জাকিয়া আধুনিক সকল নারীর মডেল

লিখেছেন লিখেছেন সত্যলিখন ২৮ নভেম্বর, ২০১৬, ১২:৩৫:৩৮ দুপুর



আমি মাঝে মাঝে নির্বাক হয়ে যাই , যখন দেখি কিছু বোন স্বামী সন্তান আত্নীয় স্বজন নিয়ে যারপর নেই প্রাণ যায় যায় দশা। আবার কিছু বোন কে দেখি তারা সুষ্ঠ সুন্দর ভাবে দক্ষ মালিনীর ন্যায় সংসারটাকে জান্নাতের একটুকরা বাগানের সাজায়ে আবার চাকুরী করেন। যা আমার পঞ্চাশ ছুই ছুই এইজকে ত্রিশে নিয়ে যাবার মত প্রেরনা যোগায় ।

জাকিয়া শুধু আমার মনের প্রেরনার ঝাড়বাতি নয়।আমি মনে করি জাকিয়া আধুনিক সকল নারীর মডেল হিসাবে সামনে রাখার মত সেই রকম একটি বোন।গতকাল সবুজ পত্র পল্লব এর আলিঙ্গন থেকে ছুটে আসলাম।না চাইতে রহমতের বৃষ্টির মত জাকিয়ার সাথে ভালবাসা টই টুম্বর হৃদয় নিয়ে আলিঙ্গন করে প্রানটা শীতল হয়ে গেল।আমার মন প্রানকে প্রানের স্বস্তি বলল, "ধন্য হয়েছ তুমি এমন প্রানের মিলিত হয়ে।"

বর্তমান নারীরা,বাসর রাত থেকেই শুরু করেন স্বামীর উপর খবরদারি।স্বামীর সংসার সেটা তো স্ত্রী হিসাবে আলাদা হলে আমার দায়িত্ব আসবে।তার আগে পায়ের উপর পা তুলে নেতৃত্ব খাটায়ে যত সুখ আদায় করা যায়।বাচ্ছা যদি ১/২টা এসে যায় তা হলে তো স্বামী হয় আগাছা আর বাকীরা সব পরোগাছা।বাচ্ছা যদি হয় একটা কাজের বুয়া রাখছে দুইটা।তারপরেও নামাজ তো বাদই নাওয়া খাওয়ারও সময় নেই।স্বামী শান্তির রানীর কাছে অফিস থেকে ছুটে এসে দেখেন প্রাণ যায় যায় রে।বেচারা সব ক্লান্তি ভুলে ভালবাসার প্রাণ জুস দিয়েও সেই প্রানের সতেজতা আনতে পারে না।একক/যৌথ যেখানে থাকুক দায়িত্বহীনতার কারনে এক একটা পরিবার জাহান্নামের এক একটা দুনিয়ার অস্থায়ী ঠিকানা।শিক্ষিতা আর বাবার বাড়ির দাপট থাকলে তো আর কথাই নেই।

কোরানে নারী পুরুষকে একে অপরের পোষাক হিসাবে ঘোষনা দিয়েছেন।আমি জাকিয়াকে সেই সুন্দর লেবাস হিসাবে দেখেছি।দেখেছি একজন আদর্শ স্ত্রী/অর্ধাঙ্গিনী হিসাবে।বিয়ে করেছেন জেনে বুঝে এক কোরানের সৈনিককে।যারা বাসর রাতটাও আনন্দে কাটাতে পারে না।সৈনিক ময়দানে আর স্ত্রী যৌথ সংসারে শ্বশুড় শ্বাশুড়ি নিজের বাচ্ছা সেবাযত্নের পাশাপাশি স্বামী মনের ভালবাসার তরবারীতে ঈমানের তেজদীপ্ত দাঁর দিয়ে যাচ্ছেন।খাদিজা রাঃ মত ডান্ডাভেড়ি পরানো জেলে স্বামীর খাবার নিয়ে কষ্টের আর সবরের পরীক্ষা দিয়ে খাওয়া দিচ্ছেন বছরের পর বছর।বাবা হারা ফুলের মত দুটো বাচ্ছাকে এবং সন্তানের ব্যাথায় ব্যাথিত দুজন বৃদ্ধ বৃদ্ধা কে বার অভাব ও সন্তান শুন্যতা পুরনের প্রানপন চেষ্টা করছে।কাল দেখি সে এতো ব্যাস্ততার মাঝে আত্নীয়ের হোকও পূর্ন আদায় করছে।সংসারের য়ার্থিক সহযোগিতার জন্য এর মাঝে সে ডাক্তারীপেশাও চালিয়ে যাচ্ছে।মেয়েটাকে স্কুলে দিয়ে তাদের পড়াও চালীয়ে ্যাচ্ছে।

স্বামীর প্রতি কত ভালবাসা জাকিয়ার তা তার স্ট্যাটাস গুলো যতবার পড়েছি ।নিজের বোনের কষ্টের অনুভুতি নিয়ে ততবার কেঁদেছি।ভেবেছি আর কেঁদেছি কয়েক ঘন্টা কোর্টে থাকে সেই বিরহে প্রানপাখি রয়না খাঁচাতে।সকালে বিদায় দিতে মনে হয় আরেকটু দেখি বার বার দেখি এই দেখা শেষ দেখা নয় তো।জাকিয়া কিভাবে স্বপ্নে মধুময় আলিঙ্গনের মত একটু সময় কাটায়ে শুন্য প্রান খাঁচা নিয়ে বাসায় ফিরে আসে।আমাকে কাঁদানো অনেক স্ট্যাটাস থেকে দুটি দিলেম।

১।লোহার শিকের ফাঁক দিয়ে চাঁদটা দেখে মুচকি হেসে আপনিও কি আমার কথাই ভাবছেন ,যেমন আমি ভাবছি ??????

