সুবহানাল্লাহ অর্থাৎ শুন্যই আল্লাহ

লিখেছেন লিখেছেন ফারুক হোসেন ১০ মার্চ, ২০১৫, ০৩:০৩:৫৩ রাত

আমরা কোন কারনে মুগ্ধ বা আশ্চর্য্যন্বীত হলে বলে থাকি সুবহানাল্লাহ। সুবহানাল্লাহ মানে কী? কেউকি আমরা এটা জানি?

সুব্হ আরবি শব্দ , যার অর্থ শুন্য (sabh, meaning void)। সুবহান আল্লাহ মানে শুন্যই আল্লাহ।

আমাদের জানা সকল কিছুর (every thing) শুরু আছে বা জন্ম আছে। আল্লাহর শুরু নেই , জন্ম নেই। কেমনে কী? মাথাটা ঠিক আছে তো? এই বলছেন সকল কিছুর (every thing) শুরু আছে বা জন্ম আছে , আবার বলছেন আল্লাহর শুরু নেই , জন্ম নেই। যুক্তি বিদ্যা বলে একটা বিদ্যা আছে , সেটা কি জানেন? মুক্তমনার বোকা মেয়ের ৬০ টি প্রশ্নের একটি , যদিও ইদানিং প্রশ্নগুলোর লিঙ্ক মুক্তমনার প্রথম পাতায় আর দেখা যাচ্ছে না।

সমস্যা হলো আস্তিক নাস্তিক সকল যুক্তিবাদীরা ভেবে নিয়েছে আল্লাহ একটা কিছু (a thing) , সেকারনেই ধাঁধায় পড়ে যান। আসলে আল্লাহ কিছুই না , no thing. শুন্য। শুন্যের যেমন শুরু নেই জন্ম নেই , তেমনি আল্লাহর ও শুরু নেই জন্ম নেই। শূন্য যেন আমাদের দিয়েছে অসীমকে জানার প্রেরণা। আসলে শূন্য আর অসীম – একই সাথে পরস্পরের প্রতিচ্ছবি ও প্রতিপক্ষ।

সৃষ্টির আদিতে কিছুই ছিল না ইহসংসারে – এক শূন্য ছাড়া। আধুনিক বিজ্ঞানের মতে ‘শূন্য’ থেকেই সবকিছুর উৎপত্তি। অর্থাৎ ‘নাই’তেই ‘আছে’র জন্ম। ধাঁধার মতো লাগছে তো? ধাঁধাই বটে, কিন্তু মিথ্যে নয়। আধুনিক জ্যোতির্বিজ্ঞান ও পদার্থবিদ্যার মহাপণ্ডিতদের দৃঢ় বিশ্বাস যে তার সাক্ষ্যপ্রমাণ প্রকৃতির মাঝেই প্রতীয়মান শুধু নয়, বহুলাংশে দৃশ্যমানও।

( ref: "শুন্য থেকে মহাবিশ্ব" লেখক মীজান রহমান / অভিজিৎ রায়)


In quantum physics, a quantum fluctuation (or quantum vacuum fluctuation or vacuum fluctuation) is the temporary change in the amount of energy in a point in space, as explained in Werner Heisenberg's uncertainty principle.

Quantum fluctuation - Wikipedia, the free encyclopedia

en.wikipedia.org/wiki/Quantum_fluctuation

কুয়ান্টাম ফিজিক্সের শুন্য যেমন শুন্য নয় , কারন শুন্য থেকে কিছুই সৃষ্টি হয় না। এই শুন্যের ভিতরে শক্তি আছে , যার কুয়ান্টাম ফ্লাকচুয়েশনের ফলে ভার্চুয়াল পার্টিকেল তৈরি হয়। তেমনি আল্লাহ ও শুন্য নন , কারন আল্লাহ কোন তথ্য নন। Non information. তিনি নিজে তথ্য নন কিন্তু সকল তথ্যই ( মানুষ গরু ছাগল সহ এই মহাবিশ্ব ও এর ভিতরে যা কিছু দৃশ্যমান ও অদৃশ্য সব কিছুই) তার সৃষ্টি।

