পাগল সংসর্গ এবং একটি শিক্ষাসফর

লিখেছেন লিখেছেন আহসান সাদী ১৮ মে, ২০১৫, ০৭:৫৩:৪৯ সন্ধ্যা

আমার এক পরিচিত পাগল আছেন (ছিলেন)। উনাকে আমি প্রথম দেখি বাসে আমার সহযাত্রী হিসেবে। ঘটনাটা লন্ডন সিটিতে। তখন 'সামার' চলছে। গরম ছিলো খুব। পাগল লোকটা বাসে উঠে আবোল-তাবোল কথাবার্তা বলছিলো এবং সীটে না বসে বাসের ভেতর ঘোরাঘুরি করছিলো। উনি যে একজন পাগল সেটা সহজে বোঝা যায়নি। আমার বন্ধু ধারণা করেছিলেন, গরমে হয়তো সাময়িকভাবে লোকটা পাগল হয়ে গেছে। পাগল সাহেবের পাগলমী তীব্রতর হতে থাকলো। একপর্যায়ে তিনি তার শার্ট খুলে ফেললেন। বেপরোয়াভাবে বাসে ঝাপাঝাপিও শুরু করলেন। উনার ক্রমবর্ধমান তান্ডব দেখে আমাদের ভুলটা ভেঙে গেলো। বুঝতে পারলাম যে তিনি পার্ট টাইম না, একজন ফুলটাইম পাগল। আমরা বিব্রত এবং মৃদু আতংকিত অবস্থায় পরের স্টপেই নেমে পড়লাম (ঘটনাটা আমাদের দেশে হলে অবশ্য পাগল সাহেবকেই বাস থেকে নিশ্চিতভাবে নামতে হতো। ঘটনাটা বিলেতের। বিলেতে আবার পাগলদের বেশ কদর)।

প্রথম পরিচয়ের ঠিক পরেরদিন জুমআ'র সালাতের পর বাসে উঠলাম। বাসের দুই তলায় উঠা মাত্রই আমার পূর্বপরিচিত পাগল মশাইয়ের সাথে দেখা। পাগল সাহেবও বোধহয় আমাকে চিনতে পারলেন। আন্তরিক অনুরোধ করলেন উনার আশপাশে বসার জন্যে। উনি নাকি ইরাক-সিরিয়া-আইসিস-ক্রাইসিস ইত্যাদি নিয়ে আমার সাথে আলাপ করবেন। আমি উনার তীব্র অনুরোধ নির্দয়ভাবে উপেক্ষা করলাম। পেছেনর দিকে গিয়ে বসলাম। এদিন আবার পাগল সাহেব বেশ আলাপী মেজাজে ছিলেন। উনার পাশের সীটে বসা একজন ইউরোপিয়ানের সাথে তাই উনি আলাপ শুরু করলেন। আমি এবং আমার বন্ধু আড়ি পেতে শুনতে চেষ্টা করলাম। বুঝলাম, পাগল সাহেব বিদ্ধান লোক। তিনি মধ্যপ্রাচ্যের রাজনীতির বেশ ভালোই খবর রাখেন। ইউরোপিয়ান লোকটি কিছুই বুঝতে পারছিলো না। একপর্যায়ে পাগল সাহেবকে জানালো যে সে নিউজ দেখে না কিংবা এতোসব খবর রাখে না। এই শুনে পাগল সাহেব বেশ মজা পেলেন। বললেন, 'নিউজ দেখো না মানে! নিউজ তো সবচাইতে বড় এন্টারটেইনমেন্ট মেইট। নিউজ না শুনলে তোমারে এন্টারটেইন করবে কে'!

পাগল সাহেবের রসবোধ প্রবল। উনার কথাটায় অবশ্য ওজন আছে বেশ। এই বাণীর সাথে দ্বিমত পোষণ করার কোনো কারণ আমি অন্তত খুঁজে পাই নি। আমাদের দেশীয় এবং বিশ্বরাজনীতির রসিক রাজনীতিবিদদের রসালো কীর্তির নিয়মিত নিউজগুলো পড়ে তীব্র 'বিনোদন' পাই এবং প্রাসঙ্গিকভাবে লন্ডনের বাসে আমার সেই পরিচিত পাগল সাহেবের ওজনদার কথাটা মনে পড়ে যায়।

মাঝে মাঝে অনলাইনে পত্রিকা পড়ি। পড়তে হয়। মানুষ হিসেবে সবারই বিনোদনের প্রয়োজন আছে।

বিষয়: বিবিধ

১৩৭৪ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320860
১৮ মে ২০১৫ রাত ০৮:০০
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার জীবন থেকে নেয়া ঘটমান ঘঠনাটি জেনে ভাল লাগল ।
আমি খোশ মেজাজে পাগল পেলে কিছু খাওয়াতে চেষ্টা করি ।
১৮ মে ২০১৫ রাত ০৮:০৪
261994
আহসান সাদী লিখেছেন : ইন্টারেস্টিং তো! খাওয়ানোর আইডিয়াটা ভালো। হাক্কুল ইবাদ হিসেবে দায়িত্ব পালন করেন আপনি। আলহামদুলিল্লাহ।

