'Paracel Islands' বিষাক্ত কাঁটার জঙ্গলে এক লাল টকটকে ফুল...

লিখেছেন লিখেছেন আহসান সাদী ২০ মে, ২০১৫, ০৩:০৯:২২ দুপুর

আমি যেখানে পার্ট টাইম কাজ করতাম সেখানে একটা লোকের ছিলো নিয়মিত আসা যাওয়া। বেশ আলাপী ধরণের মানুষটা। অল্প দিনেই তার সাথে বেশ ভাব হয়ে গেলো আমার। লন্ডনের মতো নগরীতে পৃথিবীর কতো দেশের মানুষের সাথে যে পরিচয়ের সুযোগ পাওয়া যায়, তার হিসেব নেই। লন্ডনের মতো সিটির এটা হলো সবচাইতে চমৎকার দিক। যাইহোক, সেদিনের ওই লোকটার চেহারাটা মারাত্মক রকমের 'কনফিউজিং'। তাকে দেখে কখনো মনে হয় ইস্টার্ণ ইউরোপিয়ান, কখনো আরব আবার কখনো খুব ফর্সা ইন্ডিয়ানও মনে হয়। একদিন জানতে চাইলাম তার দেশ কোনটি। কী একটা নাম যেনো বললো, আমি বুঝতে পারি নি। বারবার তাকে জিজ্ঞেস করলাম। আমি তবুও বুঝতে পারি নি। জানতে চাইলাম আশপাশের দেশ কী কী। বললো চায়না, ভিয়েতনাম, তাইওয়ান আর ফিলিপাইন। এটা সাউথ চায়না সী' তে অবস্থিত। আমি বললাম, 'আমার জিওগ্রাফী জ্ঞান খুব খারাপ না এবং এরকম কোনো দেশের নাম আমি কখনো শুনি নি। এটা কি চায়না বা অন্য কোনো দেশের অধীন কোনো দ্বীপ'? সে তীব্র প্রতিবাদ করে জানালো, এটা একটা আলাদা দেশ। আমি বললাম তার দেশের নামটা আমাকে লিখে দেয়ার জন্যে। সে একটা কাগজে লিখে দিলো, 'Paracel Islands'।

বাসায় এসে গুগলিং করলাম। কোনো দেশের অধীন কোনো দ্বীপ বলায় সেই লোকটা কেনো তীব্র প্রতিবাদ করেছিলো তা জানলাম উইকিপিডিয়ার লেখা থেকে। উইকি লিখেছে,

'... Paracel Islands is a group of islands in the South China Sea controlled by the People's Republic of China and claimed by Taiwan and Vietnam'।

এমন ভয়াবহ বাস্তবতার পেছনে নিশ্চয় খুব বিশাল আর করুণ ইতিহাস রয়েছে। ইন্টারনেটে দ্বীপমালার অথবা সেই দেশটার ইতিহাস ঘাঁটলাম। যা ভেবেছিলাম তা'ই। চাইনিজ, তাইওয়ান, ভিয়েতনামিজ, ফরাসী, জাপানীজ, কাদের দ্বারা এই অঞ্চলটা অশান্ত হয় নি! সকল বেনিয়ার দুষ্ট নজর বারবার দূষিত করেছে Paracel Islands কে। ১৩০ টি ছোটবড় দ্বীপের সমন্বয়ে গড়ে উঠেছে এই দ্বীপমালা। চীন, ভিয়েতনাম, তাইওয়ান এবং জাপান সবগুলো দেশই এই দ্বীপমালার মালিকানা নিয়ে জলঘোলা করেছে বহুদিন। বিস্তারিত ইটিহাসটা আর পড়িনি, বুলেট অংশগুলোই কেবল পড়লাম। পুরো ইতিহাস পড়ার দরকারই বা কী। সাম্রাজ্যবাদের কুদৃষ্টি পড়লে কীভাবে কী হয় তা তো আর আমাদের কমবেশী জানা আছেই।

আগ্রহী কেউ বিস্তারিত জেনে থাকলে দয়া করে একটু শেয়ার করবেন।

গুগলে দেখছিলাম Paracel Islands'এর চমৎকার প্রাকৃতিক সৌন্দর্য। একটা কথা কেবল বারবার মনে হতে থাকলো, বেশীরভাগ সুন্দরের পেছনে কেনো যেনো কাঁটা থাকেই। সেই কাঁটাগুলো সৌন্দর্যটাকে কলুষিত করে দেয় রক্তের রঙে রাঙিয়ে। উদাহরণ, কাশ্মীর, সিকিম, মেঘালয়, বেলুচিস্তান, ভূমধ্যসাগর, নীলনদ, Paracel Islands, আমাদের পার্বত্য চট্টগ্রাম ইত্যাদি।

বিষয়: বিবিধ

১৪৭০ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321270
২০ মে ২০১৫ বিকাল ০৪:২৩
নন্টে ফন্টের মামু লিখেছেন : জিওগ্রাফী জ্ঞান আমারও খুব খারাপ না এবং এরকম কোনো দেশের নাম আমিও কখনো শুনি নি। আজই প্রথম শুনলাম।
২০ মে ২০১৫ বিকাল ০৪:৪৯
262366
আহসান সাদী লিখেছেন : হুম, কত কী যে জানা র আছে এখনও। একদিক থেকে এটাও ভালো। নতুন কিছু জানতে পারার উত্তেজনা অন্যরকম এবং সেটা যদি 'জিওগ্রাফী'র কোনো বিষয় হয় তবে তো আরো ভালো।

