি দিয়ে নাকি তার কর্ম দিয়ে?

দ্বিতীয়ত – অনেকের ধারণা কারো সবচাইতে বড় পরিচয় হলো সে একজন মানুষ !!… মানুষ হলেই কি সে ভালো হয়ে গেলো?!!........... যেইসব মানুষ খুনী,মদখর,ভূমিদস্যু,টেন্ডারবাজ,ধর্ষক,অশালীন,দুর্নীতিবাজ,পতিতাবাজ,পতিতা,জুয়ারী,অহঙ্কারী,হিংস্র হরতলকারী,চোর,নারী ও শিশু পাচারকারী,মাদকবাজ,ঘুষখর,রাজাকার etc…ধরনের অপরাধ করে সে যেই জাতির কিংবা যেই এলাকারই হোক না কেন তখন কি আপনি তার মানুষ হওয়াটাকে বড় করে দেখবেন!!? নাকি তার অপরাধের শাস্তী চাইবেন?......যদি সবাইকেই মানুষ ভেবে মহা উদার হয়ে যান তাহলে কেন রাজাকার,সঙ্খালঘুদের উপর নির্যাতনকারীদের বিচার চান!!?

এখন হয়তবা আপনি বলবেন যে আসলে আমরা শারীরিকভাবে মানুষ হওয়াকে বোঝাইনি,আমরা আসলে বুঝিয়েছি মনের মনুষত্বর মানুষ………হ্যাঁ,সেইটাই,ইসলামে এই ধরনের মানুষদেরই নাম হয়ে থাকে আরবি ভাষায় ‘মুসলিম’ আর বাংলা ভাষায় ‘আল্লাহর কাছে নিজের ইচ্ছা সমর্পণের মাধ্যমে শান্তি অর্জনকারী ’( যদি সে আল্লাহ ও রাসূলে বিশ্বাসী হয়ে থাকেন )।

(বিঃদ্রঃ আমি এইখানে শুধু ইসামিক দৃষ্টিকোণ থেকেই মুসলিম শব্দটি ব্যবহার করেছি… কোনো পাঠক যদি অমুসলিম হয়ে থাকেন এবং আপনার ধর্মের নমের অর্থ যদি মানুষের কর্মকে Express/Represent করে তবে মুসলিমের স্থলে তা বসিয়ে নিবেন…।।এখানে আরো একটি বিষয় উল্লেখ্য যে, ইসলাম গতানুগতিক কোনো ধর্ম নয়,এটা সমগ্র মানবজাতীর জন্য একটা পরিপূর্ণ জীবন ব্যবস্থা কিংবা কোনো Idology কিংবা জীবন বিধান…তাই বিশেষ করে আমি ঈসলাম এবং মুসলিমের কথাই বলেছি।)

বিষয়: Contest_mother

১৯৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File