আজ মহান মুজিব দিবস।

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ১৬ ডিসেম্বর, ২০১৩, ০১:১৫:৪১ রাত

আপনারা নিশ্চয় জানেন এককালে এদেশ পাকিস্তানী অপশাসনের কবলে ছিল। আমাদের মুক্তিকামী জনগণ দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের এই দিনে একটি স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা করে। পৃথিবীর বুকে জন্মলাভ করে 'গণপ্রজাতন্ত্রী বঙ্গবন্ধু' নামে নতুন রাষ্ট্রের।

একটি বঙ্গবন্ধু, তুমি জাগ্রত জনতার।

সারা বিশ্বের বিস্ময়, তুমি আমার অহংকার।

দেশটাতো আমাদেরই। সুতরাং গঠন করার দায়িত্ব আমাদেরই। আর তাই স্বাধীনতার ৪৩ তম মুজিব দিবসে আমরা আমাদের প্রাপ্তি অপ্রাপ্তির হিসাব করি। কতটুকু পারলাম দেশকে গঠন করতে। আশ্চর্য হয়ে দেখি একাজে আমরা শতভাগ সফলতা অর্জন করতে পেরেছি। আমরা পেরেছি। আমরা পেরেছি দেশকে মুজিব চেতনায় ভাসিয়ে দিতে।

কী হয় নি এদেশে!!!!

এদেশের পথে-ঘাটে, খালে-বিলে, নদীতে-সাগরে ছড়িয়ে রয়েছে মুজিব চেতনা। এদেশে আমরা বঙ্গবন্ধু স্কুল কলেজ প্রতিষ্ঠা করেছি, ভার্সিটি করেছি, প্রত্যকটা ভার্সিটিতে বঙ্গবন্ধু হল করেছি। যদিও চারটা নামের কমন হল এদেশের প্রত্যেকটা ভার্সিটিতে আছে, থাকবে।

এদেশে বঙ্গবন্ধু মেডিকেল করেছি, হাসপাতাল করেছি, বঙ্গবন্ধু জাদুঘর করেছি, বঙ্গবন্ধু সড়ক, সেতু, বিমান, জাহাজ সব করেছি। বঙ্গবন্ধু স্টেডিয়াম করেছি, ক্রিকেট-ফুটবল টিম করেছি। 3G কে বঙ্গবন্ধুর স্বপ্ন করেছি। মুজিব দিবসের চেতনাবিরোধী শক্তি যা করেছে তার নামও বঙ্গবন্ধু করতে সক্ষম হয়েছি। এমন কি বঙ্গবন্ধু চেতনায় উজ্জীবিত হয়ে বিমানবন্দরের নাম পরিবর্তন করতে গিয়ে হাজার কোটি টাকা খরচ করেছি। কিন্তু পেরেছি তো!!

কিন্তু এদেশে হয় নি -

এদেশের ভার্সিটিগুলোতে মুজিব জিয়া সবার নামেই হল থাকলেও, সকল বীরশ্রেষ্ঠের নামে হল নাই।

তাহাদের সন্তানদের সামাজিক স্ট্যাটাস নাই। যদিও কোটা নামক চেতনিক ব্যাধী ঠিকই আছে।

জাতীয় নেতাদের জন্মদিন আমরা জানতে পারি না।

মুক্তিযুদ্ধাদের পেটে ঠিকমত ভাত নাই।

আর তাই যখন দেখি কেই এদেশের চেতনার সাথে নেলসন চেতনার তুলনা করে, আমার চেত্না তখন চেইত্তা উঠে। ওরা জানেনা আমার চেতনা কতটা খাড়া। আমার চেত্না মাথায় লাল সবুজের পট্টি, গায়ে সুদৃশ্য লাল সুবুজের চকচকা দামী টি শার্ট, আর মুখে লাল সবুজ রঙ মাখার মধ্যেই সীমাবদ্ধ।

এই মহান দিনে স্মরণ করতে ভুলবনা জাতির ক্রান্তিলগ্নে শুরু হওয়া দ্বিতীয় মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কমান্ডার ইন-চিপ ইমরান এইচএসকে। তার প্রত্যক্ষ নেতৃত্বে দ্বীর্ঘ দশমাসের চেতনাক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একজন মানুষকে কসাইয়ে পরিণত করার মাধ্যমে ১২/১২/১৩ তারিখে আরও একটি বিজয় দিবস অর্জন করেছি। কবি বলে গেছেন এই ২য় মুক্তিযুদ্ধের চেতনা আর নারীর মন, কোনটারই স্বরূপ উদঘাটন করা যাবেনা।

তাহলে আসলে কি আজ বিজয় দিবস নাকি মুজিব দিবস। তবে এই লেখার গোড়ায় একটা ভুল আছে। ৭১ সালে জনতা প্রতিষ্ঠিত করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের। আর একে গণপ্রজাতন্ত্রী বঙ্গবন্ধু রাষ্ট্রে পরিণত করেছে বাংলাদেশ আওয়ামীলীগ।

বিষয়: বিবিধ

১৫৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File