সাগরে ভাসে বাঙালীর লাশ, নিজের দেশেও মৃত্যুর ভাগাড়!!

লিখেছেন লিখেছেন সালাম আজাদী ২০ মে, ২০১৫, ০৩:০৪:৪৮ দুপুর



আল্লাহর অবারিত রহমাতের কারণে কিছু দেশে পড়া শুনা, ভ্রমন ও থাকার সুযোগ হয়েছে বাংলাদেশি হওয়া সত্বেও। খুব গরীব দেশেও গেছি, অনেক ধনী দেশেও। সব দেশেই বাংলাদেশের পাসপোর্টের সাথে খুব অবমাননা করা হয়। একবার এক ধনী দেশের একজন ইমেগ্রেশান অফিসারকে জিজ্ঞেস করেছিলাম, প্রায় ৬ ঘন্টা অতিরিক্ত কাটাতে হলো সিক্যুরিটি চেকের নামে। এটা কি আসলে বাংলাদেশি পাসপোর্ট বলে? অফিসার গম্ভীর মুখে সত্যটা উচ্চারণ করেছিলেন। তবে একটু হেসে আমাকে সহজ করিয়ে বললেনঃ তোমার দেশের একজন লাল পাসপোর্টধারীকে আমরা আটক করেছিলাম, যিনি আমাদের দেশে ঢোকার পর অবৈধ ভাবে ৩ বছর ছিলেন।

আমি বুঝলাম আমাদের দেশের কর্তাব্যক্তিরাও যেখানে এত নিচু, আমরা সেখানে কত উঁচু সম্মান পেতে পারি।

সকালে সালাত আদায় করার পর বসে ভাবছিলাম। সাগর পথে যে সব বাঙালিরা এখন ভাসছে, থাইল্যান্ডের বনে যাদের গণ কবর দেয়া হলো, ইতালী তে আসতে যেয়ে যারা নৌকার সাহায্য নেয় এবং মরে, মালয়েশিয়ার শাহ আলামে ও মেরুতে অবস্থানকারী আমার দেখা অসহায় যে বাংলাদেশীদের চোখের পানি আমি দেখে এসেছি, এমন কি ইউটিউবে দেখানো সৌদী হৃদয়হীনদের দেয়া মারাত্মক আঘাৎ খাওয়া বাংগালীদের ফ্যাকাশে মুখগুলো এত নিচু হয়ে গেলো কেন?

এরা কি একটু খাওয়ার জন্য ব্যাকুল হয়ে গেছে নাকি উন্নত জীবনের হাতছানিতে পাগল হয়েগেছে। নাকি এদের সরকার এদেরকে পরিতাজ্য ঘোষণা করেছে? মনে রাখা দরকার যে দেশের জনগণের মাথার উপর থেকে নিরপত্তার ছাদ উঠিয়ে নেয়া হয়, সে দেশের জনগন সামান্য ঝড়ে কিংবা সামান্য বৃষ্টিতে অসহায় হয়ে যায়

