'I hate politics' , ভীরু ও অলসদের ফেইসবুক স্ট্যটাস।

লিখেছেন লিখেছেন উসামা ইউসুফ ৩০ নভেম্বর, ২০১৩, ১২:৩৮:২৫ রাত

বর্তমানে বাংলাদেশে একটি চরম রাজনৈতিক অস্থিরতা চলছে। রাজনীতি এমন একটি বিষয় যে যদি এটা ঠিক থাকে তো দেশের সব ঠিক,অন্যথায় সব কিছুতেই সমস্যা দেখা দেবে; অনেকটা দেহ পরিচালনাকারী মাথার মত, যদি মাথা ঠিক থাকে তবে দেহে তেমন কোন সমস্যা হয় না। সতরাং আমাদের সবার জীবন এই রাজনীতি দ্বারা কম বেশি প্রভাবিত হয়।

তরুন প্রজন্মের একটি বড় অংশ তাদের ফেইসবুকে রাজনৈতিক বিষয়ক তথ্য দিতে গিয়ে লিখেন 'আমি রাজনীতিকে ঘৃণা করি'; ভাবতেই অবাক লাগে রাজনীতি দ্বারা যার প্রতিটা দিন, প্রতিটা মুহূর্ত প্রভাবিত, সে কিনা রাজনীতিকে ঘৃণা করে। কারণ হতে পারে বাংলাদেশের রাজনীতিটা সঠিক ধারায় পরিচালিত হচ্ছে না। কিন্তু যা দ্বারা আমার জীবন কমপ্লিটলি প্রভাবিত, তা যদি ঠিক মত কাজ না করে, কেউ যদি সেটাকে ভিন্ন ধারায় প্রভাবিত করার চেষ্টা করে, কে করছে বা কারা করছে সেটা জেনেও যদি কেবল 'I hate politics' বলেই দায়িত্ব শেষ করে তবে আর যাই হোক ওই ব্যাক্তিকে ভালো মানুষ বলা যায় না। খারাপ কে যে ঘৃণা করে কিন্তু তা ভালো করার চেষ্টা করে না; কেবল থুতু ছেটায় তাকে কিভাবে ভালো মানুষ বলা যেতে পারে?

বলা হতে পারে আমি একা কি করবো? আসলে এটা একা ঠিক করার মত কাজও না। এটা ঠিক করতে দীর্ঘ দিনের সাধনা ও দৃঢ় প্রত্যয় লাগে। এই পথটা বড়ই কঠিন। কিন্তু সত্য ও সততা তো সহজ নয়। সত্য প্রতিষ্ঠা তো নরম বিছানায় শুয়ে থেকে হয় না। ভালো মানুষের জীবন তাই কখনই আরাম আয়েশের হয় না। হাদিস বলছে 'জান্নাত ঢেকে রাখা হয়েছে দুঃখ কষ্টের দ্বারা, আর জাহান্নাম ঢাকা আছে আরাম আয়েশ ও লোভ লালসা দ্বারা', ইসলাম ধর্ম মতে আমারা বিশ্বাস করি কেবল ভালো মানুষ রাই জান্নাতে প্রবেশ করবে। কিন্তু হাদিস বলছে জান্নাতে যারা যাবে তারা পৃথিবীতে অনেক ত্যাগ তিতিক্ষা, দুঃখ কষ্ট সহ্য করবে; অর্থাৎ ভালো মানুষদের জীবন আরাম আয়েশের হবে না। যদি ধর্ম নিরপেক্ষতার কথা বলেন তবে কবি রবীন্দ্রনাথ বলেছেন 'সত্য বড়ই কঠিন, কঠিনেরে ভালোবাসলাম', তাই যারা আমি একা কি করবো বলেন তাদের আমি ভালো মানুষ বলে মনে করি না, নিজেকে যখন মুসলিম ভাবি তখনও, আবার সেকুলার ভাবে চিন্তা করলেও।

সমাজে নোংরামি দেখে যারা 'আমি নোংরামিকে ঘৃণা করি' বলেন কিন্তু সেই নোংরামি দূর করার চেষ্টা করেন না, তাদের ভালো বলার কোন কারণ থাকতে পারে না।

আসলে এই লোকগুলি হল ভীতু ও অলস প্রকৃতির। যেহেতু সমাজ পরিবর্তন করতে গেলে খারাপ লোকদের মোকাবেলা করতে হবে, জীবন চলে যাওয়ার ভয় থাকে, কঠোর সাধনা করতে হয়, তাই এই অলস ও ভীতু লোকগুলি কেবল 'এটা ঠিক নয়', 'ওটা ঠিক নয়', বলে নিজেদের সততার প্রমান দেন। এই নিরপেক্ষ ভাব দেখিয়ে ভালো সাজার চেষ্টা করেন।

বিষয়: বিবিধ

১৭১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File