২।নিশ্চয়ই আমার সালাত, আমার কোরবানি, আমার জীবন ও আমার মরণ, জগৎসমূহের প্রতিপালক আল্লাহরই উদ্দেশ্যে.....

“হে আমাদের রব! আমাদের এই খিদমত কবুল করে নাও। তুমি সবকিছু শ্রবণকারী ও সবকিছু জ্ঞাত। হে আমাদের রব! আমাদের দু’জনকে তোমার মুসলিম (নির্দেশের অনুগত) বানিয়ে দাও। আমাদের বংশ থেকে এমন একটি জাতির সৃষ্টি করো যে হবে তোমার মুসলিম। তোমার ইবাদাতের পদ্ধতি আমাদের বলে দাও এবং আমাদের ভুলত্রুটি মাফ করে দাও। তুমি বড়ই ক্ষমাশীল ও অনুগ্রহকারী।

সূরা আল-বাক্বারাঃ১২৭-১২৮

জাকিয়া, তুমি খাদিজা,আয়েশা,ফাতেমা রাঃ ও জয়নব গাজ্জালী রহঃ উত্তম উত্তরসুরী।আমি প্রাণ ভরে তোমার জন্য ও তোমার স্বামী সন্তানের দুনিয়া আখিরাতের কল্যান ও নেকহায়াতের জন্য দোয়া করি।

আমি সব আধুনিক নারীর কথা বলছি না।আমি বলছি,আধুনিকতার দোহাই দিয়ে দায়িত্বহীন কিছু নিন্দিত নারীর কথা।আরে বোন তুমি আধুনিক হবা না কেন?যুগের সাথে তাল মিলিয়ে তুমি মডেল হয়ে যাও।আমি সেই বোনদের সন্মান ও প্রাণ ঢালা ফুলেল শুভেচ্ছা জানাই।ইসলামের আলোকে তুমি তোমার সাজ সজ্জা থেকে শুরু সর্বক্ষেত্রে তোমার মালিকের দেওয়া মডেল হয়ে যাও।তোমার মনে আসবে শান্তি, ভালবাসা, বিশ্বাস ও অনাবিল চিরস্থায়ী জান্নাতী সুখের আশা ।

জীবন লাল/সবুজ গালিচা বিছানো সমতল ভুমি/পুষ্পশয্যা নয়। কোথায় পাবে বন্ধুর আবার কোথায়ও আসবে দুর্গমগিরি গুহা বা সাহারা মরুপ্রান্তর।সর্বত্র প্রভু দাসত্বের মাঝে নিজেকে সাজাও।তোমার কাছে মনে হবে স্বামী সন্তান আত্নীয় স্বজন নিয়ে তুমি আছো এক জান্নাতের বাগানে।পৃথিবির শ্রেষ্ট সম্পদ নয় সম্পত্তি মনে করবে স্বামীকে।তা হলে তোমার কাছে সব সহজ মনে হবে।না পাবার ব্যাথা বা বিরহের বিউগল সুর তোমার মনে মধুর সানাইয়ের সুর হয়ে বাজবে।নারী তুমি সুধুই সন্তানের জান্নাত নয় তুমি স্বামীর জান্নাতী সুখ ও সুখের সার্টিফিকেট।

আল্লাহ আমাদের সবাইকে হেদায়াত দান করুন।

বিষয়: বিবিধ

৩৩২২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380260
২৯ নভেম্বর ২০১৬ সকাল ০৬:৪৯
স্বপন২ লিখেছেন : চমৎকার লেখা আপু।
380273
২৯ নভেম্বর ২০১৬ দুপুর ০৩:৩৯
রাশেদ বিন জাফর লিখেছেন : ভালো লাগলো
380276
২৯ নভেম্বর ২০১৬ বিকাল ০৫:৪৯
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : সত্যি আপু আপনার লেখাটা পড়ে সাথে সাথে চোখের কোনা বেয়ে পানি চলে এসেছে
আল্লাহ ওনাদেরকে ধৈর্য্যধারন করার তওফিক দিক এবং আপনার জ্ঞানকে বাড়িয়ে দিক যত সুন্দরভাবে লিখেছেন
ধন্যবাদ আবারও
380332
০১ ডিসেম্বর ২০১৬ সকাল ০৮:২৭
মুন্সী কুতুবুদ্দীন লিখেছেন : সুন্দর একটি লেখা উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File