ধর্ম বিরোধী সমকামিতা বিজ্ঞান সম্মত নাকি বিজ্ঞান বিরোধী ?

লিখেছেন লিখেছেন সঠিক ইসলাম ২৮ জুন, ২০১৫, ১২:১৪:২৯ দুপুর

১) সমকামিতা নিয়ে একসময় বিস্তারিতভাবে লিখেছিলাম।তখন অবশ্য এইদেশের সমকামীরা আত্মগোপনেই ছিল বলা যায়।এখন বিশ্বমোড়ল যুক্তরাষ্ট্র সমকামীদের বিয়ে বৈধ করে দেয়ায় তারা হয়ত আরো সাহস পাবে বিকৃত যৌন আচরণের প্রচারকার্যে। মূলত যুক্তরাষ্ট্র অনেক আগে থেকেই হলিউড ও মিউজিক মিডিয়ার মাধ্যমে সমকামিতার প্রচার করে আসছিল।হলিউড ও মিউজিক ইন্ড্রাষ্টির অনেক বিখ্যাত সেলেব্রেটি সমকামী। The Lord of the Rings এর Gandalf ,Ian McKellen ও গায়ক Ricky Martin হল পপুলার কালচারের সমকামীদের মধ্যে দুইজন। বুঝতেই পারছেন বিকৃত যৌনতাকে বৈধ করতে প্রভাবশালী সমকামীদের অবদান আছে।

ওকে,বিকৃত যৌনতা বিকৃত পপ কালচারেই থাকুক।ঝামেলাটা তখনই হয় যখন এরা বিজ্ঞানের কাছে ভিক্ষা চাইতে যায় যাতে বিজ্ঞানীরা এই বিকৃত যৌনতাকে বৈধতা দিতে তাদের সাহায্য করে।বিজ্ঞানীদের কাছে গিয়ে এরা বলে,

“ভাই,কিছু বিজ্ঞান দেয়া যাবে?”

বিজ্ঞানীদের উত্তর, “মাফ করেন।অন্য দিকে যান।” বেশি ঝামেলা করলে তাদের রিপ্লাই হয়, “থাবড় চিনস?”

এই কথাটা সত্যতা দেখা গিয়েছে যখন সমকামীরা তাদের বিকৃত মানসিকতার জন্য একটা নির্দিষ্ট ‘জিন’কে দায়ী করা শুরু করল।কিছু রিসার্চ দেখে তারা সেই জিনের অস্তিত্বও প্রমাণের চেষ্টায় নেমেছিল,সাথে সাহায্য করেছিল কিছু মূর্খ সাংবাদিকের দল।পরবর্তীতে সেই রিসার্চগুলো ভুল প্রমাণিত হয় যা আমি পূর্বে আলোচনা করেছি।

জিন আমাদের বিহেভিয়ার নিয়ন্ত্রণ করে-এই কথাটা এসেছে Genetic Determinsm Theory থেকে।এই থিওরি আসার পরে একের পর এক নতুন জিনের কথা প্রচার হতে থাকে মূর্খ সাংবাদিকদের দ্বারা,যেমন- Fat Gene, Depression Gene,God gene ,Homosexuality gene etc । এমনকি Stephen Mobley নামের খুনী তার অপরাধের জন্য দায়ী করেছিল MAOA জিনকে![1] বিজ্ঞানমনস্ক খুনী!

কিন্তু সায়েন্টিস্টরা মিডিয়ার মূর্খতায় বিব্রত হচ্ছিল। কারণ তারা জানত যে একটা বিহেভিয়ারে একটা জিন ইনভলভ থাকে না বরং একাধিক বা ১০০র বেশি জিনও ইনভলভ থাকতে পারে।

ফিজিশিয়ান Tim Spector তার Identically Different বইতে মিডিয়ার কেরামতি সম্পর্কে বলেছেন-

“ Meanwhile newspapers and the media continue to happily pump out more and more stories proclaiming ‘The gene for fat/depression/storkes/homosexuality/anorexia found’,assuming a DETERMINSM that makes most of us (Scientists) feel instinctively uncomfortable when we think about it.” [2]

সেক্সুয়াল অরিয়েন্টেশনে নির্ধারনে জেনেটিক ফ্যাক্টর যেমন ভূমিকা পালন করে তেমনি এনভাইরনমেন্টাল ফ্যাক্টর ও সোশ্যাল ফ্যাক্টরও ভূমিকা পালন করে।আপনার DNA এর জিনগুলো অপরিবর্তনীয়-এই বিষয়টা সম্পর্কে বিজ্ঞানীদের সংশয় আছে।আমাদের বিহেভিয়ারগুলো কিভাবে নিয়ন্ত্রিত হয়-সেই বিষয়ে বিজ্ঞানীদের স্পষ্ট ধারণা নেই।

