প্রবাস কাহিনী- ৪

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ১৫ সেপ্টেম্বর, ২০১৫, ১১:৩৫:৩৪ সকাল

প্রায় পাঁচ ঘন্টা আকাশে উড়ে আমাদেরকে বহনকারী বিমানটি আবুধাবী আন্তুর্জাতিক বিমান বন্দরে আবতরণ করলো। ইমিগ্রেশন ইত্যাদি যথাসময়ে সমাপ্ত করে বের হতে হতে আব্বাকে খুঁজতেছিলাম। কিন্তু না, নজরে আসছে না। একটু দূর থেকে এক দ্বিনী ভাই, সৈয়দ আহমদ (মরুহুম) আমাকে ইশারা করলেন ওনার দিকে যাওয়ার জন্য। তিনিই আমাকে নিতে এসেছেন। জানতে চাইলাম, আমার আব্বা আসেননি কেন? জানালেন একটু অসুস্থ তাই আসতে পারেন নি। তিনি এয়ার পোর্ট থেকে আমাকে সরাসরি নিয়ে গেলেন আবুধাবী সেন্ট্রাল হসপিটালে। হাসপাতালে গিয়ে আমি হতবাক! আব্বার একটি বড় অপারেশন হয়েছে গতকাল, আমাকে শুনানো হয়নি ‍দুশ্চিন্তা করবো ভেবে। অপারেশনটি সফল হওয়াতে আল্লাহর শোকরিয়া আদায় করলাম।

সেরাত হাসপাতালের কেবিনেই থেকেছি আব্বার সাথে। অত্যন্ত পরিস্কার-পরিচ্ছন্ন কেবিনের মধ্যে রেয়েছে রুগীকে পর্যবেক্ষণের প্রয়োজনীয় যন্ত্রপাতি, কলিং বেল, টেলিফোন সুবিধা, চেয়ার-টেবল, আলমিরাসহ একটি সুসজ্জিত কামরা।

হাসপাতালের বাহিরের পরিবেশও অত্যন্ত মনোরম। এম্বুলেন্স এবং রোগীর আনাগোনা চোখে না পরলে কোন আগন্তুকের নিকট এটি ‘ফাইভ স্টার হোটেল’ বলে ভ্রম হওয়ার সম্ভাবনা থকাতো।

আমাদের দেশের হাসপাতাল, বিশেষ করে চট্টগ্রাম মেডিকেল কলেজের সাথে এর কী তুলনা করবো তা বুঝে উঠতে পারছি না। যেখানে রুগীর জন্য কেবিন দূরে থাক, নুন্যতম লক্ষর-ঝক্কর টাইপের সিট বরাদ্দ পাওয়াও ভাগ্যের ব্যাপার। ময়লা আবর্জনার মধ্যে গরু ছাগলের মতো রোগীকে কোন রকম মেঝেতে শুইয়ে রাখা হয়। ইদানিং বড় ছোট প্রায় সব ডক্তারই কোন না কোন প্রাইভেট ক্লিনিক-হাসপাতালের সাথে জড়িত। সেকারণে হয়ত সরকারী মূল্যবান হাসপাতালটি উন্নত করার কোন দাবী বা আন্দোলন হয় না।

পরিস্কার পরিচ্ছন্নতার অবস্থা বলতে গেলে বলতে হয়, ইহা যেন একটি বিরাট ময়লার ডিপো। নাক চেপে ধরেও দুর্গন্ধ থেকে রক্ষা পাওয়া যায়না। সরকারী অনুদান বাদ দিলেও বিদেশ থেকে যেসব সাহায্য পাওয়া যায় তার সঠিক ব্যবহার হলেও এই প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মানে ‍উন্নীত করা সম্ভব বলে মনে করেন বিজ্ঞজনেরা।

সেরাতে খাবার খাইয়েছিলেন হাসপাতালের একজন ইন্ডিয়ান স্টাফ, তার বাসা ছিল হাসপাতালের কাছাকাছি। আমাদের দেশের হাসপাতালের স্টাফরা ছাতক পাখীর মতো চেয়ে থাকে কিভাবে আপনার পকেট কাটা যায়। বাংলাদেশী ডাক্তার শরীফ এবং তার স্ত্রী আবুধাবী আহলিয়া হাসপাতালে কাজ করেন। একদিন কথা প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেলের স্টাফদের আচরণ প্রসঙ্গে বললেন, একবার তারা দু’জন কোন এক অসুস্থ আত্মীয়কে লিফটে করে ৪ তলায় নেয়ার সময় লিফটম্যান তাদের নিকট থেকেও টাকা নিয়ে ছেড়েছেন, অথচ তারা দু’জন ওখান থেকেই পাশ করে বের হয়েছেন।

