আতিয়া মহলের দ্রোন কাহিনী

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ২৯ মার্চ, ২০১৭, ০৬:৫২:২২ সকাল

আতিয়ামহল অভিযানে একের পর এক অসংলগ্ন আপডেট দিতে গিয়ে সেনাবাহিনী বাবার হাসির খোরাক হয়েছে। জঙ্গীদের গ্রেণেড ক্যাচ ধরার পর এখন শুনছি অভিযানে জাফর-ইকবাল সাহেবের সরাসরি তত্বাবধানে এবং অর্থায়নে (তার ছাত্রদের) বানানো দ্রোণ আতিয়া মহলের উপর চক্কর মেরে-মেরে জঙ্গীদের পাতা বুবিট্র‍্যাপ এর ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস এর ছবি তুলেছে। যা দেখে দেখে কমান্ডোরা IED গুলু Neutralize করেছে। ওয়াও! ওয়াও!!

দ্রোন কোন ভবনের ভেতরের ছবি তুলতে পারে তা বিশ্ব প্রথম দেখলো। সাধারণ চোখে যে বুবিট্র‍্যাপ শনাক্ত করা কঠিন সেটা আকাশ থেকে ভবনের ভেতরেই শনাক্ত করতে পারলো ঐ দ্রোণ! কংক্রীট ভবনের ভেতরে থাকে কোন মানুষ থার্মাল ইমেজিং এর মাধ্যমে সনাক্ত করা সম্ভব। তবে চেহারা নয়। পৃথিবীতে এমন কোন প্রযুক্তি আজ পর্যন্ত নেই যা আকাশ থেকে IED সনাক্ত করতে পারে। ইরাক বা আফাগানিস্তানে সবচাইতে বেশী আমেরিকান সৈনিক প্রাণ দিয়েছে এই IED' র আঘাতে। খুব কাছ থেকে ও IED সনাক্ত করা কঠিন।

যাহোক, এসব বাটপারি আমরা আগেও দেখেছি। তবে সবচাইতে হাস্যকর মনে হয়েছে , যখন জানলাম সেনাবাহিনীর কাছে থাকা সামরিক গ্রেডের UAV (Unmanned Air vehicle) থাকা সত্বেও সেনাবাহিনী জাফর-ইকবাল এবং তার ছাত্রদের বানানো দ্রোণ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। তাহলে এটাই এখন বাংলাদেশে সেনাবাহিনীর ক্লাস!

আরো মজা পেয়েছি দ্রোণ বানানো এবং ওড়ানোর সাথে সম্পৃক্ত একজনের ফেসবুক ষ্ট্যাটাস দেখে

" জীবনের প্রথম কোন অপারেশনে যাচ্ছি। সবাই দোয়া করবে। আর কোন তথ্য দিতে পারছিনা জাতীয় স্বার্থে। কোন অপরাধ করে থাকলে মাফ চেয়ে নিচ্ছি।

হোয়াট দ্য...!!

"মাফ চেয়ে নিচ্ছি " মানে? রিমোর্ট কন্ট্রোল দিয়ে দ্রোণ ওড়াতে গিয়ে জীবন হারানোর শংকা ছিল নাকি? মর্জিনাদের কাছে কোন (SAM) সারফেস টু এয়ার মিসাঈল থাকলে তো আপনি বড়জোড় দ্রোণখানা হয়তো হারাতেন। তাতে কি? Amazon এ ওসব ৩০০ ডলারে বিক্রি হয় তাতো আপনাদের না জানার কথা নয়!

