নিরাপদ ভবিষ্যতের জন্য চাই দুরদর্শী আইন। (just for চেতনাধাড়ীs)

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ২৭ ডিসেম্বর, ২০১৩, ০৯:৪৬:৫৮ রাত

দেশে জাতীয় পতাকা নিয়া একটা আইন আছে। কতিপয় আইন সিদ্ধ ব্যক্তি ছাড়া কেউ তার যানবাহনে জাতীয় পতাকা ব্যবহার করতে পারবেনা। এই ভাবনাটা যাঁর মাথায় সর্বপ্রথম আসছিলো, নিশ্চয় তিনি অত্যন্ত দুরদর্শী ছিলেন। এই আইন না থাকলে জাতীয় পতাকার যে কী হাল হইত!! যেমনটা হয়েছে 'মুক্তিযুদ্ধ' কিংবা 'মুক্তিযুদ্ধের চেতনা' শব্দদ্বয় নিয়া। সময় হয়েছে (অনেক দেরী হয়ে গেছে) এই শব্দদ্বয়ের প্রয়োগ নিয়া আইনী সীমারেখা দেওয়ার। এই শব্দদ্বয় সব লোক উচ্চারণ করতে পারবে না। চুরি করাকে, মানুষ পিটানোকে, খুন করাকে, দুর্নিতী করাকে, মন্দিরে হামলা করাকে, শহীদ মিনার ভাঙচুর করাকে মুক্তিযুদ্ধের চেতনা দিয়া ঢাকতে চাইলে সে ক্ষেত্রে আইনী সীমারেখা আবশ্যই জরুরী। কিংবা এলাকাভিত্তিক সীমারেখাও দেওয়া যাইতে পারে। শাহবাগে এই শব্দ উচ্চারণ করলে দশ লাত্থি, টিভি ক্যামেরার সামনে করলে পাঁচ লাত্থি, জনসভাতে করলে জনপ্রতি একটা লাত্থি। মুক্তিযুদ্ধ শব্দটারে এরা এমন পর্যায়ে নিয়া গেছে . . . . . সীমার বাইরে। চুরি, ডাকাতি, মিথ্যা কথা সবই চেতনা। ভবিষ্যতে এই শব্দ উচ্চারণের কারনে গণপিটুনি থেকে বাঁচতে এখনই এই শব্দের প্রয়োগকে নিয়ন্ত্রনে আইন জরুরী। এই শব্দের অপপ্রয়োগের কারনে ভবিষ্যতে যে একটা #দেশদ্রোহী প্রজন্ম তৈরী হবে (আপাতত আমারে দিয়ায় শুরু হইছে) এটার দায় কে নিবে?

জাতীয় পতাকার গাড়িতে ব্যবহারে সীমাবদ্ধতা থাকার পাশাপাশি আরও কয়েকটা ব্যাপারে আইন দরকার। পতাকাকে আজকাল কতিপয়য়ে ফ্যাশন হিসেবে ব্যবহার করে। মাথায় লাল সবুজের একটা পট্টি বাইন্ধা নিলেন, দিয়া জবাই কর, জবাই কর। লাল সবুজ রঙের চাপাতী দিয়া মানুষ খুন বৈধ। এইটাতো হইল না। লাল সবুজের একটা টিশার্ট গায় দিয়া- দেখ দেখ দেশপ্রেমিক যাইতেছে। ১৬ ডিসেম্বরের শীতের সকালে এক লোক শুধু একটা লাল সবুজের রং করা পাঞ্জাবী পইরা শীতে কাঁপতে কাঁপতে প্রভাতফেরীতে যাইতেছে। এইটা করার মাধ্যমে কোন দেশপ্রেমটা ফালানো হইল শুনি। Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

কথা সেইটা না। আপনার ইচ্ছামত কাপড় আপনি পরতেই পারেন। নিত্যনতুন পাঞ্জাবীই শুধু না, চাদরও পরতে পারেন। কিন্তু পাঞ্জাবী চাদর সরাইয়া ভিতরে যদি দেখি দেশ ধংসকারী শয়তানের কালো প্রেতাত্মা কিংবা লাল সবুজের খোলসের আবরণে ভীনদেশী প্রভুদের দোসর, সমস্যাটা ঐ খানেই।

বিষয়: বিবিধ

১৪২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File