খতমে ইউনুস, এক লক্ষ পঁচিশ হাজার বার দুআ ইউনুস

লিখেছেন লিখেছেন সালাম আজাদী ২৫ অক্টোবর, ২০১৫, ০২:৪০:০৬ দুপুর



ভূমধ্য সাগরে তিনি জাহাজে চড়ে বসেছেন প্রায় ২০০০ মাইল দূরে কোথাও যাবেন। জাহাজে বসেই আকাশ থেকে জানতে পারলেন আল্লাহ তাঁর কাওম এর ঈমান আনা, কান্নাকাটা সহ তৌবা এবং গোটা জাতির একট্টা হয়ে ক্ষমা চাওয়া কবুল করেছেন। তাদের অবধারিত আযাব থেকে রেহায় দিয়েছেন। তারা এই সময় তাদের নবী ইউনুস (আ) কে নাকি খুব খুঁজেছেন।

তিনি মনে কষ্ট পেলেন। ভাবলেন, আহারে, আমার এই ভাবে চলে আসাটা ঠিক হয়নি, আরেকটু দেরি করলে জাতির সবাই তার কাছ থেকেই ইসলাম শিখতে পারতো।

ভূমধ্যসাগরের বেশ গভিরে জাহাজ। ঝড় উঠলো। জাহাজ ডুবে যাওয়ার উপক্রম হলো। সেকালের ধর্মীয় ও প্রচলিত নিয়মে একজন কে সাগরে ফেলে দেয়ার সিদ্ধান্ত নিলো যাত্রী ও ক্যাপ্টেন ক্রুরা। প্যাসেঞ্জার দের নাম দিয়ে লটারি শুরু হলো। তৃতীয় বারেও নাম উঠলো ইউনুস (আ)। সবাই থতমত, হত বিহবল। তিনি নিজেই এগিয়ে এলেন, তাঁকে ফেলে দেয়ার নির্দেশ দিলেন। আল্লাহর পরীক্ষায় তাকে পাস করতে হবে!!

তিমির পেটে গেলেন। তিনি দিন ধরে পাকস্থলীর এসিডে প্রায় হাড় থেকে গোস্ত খসে পড়ার মত। আঁধারে ঢাকা তিনি, এসিডের আস্তর, পাকস্থলীর আবরণ, মছের পেটের চামড়া, গভীর পানির আঁধার ও রাতের গভীর নিকষ কালোর মাঝে ভাষা কি আর থাকতে পারে??!

লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুনতু মিনায যালিমীন...... তুমি ছাড়া সত্য মাবূদ কেও নেই...... তোমার কোন দূর্বলতা নেই আল্লাহ......... আমি যালিমদের কাতারে চলে গেছি......

এখনো এই কথা গুলো যদি কেও এই একবার বিশ্বাস করে বলে, ইউনুস (আ) এর মত বিপদেও সে শুনতে পাবে 'তোমার ডাকে আমি সাড়া দিলাম, বিপদে আমি রক্ষা করলাম, এভাবেই আমি বিশ্বাসীদের রক্ষা করি'।

মুসলমানরা এত পাগল, এই কথা গুলো ইউনুসের (আ) মত না বলে পাগলের মত এক লাখ পঁচিশ হাজার বার পড়িয়ে নেয় হুজুর ধরে, ভাবে এতেই তার বিপদ যাবে............... পাগলেরা জানেনা ইউনুসের (আ) একবার বলা কথা গুলোর মত ওদের কথা হয়না বলে ১২৫০০০ এও কাজ হয়না