আমার পরিচিত এই পাগলের অবশ্য খাদ্য সমস্যা থাকার কথা না। ওই যে বললাম, 'ওদেশে পাগলদের বেশ কদর'।

আপনাকে ধন্যবাদ বাহার ভাই।
১৮ মে ২০১৫ রাত ০৮:৩৮
261996
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমি যে পাগল সেটা আপনি এখন থেকে মনে রাখবেন
১৮ মে ২০১৫ রাত ০৮:৪২
261998
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : এখন থেকে মনে রাখব কি সবুজ ভাই । আমি তো তিন বছর আগে থেকেই মনে রেখেছি । এজন্য চর্চাকুটিরে তো সবসময় মওজুদ আছেই । Rolling on the Floor <:-P
১৯ মে ২০১৫ সকাল ০৯:৫৫
262061
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : গ্যাঞ্জাম বাদ দিয়ে আপাতত পাগল হিসেবে নিজেকে কোয়ালিফাই করতে চাই। পাগল পাগল ভাব সফলভাবে দেখাতে পারলে অন্তত নেতাজীর দরবারে পিউর দেশীয় মুড়ির সাথে আরো কিছু বার্তি খাবার কোপালে জুটতে পারে!!
320863
১৮ মে ২০১৫ রাত ০৮:১০
হতভাগা লিখেছেন :
ইউরোপিয়ান লোকটি কিছুই বুঝতে পারছিলো না।


০ পাগল সাহেব কোন ভাষায় কথা বলেছিলেন যে ইউরোপিয়ান লোকটি বুঝতে পারছিল না , অথচ আপনারা বুঝতে পারছিলেন ?
১৮ মে ২০১৫ রাত ০৮:১৪
261995
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মধ্যপ্রাচ্যের সমসাময়ীক বিষয়াদী খোজখবর না রাখলেতো বুঝতে পারার কথা নয় ।
১৯ মে ২০১৫ দুপুর ১২:১২
262079
আহসান সাদী লিখেছেন : পাগলের গায়ের রঙ আমাদের মতোই, দক্ষিন এশীয় কিন্তু ইংরেজী কথাবার্তা একদম চোস্ত বৃটিশ। বোঝাই যায় সে একজন জন্মসূত্রে বৃটিশ লোক। ইউরোপিয়ানদের, বিশেষত ইস্টার্ণ ইউরোপিয়ানদের ইংলিশ শুনলেই বোঝা যায়। তাদের 'ট' হয়ে যায় 'ত'। মাঝে মাঝে তারা কার্ডকে বলবে কার্দ, ইত্যাদি।

আপনাকে ধন্যবাদ।
১৯ মে ২০১৫ দুপুর ১২:৪৩
262091
হতভাগা লিখেছেন : আমি যতটুকু শুনেছি যে, আমরা যতই সাদা চামড়া দেখলে ইংরেজী বলতে গদ গদ হয়ে যায় পারি বা না পারি; ইংল্যান্ড বাদে ইউরোপের অন্যদেশের মানুষ কিন্তু এরকম না । কারণ তাদের নিজস্ব ভাষা আছে এবং তারা ইংরেজী বুঝলেও সে ভাষাতে অন্য ভাষাভাষীর সাথে কথোপকথন করে না । কারণ বৃটিশরা যেমন দখলদার তারাও তেমনি দখলদার - সাম্রাজ্য ভিন্ন হতে পারে । তাদের নিজেদের একটা আত্ম সন্মান বোধ আছে ভাষা নিয়ে যেটা আমরা ভাষার জন্য রক্ত দিয়েও পারি না ।
১৯ মে ২০১৫ দুপুর ০২:৫৮
262122
আহসান সাদী লিখেছেন : আমি সম্ভবত আপনার প্রথম মন্তব্যটা ধরতে পারি নি। আমার পরিচিত পাগল সাহেব এবং ইউরোপিয়ান ভদ্রলোকের কথোপকথন হচ্ছিলো ইংরেজীতেই এবং ইউরোপিয়ান ভদ্রলোক খুব ভালো ইংরেজী বলতে পারেন। এখানে ভাষা সমস্যা ছিলো না। ঐ সাদা লোকটা আলাপের বিষয়বস্তুটা ধরতে পারছিলো না। তার আসলে বিশ্ব রাজনীতি নিয়ে কোনো ধারণা নেই। ইউরোপে এমন অনেক লোক আছে যারা এসব বিষয়ে উদাসীন। এমনও অনেক আছে যারা ভাবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বুঝি ইউরোপেরই কোনো দেশ!

