পা ছুঁয়ে সালাম করা এই প্রথার উৎস কোথায়

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ১২ জুন, ২০১৪, ০৪:২৭:২২ বিকাল



বাঙালী সমাজে "পা ধরে সালাম করা" এই প্রথার উৎস কোথায়

ভারত ও বাংলাদেশে বিশেষ করে বাঙালী সমাজে "পা ধরে সালাম করা" নামে একটি প্রথা প্রচলিত আছে। মানুষ হয়ে আরেকজন মানুষের পা ছুঁয়ে আলিঙ্গনের দৃশ্যটা আমার কখনোই ভালো লাগেনি। কেননা এক্ষেত্রে উঁচু-নীচু বিভেদের ব্যাপারটা চলে আসে। সবচেয়ে খারাপ লাগে যখন দেখি একজন মহিলার বিয়ে হয়ে স্বামীর বাড়ি আসে তখন স্বাভাবিক ভাবেই একজন মহিলা মানসিক ভাবে খুব অস্থিরতার মধ্যে থাকে নিজের বাড়িঘর, ভাই বোন, পিতা মাতা, মোট কথা নিজের জন্মস্থান সহ সব কিছু ছেড়ে একজন মহিলাকে নানান ধরনেন চিন্তা গ্রাস করে বসে ঠিক সেই সময় এক একজন করে ঐ মহিলার সামনে আসেন চাচাশশুর, মামাশশুর, সিরিয়ালের মত করে আসেন আর ঐ শ্বাশুড়ি ঐ মহিলাকে বলে সালাম কর, তখন মুখে সালাম করলে হবে না পা ধরে সালাম করতে হবে। আর বাংলাদেশে কিছু ভন্ড পীর আছে তাদের মুরিদরা কদমবুসি না করলে পীররা তাদের মুরিদদের কে বেয়াদব বলে।

এই প্রথার উৎস সম্পর্কেও আমরা অনেকেই জানি না।

হিন্দু সমাজে বেদের শিক্ষক তথা পুরোহিত থেকে শুরু করে গুরুজনেরা মূলত ব্রাহ্মণ সম্প্রদায়ের হয়। আর হিন্দু ধর্ম মতে ব্রাহ্মণরা বিশেষ করে ব্রাহ্মণ পুরোহিতরা হচ্ছে ঈশ্বরের প্রতিনিধি। ঈশ্বরের প্রতিনিধি হিসেবে তারা সাধারণ হিন্দুদের কাছে প্রায় পূজনীয় হিসেবে বিবেচিত হয়। মনুসংহিতাতে বেদের ছাত্রদেরকে উদ্দেশ্য করে বলা হয়েছে যে, বেদ শিক্ষার প্রতিটি পাঠের শুরুতে ও শেষে একজন ছাত্র অবশ্যই তার গুরুর দুই পা ছুঁয়ে আলিঙ্গন করবে। এই পা ছুঁয়ে আলিঙ্গন করাকে ব্রহ্মঞ্জলী বলা হয়।

Pranam-Practice

মজার ব্যাপার হচ্ছে শিক্ষিত হিন্দুরাই যে ধর্মগ্রন্থটির নাম সহসা মুখে নিতে চায় না, সেই ধর্মগ্রন্থেরই একটি প্রথাকে স্রেফ অজ্ঞতাবশত বাঙালী মুসলিম সমাজে পালন করা হচ্ছে! এই প্রথাটি যে সরাসরি মনুসংহিতা থেকে এসেছে - এই তথ্য মুসলিমদের কেউ জানত বলে মনে হয় না।

মনুসংহিতার ২:৭১-৭২ শ্লোকগুলো দেখুন-

71. At the beginning and at the end of (a lesson in the) Veda he must always clasp both the feet of his teacher, (and) he must study, joining his hands; that is called the Brahmangali (joining the palms for the sake of the Veda).

72. With crossed hands he must clasp (the feet) of the teacher, and touch the left (foot) with his left (hand), the right (foot) with his right (hand).

