দেশপ্রেম শব্দটিকে আস্তাকুড়ে নিক্ষেপ করুন।

লিখেছেন লিখেছেন উসামা ইউসুফ ১৮ ডিসেম্বর, ২০১৩, ০৯:১৫:৫৬ রাত

কেহ যদি বলে 'আমি দিল্লি, হায়দ্রাবাদ কে ভালোবাসি', সঙ্গে সঙ্গে তাকে ভারতের দালাল বলা হবে।

ঠিক একই ভাবে কেউ যদি বলে 'আমি লাহোর, ওয়াসজিরিস্তান, করাচিকে ভালোবাসি', সঙ্গে সঙ্গে তাকে রাজাকার বলা হবে।

কিন্তু অবাক লাগে একটা সময় ছিল যখন এই অঞ্চলগুলোকে ভালোবাসি না বললে দেশদ্রোহী বলা হতো।

তোমরা ইচ্ছা মতো দেশ ভাঙ্গবে আর বলবে আজ থেকে এই সীমানা হোল তোমার দেশ, তুমি এই সীমানাকে মায়ের মত ভালবাসবে, যদি তোমার ভালোবাসা এর বাইরে যায় তবে তুমি দেশদ্রোহী।

বলি, ভালোবাসা কি গামলায় রাখা ভাত নাকি, যত টুকু ইচ্ছা হোল খেলাম, আর বাকি টুকু বাদ দিলাম?

কোন জিনিস কে ভালবাসতে সময় লাগে, কিন্তু একবার ভালোবেসে ফেললে তা আর নিজের ইচ্ছা মত ঘৃণা করা যায় না।

আমার বাড়ি রাজশাহী, আমি সিলেট কে ভালবাসতে যাব কোন দুঃখে? যদি বলা হয় সিলেট আমার দেশের সীমারেখার মধ্যে তাই ভালবাসতে হবে। প্রশ্ন হোল আল্লাহ্‌ই না করুক ভারত/পাকিস্তান যে ভাবে ভেঙ্গেছ, যদি সেভাবে বাংলাদেশকে কখনো ভেঙে ফেল তখন আবার বলবে সিলেটকে ভালোবেসনা, এই এই সীমানাকে কেবল তোমার মা, এই সীমানাকে মায়ের মতো ভালোবাসো?

বলি, ফাজলামি পাইছ? আজ বলবে, এটা তোমার মা, কাল বলেন এই অংশ টুকু মা।

তাই দেশপ্রেম নামক শব্দটিই অর্থহীন। কোন ভূখণ্ডকে ভালোবাসার কোন কারণ নেই। প্রতিটি কাজে সৎ থাক, যেমনটি আল্লাহ্‌ থাকতে বলেছেন, আল্লাহ্‌কে ভয় করে নিজের উপর অর্পিত সকল দায়িত্ব পালন করো, তবে এমনিতেই দেশে উন্নয়ন হবে, মানুষ এমনিতেই সুখী হবে। আর সুবিচার করতে হবে। দুইজন মানুষের মধ্যে সমস্যা হলে, তাদের মধ্যে সঠিক যে তাকে সাপোর্ট দিতে হবে, এক্ষেত্রে কে বাংলাদেশী, আর কে ভারতীয় তা বিবেচ্য নয়। সত্যকে সমর্থন দিতে হবে, মিথ্যার বিরুদ্ধে সামর্থ্য অনুযায়ী ব্যাবস্থা নিতে হবে। কেউ খারাপ কাজ করলেও সে বাংলাদেশের বলে সমর্থন দিয়ে যাওয়াটা হোল জাহিলিয়াত। বাংলাদেশ ও ভারত সংঘর্ষে জড়িয়ে পড়লে, যে সত্যের উপরে থাকবে তাকে সমর্থন দিতে হবে। বাংলাদেশ মিথ্যার উপরে থাকলেও দেশপ্রেমের কারণে তাকে সমর্থন দেওয়াটা কখনো মঙ্গল বয়ে আনতে পারে না। সুবিচার প্রতিষ্ঠা করো সর্বত্র, এটা হওয়া উচিৎ স্লোগান।

দেশপ্রেম নামক ফালতু শব্দটি মাথা থেকে বাদ দাও, এটা একটা পলিটিক্যাল স্টান্ট, এর কোন প্র্যাক্টিক্যাল মূল্য নেই, নাই এর কোন স্থায়িত্ব।

বিষয়: বিবিধ

১৮৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File