মিসরের সামনে অন্ধকার।

লিখেছেন লিখেছেন বাধনহারা ০৫ জুলাই, ২০১৩, ১০:১০:৩৯ সকাল

প্রাচীন সভ্যতার দেশ মিশর। দীর্ঘ ত্রীশ বছর একজন একনায়কের অধীনে থাকার পর মিশরে গনতন্ত্র প্রতিষ্ঠিত হলে নাসার সাবেক বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ডঃমোহাম্মাদ মুরসী দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। কিন্তু তার এক বছরের মাথায় তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হন। দেশব্যাপী তীব্র বিক্ষোভ সহিংসতা ছড়িয়ে পড়ে। তিন দিনে প্রায় অর্ধশত লোক নিহত হয় আশ্চর্য জনক হলেও সত্য যে এই অর্ধশতের সবাই সরকারী দলের সমর্থক বা সাধারন জনগন ছিলেন কোথাও সরকারী দলের লোকজন কারো উপর হামলা চালিয়েছে এমন নজীর খুজে পাওয়া যাবেনা।

মুরসী এমন একজন লোক ছিলেন তিনি যখন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তখন একটি ভাড়া বাসায় থাকতেন। তিনি ভাড়া বাসায় থেকেই প্রেসিডেন্টের অফিস করতে চেয়েছিলেন। এমনকি যখন তাকে অফিসে নেয়ার জন্য প্রোটকল পুলিস আসলো তখন তিনি বলে ফেলেছিলেন বাসার সামনে এত পুলিস দেখে মনে হচ্ছিল আমাকে জেলে নিতে আসছে।

খুবই সাধারন পরিবার থেকে উঠে আসেন মুরসী। ইনি প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে জনগনের উদ্দেশ্যে বলেন আমার পকেট দেখ আমি খালি পকেটে যাচ্ছি আসার সময়ও খালি পকেটে যাবো হে মিশরীয়রা আমার চলে যাবার সময় আমার পকেট খুজে দেখার সাহস কর।

তিনি ক্ষমতা নেবার পর থেকেই দেশ একটার পর একটা ঝামেলা লাগিয়ে রেখেছে পতিত স্বৈরাচার মোবারকের আমলে নিয়োগ প্রাপ্ত বিচারক সেনাবাহিনী আমলারা একটি দেশে যখন কোন বিপ্লব হয় তখন স্বাভাবিক ভাবেই দেশের অর্থনীতি ফল কলে। তখন দেশের অর্থনীতিকে পুনরায় জাগিয়ে তুলতে অনেক সময় ও রাজনৈতিক সামাজিক স্থিতিশীলতা দরকার। মানুষকে বোঝা উচিত ছিল তিনি এমন কোন জাদুর লাঠি নিয়ে ক্ষমতায় বসেননি যার দ্বারা সমগ্র দেশের চেহারা একনিমিষেই পালটে দেয়া সম্ভব। তাকে যদি সময় না দেয়া হয় তাহলে তিনি কাজ করবেন কিভাবে? তার শাসনামলের একবছরে ধর্মঘট হয়েছে ৪০০০ বার। এখন নির্বাচনের মাধ্যমে যিনি ক্ষমতায় আসবেন তিনি কি পারবেন মুসলিম ব্রাদারহুডের প্রবল বিক্ষোভ সামাল দিতে? ব্রাদারহুড তো এদের মত সামান্য লক্ষ নিয়ে কোথাও নামেনা তারা তো ইসলামী আদর্শ বাস্তবায়নের জন্য লড়াইয়ের ময়দানে নামবে তখন কিভাবে পরিস্থিতি সামাল দিবেন? তখন কি বাংলাদেশের মত “ব্লাক আউট” এর সাহায্য নিবেন? ব্রাদারহুড কি আপনাদের বিক্ষোভে কোথাও বাধা দিয়েছিল?

মুরসী কি পত্র পত্রিকা পড়েন না নাকি?

তিনি কি বাংলাদেশের বিক্ষোভ দমনের অত্যাধুনিক উপায় গুলো পর্যবেক্ষন করেননা? তিনি কি ব্লাক আউটের নাম শোনেন নি?

আর যাই হোক মিশরীয়দের কপালে উন্নয়ন হবেনা সেই যে গন্ডমূর্খের জাত ছিল তাই থাকবে। যে বিক্ষোভ আজ হল কাল এরচেয়েও প্রবল বিক্ষোভ হবে নিঃসন্দেহে। আর এভাবে অর্থনীতির পতন ঘটবে। এক সরকার যাবে আরেক সরকার আসবে। কিন্ত কাঙ্খিত লক্ষে পৌছতে এভাবে কখনই পারবেনা।

বিষয়: আন্তর্জাতিক

১৩৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File