অনুবাদের লিঙ্ক-

http://www.sacred-texts.com/hin/manu/manu02.htm

শ্লোকগুলো পড়লে আপনারা স্পষ্টই বুঝতে পারছেন যে বেদ পড়ার সময় প্রত্যেকটা ছাত্রকেই ব্রাক্ষনের পা ধরে সালাম করতে হয়। শ্লোকগুলির অনুবাদটা ইচ্ছা করেই আমি করলাম না পাছে হিন্দুরা বলবে আমি অর্থ বিকৃত করেছি। আর মনুসংহিতার অনুবাদ সাধারনত করা হয় না মনুসংহিতার ইংরেজী অনুবাদটাই পড়া হয়ে থাকে। তাইলে আপনারা স্পষ্টই বুঝতে পারছেন পা ছুয়ে সালাম করা একটা হিন্দুয়ানী প্রথা। ইসলামে সালাম, মুসাফা রয়েছে কিন্তু পা ছুয়ে সালাম করার কোন নিয়ম নাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের দেশে এই প্রথাটা একদম জেঁকে বসেছে। তবে বাংলাদেশের হক্কানী আলেমরা এটার বিরুদ্ধে সব সময় বলে এসেছে। তাই আমাদের সবার উচিত পা ধরে সালাম করার মত একটি হিন্দুয়ানী রীতি বর্জন করা।

বিষয়: বিবিধ

২৩৩৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

234240
১২ জুন ২০১৪ বিকাল ০৫:৪২
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : পীরদের দরবারে শুধু সালাম নয় আরো বড় শিরক হয়। পীর আর অর্ধশিক্ষিত মুসলমানরা মিলে ইসলামকে পৌত্তলিক ধর্মের সাথে মিশিয়ে ফেলেছে।
১২ জুন ২০১৪ বিকাল ০৫:৪৩
180920
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সালাম এর জায়গায় পড়ুন কদমবুসি(পা ছুঁয়ে সালাম)
234248
১২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০০
স্বপ্নীল৫৬ লিখেছেন : কদমবুচি না করলে ছেলের মা বাবা মেয়েকে বেয়াদব বলে
234277
১২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
বিন হারুন লিখেছেন : তাহলে আসুন আমরা পা ছুয়ে সালাম করা থেকে বিরত থাকি. কি বলব সেদিন কিছু শিক্ষিত বেকুবকে দেখলাম মন্ত্রি পদের লোভে পর নারীর পা ছুঁয়ে সালাম করছেন.
234288
১২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
প্রবাসী আশরাফ লিখেছেন : কদমবুচির উৎস উপাস্থপনের জন্য ধন্য সবাই। প্রশংসা রেখে গেলাম। Rose
234368
১২ জুন ২০১৪ রাত ১১:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটির জন্য। আমার পিতা এবং আমি উভয়ই তাদের শশুর বাড়িতে এই কর্মটি না করার জন্য বেয়াদব বলে অভিহিত হয়েছিলাম। বিশেষ করে আমার আব্বার সময় তো এটাকে প্রায় বাধ্যতামুলক মনে করা হতো। আর আমার নানার বাড়ি বিশিষ্ট আওয়ামি পরিবার(এখনও সিটি কর্পোরেশন কাউন্সিলর ও কেন্দ্রিয় কমিটির সদস্য আছেন মামারা)!!! সেই সময় আমার আম্মাকে নাকি এজন্য অনেক কথা শুনতে হয়েছিল। কিন্তু আমার দাদা ছোট বেলা থেকেই তাদের এই শিক্ষা দিয়েছিলেন।
234431
১৩ জুন ২০১৪ সকাল ০৫:৪৫
পললব লিখেছেন : তাহলে আমাদের শ্লোগান হোক-সালাম কর নয় "সালাম দাও"। ধন্যবাদ।
235897
১৭ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
শাফিউর রহমান ফারাবী লিখেছেন : পা ছুঁয়ে সালাম করা/কদমবুছি ইসলামে হারাম।
253769
১৩ আগস্ট ২০১৪ রাত ০১:৩৩
জিরো ফাইব লিখেছেন : আপন মা-বাবার পা ছুঁয়ে সালাম আমাদের ধর্মে বৈধ কি না???

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File