সময় শেষ এখন আছে লাঠি। ঢাবি ক্যাম্পাসে সাধারন শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা।

লিখেছেন লিখেছেন বাধনহারা ১১ জুলাই, ২০১৩, ০১:৫১:৪৪ দুপুর

সংবিধান মতে সরকারের হাতে সময় আছে আর মাত্র ৩ মাসের কিছু বেশী। এই সময়েই সরকার তার চিরাচরিত স্বভাব অনুযায়ী আরেকটা তুঘলকী কারবার করে বসলো।

সেটা সবাই জানেন।

আজ নির্ধারিত সময়ে শাহবাগে সমাবেশ শুরু হলে সমাবেশে পুলিশ নির্লজ্জের মত তার ভাই তার ছেলে সন্তানদের উপর বিনা উস্কানীতে হামলা চালায়। এখানে তো কেউ ককটেল নিয়ে আসেনি যে তারা পুলিশের উপর হামলা চালাবে। ছাত্ররা নীলক্ষেতের দিকে আসলে সেখানেও চড়াও হয় পুলিশ। একপর্যায়ে ছাত্ররা এফ রহমান হলে ঢুকে গেলে হলে ঢুঁকে ছাত্রদের লক্ষ করে গুলি ছুড়ে পুলিশ।

পুলিশের বাধা উপেক্ষা করেই ছাত্ররা মল চত্বরে সমবেত হলে ছাত্রলীগ সভাপতি সেক্রেটারী তাদের সাথে কথা বলেন তারা আন্দোলন কারীদের বাধা দিলে ছাত্ররা উত্তেজিত হয়ে ভিসির কার্যালয়ের তার নিজ কক্ষ ভাংচুর করে সেখানে রাখা একটি প্রাইভেট কারও তারা ভাংচুর করে। এদিক থেকে মোহসীন হলের ছাত্রলীগ কর্মীরা ছাত্রদের লক্ষ করে ইট ছুড়তে থাকলেও তারা সঙ্খায় ছিল নগণ্য।

এরপর ছাত্ররা অপরাজেয় বাংলার সামনে সমবেত হলে পুলিশ তাদের লক্ষ করে মুহুর্মুহু টিয়ারশেল ছুড়তে থাকে। তখন ছাত্রলীগের মোহসীন হলের সাধারন সম্পাদক মেহেদী যিনি গুন্ডা মেহদী নামে পরিচিত, সেই মেহেদী প্রথম বর্ষের ছেলেপেলে নিয়ে সাধারন ছাত্রদের উপর হামলা চালায় এবং প্রায় বিশ পচিশ জন মিলে ৩ জনকে বেদম প্রহার করে

এরপরে ছাত্রদের হাতে ছাত্রলীগের কয়েকজন নেতা গনপিটুনী খেলে তারা দৌড়ে মধুর ক্যান্টিনের দিকে পালায়। ১০-১২ নিয়ে ছাত্রলীগ মিছিল করলেও তারা তেমন কোন প্রভাব সৃষ্টি করতে পারেনি।

সাধারন শিক্ষার্থীরা ভিসি চত্বরে সমবেত হয়ে এখনো ধর্মঘট পালন করছেন। প্রতি মুহুর্তেই বাড়ছে শিক্ষার্থীর সংখা।

এই আন্দোলনে শুরুর দিকে কিছু না বুঝা গেলেও এখন এটা পরিস্কার যে কোটা বৈষম্যের বিরুদ্ধে সাধারন মানুষের রয়েছে সীমাহীন ক্ষোভ। তারই বহিঃপ্রকাশ এই শাহবাগ আন্দোলনে। যে যেভাবে পারছেন সঙ্ঘতি জানাচ্ছেন। এখানে কোন রাজনৈতিক কোন স্লোগান নেই নেই কোন সরকারবিরোধী দাবী। সম্পুর্ন সাধারন মানুষের ন্যায্য দাবী।

বছরের পর বছর এভাবে বঞ্চনা শোষনের বিরুদ্ধে ক্ষোভে উত্তাল সারা দেশ রাজশাহী জাহাঙ্গীর নগর চট্টগ্রাম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ দাবীর সমর্থনে স্ব স্ব স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

বিষয়: বিবিধ

১২৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File