আহলে হাদীস নামধারীদের নিকট পাচটি প্রশ্ন

লিখেছেন লিখেছেন সঠিক ইসলাম ১৯ নভেম্বর, ২০১৩, ১২:১০:২০ রাত

যারা (আহলে হাদীস) প্রত্যেক মাসআলায় কুরআন ও হাদীস থেকে দলিল দেয়ার দাবী করে থাকেন এবং ইজমা ও ক্বিয়াসকে অস্বীকা করেন, তাদের কাছে অনুরোধ করবো, নিচে সামান্য কয়েকটি মাসআলা দিচ্ছি, এগুলো সমাধান সরাসরি কুরআন ও সহীহ হাদীস থেকে দেখাবেন।

১. হাদীসে নাপাকী দূর করার ক্ষেত্রে শুধু পাথর বা পানি ব্যবহারের কথা এসেছে। বর্তমানে যে টিস্যু বা মাটির কুলুপ ব্যবহার করা হয়, এটা ব্যবহার বৈধ কি না? আমাদের প্রশ্ন হলো, পাথরের স্থলে টিস্যু বা অন্য কিছু ব্যবহার করা যাবে কি না? কোন হাদীসে একই সাথে পানি ও পাথর ব্যবহারের কথা নেই। বর্তমানে একই সাথে টিস্যু ও পানি ব্যবহার করা যাবে কি না? হাদীসে পাথর ব্যবহারের কথা আছে। আমাদের আহলে হাদীস ভাইয়েরা হাদীস উপর আমলের জন্য কখনও কি পাথর ব্যবহার করে থাকেন?

২. কেউ বেহুশ হলে ওযু নষ্ট হবে কি না? রাসূল স. ঘুমন্ত ব্যক্তিকে ওযুর নির্দেশ দিয়েছেন। এখন, বেহুশ, মাতাল ইত্যাদির কারণে ওযু নষ্ট হবে কি না?

৩. জুমআর নামাযে দুই খুতবার কথা হাদীসে এসেছে। কিন্তু ইদের নামাযে দুই খুতবার কথা নেই। ইদের নামাযে আহলে হাদীস ভাইয়েরা এক খুতবায় ইদের নামায পড়েন, না কি দুই খুতবায়?

৪. আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, মহিষকে আরবীতে বলা হয় জামুছ। এই শব্টা কোন হাদীসে নেই। অর্থাৎ কোন হাদীসে মহিষের কোন হুকুম বলা হয়নি। এখন বলুন, মহিষ প্রতিপালন, মহিষের দুধ পান জায়েয কি না? কোন ব্যক্তি মহিষ প্রতিপালন করলে গরুর উপর যেমন যাকাত ফরজ, মহিষের উপর যাকাত ফরজ হবে কি না?

৫. ইহরাম বাধা অবস্থায় নখ কাটা যাবে কি না? একটা পশম উপড়াতে নিষেধ করা হয়েছে। কিন্তু নখ কাটার ব্যাপারে কুরআন ও হাদীসে কোন বক্তব্য নেই।

বিষয়: বিবিধ

১৪৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File