ঘুরে এলাম ইকনা কনভেনশন ২০১৬ এবং দ্বীনিয়াত সেন্টার। ( ভেতরে ছবি আছে)

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ৩১ মে, ২০১৬, ০৮:৪৮:৪৭ সকাল

গ্রিষ্মের শুরুটা বেশ ভালভাবেই শুরু হল আলহাম্‌দুলিল্লাহ্‌। নিউইয়র্ক থেকে শনিবার ভোর ৬ টায় রওয়ানা হলাম মা , স্ত্রী , পুত্র, শ্বাশুড়ি এবং ভায়েরার পরিবার সহ বাল্টিমোরের পথে। উদ্দেশ্য

ICNA ( Islamic Circle of North America) 2016 কনভেনশন।

এত বিশাল আয়োজনের বহর দেখে আমার মাথা ঘুরে গেল। আমেরিকার বুকে মুসলামানদের এত বড় সমাবেশ ! শুধু অনলাইনে রেজিষ্ট্রেশন করেছেন ২২৭০০ জন। অতিথী বৃন্দ, স্বেচ্ছাসেবক এবং ষ্পট রেজিষ্ট্রেনের মাধ্যেমে মোট সংখ্যাটা ৩০ হাজারে গিয়ে ঠেকতে পারে।

একই সময়ে ৫-৭ টা প্রোগাম একের পর এক চলছিল। এ হলে চলছে ড: জামাল বাদওয়ায়ির লেকচার, অন্য হলে চলছে আবু সোলাইমানের আরেক হলে চলছে উস্তাদ নোমান আলী খানের লেকচার। কোন টা ছেড়ে কোনটাতে যাই! বউ যেতে যাচ্ছে মেয়েদের প্রোগ্রামে , ছেলে যেতে যাচ্ছে কিডস শোতে আর আমার ইচ্ছা আমার সব প্রিয় ব্যাক্তিদের লেকচার শোনা। সব তো আর এক সাথে হয়না? যতটুকু পেরেছি কাভার করেছি। ক্বারীদের প্রাণ জুড়ানো তেলওয়াত আর শেষে কালচারাল প্রোগ্রাম উপভোগে নতুন মাত্রা যোগ করেছিল সন্দেহ নাই। দেখতে দেখতে দুই দিন , দুই রাত কেটে গেল!

সকালে সিদ্ধান্ত নিলাম নিউইয়র্কের দিকে হুইল ঘোরানোর আগে দ্বীনিয়াত সেন্টারটা না দেখে যাওয়াটা ঠিক হবেনা।হোটেল থেকে উল্টো পথে ৪০ মাইলে দুর। এ আর এমন কি?

উল্লেখ্য কিছুদিন আগে মি: এরদুয়ান তুরস্কের অর্থায়নে এ মসজিদ-ইসলামিক সেন্টারটি উদ্বোধন করেন। মসজিদের পার্কিং এ ঢুকতে-ঢুকতে মনে হল উল্টোপথে আসাটা মোটেও বৃথা যাবেনা।

ওয়াশিংটন ডি সির একেবারে কাছে দৃষ্টিনন্দন ই ইসলামি সেন্টারটি আমেরিকার মধ্যে সবচাইতে বড়, সুন্দর এবং ব্যয়বহুল। আমাদের পরিকল্পনা ছিল ১৫ মিনিট মসজিদটা দেখে নিউইয়র্কের পথে রওয়ানা হবো। কিন্তু ওখানে গিয়ে অপার্থিব এক প্রশান্তি আর টার্কিশ আর্টের জালে যেন আটকে গেলাম।ছেড়ে আসতে ইচ্ছে হচ্ছিলনা। প্রায় দেড়-ঘন্টা পর একরাশ প্রশান্তি বুকে আবার আসার ইচ্ছে নিয়ে নিউইয়র্কের পথ ধরতে হল।

আমার কাঁচা হাতের কিছু ছবি শেয়ার করলাম আপনাদের সাথে ।























বিষয়: বিবিধ

১৩৯৩ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

370524
৩১ মে ২০১৬ সকাল ১১:১৬
আবু জান্নাত লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ
০১ জুন ২০১৬ সকাল ০৮:২১
307483
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ।
370528
৩১ মে ২০১৬ দুপুর ১২:৩৩
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..
Thumbs Up Rose
দুধের স্বাদ ঘোলে মেটাতে চাইলাম!
কিন্তু সে "ঘোল"-ও এক্কেবারে "ঘোল"
Loser
এতো অল্পতে সন্তুষ্ট হতে পারলাম না!!

