ভবিষ্যত

লিখেছেন লিখেছেন ফারুক হোসেন ১৯ জানুয়ারি, ২০১৫, ০৬:৫৩:৩৩ সন্ধ্যা

আমরা সকলেই একটি মায়ার ভিতরে আছি। আমরা ভেবে থাকি আমাদের ভবিষ্যত আমরা আমাদের ইচ্ছা অনুযায়ী গড়ি বা গড়তে পারি। এটা ভুল , মায়া।

সকল কার্যকারন ও এর ফলাফল আল্লাহর সৃষ্টি। কেবল আল্লাহ যা ইচ্ছা তাই করেন। তিনি সকল কার্যকারনের উর্ধে। একমাত্র তারই স্বাধীন ইচ্ছা আছে। আমরা তার ইচ্ছাকেই বাস্তবায়ন করে চলেছি। আমরা তার দাস। দাসের যেমন নিজস্ব ইচ্ছা অনিচ্ছা বলে কিছু নেই , মালিকের ইচ্ছা অনুযায়ী চলে । তেমনি আমরাও আমাদের প্রভু আল্লাহর ইচ্ছার উপরে নির্ভর করে চলি , সেটা ইচ্ছায় হোক বা অনিচ্ছায়।

আপনার ভবিষ্যত আপনার উপরে নির্ভর করে না। এইটা যত তাড়াতাড়ি বুঝবেন , ততই আপনার জন্যে মঙ্গল। একটা সমসাময়িক ঘটনার উদাহরন দেই-

গতকাল সংবাদে দেখলাম এক ট্রাক চালক কান্না করছে আর বলছে ভাই সকল আসেন , সাহায্য করেন আমার সর্বস্ব পুড়ে যাচ্ছে , আগুন নেভাতে সাহায্য করুন , সাথে বালু পাথর দিয়ে নিজেই আগুন নেভানোর চেষ্টা করছে। নিটোল থেকে লোন নিয়ে নিজের ভবিষ্যত নিজেই গড়ার চেষ্টাই ছিল। পারল কি নিজের ভবিষ্যত নিজে গড়তে যেমনটি সে চেয়েছিল? বল্লাম না ফলাফল আল্লাহর হাতে। এখনো সন্দেহ থাকলে দেখুন তো চেষ্টা করে ( যার ইচ্ছা তার সাহায্য নিতে পারেন এমনকি ওবামার সাহায্যও নিতে পারেন) বাংলাদেশের হানাহানি এই মুহুর্তে বন্ধ করেতে পারেন কিনা? পারবেন না। একমাত্র তখনই বন্ধ হবে যখন আল্লাহ চাইবেন এবং সেটা কিভাবে ও কখন হবে এবং কাকে কাকে দিয়ে করাবেন সেটাও কেবল আল্লাহই জানেন।

তাই বলে আল্লাহ নিষ্ক্রিয় থাকতে ও বলেন নি। ভাল কাজ করতে , ভাল কাজ করার জন্য আহ্বান করতে ও মন্দ কাজ করতে নিষেধ করেছেন।

বিষয়: বিবিধ

১২০০ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300833
১৯ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:১১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৯ জানুয়ারি ২০১৫ রাত ০৯:১৩
243353
ফারুক হোসেন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
300848
১৯ জানুয়ারি ২০১৫ রাত ১০:৪৭
মোতাহারুল ইসলাম লিখেছেন : মানুষের ফ্রী-উইল আছে,যা আল্লাহই তাকে দিয়েছে, সে অনুযায়ী সে কাজ করতে পারে, আর হ্যাঁ, ফলাফল অবশ্যই আল্লাহর হাতে। তকদীরে বিশ্বাস ঈমানের অঙ্গ।
২০ জানুয়ারি ২০১৫ রাত ০১:২৬
243385
ফারুক হোসেন লিখেছেন : আপাতদৃষ্টে মানুষের ফ্রী-উইল আছে বলেই আমাদের মনে হয়। এটা মায়া/illusion। আসলে আল্লাহ সকল কিছুর মতোই আমাদের ফ্রী-উইলকে ও নিয়ন্ত্রটন করেন। আমাদের কোন ফ্রী-উইল নেই। দেখুন কোরান কি বলে--

300862
২০ জানুয়ারি ২০১৫ রাত ০১:৫৫
ফারুক হোসেন লিখেছেন : ২৮:৬৮ আপনার পালনকর্তা যা ইচ্ছা সৃষ্টি করেন এবং পছন্দ করেন। তাদের কোন ক্ষমতা নেই। আল্লাহ পবিত্র এবং তারা যাকে শরীক করে, তা থেকে উর্ধ্বে।

৭৬:৩০ আল্লাহর অভিপ্রায় ব্যতিরেকে তোমরা অন্য কোন অভিপ্রায় পোষণ করবে না। আল্লাহ সর্বজ্ঞ প্রজ্ঞাময়। But you cannot will it unless God wills: for, behold, God is indeed all-seeing, wise.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File