আল্লাহর প্রকৃতি সম্পর্কে আমরা কিছুই জানি না। এ কারনেই শুন্য। ওয়ালাম ইয়াকুন লাহু কুফুয়ান আহাদ। তিনি কারোর মতোই নন। তিনি সাদা নন কাল ও নন , তিনি আয়তাকার চতুর্ভূজ নন গোলাকার ও নন অর্থাৎ নিরাকার , তার শুরু নেই শেষ ও নেই অর্থাৎ তিনিই আলফা তিনিই ওমেগা , তিনি গুপ্ত গোপনীয় অপ্রকাশিত মিশরীয় গড আমুন, তিনি সর্বশক্তিমান কাহ্হার গ্রীক এপোলো , তিনিই ধ্বংসকারী শিব , তিনিই তাও .......... তবে যারা ভেবে থাকেন মেঘের উপরে আধশোয়া কোন বুড়ো গড বা সপ্তম আসমানের শেষ প্রান্তে কড়ই গাছের (সিদরাতুল মুনতাহা) আড়ালে থেকে আল্লাহ বা চার মাথা ওয়ালা বিষ্ণু এই বিশ্বব্রমাণ্ড সৃষ্টি করেছেন , তারা ভুল লোককেই গড আল্লাহ বা ভগবান ভেবে বসে আছেন।

বিষয়: বিবিধ

১৪৯৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

308134
১০ মার্চ ২০১৫ রাত ০৪:১৮
পললব লিখেছেন : সুবহানাল্লাহ বিশ্লেষণ দেখে আমার আপন ভাইয়ের নামাজ ব্যাখ্যার সাথে বেশ সামঞ্জস্য খুঁজে পেলাম। সে বলতো-না মানে 'না' আর মাজ বা মাজা মানে ধুয়ে মুছে পরিস্কার করা। তাহলে নামাজ মানে কি দাঁড়াল-আল্লাহ মাজতে নিষেধ করছেন অর্থাৎ নামাজ পড়তে নিষেধ করেছেন! কি দারুন যুক্তি তাই না!!!
308142
১০ মার্চ ২০১৫ সকাল ০৮:৩০
তিমির মুস্তাফা লিখেছেন : LOL-POLLOB!
AS I have heard -from an Arabic scholar, SubhanAllah means - "HOW far is Allah from imperfection" that mean Allah is most perfect!
308148
১০ মার্চ ২০১৫ সকাল ১০:০৮
মোতাহারুল ইসলাম লিখেছেন : অল্পবিদ্যা যে ভয়ংকর তার প্রমাণ এই স্ট্যাটাস।
308213
১০ মার্চ ২০১৫ বিকাল ০৪:২৪
ফারুক হোসেন লিখেছেন : সুব্হ মানে শুন্য/ "void" , এটা আমার মাথা থেকে বের হয়নি বা আমার কল্পনা ও নয়। হাজার বছর আগের মুসলিম স্কলাররা এমন মানেই করেছেন।

(Arabic: سبحان الله)

Said Mohammed bin AbeeBakr Abdulqader al-Razee, in his book "Mukhtar al-Sihah" one of the classic Arabic-wordbooks:

The meaning of subhanallah is, making God pure, and it is bound to its original word (sabh, meaning void) as if he said, I verily absolve God from all evil.

The origin for the word is sabh, voidness, or tasbeeh, making something void. So the direct literal meaning of the phrase is God is void... And there is a part that is unpronounced which is "void of all evil". And this is the way that it is used in the Quran. https://www.facebook.com/pages/SubhanAllah-سبحان-الله-/192059564162743?sk=info&tab=page_info

However, in the devotional context, tasbih refers to Subhana Allah, which is often used in the Qur'an with the preposition 'an (عن), meaning "'God is [de]void' [of what they (polytheists) attribute to Him]" (Al-Tawba: 31, Al-Zumar: 67 et al.
http://en.m.wikipedia.org/wiki/Tasbih

308272
১১ মার্চ ২০১৫ রাত ০১:৩৬
314806
১৪ এপ্রিল ২০১৫ সকাল ০৯:৫২
মনসুর লিখেছেন : মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File