একটি অবিশ্বাস্য স্বামী ভক্তির দৃষ্টান্ত বিলিভ ইট অর নট কাটা মাথা

লিখেছেন লিখেছেন বাধনহারা ১৫ জুলাই, ২০১৩, ১১:৪০:০৮ রাত

স্যার ওয়াল্টার র্যা লে(১৫৫২-১৬১৮)। বিশ্ব জোড়া যার নাম। তার রচিত “হিস্টোরি অব ওয়ার্ল্ড” বইটির নাম কে না জানে? তিনি শুধু সাহিত্যিক ই ছিলেন না তিনি একজন নামকরা জেনারেলও ছিলেন। তার স্ত্রীর নাম ছিল এলিজাবেথ থ্রগমর্টন।

এই মহিলা ছিলেন যেমন রূপবতী তেমন সর্বগুনে গুনান্বিতা। কিন্তু স্বামীর প্রতি ভালবাসা ছিল সবার চেয়ে বেশী। এলিজাবেথ থ্রগমর্টনের এই স্বামীর প্রতি ভালবাসার গল্প সারা বৃটেনে ছড়িয়ে আছে। ওয়াল্টার যখন সেনাবাহিনীর জেনারেল ছিলেন তখন রাজা ছিলেন জেমস। তিনি ওয়াল্টারকে ভাল চোখে দেখতেন না। শেষমেষ তিনি ওয়াল্টারকে ফাঁসিয়েই দিলেন।

ইংরেজদের সাথে তখন স্পেন সম্রাটের সম্পর্ক ভাল ছিলনা। এই সূত্র ধরেই তিনি ওয়াল্টারকে ফাঁসিয়ে দিলেন। র্যাথলের বিরুদ্ধে অভিযোগ আনা হল তিনি নাকি স্পেনের গুপ্তচর! অবশ্য এই অভিযোগ ছিল সম্পূর্ন মিথ্যা! কারণ র্যাগলে ছিলেন একজন সৎ দেশপ্রেমিক জেনারেল। তো বিচারে তার মৃত্যদন্ড দেয়া হল।

স্বামীকে গিলোটিনে হত্যা করার পর এলিজাবেথ আদালতে চেয়া পাঠালেন স্বামীর লাশ। তিনি আর কখনো স্বামীর মুখদর্শন করতে পারবেন না টা ভাবতেও পারছিলেন না।

এলিজাবেথ তাই করলেন অদ্ভূত কাণ্ড।

তিনি একটি সোনার থালায় রেখে দিলেন গিলোটিনে কাটা স্বামীর মাথা। এরপর এলিজাবেথ যতদিন জীবিত ততদিন থালাটা ওভাবেই ছিল। তিনি প্রায় সারাক্ষন থালার উপর রাখা স্বামীর মাথাটার সামনে নিয়ে বসে থাকতেন। আর দু’চোখ বেয়ে গড়িয়ে পড়তো শোকের অশ্রু। এরপর তিনি প্রায় ২৯ বছর জীবিত ছিলেন। এই ২৯ বছর ধরেই তিনি এ কাজটা করে গেছেন।

শুধু তাই নয়, এলিজাবেথ মারা যাবার সময় তার সূযোগ্য ছেলে ক্যারিও র্যােলেকেও তার এই ঐতিহ্য ধরে রাখার নির্দেশ দিয়েছিলেন।

ক্যারিও র্যা লে ছিল একজন নাবিক তিনি মায়ের আদেশ পালন করেছিলেন অক্ষরে অক্ষরে। এই ক্যারিও মারা যান ১৬৬৬ সালে। এমন ইতিহাস বিশ্বে সত্যিই বিরল।

এমন মজার পোস্ট পাওয়ার জন্য লগ অন করুন

মজার সব ঘটনা শুধু তাই নয়, এলিজাবেথ মারা যাবার সময় তার সূযোগ্য ছেলে ক্যারিও র্যােলেকেও তার এই ঐতিহ্য ধরে রাখার নির্দেশ দিয়েছিলেন।

ক্যারিও র্যা লে ছিল একজন নাবিক তিনি মায়ের আদেশ পালন করেছিলেন অক্ষরে অক্ষরে। এই ক্যারিও মারা যান ১৬৬৬ সালে। এমন ইতিহাস বিশ্বে সত্যিই বিরল।

এমন মজার পোস্ট পাওয়ার জন্য লগ অন করুন

মজার সব ঘটনা

বিষয়: বিবিধ

২১৬৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File