নেলসন ম্যান্ডেলা, মাস্টারদা সূর্য সেন, এবং বাংলাদেশের মানবতা বিরোধী অপরাধের বিচার। ইতিহাসের পুনরাবৃত্তিঃ The Political Trial, Courtroom as stage, History as critic

লিখেছেন লিখেছেন উসামা ইউসুফ ০৮ ডিসেম্বর, ২০১৩, ১০:১৪:৩২ রাত



বাংলাদেশ আজ ইতিহাসের সন্দিক্ষনে। মানবতা বিরোধী অপরাধের বিচার হচ্ছে। এ ব্যাপার এ দেশের মানুষের চিন্তা ভাবনা কে বিবেচনায় নিলে বলা যায় বাংলাদেশ এখন তিন ধরনের লোক বাস করছে।

প্রথম উদাহরনঃ

'মানবতা বিরোধী অপরাধের' দায়ে সাজা প্রাপ্ত ব্যাক্তিদের সম্পর্কে আমি বিচারের মান নিয়ে মত প্রকাশ করলে আমার এক ভাই বলেছিলেন 'রায় তো আওয়ামীলীগ দেয় নাই, রায় দিয়েছে কোর্ট। কোর্ট যেহেতু রায় দিয়েছে সুতরাং সাজাপ্রাপ্তরা অবশ্যই অপরাধী, তাদের ফাঁসিই হওয়া উচিৎ', এই ভাই এর ক্ষেত্রে আমি বলবো তিনি রাজনৈতিক বিচার ( 'Political Trial') সম্পর্কে কিছু জানেন না, অথবা না জানার ভান করছেন, অথবা আবেগে আপ্লূত তাই যুক্তি তার মাথায় কাজ করছে না।

দ্বিতীয় উদাহরনঃ

আরেক ছোট ভাই (যে কিনা বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ করেছে) বলেছিল ' রায় যেভাবেই আসুক না কেন, ফাঁসি হয়েছে এতেই আমি খুশি' , আমার এই ছোট ভাই বা তার মত মতাদরশিদের আমার কিছু বলার নেই, কেননা তারা যেটা চায় সেটা পেলেই তাদের হয়ে যায়; সেটা সঠিক, কি বেঠিক পথে আসছে তাদের তা জানার প্রয়োজন হয় না। এমন লোকদের সাথে তর্ক করার কোন মানে হয় না।

তৃতীয় উদাহরনঃ

এই শ্রেণীর মানুষদের মতে যে বিচার হচ্ছে তা হোল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত এবং সরকার তার বিরোধীদের নিশ্চিহ্ন করার উদ্দেশ্যে কোন রকম মান রক্ষা না করেই এই বিচার করছে।

ভাবতে অবাক লাগে প্রথমে উল্লাখিত দুই প্রকার যারা মনে করে কোর্ট রায় দিয়েছে মানে সাজাপ্রাপ্তরা অবশ্যই অপরাধী, তাদের কাছেই কাছেই নেলসন ম্যান্ডেলা হোল আদর্শের মত। ম্যান্ডেলার জীবনকে দুইটি অংশে ভাগ করা যায়ঃ প্রথম জেলে যাওয়ার আগে, দ্বিতীয়ত জেল থেকে বের হওয়ার পরের অংশ। তিনি দক্ষিন আফ্রিকার বর্ণ বৈষম্য বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেন, যেই কাজ ছিল তৎকালীন সরকারের বিরোধিতার সমতুল্য; রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ম্যান্ডেলার যাবত জীবন(Life Imprisonment) কারাদণ্ড হয়। ভাবতে অবাক লাগে একজন লাইফ ইম্প্রিজনমেন্ট শাস্তি পাওয়া কোন ব্যাক্তি কোন মানুষের আদর্শ হতে পারে। আসলে কোন ব্যাক্তির আদর্শকে মানুষ যখন সমর্থন দেয়, তখন ওই ব্যাক্তির কাজ কর্ম কেউ যৌক্তিক মনে করে, ফলে বিচারে ওই ব্যাক্তির শাস্তি হলেও সে বিচারকে তার সমর্থক রা অন্যায় বলে মানে। যেমনটি ঘটেছিলো ম্যান্ডেলার ক্ষেত্রে। আর একটি নাম এখানে উল্লেখ করা যেতে পারে, সে নামটি হোল মাস্টার দা সূর্য সেন, যিনি ব্রিটিশ রাজের অস্ত্র ডাকাতি করেন, বিচারে উনার শাস্তি হয় মৃত্যু দন্ড এবং তা কার্যকর করা হয়। সূর্য সেন আমাদের কাছে আইকনের মত, যদিও যে কাজের জন্য তার মৃত্যুদণ্ড হয় সেই কাজ আসলেই অপরাধ ছিল এবং তা দেশদ্রোহ ছিল সে বিষয়ে কোন সন্দেহ নেই; এখন প্রশ্ন হোল সরকার আসলে বৈধ ছিল কিনা? উত্তর হোল, না। এক কথায়, রাজনৈতিক বিচার কখনোই সঠিক হয় না, এবং তা করা হয় সরকার বিরোধীদের নির্মূল করার উদ্দেশ্যে। আরও কিছু নামে এখানে উল্লেখ করা হোল যারা ছিল Political Trial এর বলীঃ