বাকিটা কখন পাচ্ছি??
Waiting Waiting Praying Praying Praying
০১ জুন ২০১৬ সকাল ০৮:২২
307485
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : ওয়ালাইকুমাসসালাম। দু:খিত। কনফারেন্স চলাকালীন নোট নেয়ার মত অবস্হা ছিলনা। আমি আসলে মসজিদের ছবিগুলা শেয়ার করতে চাইছিলাম। শুধু ঐ ছবিগুলা কেমন যেন খালি-খালি লাগে। তাই দু-লাইন লিখা।
০১ জুন ২০১৬ সকাল ১১:৫৪
307498
আবু সাইফ লিখেছেন : (নোট ছাড়াই) চোখের দেখা বর্ণনা করে আমাদের তৃপ্ত করুন!!
370530
৩১ মে ২০১৬ দুপুর ১২:৫১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আমেরিকার বুকে ইসলামের প্রসারের কথা ভালই লাগছিল-কিন্তু লেখাটি সংক্ষিপ্ত। বিস্তারিত লিখুন। ধন্যবাদ।
০১ জুন ২০১৬ সকাল ০৮:২৩
307486
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : বিস্তারিত লিখার মত অবস্হা আপাতত: নেই ভাই। মসজিদের ছবিগুলা শেয়ার করতে গিয়ে দু-লাইন লিখা। এটা আসলেই অসাধারণ।
370538
৩১ মে ২০১৬ দুপুর ০২:৪৩
হতভাগা লিখেছেন : আপনাদের আমেরিকা প্রবাসীদের এরকম পোস্ট দেখে মনে হয় যে পুরো আমেরিকায় এখন মুসলমানদের ভালই জয় জয়কার চলছে । ভালই সেমিনার , সিম্পোজিয়াম করে বেড়াচ্ছে , দাওয়াতও দিচ্ছে কেউ কেউ ।

তবে এসব কিছুই যে ইহুদী নিয়ন্ত্রীত খৃষ্টান আমেরিকানদের হাতে এটা আপনারা তো না বোঝার কোন কারণ নেই এবং এটাও বোঝেন যে যদি ওরা মনে হয় যে ব্যাপারটা বেশ লিবারেল হয়ে যাচ্ছে তাহলে তা শক্তভাবে টাইটও দিতে কার্পন্য করবে না ।

দেশের প্রতিকূল পরিবেশ ছেড়ে দেশের বাইরে গিয়ে একটা ইসলাম+মুসলমানবিদ্বেষী অনূকুল+ ঝন্ঝাট হীন পরিবেশে বসবাস করা এবং সেখানে দ্বীন প্রচার করা ---- এটা আসলেই কি ইসলামের প্রতি আনুগত্য থেকে + সেখানকার ইসলামবিদ্বেষীদের মুসলমান বানানোর জন্য , নাকি আমেরিকার চাকচিক্যময় জীবন উপভোগের জন্য ( কারণ এসব প্রবাসীরা গ্রীন কার্ড পান ঐ দেশের প্রতি আনুগত্য প্রকাশ করার শপথ নিয়েই ) এটা যথেষ্ট বিতর্কের সুযোগ এনে দেয় ।

কারণ খৃষ্টান মিশনারীরা যারা ইউরোপ আমেরিকা থেকে আসে , আমাদের এখনকার চাকমাদেরকে খৃষ্টান বানায় - তারা আসে লাক্সারীয়াস দেশের আরাম আয়েশ ছেড়ে থেকে উত্তপ্তময় একটা অন্চলে । কিসের জন্য ?
৩১ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১৮
307465
শেখের পোলা লিখেছেন : ভাইজান, জানি সারা বিশ্বে একদিন ইসলাম পৌঁছবে,সেটা শুধু রেডিও টিভির মাধ্যমে কিনা জানা নাই। এ পথেও তো হতে পারে। আমার অভিজ্ঞতায় জোরদিয়ে বলতে পারি,দেশ ছেড়ে যারা এই অনৈসলামীক দেশে এসেছেন তারা ইসলামের প্রকৃত রূপ অনেকটাই উপলব্ধি করেছেন যা দেশে বসে পারেননি। ধন্যবাদ।
০১ জুন ২০১৬ সকাল ০৮:২১
307484
হতভাগা লিখেছেন : বেশী দূর যেতে হবে না । এরা কি ICNA এর মত কিছু করতে পারবেন পাশের দেশ বৌদ্ধ অধ্যষিত মায়ানমারে বা হিন্দুপ্রাধান দেশ নেপালে গিয়ে ?
০১ জুন ২০১৬ সকাল ০৮:২৪
307487
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : আপনার সাথে বিতর্কে জড়ানোর ইচ্ছা এ মুহুর্তে নাই ভাই। ভাল থাকবেন।
০১ জুন ২০১৬ সকাল ০৮:২৮
307490
হতভাগা লিখেছেন : ঠিক আছে । আপনিও ভাল থাকেন । ICNA এর কার্যক্রম দিয়ে হোয়াইট হাউজকে নাড়িয়ে দিন।
370550
৩১ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১৯
শেখের পোলা লিখেছেন : লেখা অসমাপ্ত বলব আর ছবি দেখেও তৃপ্তি হলনা। তবুও ধন্যবাদ।
০১ জুন ২০১৬ সকাল ০৮:২৬
307488
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : এত ছোট লিখাটির জন্য আসলেই দু:খিত। আমি আশা করছিলাম অন্য কেউ বিস্তারিত লিখবেন। জনাব আবু-সামিহাকে আশা করেছিলাম। তিনি নিজে ও একজন বক্তা ছিলেন।
370562
৩১ মে ২০১৬ রাত ১০:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০১ জুন ২০১৬ সকাল ০৮:২৬
307489
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : ধন্যবাদ সবুজ ভাই।
370643
০১ জুন ২০১৬ সন্ধ্যা ০৬:০২
গাজী সালাউদ্দিন লিখেছেন : মন্তব্যটি পোস্ট রিলেটেড নয়।
রমজান নিয়ে ব্লগীয় আয়োজনের প্রস্তুতি চলছে। অংশ নিতে পারেন আপনিও। বিস্তারিত জানতে-
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File