বিষয়: বিবিধ

২০৯১ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321260
২০ মে ২০১৫ দুপুর ০৩:২৭
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০২
262394
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান, প্রথম মন্তব্য করার জন্য অনেক শুকরিয়াGood Luck
321267
২০ মে ২০১৫ বিকাল ০৪:০৯
ছালসাবিল লিখেছেন : আল্লাহর কাছে দুআ করা ছাড়া অন্য কোন উপায় আমার নেই Sad
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
262395
সালাম আজাদী লিখেছেন : দুআ মুমিনের বড় অস্ত্র। তাও কি ভালোভাবে করি আমরা??
অনেক ধন্যবাদ সালসাবিল
321280
২০ মে ২০১৫ বিকাল ০৪:৪৫
হতভাগা লিখেছেন : আত্মমর্যাদা বোধ না থাকলে এভাবে অন্যের লাথ্থি গুতা খেয়েই চলতে হবে ।
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৪
262396
সালাম আজাদী লিখেছেন : ঠিক বলেছেন। আমরা কেন জানি আত্মমর্যাদা বোধ হারিয়ে ফেলেছি। আল্লাহ তুমি রক্ষা কর আমাদের।
321288
২০ মে ২০১৫ বিকাল ০৫:৩৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : পুরো দুনিয়ার তামাম মুল্লুক থেকে লাত্থি খাওনের লাইসেন্স তো আজ থেইক্যা চুয়াল্লিশ বছর আগেই হাসিল করেছে বাংগালি জাতি!!
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৫
262398
সালাম আজাদী লিখেছেন : হুমম। আর কি ফিরে আসবেনা? আমার তো মনে হয় ক্রমে কোথায় লীন হতে যাচ্ছি আমরা।
321294
২০ মে ২০১৫ বিকাল ০৫:৫৬
আহমদ মুসা লিখেছেন : নিকট অতীতের সরকার বিরোধী লাগাতার আন্দোলন চলাকালে গেল ফেব্রুয়ারী মাসের কোনো এক তারিখে গ্রামীন চায়ের দোকানে বসে নীরবে চা পান করতেছিলাম। এমন সময় কয়েকজন গ্রামীন চায়ের দোকানের রাজনৈতিক আড্ডাবাজ মানুষ চলমান রাজনৈতিক আন্দোলনের পক্ষে-বিপক্ষে তর্কাতর্কি করতে দেখলাম। কথা প্রসঙ্গে আওয়ামী সরকার সমর্থক এক ব্যক্তির মুখে বলতে শুনলাম- তৎকালীন পশ্চিম পাকিস্তানী হানাদাররা বাংগালীদেরকে পাসপোর্ট পর্যন্ত বানানোর অধিকার থেকে বঞ্চিত করেছিল। নীরবে তার মনের ক্ষোভ শুনতেছিলাম। ১৯৭১ সালে আমাদের পূর্ব পুরুষরা প্রায় ত্রিশ লক্ষ মানুষের জীবনের কোরবানীর বিনিময়ে দেশ স্বাধীন করেছে। পাসপোর্টসহ সমস্ত কিছু আজ আমরা নিজেরাই তৈরী ও নিজেরাই স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার সুযোগ পেয়েছি। কিন্তু আমাদের সেই পাসপোর্ট এবং আমাদের দেশের কর্ণধারদের নেয়া জাতি গঠনের সিদ্ধান্তগুলোর দুই পয়সার দাম নেই দুনিয়ার অন্যন্যা আত্মসম্মাবোধসম্পন্ন জাতিগুলোর কাছে।
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৬
262399
সালাম আজাদী লিখেছেন : আহমাদ মূসাকে অনেক দিন পাইনা। ভাবলাম ব্লগে তালাক পড়লো কিনা। ঠিক বলেছেন আপনি। জাযাকাল্লাহু খায়রান
321298
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৬:০১

