মোবাইল সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ কেন?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০২ মে, ২০১৬, ০২:৩১:১২ দুপুর

মোবাইল সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ কেন? এ প্রশ্নটির সঠিক জবাব এখনো উদ্ধার করতে পারিনি। মন্ত্রী, এমপি, টেলি কমিউনিকেশন কতৃপক্ষ আর মোবাইল কোম্পানীগুলোর কথার মধ্যে পারস্পরিক কোন মিল পাওয়া যাচ্ছে না। প্রশ্ন উত্তাপিত হলেই একেকজন একেকটা বলে ‍বুঝ দেয়ার চেষ্টা করছেন। যে প্রশ্নের কোন কেন্দ্রীয় জবাব নেই, সঙ্গত কারণে ধরে নেওয়া যায়- এখানে ‘ডালম্য কুচ কালা হ্যায়’। তো! ডালম্য কুচ কালা থাক আর সফেদ থাক, তাতে কিছু আসে যায় না, বায়োমেট্রিক আপনাকে করতেই হবে, যদি মোবাইল ফোন ব্যবহার করতে চান। বাবু সুরঞ্জিতের মতে ‘বাঘে ধরলে রক্ষা পাওয়া যায়, তিনি ধরলে রক্ষা নাই’। সুতরাং ধরা খুব কঠিন!

দেশের প্রতিটি নাগরিকের ধন-সম্পদ, আয়-রোজগারের হিসাব থেকে শুরু করে আঙ্গুল আর রেটিনার বায়োমেট্রিক সংরক্ষণের অধিকার সরকারের রয়েছে। দেশের সৎ নাগরিকদের এ বিষয়ে কোন আপত্তি থাকার কথা নয়। ‍সরকার যে কতৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ইস্যু করেছেন সে কতৃপক্ষের মাধ্যমে আঙ্গুলের ছাপ নিতে পারতেন, যদি তা অপরিহারয হয়ে থাকতো।

আমাদের আপত্তি শুধুমাত্র এ যায়গায় যে, বিদেশী কোম্পানীর মাধ্যমে কেন নেওয়া হচ্ছে আঙ্গুলের ছাপ? যার মধ্যে রয়েছে ভারত এবং কোন অবস্থাতেই ঐ দেশটি আমাদের কল্যাণকামী বন্ধু নয়, ইচ্ছে করলে আঙ্গুলের ছাপের মাধ্যেমে এদেশের মানুষকে ভারত বিপদে ফেলতে পারবে। এখনো মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ভারতীয়রা নানা ভাবে বাংলাপদেশীদেরকে অপরাধী হিসেবে চিহ্নিত করার পাঁয়তারা চালিয়ে যাচ্ছে।

বলা হচ্ছে, মোবাইল সিম সঠিক ব্যক্তির নিকট যাচ্ছে কি না, কোন অপরাধীর নিকট তা যেন না যায় এটা নিশ্চিত করার জন্য আঙ্গুলের ছাপ নেয়া হচ্ছে। কথাটা শুনে পাগলেরও মুখ বাঁকিয়ে হাসার কথা। পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র দেখালেই তো বিষয়টি নিশ্চিত হওয়া যায় যে, সংশ্লষ্ট গ্রাহক ভূয়া নাকি আসল। নাকি সরকার প্রদত্ত পাসপোর্ট আর জাতীয় পরিচয়পত্রের ব্যাপারে খোদ সরকারের সন্ধেহ আছে?

যারা প্রকৃত অপরাধী তারাতো নিজের নামে না করে চাকর-বুয়া অথবা অন্য কোন মানুষের নামে রেজিষ্ট্রন করে অপরাধ সংগঠিত করতে পারে।

যাই হোক, এটা নিয়ে আর কথা না বাড়িয়ে সুরসুরে করে বয়োমেট্রিক করে ফেলুন, যারা এখনো করেননি। সরকার জনগণের কথা শুনবেননা। জনগণ কতৃক নির্বাচিত সরকার হলেই তো জনগণের কথা শুনতো, ভাবতো। আল্লাহ ভরসা, কপালে যা আছে তাই হবে। আমরা যতদিন ঘুমিয়ে থাকবো ততদিন একটার পর একটা অযৌক্তিক নির্দেশ আসতেই থাকবে আর আমরা বাধ্য হয়ে তা মেনে নেবো। সেদিন একটা ভিডিও ক্লিপ দেখলাম ইঁদুর যখন বিড়ালকে প্রতিহত করার জন্য সর্বশক্তি নিয়োগ করলো তখন বিড়াল সোজা কেটে পড়েছে। আমরা কি এর চেয়েও নিচে নেমে গেলাম?

বিষয়: বিবিধ

১৪০৫ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367777
০২ মে ২০১৬ দুপুর ০৩:০০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
367778
০২ মে ২০১৬ দুপুর ০৩:৩১
কুয়েত থেকে লিখেছেন : ভাই দেশ চলছে অবৈধ সরকারের নিয়ন্ত্রনে এখানে বৈধ কি আশা করতে পারি..? আপনার কথাই টিক বিদেশী কম্পানি কেন এ কাজটি করবে..? ভালো লাগলো ধন্যবাদ আপনাকে
367798
০২ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আসল কারন সংশ্লিষ্ট সফটওয়্যার এবং ছাপ নেওয়ার ডিভাইস টি বিক্রি করা।
367817
০২ মে ২০১৬ রাত ০৯:২৩
শেখের পোলা লিখেছেন : আসলেই আমরা তার চেয়ে অনেক নীচে।
367833
০২ মে ২০১৬ রাত ১১:১৩
আবু জান্নাত লিখেছেন : অন্ধকে হাতি চেনানোর চেষ্টা মনে হয়।

এপর্যন্ত আমার সিমগুলো ৩বার রেজিষ্ট্রেশন করেছি। তবুও হয় নাই, এখন আবারো করতে হবে। জানি না, মৃত্যু পর্যন্ত আরো কতবার যে করতে হবে। ধন্যবাদ
367881
০৩ মে ২০১৬ দুপুর ০১:৪৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া, যারা সন্ত্রাসী কার্যক্রম করবে তারা কি সরকারের মত পাগল!! এগুলো সুযোগ বুঝে বিরোধীদের ফাঁসানোর জন্যই মূলত করা হচ্ছে। বুঝিনা বাংলার জনগণ কেন এখনো ঘুমাচ্ছে!!!
ধন্যবাদ আপনাকে
367976
০৪ মে ২০১৬ সন্ধ্যা ০৬:২৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস্ সালামু আলাইকুম।
মোবাইল সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ কেন?আপনার প্রশ্নের উত্তর দেয়ার জবাব কারো আছে বলে মনে হয় না। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File