আপনার মন্তব্যের জবাবটা তাহলে বাহার ভাই ইতিমধ্যে দিয়ে দিয়েছেন।
320869
১৮ মে ২০১৫ রাত ০৮:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক আগে হানিফ সংকেত এর কেীতুক শুনেছিলাম। এক মানুষের হাসি আসেনা শুনে ডাক্তার তাকে বাংলাদেশের রাজনৈতিক খবরাদি পড়ার উপদেশ দিচ্ছেন কারন এই উল্টাপাল্টা খবর পড়তেপড়তে নাকি এমনিতেই হাসি এসে যাবে!!!
সারা বিশ্বেই দেখি একি অবস্থা!
১৯ মে ২০১৫ দুপুর ১২:১৬
262082
আহসান সাদী লিখেছেন : পত্রিকায় পড়েছিলাম, পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীকে প্রশ্ন করা হয়েছিলো, 'আপনার চোখে সেরা অভিনেতা কে'? ফারুকী উত্তরে বলেছিলেন, 'জর্জ বুশ'।

আমাদের চারপাশে অনেক আনন্দ উপকরণ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। উপভোগটাই বাকী কেবল! কি বলেন?
320874
১৮ মে ২০১৫ রাত ০৯:১৯
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আহসান সাদী ভাই ধন্যবাদ আপনাকে।
আমাদের দেশের পাগল সম্পর্কে একটা কথা প্রচলিত আছে।
পাগলে কি না বলে,
ছাগলে কি না খায়?
বিলেতে কি ওটা প্রচলিত আছে বা পাগল সম্পর্কিত অন্যকোন প্রবাদ?
১৯ মে ২০১৫ দুপুর ০২:৪৬
262115
আহসান সাদী লিখেছেন : “Crazy people are considered mad by the rest of the society only because their intelligence isn't understood.”
-Weihui Zhou এই ভদ্রমহিলা একজন চায়নিজ এবং কথাটা খারাপ বলেন নাই।
320903
১৮ মে ২০১৫ রাত ১১:২৪
আবু জান্নাত লিখেছেন : বিলেতের পাগলটাকে বাংলাদেশের নড়াচড়া তত্বটি জানিয়ে দিবেন, তাহলে সে ভাববে আমার চেয়ে মখামিয়া কোন দিক থেকে কম নয়। ধন্যবাদ।
১৯ মে ২০১৫ দুপুর ০৩:০১
262123
আহসান সাদী লিখেছেন : তাই বুঝি!
১৯ মে ২০১৫ দুপুর ০৩:০৭
262128
আবু জান্নাত লিখেছেন : Crying Crying Crying Crying Crying Crying
320921
১৯ মে ২০১৫ রাত ০১:৩২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : পাগলের গল্প, বউয়ের গল্প, বিয়ের গল্প, মায়ের গল্প, বাবার গল্প, গল্প গল্প..... ব্লগ আসলে আমাদেরকে অনেক কিছু দিয়েছে যা ব্লগে না আসলে অপূর্ণই থেকে যেত।
১৯ মে ২০১৫ দুপুর ০৩:০২
262124
আহসান সাদী লিখেছেন : ব্লগ ভালো লাগে। পড়তে ভালো লাগে। লেখার নিচের মন্তব্যগুলো আরো ভালো লাগে।
১৯ মে ২০১৫ বিকাল ০৪:৪৫
262165
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এই ভলোলাগা যেন থেমে না যায়।
320993
১৯ মে ২০১৫ দুপুর ০২:১১
আফরা লিখেছেন : রাঁধুনী ভাইয়া পাগল যার পরিচিত সে নিশ্চয় আধা পাগল । আসলে কি কথাটা ঠিক ভাইয়া ? অবশ্য পাগল কখনো স্বীকার করবে না সে যে পাগল ।

ধন্যবাদ সাদী ভাইয়া ।
১৯ মে ২০১৫ দুপুর ০২:৫০
262116
আহসান সাদী লিখেছেন : এই যে আপনি আমার পরিচিত, তাই বলে কি আমি কি আধা পাগল? হতেও পারি! ;Winking
১৯ মে ২০১৫ দুপুর ০২:৫৭
262121
আফরা লিখেছেন : আমি পাগল না তবে বোকা !এই যে এখন নিজের কথায় নিজেই পাগল হয়ে গেলাম ।

১৯ মে ২০১৫ দুপুর ০৩:০৭
262126
আহসান সাদী লিখেছেন : বোকা তো আপনি একা না, আমরা সবাই'ই বোকা। বোঝার যা বিলম্ব, এই আর কি।
321230
২০ মে ২০১৫ দুপুর ০১:৩০
নন্টে ফন্টের মামু লিখেছেন : আঁই নন্টে ফন্টের মামু। আঁই এক্কেরে লতুন আইচি। আঁই আন্নের বন্ধু হবার চাই। আন্নে কি আমারে এইহানে গিয়া দেইখ্যা আইবেন?
321579
২১ মে ২০১৫ দুপুর ০২:০২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File