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : পুরো বিষয়টি নিঃসন্দেহে দুঃখ জনক। তবুও দুঃখ পাওয়ার কিছু নেই। আল্লা এভাবেই মোমিনের ঈমান পরীক্ষা করেন। এদের জন্য ইহকালে কিছু করতে না পারলেও পরকালে সুবন্দবস্ত(!!??) আছে।
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৮
262400
সালাম আজাদী লিখেছেন : দু:খ তো পাইনি ভাই। আর আপনার কথা বিস্ময়বোধক ও প্রশ্নবোধক চিহ্ন ছাড়াই রাইট। আপনার মত ঈমানদার হয়না। মাশাআল্লাহ!!
321329
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২০
শেখের পোলা লিখেছেন : যার নিজের নিরাপত্তা নেই সে অন্যকে তা কিভাবে দেবে৷মানুষ ঐ গোষ্ঠীর পিছনে ছুটেই আজ তার খেসারত দিচ্ছে৷ধন্যবাদ৷
২০ মে ২০১৫ রাত ১১:১৩
262474
সালাম আজাদী লিখেছেন : খুব খাঁটি কথা শেখ সাহেব। জাযাকাল্লাহ খায়রান
321338
২০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দেশে নিরাপত্তা নাই এর পাচারকারিদের সরকার কে যদি আমরা ক্ষমতা্য় বসাই তাহলে এমন পরিনতিই হবে!
২০ মে ২০১৫ রাত ১১:১৫
262475
সালাম আজাদী লিখেছেন : সবুজ সাহেব, সবাই হয়ে গেছে এই পাচারকারি। কেন জানি গোটাদেশের মানুষ আজ কিসের থাবায় পড়েছে। যে সরকার আসুক দেখবেন এক ই দৃশ্য। জাযাকাল্লাহু খায়রান
321358
২০ মে ২০১৫ রাত ০৮:০১
নাছির বিন ইব্রাহীম লিখেছেন : এর জন্য আমাদের সাধারন জনগণের অসচেতনতাও অনেকাংশে দায়ী। দির্ঘদিন থেকেই সাগর পথে অবৈধ পথে বিদেশ যেতে গিয়ে হাজার হাজার মানুষ লাশ হচ্ছে,কিন্ত তারপরও থামছেনা এই যাত্রা। তাছাড়া আরো কিছু বিষয় ক্ষতিয়ে দেখা প্রয়োজন,যে পথে সাগর পারি দিচ্ছে, ঐ এলাকার স্থানীয় জনপ্রতিনিধি আর প্রশাসনের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া মানব পাচার সম্ভব নয়। যেখানে সরকারই পাচারকারীদের সহযোগীতা করছে, সেখানে জনগণের সচেতনতা আর আল্লাহর উপর ভরসা ছাড়া আর কিইবা করার আছে, সুন্দর লেখাটির জন্য আপনাকে ধন্যবাদ স্যার।
২০ মে ২০১৫ রাত ১১:১৭
262476
সালাম আজাদী লিখেছেন : আসলে আদম ব্যাপারিদের গণধোলায়ের ব্যবস্তা না করলে হবেনা। আর সাধারণদের বুঝানো দরকার। আপনার সাথে পূর্ণ একমত।
১০
321382
২০ মে ২০১৫ রাত ০৮:৪৫
আবু জান্নাত লিখেছেন : আমিরাতেও বাঙ্গালীদের একই অবস্থা। বাঙ্গালী শব্দটি এখানে গালি হিসাবে ব্যবহৃত হয়। অনেক সময় বাঙ্গালী হিসাবে পরিচয় দিতেও লজ্জা হয়। অনেক সময় পূর্ব পাকিস্থান বলেও পার হতে হয়। যদিও চ্যাতোনাধারীদের কলিজায় আঘাত লাগে। ধন্যবাদ।
২০ মে ২০১৫ রাত ১১:১৯
262477
সালাম আজাদী লিখেছেন : হুমম, ঠিক বলেছেন। লন্ডনেও ঐ একই। এখানে যারা এসেছে তাদের বিরাট অংশ আনস্কীল্ড। ফলে বেনিফিট ই হয় ভরসা। মাথা উঁচু করতে পারিনা। জাযাকাল্লাহু খায়রান
১১
321457
২১ মে ২০১৫ রাত ০১:২৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বাস্তবতা তুলে ধরেছেন, আপনার এই অভিঙ্গতা থেকে আমরা কিছু শিখতে পারলেই হয়। ধন্যবাদ।
২৩ মে ২০১৫ রাত ১২:২১
263000
সালাম আজাদী লিখেছেন : ভাই, এবং বোন, খুব খুশি হলাম। আমর ব্লগে মনে হয় এইটাই প্রথম পদচারণা আপনাদের। জাযাকুমাল্লাহু খায়রান
১২
321527
২১ মে ২০১৫ সকাল ১০:১১
বিবেক নাই লিখেছেন : সাগরে আটকে থাকা মায়ানমারের মুসলমানদের জন্য জাহাজ
পাঠিয়েছে তুরষ্কের প্রেসিডেন্ট এরদোগান।আর আমার দেশের নির্লজ্জ নেতা নেত্রিদের বিবেক বর্গা দিয়েছে ইন্ডিয়ার নিকট,যার কারনে এ অসহায় মোসলমানদের জন্য কিছু করতে পারেনি,ছি!!!
দুনিয়ার বিপদগ্রস্থ মোসলমানদেরকে যিনি আশ্রয় দিলেন, আল্লাহ যেন তাকে আখেরাতের বিপদ থেকে আশ্রয় দিয়ে দেন।
২৩ মে ২০১৫ রাত ১২:২২
263001
সালাম আজাদী লিখেছেন : বিবেক না শুধু মনুষ্যত্ব কেও শেষ করে ফেলেছি আমরা। আমরা নেপালে কত সাহায্য পাঠাই বার্মার সাহায্য করলে আমাদের যমের ভয় করে। ঈমান তো গেল গেল, মনুষ্যত্বও বিকিয়ে দিচ্ছি ক্রমাগত।
১৩
321610
২১ মে ২০১৫ বিকাল ০৫:১৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ভাইয়া!

আপনি লিখেছেন একটু খানি কিন্তু কথাগুলোর মর্ম অনেক গভীর!আপনার আলোচনার মতোন পড়তেই ইচ্ছে হয় শুধু!

যোগ্যতা সম্পন্ন নাগরিক না হতে পারা আমাদের দেশের জনগনের একটা বিরাট বিকলাংগতা! আর মাথার উপর দেশের নিরাপত্তার ছাতা তো কবেই উড়ে গিয়েছে! কষ্ট হয় খুব আসলেই!