বিষয়: সাহিত্য

৪১৩৯ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347143
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৫০
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
347145
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:১৩
আহমদ মুসা লিখেছেন : মুসলমানরা আজ ‍ঈমান নামক একটি অদৃশ্য বস্তুর সত্বাধীকারী বলে দাবীদার। কিন্তু ঈমান নামক বস্তুটি মানুষের সাথে কানেক্টেক থাকলে যে সব তেজস্ক্রীয়তা বিচ্চুরিত হয়ে তার চারপাশে আলোকিত হওয়ার কথা সেই ধরণের আলোকিত মানুষ হওয়ার পরিবর্তে আজ মুসলমানদের নেতৃত্বস্থানীয় রাহবাররা অন্ধকারাচ্চন্ন এক ভয়ানক ধানব হিসেবে চিহ্নিত দুনিয়াবাসীর নিকট। এর ফলে তাদের মুখের উত্তম বুলিগুলোর আওয়াজ আছে কিন্তু আওয়াজের কোন তা'সির নেই!!!
347148
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৫৬
ছালসাবিল লিখেছেন : খুউউউউউব সুন্দর পোস্ট Love Struck Day Dreaming
347152
২৫ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইউনুস (আঃ)তওবা করে এই দুয়া পড়েছিলেন। আর আমরা এই দুয়া করি এই নিয়তে যে আরো জুলম করার সুযোগ যেন পাই!!
347164
২৫ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:১৩
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! সুন্দর ও শিক্ষনীয় লেখাটির জন্যে আজাদী ভাইয়াকে জাযাকুমুল্লাহ!
347170
২৫ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:১৭
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পাগলেরা জানেনা ইউনুসের (আ) একবার বলা কথা গুলোর মত ওদের কথা হয়না বলে ১২৫০০০ এও কাজ হয়না


পাগলেরা জানেনা... -
আমিইবা কতটুকু আস্থার সাথে বলতে পারি Crying Crying Crying
Praying Praying Praying Praying
347174
২৫ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
এসো স্বপ্নবুনি লিখেছেন : অতি উত্তম!লেখাটি পড়ে আশাি করি একটু হলেও মুসলিম উম্ম্হর হুস আসবেসেই প্রত্যাশাকরি।
347179
২৫ অক্টোবর ২০১৫ রাত ০৮:২৪
শেখের পোলা লিখেছেন : আবহমান কাল ধরে পড়লেও হয়ত একই ফল হবে৷ কেননা আমরা যে শামিয়ানার নীচে বসে তা পাঠকরে চলেছি তা শয়তানের টাঙানো৷ আর নীচের আসনটাও তাই৷ ধন্যবাদ আপনাকে৷
347184
২৫ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৪
নিমু মাহবুব লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। লেখাটি ভালো লেগেছে। এই রকম আরো পাবো আশা রাখি।
Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
১০
347205
২৬ অক্টোবর ২০১৫ রাত ০২:৩৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।

বিভ্রান্তি থেকে ফিরে আসুক আমাদের ভাই-বোনগণ এই দোআ রইলো। আপনাকে শুকরিয়া বিষয়টি নিয়ে আলোচনার জন্য!
১১
347220
২৬ অক্টোবর ২০১৫ দুপুর ১২:৪৬
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।
মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
১২
347221
২৬ অক্টোবর ২০১৫ দুপুর ০১:১৭
জাইদী রেজা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! সুন্দর ও শিক্ষনীয় লেখাটির ধন্যবাদ ।
১৩
347758
৩০ অক্টোবর ২০১৫ রাত ১২:৫৬
আব্দুল গাফফার লিখেছেন : পড়ে খুব ভালো লাগলো । অনেক ধন্যবাদ
১৪
347923
৩১ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪০
ইবনে হাসেম লিখেছেন : তাহলে এই সিলসিলা চালুর রহস্য কি, কে কখন কোথায় এই বিদাত চালু করলো। একটু আলোকপাত করবেন কি ভাই?
জাযাকাল্লাহু খাইরান
১৫
369144
১৫ মে ২০১৬ বিকাল ০৪:২৪
সায়িদ মাহমুদ লিখেছেন : আপনার লিখা বরাবরই আমার ভাল লাগে, স্যার। এতদিন ইউনুস (আHappy এর ব্যাপারটা ভাসা ভাসা জানতাম। আজ কিছুটা স্পষ্ট হলাম। এই হিস্টুরিটা নিয়ে বিষদ লিখলে আমাদের মতন র্ধমীয় কৃষ্টি কালচার সম্পর্কে অজ্ঞদের উপকার হবে, স্যার। এছাড়াও সমকালিন তুরুস্ক ও এরদোয়ানের রাজনিতী নিয়ে যদি একটা বিষদ এবং যুক্তপূর্ণ লিখা দিতেন। এই মিথ্যা সংবাদের বাংলাদেশে বসেও র্বতমান তুরুস্ক সম্পর্কে নুন্যতম ধারণা পেতাম বলে আমার বিশ্বাস।
ধন্যবাদ, স্যার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File