বিষয়: বিবিধ

১২৮০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382459
২৯ মার্চ ২০১৭ দুপুর ১২:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ষাঁড়ের দ্রোন তো। উনি যেমন বর্তমান কালে বসে ১৯৭১ দেখেন তেমন উনার দ্রোন ও মাটির নিচে দেখে!!
382464
২৯ মার্চ ২০১৭ দুপুর ০২:৫৩
চেতনাবিলাস লিখেছেন : হীরক রাজার দেশ বলে কথা,। এখানে হিন্দুদের চর হয় মুসলমানদের ওলি,। আর ওয়ারলেসে স্বাধীনতার ঘোষণার গাঁজাখুরী গল্প ইতিহাসের অংশ হয়,। এখানে এসব কোন ব্যপার ই না.।
382467
২৯ মার্চ ২০১৭ রাত ০৯:০৮
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ব্যাপারটা কি সত্যিই মিথ্যা? জঙ্গি খবর দেখলেই নাটক, ভূয়া এসব না বলে প্রকৃত ব্যাপারটা বোঝার চেষ্টা করা উচিৎ। জঙ্গি রিলেটেড সাম্প্রতিক ঘটনাগুলোর সব গুলি মোটেও মিথ্যা নয়। আতিয়া মহল ও গুলশানের ২টো ঘটনাই সত্যি। বলার অপেক্ষা রাখেনা যে, আইএস মূলত মার্কিন বাহিনীর বি টিম, তারা ইরাক-সিরিয়ায় মুসলিমদের জন্য অভিশাপ হিসেবেই এসেছে। চিন্তা করার প্রয়োজন আছে, বাংলাদেশে আইএস নেই, সরকার কেন বারবার এই দাবি করছে?? আর মার্কিনিরা কেন বারবার জোড় দিয়ে বলছে বাংলাদেশে আইএস আছে? বাংলাদেশ যদি স্বীকার করে বাংলাদেশে আইএস আছে, তখন মার্কিনিরা বাংলাদেশের অবস্হা বানিয়ে ছাড়বে পাকিস্তান, ইয়েমেন, সিরিয়া, ইরাকের মত। জঙ্গি দমনের নামে তখন নিয়মিত যেখানে সেখানে ড্রোন হামলা শুরু হবে। অগণিত নিরীহ মানুষ নিয়মিত মারা যাবে কিন্তু মার্কিনিরা যুক্তি দিবে, শান্তনা দিবে এই বলে: টার্গেট ছিল জঙ্গি কিন্তু ভুলবশত কয়টা লোক মরে গেছে, তদন্ত হবে। কাজেই সরকার খুব স্বস্হিতে আছে তা ভাবার কারণ নেই। আর আইএস এর টার্গেটটা খুব স্পষ্ট তারা গোটা উপমহাদেশে যুদ্ধ বাঁধিয়ে দিতে চায়। তারা চায় ভারত-পাকিস্তান ও চীনের সাথে যুদ্ধে জড়িয়ে যাক। আমরা ভালভাবেই জানি এই যুদ্ধ ইজরাঈলের দখলদারিত্বের জন্য গুরুত্বপূর্ণ কারণ পাকিস্তানের পারমানবিক শক্তি ইজরাঈলের জন্য হুমকি। যাইহোক আইএস এই পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশকে প্রধান ইস্যু বানাতে চাইছে। তারা এখন সারা বাংলাদেশে এসব ঘটনা ঘটাবে যার জন্য আওয়ামী সরকার ভারতীয় সেনাবাহিনীর শরণাপন্ন হবে আর ভারতীয় সেনাবাহিনী এদেশে ঢুকে এর অবস্হা কাশ্মিরের মত বানিয়ে ছাড়বে আর আইএস এটাই চায়, ভারতে গিয়ে যুদ্ধ বাধানোর চেয়ে ভারতকে এদেশে ডেকে আনাটাই বেশি বুদ্ধির কাজ। এমন কিছু ঘটলে তখন আইএস নির্যাতিত মুসলিমদের গজওয়ায়ে হিন্দ রিলেটেড হাদিসগুলি শুনাতে শুরু করবে যার বিশুদ্ধতা নিয়ে মতপার্থক্য আছে। হিন্দু-মুসলিম দাঙ্গা, ভারতীয় আগ্রাসন ইত্যাদি নিয়ে গোটা উপমহাদেশেই একসময় গৃহ যুদ্ধে জড়িয়ে যাবে- এটাই তাদের উদ্দেশ্য। কারণ তাদের বোমাবাজির ফল বা দায়ভার সম্পূর্ণরূপে মুসলিমদের উপর চাপিয়ে দিয়ে মুসলিমদের বিরুদ্ধে অত্যাচার নির্যাতনের মাত্রা বাড়বে যার রেশ বাংলাদেশ, কাশ্মির, পাকিস্তান গিয়ে ঠেকবে, চীন এতে জড়াবে আর এই যুদ্ধে পাকিস্তানের পারমানবিক স্হাপনা ধ্বংশ করতে পারলে ইজরাঈল আরো অজেয় হয়ে উঠবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File