এই বসন্ত কি আমরা চেয়েছিলাম? Yawn Rolling on the Floor

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ১৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১০:১০:২৫ রাত

সবাই বসন্ত বসন্ত বইলা চেঁচাইতেছে। কিন্তু এই খেয়ালটা অধিকাংশেরই হইতেছে না যে বাংলাদেশের ঋতু গুলা ২ মাস করে কিংবা মিনিমাম ১ মাস করে পিছাইয়া গেছে। কোথায় বসন্ত? কিসের বসন্ত?? বর্ষাকাল শুরু হয় আষাঢ় মাসের শেষের দিকে কিংবা ভাদ্র মাসে। শীতকাল শুরু হয় মাঘ মাসে। ঢাকা শহরেতো নাকি শীত থাকে ৯ দিন। শীতকালে নাকি গাছের পাতা ঝরে! গাছের পাতা ঝরবে আরও কিছু দিন পর। আর আজ নাকি বসন্ত!

আজ সারা দিন আমি লেপের নিচ থেকে বের হইতে পারিনি। এই বসন্ত কি আমরা চেয়েছিলাম? Rolling on the Floor আম পাকে নাকি বৈশাখে। জীবনে কখনও বৈশাখ মাসে আম পাকতে দেখি নাই। কালবৈশাখী ঝড় এখন আর বৈশাখ মাসে হয় না। হয় জৈষ্ঠ্য আষাঢ় মাসে। অন্য দিকে বসন্তে যে মনোরম নাতিশীতোষ্ণ আবহাওয়া বিরাজ করার কথা সেইটা থাকে বৈশাখ মাসে।

সুতরাং আজকের দিনে যে বিষয়টি নিয়ে সবচেয়ে মাতামাতি করার দরকার, সেটি হইতেছে - জলবায়ু পরিবর্তনে পরিবেশের উপর এর ক্ষতিকর প্রভাব। সারা দেশে 3G ছড়িয়ে পড়ছে। সেই সাথে আবহাওয়া/জলবায়ুর পরিবর্তনেও দিতে হবে 3Gর ছোঁয়া। নতুবা 'বসন্ত এখনও আসেনি'। বসন্ত আসতে এখনও কমপক্ষে ১ মাস বাকি।

একটা জিনিস বুঝিনা। এই দেশের পরিবেশবাদী সংগঠনগুলার কাজটা কী? বচ্ছরে দু'একবার ট্রাকে করে বিভিন্ন জায়গায় 'ট্যুর' (পড়ুন যাত্রাপালা) করা!? বিভিন্ন বিশেষ দিন গুলোতে এদের সভা সেমিনার কই থাকে? একদিন জাগান দিয়া সারা বছর ঘুমাইয়া দেশের কোন উন্নয়নটা সাধন করবে শুনি!

প্রকৃতি থাকলে বসন্ত থাকবে। নচেত দুইটাই হারাতে হবে। তাই আজকে পুরোনো কিছু কথা সবার স্মরণ করা উচিত।

- গাছ লাগান, পরিবেশ বাঁচান।

- রামপাল চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর।

- ইন্ডিয়ার সাথে যতগুলো নদীচুক্তি আছে তার সুষ্ঠু ও নায্য বাস্তবায়ন চাই।

- টিভিতে একবার দেখেছিলাম ঢাকা শহরের বিল্ডিংয়ের ছাদ গুলোতে ফুলের গাছ লাগিয়ে সালোকসংশ্লেষণের মাধ্যমে প্রকৃতি থেকে কার্বন ডাই অক্সাইডের শোষণ করা সম্ভব (অবশ্যই যৌক্তিক)। এই প্রকল্পের বাস্তবায়ন চাই।

এমনিতেই উন্নত বিশ্বের পরিবেশ বিদ্ধংসী কর্মকাণ্ডে বাংলাদেশ এবং এরকম আরও দেশ ব্যাপক পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন। সেখানে আমাদের নিজেদের ভাগের দায়িত্ব ও কর্তব্য পালন কতটুকু??

বিষয়: বিবিধ

১৩৭৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

176788
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বসন্তের অপেক্ষায় আছি যে বসন্তে দেশের আকাশে বাতাসে শান্তির ফুল ফুটবে। যে বসন্তের ফুলের গন্ধে লাশের গন্ধ থাকবে না।
176911
১৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৩৫
আহমদ মুসা লিখেছেন : ধন্যবাদ
177029
১৪ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
177802
১৬ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৩৬
জোবাইর চৌধুরী লিখেছেন : "টিভিতে একবার দেখেছিলাম ঢাকা শহরের বিল্ডিংয়ের ছাদ গুলোতে ফুলের গাছ লাগিয়ে সালোকসংশ্লেষণের মাধ্যমে প্রকৃতি থেকে কার্বন ডাই অক্সাইডের শোষণ করা সম্ভব (অবশ্যই যৌক্তিক)। এই প্রকল্পের বাস্তবায়ন চাই"।

চমৎকার আইডিয়া, বাস্তবায়ন চাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File