আল্লাহ আমাদের দেশের মানুষ ও দেশপ্রধানদের সঠিক বুঝ দিন। আমিন। এ বিষয়ে কলম ধরার জন্য অনেক শুকরিয়া আপনাকে!

ভাইয়া আপনার প্রিয় বই, ব্যক্তিত্ব, দেশ, খাবার লেখক যা কিছু হোক আশাকরি লিখা দিবেন। খুব জানতে ইচ্ছে হয়!

২৩ মে ২০১৫ রাত ১২:২৪
263002
সালাম আজাদী লিখেছেন : আমিও আপনার লেখা পড়ি। জাযাকিল্লাহু খায়রান সুন্দর কম্প্লিমেন্টের জন্য।
১৪
322034
২৩ মে ২০১৫ দুপুর ০৩:৫৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : স্যার, মানব পাচার একটি আদিম এবং ঘৃণিত পেশা। এর জন্য সমকালীন প্রত্যেক শাসকশ্রেণীর কিছু দু®কৃতকারীই দায়ী বলে মনে করি। তবে বর্তমানে তা ভয়াবহ আকার ধারণ করেছে, যা সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে। আজকের একটি জাতীয় দৈনিকে এর প্রধান কারণ হিসেবে অভাবকেই হাইলাইট করেছেন। “দেশান্তরী করছে অভাব-সমুদ্রে মানব পাচার।” এই উন্নয়নের জোয়ারে কেন এই অভাব তাদের কাছে কোন জবাব আছে? ..তবে যারা পাচার হচ্ছেন তাদের অসচেতনতাই এক্ষেত্রে কিছুটা হলেও দায়ী। আপনার সময়োপযোগী পোস্টের জন্য অনেক ধন্যবাদ।
২৩ মে ২০১৫ রাত ১১:৩৫
263198
সালাম আজাদী লিখেছেন : অনেক ধন্যবাদ ভাই
১৫
326221
১৬ জুন ২০১৫ রাত ০৮:৪৮
সাদাচোখে লিখেছেন : আস্‌সালামুআলাইকুম।
আপনার লিখার মূল স্পিরিট এর সাথে সহমত পোষন করছি এবং প্রায় সমরূপ সেন্টিমেন্ট অনুভব করেছি এবং করছি নিজের ভিতর।

ব্যাক্তিগতভাবে আমি মনে করি, আমি খুব করে প্রত্যাশা করিঃ মুসলিম সংশ্লিষ্ট এ জাতীয় মাইন্ড স্ট্রাইকিং করা যে কোন খবরাখবর - (তা সে সাগরভাসা বাংলাদেশী! মুসলমান হোক, হলিউডি ইউটিউব বেইজড ফিল্মীস্টাইলের আইসিস এর কোন শুটিং হোক, অধুনা ক্ষয়িষ্ঞু ক্যামোপ্লেজড আল কায়েদার কোন বিচিত্র নিউজ হোক, চার্লি হোবডো হোক কিংবা ব্যানার নাড়ানো সিডনীর সন্ত্রাসী নাটিকাংশ হোক) যদি অদৃশ্য নাড়ির বাঁধনে আবদ্ধ, সাত ভাই চম্পা রূপী বিবিসি, সিএনএন, আলজাজিরা, ফেইসবুক, টুইটার ইত্যাদি হতে জানাশোনা হয় - তবে তা ট্রু এলেমধারী মানুষ তথা আপনাদের কাছ হতে পুনঃপুনঃ স্ক্রুটিনি দাবী করে, বিচার বিশ্লেষন দাবি করে এবং সম্ভব হলে কোরান ও হাদীসের আলোকে দিক নির্দেশনা কিংবা সেন্স মেইক করার মত কিছু সম্বলিত হবার দাবী করে বলে আমার মনে হয় - যাতে আমাদের মত ভেড়ার পালের ন্যায় গন মুসলিমরা কিছু একটা বুঝতে পারি, খবর বানানেওয়ালাদের ইচ্ছানুযায়ী স্রোতের সাথে ভেসে না যাই, এবং এ জাতীয় খবরগুলোর পর ও কষ্ট দুঃখ গুলোকে টেস্ট হিসাবে গ্রহন করতে পারি, এবং আল্লাহর কাছে শোকর করতে পারি - চিৎকার করে বলতে পারি আল্লাহু আকবর, বুক ফাটলেও বলতে পারি ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন।

শুকরিয়া।
১৮ জুন ২০১৫ রাত ০৮:৫৩
268977
সালাম আজাদী লিখেছেন : মাশাআল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File