কি জবাব দেবে বিএনপি?

লিখেছেন লিখেছেন মোস্তফা মোঘল ১৭ মে, ২০১৩, ০৩:৩০:৪২ দুপুর



বিএনপির এক জেলা সভাপতিকে আমার এক সহকর্মি জিজ্ঞেস করেছিলেন ভাই এভাবে আন্দোলন করে কি সরকারকে পদত্যাগে বাধ্য করা সম্ভব? তিনি জবাব দিয়েছিলেন, “দেখুন বিরোধী দলে থেকেও যদি ডিসি, এসপি আমার কথা শোনে তাহলে অহেতুক তাদের সাথে সম্পর্ক খারাপ করে লাভ কি?”

শুধু জেলা নয় বিএনপির কেন্দ্রিয় নেতাদের মানসিকতাও অনেকটাই এরকম। বেগম জিয়া দেশবাসীকে চাঙ্গা রাখতে মাঝে মাঝে কিছু গরম কথা বললেও তাঁর আশেপাশের নেতারা কখনোই রাজপথে কঠোর আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করতে আগ্রহী ছিলেন না, এখনো নেই। তারা যদি সত্যিই সরকারের পতন চাইতেন তাহলে এই মুহুর্তে সংসদে যোগ দেওয়ার কথা ভাবতেও পারতেন না। বিরোধী দল সংসদে যাক সেটা আমিও চাই; কিন্তু তারা যে সময়ে এবং যে পরিস্থিতিতে সংসদে যাচ্ছেন সেটা মোটেও সঠিক বলে মনে করিনা। কারন, দেশের মানুষ সরকারের আচরণে ক্ষুব্ধ। বিরোধী মতাদর্শের লাখ লাখ নেতাকর্মি মামলার বোঝা নিয়ে ফেরারি। সরকারি নির্দেশে সারাদেশে একের পর এক গণহত্যা চলছে। আলেম-ওলামাদের জেলখানায় বন্দি করে দিনের পর দিন রিমান্ডের নামে নির্যাতন করা হচ্ছে। বিশ্ব বরেণ্য আলেমদের মিথ্যা মামলা দিয়ে গায়ের জোরে ফাঁসির কাষ্টে ঝুলানোর পাঁয়তারা চলছে। বিরোধী দলের নেত্রী বেগম জিয়াকে গ্রেফতারের জন্য প্রতিনিয়ত সরকারের মন্ত্রীরা হুমকি দিচ্ছে। কেয়ারটেকারের দাবি মানতে সরকারকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেয়ার পরও সরকার সভা-সমাবেশে বাধা দিচ্ছে। এমনি সময়ে বিরোধী দলের এমপিদের হুট করে সংসদে যাওয়ার সিদ্ধান্ত কোনভাবেই সঠিক বলে মেনে নেয়ার কোন যুক্ত খুঁজে পাচ্ছিনা।

৫ মে রাতে রাজধানীর শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামকে নির্মূল করার পর থেকেই সরকার নতুন যৌবন ফিরে পেয়েছে। সরকারের সমর্থক গোষ্ঠীও একই ভাবে প্রাণ ফিরে পেয়েছে। একদিন আগেও যাদের চোখে মুখে আতঙ্কের ছাপ দেখেছি এখন তারা উৎফুল্ল। দুনিয়ার কোন শক্তিই তাদের ক্ষমতার মসনদ থেকে সরাতে পারবেনা এমন ধারনা বদ্ধমূল হয়েছে তাদের। এই প্রেক্ষাপটে দেশের প্রধান বিরোধী দল যদি আরও নমনীয় আচরণ করে তাহলে সরকার আরও বেশি উগ্র, আরও বেশি হিংস্র হবে এটাই স্বাভাবিক। সবকিছু জেনেও বিএনপি কেন সংসদে যেতে চায় সেটা পরিষ্কার নয়। ব্যারিষ্টর মওদুদের ভাষায় ‘দেশ ও জাতির কাছে দায়বদ্ধতা থেকেই সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।’ যদি দায়বদ্ধতার কথাই বলা হয় তাহলে এতোদিন সে দায়বদ্ধতা কোথায় ছিল? এতোদিন আপনারা সংসদে না গিয়ে আন্দোলনের মাধ্যমে সরকার পতনের মিছেমিছে বাহাদুরি দেখালেন কেন? কি জবাব দেবেন বিএনপি নেতারা??

বিষয়: বিবিধ

১০২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File