এই বিষয়টা জটিল হওয়ায় আর্গুমেন্টটা Linearly উপস্থাপন করতে হবে যা কিনা ফেসবুকে ছোট একটা পোস্টের দ্বারা করা সম্ভব নয়।এই জন্য Tim Spector এর Identically Different বইটা দেখতে পারেন এবং সাথে Neil Whitehead এর My genes made me do it! বইটাও।

২)

সমকামিতার Underlying Mechanism অবশ্যই আছে কিন্তু তার মানে এই না যে কোন কিছুর ন্যাচারাল মেকানিজম থাকলে সেটা করতে কোন সমস্যা নেই। বরং বায়োলজিক্যাল একটিভিটির Biological Consequenceগুলোও দেখতে হবে।সমকামীতার ক্ষেত্রে Neurological Consequence কি হতে পারে-এই সম্পর্কে মূর্খগুলোর বিন্দুমাত্র ধারণা আছে কিনা সন্দেহ।

সমকামিতা প্রচার করলে সমকামীদের সাথে স্বাভাবিক যৌন আচরণের মানুষের ওপেন ইন্টারেকশন বাড়বে এবং যে সমাজে সমকামিতা বৈধতা দেয়া হবে সে সমাজে এই ইন্টারেকশনগুলোর কালেক্টিভ নেগেটিভ ইফেক্ট দেখা যাবে এবং যৌন বিকৃতি প্রতিষ্ঠা লাভ করবে। পরবর্তী প্রজন্মগুলোতে এই ইফেক্ট আরো শক্তিশালী হতে থাকবে।

এই ঘটনা ঘটবে Neuroplasticityর কারণে। Neuroplasticity মানে হল Behaviour,environment ,thinking ,emotions সহ আরো কিছু ফ্যাক্টরের কারণে Neural Pathway এবং Synapseগুলোর পরিবর্তন।যখন সমাজের অসুস্থ এক অংশ যৌন বিকৃত প্রাকটিস করতে থাকবে তখন সমাজের আরেক অংশ এর দ্বারা প্রভাবিত হবে।সুস্থ মানুষ যখন বিকৃত পরিবেশে যাবে তখন তার ব্রেনের একটা অঞ্চলে কিছু নিউরন ফায়ার করবে এবং Chronic Exposure এর ফলে সেই নিউরনের গ্রুপের Wiring শক্তিশালী হবে।

“Neurons that fire together,wire together.”

অবশ্যই এর ফলাফল ভাল হবে না কারণ সমাজে তো একজন এর দ্বারা প্রভাবিত হবে না।বরং একসাথে অনেকের সাথেই বিকৃত যৌনতার পরিবেশের ইন্টারেকশন হবে এবং ধীরে ধীরে সবধরনের বিকৃত যৌনতা সমাজে দেখা দিবে। সমাজের Stability ধ্বংস হতে সময় লাগবে না।কারণ বিকৃত যৌনতার সাথে ভায়োলেন্ট একটিভিটিরও সম্পর্ক আছে।

শেষ কথা:-

শাইখ মুহাম্মাদ আল-আরিফির একটা বইতে পড়েছিলাম যে কিয়ামতের আগে মানুষ রাস্তা-ঘাটে সেক্সুয়াল ইন্টারকোর্সে লিপ্ত হবে। Neuroplasticityর কারণে মানুষ ব্রেনের এই ধরনের বিকৃতি হতেও পারে।

ইসলাম শুধু শুধু ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসেব বিবেচনা করে না।

http://www.theguardian.com/science/2015/mar/19/do-your-genes-determine-your-entire-life

বিষয়: বিবিধ

১৯০২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

327800
২৮ জুন ২০১৫ দুপুর ০১:০৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
327829
২৮ জুন ২০১৫ বিকাল ০৫:২৫
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : নাস্তিকদে্র জন্য ঐ বিকৃত নোংরা কাজ যৌন বিজ্ঞান হতে পারে। অনেক ধন্যবাদ..
327870
২৮ জুন ২০১৫ রাত ১১:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
একসময় ডারউইন এর প্রাকৃতিক নির্বাচন দিয়ে সবকিছু বৈধ করার চেষ্টা হতো সেটা এখন জিন তত্ব দিয়ে চেষ্টা করা হচ্ছে। কিন্তু সহজ প্রশ্নটা হচ্ছে সমকামিতায় তো নতুন জন্ম অসম্ভব। সেক্ষেত্রে জিন প্রবাহিত হবে কি করে!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File