ডিজিটাল বাবার এনালগ বলদামী......!!!

লিখেছেন লিখেছেন সোহাগ ১২ জুলাই, ২০১৪, ১২:০২:০৭ দুপুর



তিনি বলেছেন, ‘জিন্দাবাদ’ উর্দু শব্দ। তাই যারা জিন্দাবাদ ব্যবহার করে তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।

'আওয়ামী’ শব্দটি কোন ভাষার? এটি কি বাংলা শব্দ। না, এটি এসেছে উর্দু ‘আওয়াম’ থেকে। যার অর্থ ‘সাধারণ জনগণ’। হিন্দিকে এটিকে ‘আম আদমি’ বলা হয়।

তার মতে, ‘জয় বাংলা’ বলতে হবে। কিন্তু এই ‘জয়’ শব্দটি কোথায় থেকে এসেছে। সচেতন ব্যক্তিমাত্র সকলেরই জানা থাকার কথা ভারতের কোনো রাজনৈতিক ব্যক্তি বক্তব্য রাখলে শেষে বলেন, ‘জ্যয় হিন্দ’। তারা হরদম শব্দটি ব্যবহার করে থাকেন। এটি হিন্দিতে বহুল প্রচলিত একটি শব্দ। বাংলাতে এটি ব্যবহৃত হয় ‘জয়’ হিসেবে।

তাহলে যারা ‘জয়’ শব্দটি ব্যবহার করবে তাদের কি ভারত যাওয়া উচিত?

শুধু তা-ই নয়, যিনি ‘জিন্দাবাদ’ শব্দটি নিয়ে প্রশ্ন তুলেছেন তার নিজের নাম ‘জয়’, যা হিন্দি ভাষায় বহুল ব্যবহৃত একটি শব্দ। নিজের নামটাই যার অন্য ভাষার তার দ্বারা এমন প্রশ্ন তোলা কতটুকু যুক্তিযুক্ত।

এরপর প্রশ্ন জাগে সেই শব্দটির নিয়ে যার জন্য প্রধানমন্ত্রী পুত্র জয় আজ এ পর্যায়ে আসতে পেরেছেন। সেটি হচ্ছে ‘আওয়ামী’ লীগ। এই আওয়ামী লীগ না থাকলে জয় আজ হতে জয় পারতেন না। কারণ, তার মা শেখ হাসিনাও প্রধানমন্ত্রী হতে পারতেন না। আওয়ামী লীগ আছে বলেই শেখ হাসিনা আজ প্রধানমন্ত্রী এবং জয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা।

প্রধানমন্ত্রীর ছেলে জয় যদি ‘জিন্দাবাদ’ নিয়ে প্রশ্ন তোলেন তাহলে তো স্বভাবতই প্রশ্ন জাগবে তার দলের নাম নিয়ে। সেটিও তো উর্দু ভাষা থেকেই এসেছে। তাহলে তাকে কোথায় চলে যাওয়া উচিত।

একে তো তার নিজের নাম ‘জয়’ শব্দটি এসেছে হিন্দি থেকে। আবার তার দলের নাম ‘আওয়ামী’ এসেছে উর্দু থেকে। উর্দু হলে যদি পাকিস্তানে যেতে হয়, তাহলে নিশ্চিয়ই হিন্দি হলে ভারতে চলে যেতে হবে। আর যদি দুটি ভাষার শব্দেরই ব্যাপক ব্যবহার পাওয়া যায় কারো নিজের নাম ও তার দলের নামে তাহলে তো তাকে দুদেশেই চলে যেতে হবে।

বিষয়: বিবিধ

১৬৩৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

244049
১২ জুলাই ২০১৪ দুপুর ১২:৩৭
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : আওয়ামী লীগের 'আওয়ামী' শব্দটি উর্দু থেকে এসেছে সেই খবর কি এই ছাগলটা রাখে?
২২ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪১
230230
আমজনতার কথা লিখেছেন : রাখেনা বলেই তো ছাগলটা বলদামি করছে। Tongue Tongue
244050
১২ জুলাই ২০১৪ দুপুর ১২:৫৩
Anwarulhaque67 লিখেছেন : ক্ষমতার দম্ভে যা মনে আসে তাই বলে। ভাল মন্দ ঠিক বেঠিক বুঝার মত বোধশক্তি এদের নেই। এরাই জাতির ঘাড়ের উপরে জেঁকে বসেছে।আল্লাহ এজাতির উপর রহম করুন।
244056
১২ জুলাই ২০১৪ দুপুর ০১:১৮
সুশীল লিখেছেন : মাইনাস
244061
১২ জুলাই ২০১৪ দুপুর ০১:২০
গ্যাঞ্জাম খান লিখেছেন : তথ্য বাবার মাথায় গোবরের পরিমান একটু বেশী।
২২ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪২
230231
আমজনতার কথা লিখেছেন : তাও ল্যাডা গাই আর বলদ এর গোবর! ষাঁড় এর গোবর হলে একটা কথা ছিল।
244063
১২ জুলাই ২০১৪ দুপুর ০১:৩০
আমি মুসাফির লিখেছেন : আওয়ামীরা আজ এত অসহায় এবং এত জন বিচ্ছিন্ন যে তাদেরকে কেহ গননায় ধরে না তাদের কথা কেহ শুনতে চায় না তাই তারা এক অভিনব পদ্ধতি আবিস্কার করেছে সেটা হলো অর্থহীন, স্বেরোধী ও অশ্লীল কথাবার্তা বলা। যাতে সহজেই মানুলে দৃষ্টি আকর্ষন হয় ।
এসব অর্বাচীন অভদ্র ও অসভ্য লোকদেরকে এড়িয়ে চলায় উচিত। এদেরকে বাদ দিয়ে ভাল কিছুর চর্চা করা উচিত। যে নিজের নাম ও দলের নাম কোথা থেকে এসেছে সে কথা জানেনা তাাদের বিচারেই তারা অপরাধী।
ধন্যবাদ।
244189
১২ জুলাই ২০১৪ রাত ০৮:৩৩
সবুজেরসিড়ি লিখেছেন : পাগলা জয় ও জিন্দাবাদ উর্দু শব্দ এটা জানে আর আওয়ামীলিগ এর আওয়ামী উর্দু শব্দ এটা জানেনা আর লগি সেতো ইংরেজী শব্দ এখন পাগলাটারে কোথায় পাঠাবো . . .
244210
১২ জুলাই ২০১৪ রাত ০৯:১৭
আফরা লিখেছেন : যেমন মা তেমন ছেলে কথা বলার আগে একটু ও ভাবে না......।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File