আপনাকে ধন্যবাদ।
321281
২০ মে ২০১৫ বিকাল ০৪:৪৭
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ভাইয়া! আমিও প্রথমই শুনলাম! আপনার লেখা পড়ে ভালো লাগলো! সুন্দর উপমা দিয়েছেন! আল্লাহ জাযা দিন!
২০ মে ২০১৫ বিকাল ০৪:৫৪
262368
আহসান সাদী লিখেছেন : ওয়ালাইকুম আস্ সালাম। আল্লাহ আপনার দোয়া কবুল করুন।

গুগল বা ইউটিউবে সার্চ দিয়ে দেখবেন, ভালো লাগবে।

অনেক ধন্যবাদ আপনাকে।
321323
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:১৫
শেখের পোলা লিখেছেন : নামটা নুতন শুনলাম৷ গরীবের সুন্দরী বউ সবার ভাবী হয়৷৷
২০ মে ২০১৫ রাত ০৯:১০
262444
আহসান সাদী লিখেছেন : ও আচ্ছা!
321335
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
নামটা একবার পরেছিলাম চিন-ভিয়েটনাম নেী সংঘর্ষের বিষয়ে পড়তে গিয়ে। এবার উইকিপিডিয়াতে দেখলাম সেখানে বসবাসযোগ্য ভুমির পরিমান মাত্র ২.৯৯ বর্গমাইল!! এটুক দেশ স্বাধিন হওয়া সহজ নয়।
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫২
262416
অবাক মুসাফীর লিখেছেন : ১৩০ টা দ্বীপ মিলে মোটে ২.৯৯ বর্গমাইল...!! Highly suspicious...!!
২০ মে ২০১৫ রাত ০৯:১২
262445
আহসান সাদী লিখেছেন : আমার পরিচিতদের মধ্যে আপনি তাহলে প্রথম ব্যক্তি যে এদেশের নাম শুনেছেন। ২.৯৯ বর্গমাইল! দেখলাম, এদের আবার একটা এয়ারপোর্টও আছে।

ধন্যবাদ সবুজ ভাই।
২০ মে ২০১৫ রাত ০৯:৩৭
262448
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নিতান্তই ঘটনাক্রমে নামটা পড়ছিলাম!!
আপনার লিখা পড়ার আগে মনেও ছিলনা।
321353
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
অবাক মুসাফীর লিখেছেন : জিওগ্রাফি সম্পর্কে জ্ঞান খুবই কম... নিজের শহরটারেও এখনো ঠিক ভাবে চিনতে পারিনি... তবে জায়গাটা সম্পর্কে কৌতুহল হচ্ছে... গুগল মামার কল্‌যানে একবার ঘুরতে যাবো ভাবতেছি...
২০ মে ২০১৫ রাত ০৮:৫৪
262432
আহসান সাদী লিখেছেন : ফ্রি তো, আসুন একটা ট্যুর দিয়ে। গুগল কোনো সার্ভিস চার্জ নিচ্ছে না।
২০ মে ২০১৫ রাত ০৯:০০
262435
অবাক মুসাফীর লিখেছেন : হা হা হা...

সময় জিনিসটা বড়ই ব্‌যাগড়া বাধায়... এই জিনিসের দাম ম্‌যালা Sad
২০ মে ২০১৫ রাত ০৯:০৭
262442
আহসান সাদী লিখেছেন : এটা কী বলেন! ও জিনিস তো টাকায় বিকোয় না। এর তো কোনো দামই নাই! Smug
321390
২০ মে ২০১৫ রাত ০৮:৫৭
আফরা লিখেছেন : আমি ও শুনি নাই । লবন একটু কম হয়েছে রাধুঁনি ভাইয়া ।
২০ মে ২০১৫ রাত ০৯:০৫
262439
আহসান সাদী লিখেছেন : আপনি তো জাজ। তো রেসিপিটা একটু ঠিকঠাক করে দিন না।

(ফিলিং:মাস্টার শেফ)
321423
২০ মে ২০১৫ রাত ১১:১০
মাটিরলাঠি লিখেছেন :
"'Paracel Islands' বিষাক্ত কাঁটার জঙ্গলে এক লাল টকটকে ফুল..." -শিরোনামটা খুবই সুন্দর হয়েছে। প্রথমে ভেবেছিলাম কোন ফুলের সংগে পরিচয় হবে। ভালো লাগলো আপনার লেখা। অনেক অনেক ধন্যবাদ। Good Luck Good Luck

321460
২১ মে ২০১৫ রাত ০১:২৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়ারাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ভালো লাগলো ধন্যবাদ।
২১ মে ২০১৫ রাত ০১:৩৪
262510
আহসান সাদী লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম।
আপনার ভালো লেগেছে জেনে খুশী হলাম।
আপনাকেও অনেক ধন্যবাদ।
321499
২১ মে ২০১৫ রাত ০৩:১২
সাদিয়া মুকিম লিখেছেন : পোস্ট আর কমেন্ট পড়িয়া আমি আপাতত খুশি! আগে কোনদিন শুনি নি এ নাম, আপনারা গবেষনা করে বের করতে পারলে আরেকটা পোস্ট দিবেন প্লিজ!

পড়ার অপেক্ষায়..........
১০
321884
২২ মে ২০১৫ রাত ১০:০৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : একটা কথা কেবল বারবার মনে হতে থাকলো, বেশীরভাগ সুন্দরের পেছনে কেনো যেনো কাঁটা থাকেই। সেই কাঁটাগুলো সৌন্দর্যটাকে কলুষিত করে দেয় রক্তের রঙে রাঙিয়ে। উদাহরণ, কাশ্মীর, সিকিম, মেঘালয়, বেলুচিস্তান, ভূমধ্যসাগর, নীলনদ, Paracel Islands, আমাদের পার্বত্য চট্টগ্রাম ইত্যাদি। সুন্দর লেখা ভিন্ন কিছু ব্যাপারে জানতে পারলাম। Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File