বিষয়: বিবিধ

১১৪১ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341825
১৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বাংলােেশের বেশিরভাগ হাসপাতালে রোগির চিকিৎসা থেকে রোগ বৃদ্ধি বেশি হয়। শুধু সরকারি নয় বেসরকারি হাসপাতালেও তাই অবস্থা। আর সরকারি হাসপাতালে কর্মরতদের আচরন এমনই যে তারা কাউকে মানুষ বলে মনে করেন না।
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১০
283476
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার সাথে সম্পূর্ণ একমত। আমাদের দেশের এসব অনিয়ম কখনো দূর হবে কি না আল্লাহই ভালো জানেন।
341828
১৫ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:১৬
আবু জারীর লিখেছেন : আরে ভাই সরকারী হাসপাতালের কথা কি বলব আমি একটি প্রাইভেট হাসপাতালের দায়িত্বে ছিলাম তিন বছর। আমার বাবার অপারেশানের সময় আমার অধিনস্ত স্টাফরা আমার কাছে পর্যন্ত আকারে ইঙিতে বকসিস চেয়েছে। আমাদের দেশের মানুষের মেন্টালিটিই এভাবে গড়ে উঠেছে। বকসিসকে এখন নিজেদের অধিকার মনে করে।
ধন্যবাদ।
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১১
283478
মোহাম্মদ লোকমান লিখেছেন : হ্যাঁ আমাদের দেশের লোকেরা বকশিশকে নিজেদের প্রাপ্য অধিকার মনে করে থাকে এবং ওভাবেই দাবী করে।
341835
১৫ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:০৯
মাজহারুল ইসলাম লিখেছেন : বাংলাদেশে সরকারী যত অফিস আছে তার সব কয়টার অবস্থা এক রকম টাকা ছাড়া কিছুই হবে না।

লেখা মনে হয় আরেকটু বড় করলে ভালো হয়।
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১২
283479
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ ভাই। চেষ্টা করবো।
341864
১৫ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪৫
আবু জান্নাত লিখেছেন : বাংলাদেশের হসপিটালগুলোকে এক কথায় কসাইখানা বলা যেতে পারে। আর আবুধাবীর চিকিৎসা কেন্দ্রগুলো এক কথায় দুনিয়ার স্বর্গ বলা চলে।
সুন্দর পোষ্ট, অনেক অনেক ধন্যবাদ
১৬ নভেম্বর ২০১৫ সকাল ১১:৫৮
290376
মোহাম্মদ লোকমান লিখেছেন : ঠিক বলেছেন, আবু জান্নাত ভাই। (অনেক দেরীতে জবাব দানের জন্য দুঃখীত)
341869
১৫ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪৯
আবু তাহের মিয়াজী লিখেছেন : কাতারের চিকিৎসা সেবাও অনেক উন্নত।
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১৩
283480
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের দেশই মনে হয় সবচেয়ে নিন্ম গ্রেডে আছে।
341939
১৫ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:২২
আফরা লিখেছেন : বাংলাদেশের সাথে অন্য দেশের তুলনা করিয়েন না তো ভাইয়া ----
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১৪
283483
মোহাম্মদ লোকমান লিখেছেন : আসলে তুলনা করতে আমারও লজ্জা লেগেছে।
341949
১৬ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৪৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। প্রবাস কাহিনীর সাথে হসপিটাল! আসলে আমরা অভ্যাস্ত! ধন্যবাদ।
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৭
283474
মোহাম্মদ লোকমান লিখেছেন : ওয়া আলাইকুস সালাম ওয়া রাহমাতুল্লাহে ওয়া বারাকাতুহু। মাফ করবেন আব্দুর রহিম ভাই, “প্রবাস কাহিনীর সাথে হসপিটাল! আসলে আমরা অভ্যাস্ত!” আসলে আপনার মন্তব্যটির সারমর্ম বুঝতে পারিনি। Happy
১৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১৬
283484
মোহাম্মদ লোকমান লিখেছেন : ওয়া আলাইকুস সালাম ওয়া রাহমাতুল্লাহে ওয়া বারাকাতুহু। মাফ করবেন আব্দুর রহিম ভাই, “প্রবাস কাহিনীর সাথে হসপিটাল! আসলে আমরা অভ্যাস্ত!” আসলে আপনার মন্তব্যটির সারমর্ম বুঝতে পারিনি। Happy এখানে কি আমার জন্য উপদেশমূলক কোন কিছু রয়েছে?
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩৪
283538
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আবুধাবির হসপিটালের ব্যাপারে জানা আছে.....! দেশের হসপিটাল এর সাথে তুলনা টানতে গেলে হতাশা ছাড়া কিছুই পাওয়া যাবেনা! দেশীয় হসপিটাল বিষয়ে আমরা অভ্যস্ত.... এটাই বুঝাতে চেয়েছি....।
১৭ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:০৫
283598
মোহাম্মদ লোকমান লিখেছেন : জ্বি, অনেক ধন্যবাদ আব্দুর রহিম ভাই। বুঝতে পেরেছি।
346128
১৮ অক্টোবর ২০১৫ সকাল ১১:৪৮
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : মা-বাবা এমন আপনজন, তারা অনেক কষটে থাকলেও সনতানকে বুঝতে দেয় না, বাবা যতদিন জিবিত ছিলেন ততদিন বাবার গুরুত্ব বুঝিনি, এখন বুঝতেছি। একবার আমাদের মিরস্বরাই্য়ের একটা সরকারী হাসপাতালে আমাকে নিয়ে যাওয়া হয়েছিল, ঐদিন থেকে কান ধরেছি, আর বাকি জীবনে কোনদিন বাংলাদেশের সরকারী হাসপাতালে যাবনা।
আবুধাবি শেখ খলিফা মেডিকেলে আমি ১ দিন ছিলাম।
ধন্যবাদ আপনাকে
১৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৩
287409
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ, মামুন ভাই।
349210
১০ নভেম্বর ২০১৫ সকাল ১১:৩০
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : বাংলাদেশের হাসপাতাল গুলোর আসলে বাঁশপাতাল..?
ধন্যবাদ..
১৬ নভেম্বর ২০১৫ সকাল ১১:৫৮
290377
মোহাম্মদ লোকমান লিখেছেন : বাঁশপাতাল! সুন্দর উপমা তো!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File