১, ভগত সিং ২, মঙ্গল পান্ডে ৩, ক্ষুদিরাম ৪, ঈসা মসিহ (আঃ) ৫, নেলসন ম্যান্ডেলা ৬, মাস্টার দা সূর্য সেন ৭, সায়েদ কুতুব ৮, সক্রেটিস ৯, চার্লস ম্যানসন ১০, গ্যালিলিও

বাস্তবিক পক্ষে বাংলাদেশে মানবতা বিরোধী অপরাধের নামে যাদের বিচার হচ্ছে তাদেরও একটি আদর্শ ছিল, আর তা হোল অখণ্ড মুসলিম ভূখণ্ড, অর্থাৎ মুসলিম জাতীয়তাবাদ ছিল পাকিস্তান সৃষ্টির মূল চালিকা শক্তি। তৎকালীন আওয়ামীলীগ ও পিপলস পার্টির মধ্যে বিদ্যমান সমস্যার ক্ষেত্রে তারা রাষ্ট্রীয় ক্ষমতা নির্বাচনের ফলাফলের ভিত্তিতে শেখ মুজিবের উপর অর্পণের পক্ষে ছিল (The Betrayal of East Pakistan, Gen. A.A.K. Niazi)। কিন্তু সেটা না হওয়াতে আওয়ামীলীগ পাকিস্তান ভেঙে পৃথক রাষ্ট্র তৈরির যে সিধান্ত নিয়ে ছিল, এরা তার বিরোধী ছিল। এরা অবশ্যই রাজনৈতিক ও অর্থনৈতিক শোষণের বিরোধী ছিল, কিন্তু মুসলিমদের জন্য সৃষ্ট রাষ্ট্র পাকিস্তান ভাঙ্গারও বিরোধী ছিল। আওয়ামীলীগ যেমন ভারতীয় সহায়তায় পাকিস্তান ভাঙ্গার কাজ শুরু করে, ঠিক তেমনি আজ যাদের বিচার হচ্ছে তারা '৪৭ সালের আন্দোলনের মাধ্যমে পাওয়া রাষ্ট্রের অখণ্ডতার ব্যাপারে রাষ্ট্রীয় সেনাবাহিনীকে সহায়তা করতে থাকে কেননা পাকিস্তান ছিল তাদের কাছে সন্তানের মত যাকে সে সৃষ্টি করছে দিরঘদিনের দিনের আন্দোলনের মাধ্যমে (The Wastage of Time, ---Dr. Syed Sazzad Hossain) । আজ যাদের বিচার হচ্ছে তারা একটি আদর্শ লালন করেছিল '৭১ এর দুই পাকিস্তানের সেপারাসনের যুদ্ধে। যদি এই লোক গুলীর ফাঁসি হয়, তবে যারা ঠিক একই আদর্শ লালন করে তাদের কাছে এই লোক গুলি চিরস্মরণীয় হয়ে থাকবে কেননা আদর্শের মৃত্যু নেই। প্রফেসর গোলাম আজম কে ফাঁসি দেলেই সব সে শেষ হয়ে যাবে না, বরং এটা কিছু মানুষের কাছে চূড়ান্ত ত্যাগের দৃষ্টান্ত হয়ে থাকবে।

প্রথমে উল্লেখিত দুই শ্রেণীর মানুষ যেমন সূর্য সেন কে আদর্শ মানে, ঠিক তেমনি এখন যারা দন্ড প্রাপ্ত হচ্ছে তারাও আদর্শ হয়ে থাকবে সর্ব শেষে উল্লেখিত মানুষদের নিকট যারা এই ব্যাকগুলির মতোই মুসলিম জাতীয়তা বাদে বিশ্বাসী। ব্রিটিশদের কাছে সূর্য সেন যেমন একজন দাগী অপরাধী কিন্তু আমাদের কাছে দেশ প্রেমিক, ঠিক তেমনি সেকুলারদের কাছে এই মানুষগুলি দাগী অপরাধী কিন্তু ইসলাম এবং/অথবা মুসলিম জাতিয়তাবাদ (ভারত বিভক্তির আদর্শ) যাদের আদর্শ তারা এই বিচারকে তেমনই অন্যায় মনে করে যেমনটি এখন মনে করা হয় নেলসন ম্যান্ডেলার বিচার।

কিন্তু প্রথমক্ত ব্যাক্তিদের জন্য আমি এখানে একটি রিসার্চ পেপারের(The Political Trial, Courtroom as stage, History as critic) লিঙ্ক শেয়ার করছি যেটা পলিটিক্যাল ট্রায়াল এর হিস্ট্রি, এই কতিথ বিচার কেন করা হয়, কিভাবে করা হয়, কারা এই বিচারের সম্মুখীন হয়, ইত্যাদি নিয়ে খুব সুন্দর আলোচনা করা হয়েছে; যদি ইচ্ছা থাকে তবে পড়ে দেখা যেতে পারে, আশা করি চিন্তার খোরাক হবে। পেপারটি ফ্রী না, যদি কারো দরকার হয় তবে আমাকে ইনফরম করলে আমি ইমেইল করে দিতে পারব।

http://www.jstor.org/discover/10.2307/468335?uid=372853081&uid=3737584&uid=2&uid=3&uid=67&uid=62&uid=309838171&sid=21103164767463

বিষয়: বিবিধ

১৯৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File